You dont have javascript enabled! Please enable it!

‘পাকিস্তানরূপ কলসী ভেঙ্গে গেছে, দুধ চারদিকে ছড়িয়ে পড়েছে এবং ইয়াহিয়া চক্র তার চার পাশে বসে কাঁদছে’ | জয়বাংলা | ২৭ আগস্ট ১৯৭১

স্বাধীন বাংলাদেশকে মেনে নিয়েই সমস্যার সমাধান সম্ভব অধুনালুপ্ত পাকিস্তানের রাজধানী রাওয়ালপিঞ্জির বর্তমান অবস্থা সম্পর্কে ন্যাপি সভাপতি খান আবদুল ওয়ালি। খান সরস বর্ণনা দান করেছেন। তার ভাষায় পাকিস্তানরূপে কলসী ভেঙ্গে গিয়েছে। দুধ চারিদিকে গড়িয়ে যাচ্ছে” পশ্চিম পাকিস্তানের নির্যাতিত অকুতােভয় পাঠান নেতা খান আবদুল গফফার খানের পুত্র খান ওয়ালি খান নাটকীয়ভাবে অধুনালুপ্ত পাকিস্তান ছেড়ে কাবুল গিয়ে পৌছেছেন। তিনি কাবুলে ‘নিউ ওয়েভ’ পত্রিকার প্রতিনিধির সাথে এক সাক্ষাৎকারে বলেছেন যে, পাকিস্তানকে ছিন্ন বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পথ থেকে এখন আর কেউ রুখতে পারবে না। পাকিস্তানের রাজনীতি এমন এক পর্যায়ে গিয়ে পৌছেছে যা থেকে আর ফিরে আসা সম্ভব নয়। | তিনি দ্ব্যর্থহীন কণ্ঠে বলেছেনঃ ‘পাকিস্তানে নতুন সরকার গঠনের অধিকার একমাত্র শেখ মুজিবেরই তিনি সাংবাদিকদের কাছে এক বাস্তব সত্য নির্মম রূঢ় ভাষায় উদ্ঘাটন করেছেন। তিনি বলেছেনঃ “পশ্চিম পাকিস্তানী সৈন্যদের পক্ষে দীর্ঘদিন বাংলাদেশ দখলে রাখা অসম্ভব। আমেরিকার মতাে শক্তিশালী  দেশও যখন ভিয়েনামের বীর জনগণকে অস্ত্রের আস্ফালনে বশে আনতে পারেনি তখন খুদে পশ্চিম পাকিস্তান যার আর্থিক ও সামরিক বাজেটের স্ফীতি ঘটে বাংলাদেশের অর্থে, তারা কি করে এই অসম্ভব কাজ করবে।”

এক মাত্র ধর্মই একট রাষ্ট্রের যে ঐক্যের বন্ধন হতে পারে না বাংলাদেশের মুক্তি সংগ্রাম সে চিন্তার মােহকে ভেঙ্গে তছনছ করে দিয়েছে। এ প্রসঙ্গে ওয়ালি খান ক্ষোভ আর বেদনা মিশ্রিত ভাষায় বলেন, মুসলমান আর একজন নিরস্ত্র মুসলসানকে হত্যা করছে মুসলিম ভ্রাতৃ বোধ কোথায় গেল?” তিনি বলেন যে, পাকিস্তানে নতুন সরকার গঠনের বৈধ অধিকার একমাত্র শেখ মুজিবর রহমানেরই রয়েছে। কারণ তিনি সংখ্যাগরিষ্ঠ দলের নেতা, কিন্তু সামরিক জান্তা শেখ সাহেবকে তাঁর আইন সম্মত অধিকার থেকে বঞ্চিত করে বর্তমান সমস্যার সৃষ্টি করেছে।

 পাঠান নেতা খান ওয়ালি দ্ব্যর্থহীন কণ্ঠে ঘােষণা করেন যে, নির্বাচনে জনতার ম্যান্ডেট যদি মেনে নেওয়া হতাে তাহলেই এই অভূতপূর্ব রক্তক্ষয় এড়ানাে যেতাে। কিন্তু সামরিক জান্তা এমন এক পরিস্থিতির জন্ম। দিয়েছে যা থেকে পাকিস্তানকে রক্ষা করা আর কোন অবস্থাতেই সম্ভব নয়। তার ভাষায় এ পাকিস্তান টুকরাে টুকরাে হয়ে যাবে। জনাব ওয়ালি খানের মতে পাকিস্তানের বর্তমান বিপর্যয় রােধ করার ব্যাপার দু’টি মাত্র বিকল্প ভাবা যায়। এর প্রধান উপায় হচ্ছে পাকিস্তানকে বাংলাদেশ ছেড়ে দিয়ে আপােষ করা। এই প্রস্তাবই সমস্যার একমাত্র সমাধান বলে তিনি দুঢ় অভিমত প্রকাশ করেন। তার মতে সামরিক জান্তা বাংলাদেশের নির্বাচিত প্রতিনিধিদের সাথে বাংলাদেশের সমস্যার সম্মানজনক মীমাংসার সুযােগ নিজেরাই বিনষ্ট করেছে। সর্বশেষে খান ওয়ালি বলেন যে, পাকিস্তানের ভবিষ্যৎ অত্যন্ত বিপজ্জনক এবং আঞ্চলিক সংহতি ও বিপদাপন্ন হয়ে পড়েছে।

জয়বাংলা (১)১;১৬ ২৭ আগস্ট ১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!