You dont have javascript enabled! Please enable it!

আই এম এ দপ্তরে বাঙলাদেশ রেডক্রশ’-এর
সাধারণ সম্পাদক মুক্তিযােদ্ধা ও শরণার্থীদের সাহায্যে তিনটি চিকিৎসাকেন্দ্র খােলার সিদ্ধান্ত
(স্টাফ রিপাের্টার)

কলকাতা, ২০ এপ্রিল- আজ বিকেলে ইণ্ডিয়ান মেডিক্যাল অ্যাসােসিয়েশন (আই-এম-এ) এর লেনিন সরণীস্থিত কার্যালয়ে বাংলাদেশ রেডক্রশ’ এর সাধারণ সম্পাদক ডা: সামসুজ্জোহা কুরেশী বাঙলাদেশের মুক্তিযােদ্ধা ও জনগণের সাহায্যার্থে ঔষধ সরবরাহ ও ব্যবহার প্রসঙ্গে উভয় সংগঠনের যৌথ উদ্যোগ গ্রহণের বিষয় নিয়ে আই এম এ কর্মকর্তাদের সঙ্গে আলােচনা করেন।
স্থির হয়েছে গেছে, বয়রা ও বেতাই গ্রামের বাঙলাদেশ রেডক্রশ, আই এম এ ও সেপ্ট জন্স অ্যাম্বুলেন্সের যৌথ উদ্যোগে তিনটি চিকিৎসা কেন্দ্র মুক্তিযােদ্ধা ও শরণার্থীদের জন্য খােলা হবে।
ডা: কুরেশী জানান, আহত মুক্তিযােদ্ধাদের জন্য শলাচিকিৎসার একান্ত প্রয়ােজন। অথচ শলাচিকিৎসার প্রয়ােজনীয় সরঞ্জাম অনুপস্থিত। অতএব এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে যে, চেতাই চিকিৎসা কেন্দ্রটিকে শলাচিকিৎসার সকল সম্ভার দিয়ে সজ্জিত করা হবে।
সর্বভারতীয় আই, এম,এ-র সাধারণ সম্পাদক ডাঃ সমর রায় চৌধুরী। ডাঃ কুরেশীর সঙ্গে আলােচনায় যােগ দেন। আই, এম, এ-র পক্ষ থেকে জানানাে হয়, আই, এম,এ-র ডাক্তারা তিনটি চিকিৎসা কেন্দ্রেই ‘ফার্স্ট এইড’ ট্রেনিংয়ের ব্যবস্থা করবেন।
ডা: কুরেশী সীমান্ত অঞ্চল থেকে রেডক্রস’-এর ল্যাণ্ডমাস্টার চালিয়ে এসেছেন। আই, এম,এ-র থেকে প্রচুর ওষুধ নিয়ে তিনি আবার সীমান্তের পথে পাড়ি দিয়েছেন।
চুয়াডাঙ্গা-মেহেরপুরের উপর নাপাম বােমাবর্ষণ
ডা কুরেশী সম্প্রতি ছিলেন চুয়াডাঙ্গা হাসপাতালে, ইয়াহিয়া বাহিনী চুয়াডাঙ্গা দখলের পর তার উপর বােমাবর্ষণ করেছে। ডা: কুরেশী ও তার সহকর্মী বাঙলাদেশ রেডক্রশ’-এর বিশিষ্ট সদস্য ডা: মুজাহারুল ইসলামের অভিযােগ, ইয়াহিয়া ফৌজ চুয়াডাঙ্গা ও মেহেরপুরের উপর বিমান থেকে নাপাম বােমাবরণ করেছে।

সূত্র: কালান্তর, ২১.৪.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!