You dont have javascript enabled! Please enable it!

নারায়ণগঞ্জের পাবলিক লাইব্রেরীর সভায় শেখ মুজিব

গোয়েন্দা রিপোর্টে জানা যায় ১৭.৫.১৯৪৮ তারিখে নারায়ণগঞ্জের পাবলিক লাইব্রেরীতে মওলানা ভাসানীর সভাপতিত্বে একটি সভা অনুষ্ঠিত হয়। এতে প্রায় ১৫০০ লোক উপস্থিত ছিলো।
শেখ মুজিবুর রহমান ও অন্যান্য নেতৃবৃন্দ এই সভায় সংক্ষিপ্ত বক্তৃতা রাখেন। শেখ মুজিব বলেন, মুসলিম লীগের কর্মিরা জীবনের ঝুঁকি নিয়ে আন্দোলন সংগ্রাম করে যাচ্ছে। গ্রামবাসীর গায়ে কাপড় নাই। অথচ শহরে কালো বাজারে কাপড় দেদারছে বিক্রি হচ্ছে। বরিশাল জেলায় উদ্বৃত্ত ফসল আছে। এখানে চাল বিক্রি হয় ৪০ টাকা মণ। পাকিস্তান হবার আগে মানুষ ভেবেছিলো, পাকিস্তান হলে পর্যাপ্ত খাবার, কাপড় এবং নিজের অধিকার ফিরে পাবে। কিন্তু এখন তারা হতাশ। তাদের ভাগ্যের কোন পরিবর্তন হয়নাই। বরং কর যোগ হয়েছে। যখন আমরা এসব দাবিদাবা নিয়ে কথা বলতে যাই তখন আমাদের দেশদ্রোহী, ফিফথ কলামিস্ট ইত্যাদি আখ্যা দেয়া হয়। পাকিস্তানের জন্য আমরা কাজ করেছি, পাকিস্তান রক্ষা করতে প্রয়োজনে যুদ্ধ করব। গত নির্বাচনে মুসলিম লিগকে হারাতে যারা লাখ লাখ রুপী খরচ করেছেন, কায়েদে আজমের আদর্শকে ভূলুণ্ঠিত করেছেন, পাকিস্তানের আদর্শকে জলাঞ্জলি দিয়েছেন তারাই এখন মুসলিম লীগের বড় নেতা সেজেছেন। এমনকি কেউ কেউ লীগ কমিটির সদস্যও হয়েছেন। বর্তমান মন্ত্রীসভা ইসলাম গেল ইসলাম গেল বলে ধোঁয়া তুলছেন। এবং ক্ষমতায় থাকার উদ্দেশ্যে এটা করছেন। লীগকে পকেট সংগঠনে পরিণত করতে চেষ্টা করছেন।ঐসব মন্ত্রীদের চ্যালেঞ্জ করে বলছি, সামনের ইউনিয়ন বোর্ডের ইলেকশনে আমাদের যে কোন কর্মির বিরুদ্ধে নির্বাচন করলে তাদের কেউ জিতে আসতে পারবেনা। প্রফেসর কাজী কামারুজ্জামান বলেন, পাকিস্তান প্রতিষ্ঠার আগে মন্ত্রীরা যা যা বলেছিলো পাকিস্তান হবার পরে তার আর কোন হদিস নাই। তিনি বলেন এদেশে তিপ্পেরার জমিদারদের নিয়ন্ত্রণের জমিদারি পাকিস্তান অধিগ্রহণ করে বিনিময়ে তাদের কিছু লভ্যাংশ দিয়ে দেয়া উচিৎ। তিনি জমিদারি প্রথা তুলে নিতে মত দেন। আরও বক্তব্য দেন ময়মনসিংহের মৌলভি শামসুল হক ও বরিশালের শমসের আলী।
এতে আরও উপস্থিত ছিলেন, ওসমান আলী খান এম এল এ, ঢাকার আতাউর রহমান, নারায়ণগঞ্জের আলমাস আলী ও আব্দুল আউয়াল, তিপ্পেরার হাজি রমিজুদ্দিন। [1, pp. 17–18]

নোট
তিপ্পেরা – এটি প্রাচীন সমতট আমলের বৃহত্তর কুমিল্লার অংশ ছিলো। পরে ১৭৬৫ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানির নিয়ন্ত্রণে আসে। এটি ১৭৯০ সালের রাসনাবাদের প্রশাসনিক অঞ্চল চাকলা নামেও পরিচিত। পরে তিন ধাপে এটি ৬ টি জেলায় পরিণত হয়।

References:
[1] S. Hasina, Secret Documents of Intelligence Branch on Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman, Vol I 1948-1950. Hakkany Publisher’s, 2018.

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!