You dont have javascript enabled! Please enable it!

উচ্চ পর্যায়ে বাংলা-উগান্ডা বাণিজ্য আলােচনা

ঢাকা: ৯১ হাজার বর্গমাইল বিশিষ্ট মধ্য আফ্রিকার কৃষি ও খনিজসমৃদ্ধ দেশ উগান্ডার বাণিজ্য মন্ত্রী মি. ই এল আখিওর নেতৃত্বে ২৪ সদস্যের একটি উচ্চ পর্যায়ের বাণিজ্য প্রতিনিধিদল গতকাল মঙ্গলবার বিকেলে ঢাকা এসে পৌছায়। উগান্ডার মন্ত্রী তার বাংলাদেশ প্রতিপক্ষ খােন্দকার মােশতাক আহমদের সাথে উভয় দেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক সম্প্রসারণের বিষয়ে আজ বুধবার থেকে উচ্চ পর্যায়ের আলােচনায় মিলিত হবেন।

আমাদের বাণিজ্য ও বহির্বাণিজ্য মন্ত্রী খােন্দকার মােশতাক আহমদ প্রতিনিধিদলকে তেজগাঁও বিমান বন্দরে আন্তরিক সংবর্ধনা জানান। আমাদের স্বাধীনতার পর আফ্রিকার কোনাে দেশ থেকে এই প্রথম এত বিরাট প্রতিনিধিদল বাংলাদেশ সফরে এলেন। এর আগে উগান্ডার তথ্যমন্ত্রী মেজর জুমার নেতৃত্বে বাংলাদেশ থেকে বিভিন্ন পেশায় লােক সংগ্রহের জন্য একটি প্রতিনিধিদল ঢাকা এসেছিলেন। বিমানবন্দরে সাংবাদিকদের সাথে আলােচনা প্রসঙ্গে উগান্ডার বাণিজ্যমন্ত্রী বলেন, দুদেশের মধ্যে একটি সাধারণ বাণিজ্য চুক্তি তাঁরা ঢাকা অবস্থানকালে স্বাক্ষরিত হবে। তিনি বলেন উগান্ডার প্রতিনিধিদলের বাংলাদেশ সফরের ফলে দুদেশের মধ্যকার ভ্রাতৃসুলভ সম্পর্ক আরও জোরদার হবে।

উগান্ডার বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে বন্যার তাণ্ডবলীলার জন্য উগান্ডার সরকার ও জনগণ খুবই উদ্বিগ্ন। তিনি আশা প্রকাশ করেন যে, বাংলাদেশ খুব শীঘ্রই এই অসুবিধা কাটিয়ে উঠতে সক্ষম হবে। উগান্ডার প্রতিনিধিদল ১৮ অক্টোবর ঢাকা ত্যাগ করবেন।৪৬

রেফারেন্স:

১৫ অক্টোবর ১৯৭৪, বাংলার বাণী
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!