You dont have javascript enabled! Please enable it!

মুক্তিযুদ্ধের সময় ভারত ও বাংলাদেশের মুক্তাঞ্চল থেকে প্রকাশিত পত্র-পত্রিকার তালিকা 

জয়বাংলা মুক্তিযুদ্ধের স্বপক্ষে ৩০ মার্চ ৭১ নওগাঁ মহকুমা শহর থেকে নিয়মিতভাবে এই পত্রিকা প্রকাশিত হয়। ইউনাইটেড ব্যাংক লিমিটেডের কর্মকর্তা জনাব এম.জি হায়দার রহমতউল্লা নাম ধারণ করে নিয়মিতভাবে এই পত্রিকা প্রকাশ করতেন। প্রকাশনা জুলাই ’৭১ পর্যন্ত অব্যাহত থাকে।
বঙ্গবাণী স্বাধীন বাংলার সাপ্তাহিক মুখপত্র। সম্পাদক কে.এম হোসেন। ফিরোজ প্রিন্টিং প্রেস, নওগাঁ থেকে মুদ্রিত এবং এম.এ জলিল কর্তৃক প্রকাশিত।
স্বদেশ জাতীয়তাবাদী বাংলার সাপ্তাহিক মুখপত্র। সম্পাদক ও প্রকাশক : গোলাম সাবদার সিদ্দিকী। সম্পাদক কর্তৃক বর্ণালী প্রেস, বাংলাদেশ থেকে মুদ্রিত।
বাংলাদেশ সাপ্তাহিক সংবাদপত্র। বাংলাদেশ সম্পাদনা পরিষদের পক্ষে আবুল হাসান চৌধুরী কর্তৃক সম্পাদিত এবং আব্দুল মমিন কর্তৃক বাংলাদেশ প্রেস, রমনা, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।
রণাঙ্গন মুক্তিফৌজের সাপ্তাহিক মুখপত্র। সম্পাদক : রণদূত। টাঙ্গাইল জেলা মু্ক্তিফৌজের বেসামরিক দফতর থেকে প্রকাশিত। রণদূত সম্পাদকের ছদ্মনাম। পত্রিকাটি শত্রুসেনা পরিবেষ্টিত বাংলাদেশ থেকে সাইক্লোস্টাইলে প্রকাশিত হতো।
স্বাধীন বাংলা (সোনার দেশ) স্বাধীন বাংলা সাপ্তাহিক মুখপত্র। প্রতিষ্ঠাতা সম্পাদিকা : মিসেস জাহানারা কামরুজ্জামান। সম্পাদক এস.এম.এ আল মাহমুদ চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত এবং বলাকা প্রেস জামানগঞ্জ, রাজশাহী, বাংলাদেশ থেকে এম.এ মজিদ কর্তৃক মুদ্রিত।
মুক্তিযুদ্ধ সাপ্তাহিক। পূর্ব পাকিস্তানের (বাংলাদেশ) কমিউনিস্ট পার্টির মুখপত্র। পূর্ব পাকিস্তানের কমিউনিস্ট পার্টি কর্তৃক প্রকাশিত ও মুক্তিযুদ্ধ প্রেস, বাংলাদেশ থেকে মুদ্রিত।
সোনার বাংলা সাপ্তাহিক। মুক্তিবাহিনীর মুখপত্র। সরকার কবীর খান কর্তৃক সম্পাদিত এবং কে.জি মোস্তফা কর্তৃক সোনার বাংলা প্রেস থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বাংলার মুখ একটি সংবাদ নিবন্ধ সাপ্তাহিক। সম্পাদক : সিদ্দিকুর রহমান আশরাফী। রঞ্জিত প্রকাশনীর পক্ষে সম্পাদক কর্তৃক পলাশ আর্ট প্রেস, মুজিবনগর, বাংলাদেশ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বিপ্লবী বাংলাদেশ বরিশাল থেকে প্রকাশিত সাপ্তাহিক। রফিক হায়দার কর্তৃক চাঁপা প্রেস থেকে মুদ্রিত ও সম্পাদক নূরুল আমিন কর্তৃক প্রকাশিত।
জন্মভূমি সাপ্তাহিক। বাংলাদেশের সংগ্রামী জনগণের বিপ্লবী মুখপত্র। সম্পাদক : মোস্তফা আল্লামা। জন্মভূমি প্রেস এ্যান্ড পাবলিকেশন্স-এর পক্ষে সম্পাদক কর্তৃক রবীন্দ্র এভিনিউ, মুজিবনগর, বাংলাদেশ থেকে প্রকাশিত।  বিদেশস্থ প্রধান যোগাযোগ অফিস : ৩৩/২, শশীভূষণ দে স্ট্রীট, কলকাতা-১২।
বাংলার বাণী সম্পাদক : আমির হোসেন। মুজিবনগর থেকে আমির হোসেন কর্তৃক বাংলার বাণী প্রেসে মুদ্রিত ও প্রকাশিত।
মুক্ত বাংলা সাপ্তাহিক। বাংলাদেশ মুক্তি সংগ্রামে সিলেট জেলার নির্ভীক স্বাধীন মুখপত্র। সম্পাদক পরিষদের সভাপতি : আবুল হাসনাত কর্তৃক মুক্ত বাংলার প্রেস থেকে মুদ্রিত ও প্রকাশিত। ভারতীয় ঠিকানা : প্রযত্নে : এ.এম চৌধুরী, করিমগঞ্জ, আসাম।
সাপ্তাহিক বাংলা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের কন্ঠস্বর। সম্পাদক : মাইকেল দত্ত। রূপসী বাংলা প্রেস এ্যান্ড পাবলিকেশন্স-এর পক্ষে বিজয় কুমার দত্ত কর্তৃক মুদ্রিত এবং মুজিবনগর ও সিলেট থেকে একযোগে প্রকাশিত।
দাবানল সাপ্তাহিক। মুক্তিযোদ্ধা ও সংগ্রামী জনতার মুখপত্র। ভারপ্রাপ্ত সম্পাদক : মোঃ জিনাত আলী। মুজিবনগর থেকে ত্রিবর্ণ প্রকাশনীর পক্ষে মোঃ সেলিম কর্তৃক মুদ্রিত ও প্রকাশিত।

 

প্রতিনিধি সাপ্তাহিক। স্বাধীনতাকামী বাংলার মুক্তিযুদ্ধের মুখপত্র। শত্রুসেনা পরিবেষ্টিত বাংলাদেশের কোন এক স্থান থেকে সম্পাদক আহমেদ ফরিদউদ্দিন কর্তৃক রক্তলেখা ছাপাখানা থেকে মুদ্রিত ও প্রকাশিত।
মুক্তি মুক্তিযুদ্ধভিত্তিক মাসিক সাহিত্যপত্র। সম্পাদক : শরিফউদ্দিন আহমেদ। প্রদীপ্ত সাংস্কৃতিক গোষ্ঠী কর্তