You dont have javascript enabled! Please enable it!

চোস্ত পাজামার জয়

‘চোস্ত পাজামা’ বলে সমধিক পরিচিত সামরিক জান্তার পাদুকালেহী মাহমুদ আলীকে জাতিসংঘের আসন্ন সাধারণ পরিষদের অধিবেশনে পাকিস্তানী প্রতিনিধি দলের নেতা মনােনীত করা হয়েছে।

জয়বাংলা (১) ১: ১৮।

১০ সেপ্টেম্বর ১৯৭১

বাংলাদেশের ঘটনা বিশ্বশান্তির পক্ষে উদ্বেগজনক

উথান্ট বাংলাদেশ সম্পর্কে জাতিসংঘের সেক্রেটারী জেনারেল উথান্ট তাহার রহস্যজনক নীরবতা ভঙ্গ করিয়াছেন। সম্প্রতি তিনি জাতিসংঘ সদর দপ্তরে বলিয়াছেন, বাংলাদেশের ঘটনা বিশ্বশান্তি ও নিরাপত্তার পক্ষে বিশেষ  উদ্বেগের কারণ এখনাে তিনি এই ধারণা পােষণ করেন। উথান্ট দুঃখপ্রকাশ করিয়া বলেন, ২০শে জুলাই তারিখে তিনি বাংলাদেশ সমস্যা সম্পর্কে যে বিবরণ নিরাপত্তা পরিষদকে জানাইয়াছিলেন নিরাপত্তা পরিষদ তাহাতে বিশেষ গুরুত্ব আরােপ করে নাই। জাতিসংঘ সদর দপ্তরে অনুষ্ঠিত এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন- বাংলাদেশে স্বাভাবিক অবস্থা ও শান্তিপূর্ণ পরিবেশ ফিরিয়া না আসিলে শরণার্থীদের স্বদেশে প্রত্যাবর্তনের কোন সম্ভাবনা নাই।

বাংলার বাণী ।

৪ সেপ্টেম্বর ১৯৭১

বাংলাদেশের ঘটনা বিশ্বশান্তির পক্ষে বিপজ্জনক

উথান্ট রাষ্টসংঘ, ১৪ সেপ্টেম্বর, রাষ্ট্রসংঘের সেক্রেটারী জেনারেল উথান্ট এক, সাংবাদিক সম্মেলনে বলেন, অবিলম্বে যদি বাংলাদেশের ব্যাপারে বিশ্ব হস্তক্ষেপ না করে তবে তা বিশ্বশান্তির পক্ষে মারাত্মক বিপদপজক হয়ে দেখা দেবে। গত ২০ শে জুলাই নিরাপত্তা পরিষদের কাছে যে স্মারকলিপি পাঠিয়েছিলেন তার কোন ব্যবস্থা না হওয়ায় তিনি দুঃখ প্রকাশ করেন। তিনি বলেন, বাংলাদেশের পরিস্থিতি স্বাভাবিক না হলে অধিকাংশ শরণার্থীই আর তাদের দেশে ফিরে যাবে না।

বিপ্লবী বাংলাদেশ ১:৬

১৯ সেপ্টেম্বর ১৯৭১

জাতিসংঘ অধিবেশনে বাঙলাদেশে প্রতিনিধিদল

বাঙলাদেশ সরকারের একটি প্রতিনিধিদল জাতিসংঘ সাধারণ পরিষদের আসন্ন অধিবেশনের যােগদান করিবেন বলিয়া নির্ভর যােগ সুত্রে জানা গিয়াছে। কমনওয়েলথ পার্লামেন্টারি সমিতির নিন্দা : কমনওয়েলথ পার্লামেন্টারি সমিতির সাম্প্রতিক অধিবেশনে পাকিস্তানের জঙ্গী শাসকচক্রের বর্বর নীতির নিন্দা করা হয়। আরও একজন রাষ্ট্রদূত বেতারযােগে প্রাপ্ত খবরে প্রকাশ, ফিলিপাইনে পাকিস্তানের রাষ্টদূত খুররম খান পন্নী বাঙলাদেশ সরকারের প্রতি আনুগত্য প্রকাশ

করিয়াছেন।

মুক্তিযুদ্ধ ॥ ১:১১

১৯ সেপ্টেম্বর ১৯৭১

জাতি সংঘে বাংলাদেশ প্রতিনিধি রৌমারী

২২শে সেপ্টেম্বর : স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত সংবাদে প্রকাশ জাতি সংঘের সাধারন পরিষদের অধিবেশনে যােগদানের জন্য বাংলাদেশ সরকার প্রতিনিধি প্রেরণ করেছেন। প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন বিচারপতি আবু সাঈদ চৌধুরী।

