You dont have javascript enabled! Please enable it!

বৃটিশ লেবার পার্টি সম্মেলনে

বাংলাদেশে পাক নৃশংসতার তীব্র নিন্দা ব্রাইটন, ইংলন্ড, ৯ই অক্টোবর আজ লেবার পার্টির বার্ষিক সম্মেলনে বাংলাদেশে মানব ইতিহাসে যে বিরাট দুঃখজনক ঘটনা ঘটেছে, তাতে আশঙ্কা ও উদ্বেগ প্রকাশ করা হয়। | জাতীয় এক্সিকিউটিভ কমিটির প্রস্তাবে সম্মেলনের পক্ষ থেকে সর্বসম্মতিক্রমে পূর্ব বাংলার জনগণ ও গণতান্ত্রিকভাবে নির্বাচিত নেতাদের বিরুদ্ধে পাক সরকারের অন্যায়ভাবে সামরিক শক্তি ব্যবহারের তীব্র নিন্দা করা হয়। রাজনৈতিক সমাধানে রাজী না হওয়া পর্যন্ত পাকিস্তানকে জরুরী মানবিক সাহায্য ছাড়া সমস্ত রকম সাহায্য বন্ধ করতে সকল দেশের প্রতি বিবৃতিতে আহ্বান জানান হয়েছে।

বাংলাদেশ (১) ১:১৬ ১১ অক্টোবর ১৯৭১

ইয়াহিয়ার নিকট হিথের চিঠি

বৃটিশ প্রধান মন্ত্রী মিঃ হীথ পাকিস্তানের প্রেসিডেন্ট ইয়াহিয়া খাকে এক বার্তা পাঠিয়েছেন তিনি পাক | প্রেসিডেন্টকে জানিয়েছেন যে, তাদের রচিত শাসন তন্ত্রে কোন সফলতা আনতে পারে না। যদি তাতে

পূর্ববঙ্গের নির্বাচিত প্রতিনিধিদের অংশ গ্রহণে বিরত রাখা হয়। বিশেষ উল্লেখযােগ্য যে, ভারতীয় প্রধান মন্ত্রী। শ্রীমতি ইন্দিরা গান্ধী বৃটেন সফর কালীন যে অনুরােধ রেখে ছিলেন তার পরিপ্রেক্ষিত এ চিঠি। ভারতীয় প্রধান | মন্ত্রীকে এক তারবার্তা করা হয়। বিষয় বস্তু এখন জানা যায়নি।

উত্তাল পদ্ম ১:১ ২৪ নভেম্বর ১৯৭১

মার্কিন সাহায্য বন্ধ

এই রিপাের্ট প্রকাশিত হবার পর যুক্তরাষ্ট্র বর্তমান পরিস্থিতিতে পাকিস্তানের জন্য কেবল ত্রানকার্য ছাড়া অন্য সব সাহায্য বন্ধ করে দিয়েছে। মার্কিণ সরকারের এই সিদ্ধান্ত সরকারী ও বেসরকারী পর্যায়ে পাকিস্তানকে জানিয়ে দেয়া হয়েছে।

বাংলাদেশ (১): ১:৯ ১৯ জুলাই ১৯৭১

সূত্র : গণমাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ – খন্ড – ১০

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!