অগ্রদূত ১:৪ ২২ সেপ্টেম্বর ১৯৭১

জাতিসজে বাংলাদেশ প্রসঙ্গ

ইয়াহিয়ার দালালেরা হালে পানি পাচ্ছে না। জাতিসত্ম সাধারণ পরিষদের ২৬ তম অধিবেশন গত ২১ শে সেপ্টেম্বর শুরু হয়েছে। এই অধিবেশনে বাংলাদেশ সরকারের প্রতিনিধি যারা প্রেরিত হয়েছেন, তাদের মধ্যে রয়েছেন বাংলাদেশ সরকারের রাজনৈতিক উপদেষ্টা ও গার্লামেন্ট সদস্য জনাব এম, এ, সামাদ, নবগঠিত কনসালটেটিভ কমিটির সদস্য অধ্যাপক মুজাফফর আহমদ, বাংলাদেশ পরিষদের সদস্য শ্রী ফনিভূষন মজুমদার, পার্লমেন্ট সদস্য জনাব সিরাজুল হক ও সৈয়দ আবদুস সুলতান, বাংলাদেশ পরিষদের সদস্য ফকির শাহাবুদ্দিন, পার্লামেন্ট সদস্য ডক্টর মফিজ চৌধুরী, বাংলাদেশ পরিষদ-সদস্য ডক্টর আসাবুল হক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ডক্টর, এ, আর, মল্লিক; অর্থনৈতিক বিষয়ে বিশেষ দূত জনাব রহমান সােবহান, পার্লামেন্ট সদস্য ও যুক্তরাষ্ট্রে  নিযুক্ত বাংলাদেশ প্রতিনিধি জনাব এস,আর, সিদ্দিকী, দূরপ্রাচ্য ও দক্ষিণ পূর্ণ এশিয়ায় ভ্রাম্যমান রাষ্ট্রদূত জনাব কে, কে, পন্নি এবং ভ্রাম্যমান রাষ্ট্রদূত জনাব আবুল ফতেহ । এছাড়া বর্তমানে বিদেশে অবস্থানরত অপর যে কয়েকজন সদস্য নিউ ইয়র্কে এই প্রতিনিধি দলে রয়েছেন জাতিসঙ্গে বাংলাদেশের স্থায়ী সহকারী প্রতিনিধি জনাব এস,এ, করিম এবং যুক্তরাষ্ট্রে বাংলাদেশ মিশনের কাউন্সিলর জনাব এ, এম, এ মুহিত। এই প্রতিনিধি দলে নেতৃত্ব করছেন জাতিসঙ্ঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি, যুক্তরাজ্যে বাংলাদেশের প্রতিনিধি বিচারপতি আবু সাইদ চৌধুরী। | জাতিসঙ্গে বাংলাদেশ সমস্যা উপস্থাপিত হওয়ায় ইসলামবাদের হানাদার সরকার অত্যন্ত ব্রিত হয়ে পড়েছেন। নিউইয়র্ক থেকে আমাদের নিজস্ব প্রতিনিধি জানাচ্ছেন বহু দেন দরবারের পরেও একমাত্র রাজতন্ত্রী মরক্কো সরকার ছাড়া পাকিস্তান অন্য কারাে সহানুভূতি লাভ করে নাই। বাংলাদেশের পক্ষে যে সব দেশ দৃঢ়ভাবে দাড়িয়েছেন তারা হলেন সােভিয়েত ইউনিয়ন, কানাডা, যােগশ্লাভিয়া। নিউজিল্যাণ্ড ও ইয়াহিয়া সরকারের পাশৰ নীতির বিরুদ্ধে নিন্দায় মুখর। শুধু জাতিসংঘ সাধারণ পরিষদে নয়, নিরাপত্তা পরিষদেও বাংলাদেশ সমস্যা উত্থাপিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এছাড়া জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদের তৃতীয় ও পঞ্চম কমিটির বৈঠকেও বাংলদেশ সমস্যা আলােচিত হতে যাচ্ছে। জাতিসংঘের মানবাধিকার কমিশনের বৈঠকেও বাংলাদেশ সম্বন্ধে পূর্ণাঙ্গ বিতর্ক অনুষ্ঠিত হবে। জাতিসংঘের জোট বহিভূত ৬৪টি সদস্যদেশ বাংলাদেশ সম্বন্ধে একটি সর্ব সম্মত প্রস্তাব গ্রহণ করেছেন। জাতিসংঘের এই অধিবেশনে মুখ রক্ষার জন্যে এই প্রথম বারের মতাে ইয়াহিয়া সরকার কয়েকজন মুখচেনা বাঙালী দালালকে জাতিসংঘের প্রতিনিধি করে প্রেরণ করেছে। কিন্তু তারা কোন দেশের কূটনৈতিক মহলেই কোন পাত্তা পাচ্ছে না।

জয়বাংলা (১) ১:২০

২৪ সেপ্টেম্বর ১৯৭১

সূত্র : গণমাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ – খন্ড – ১০

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!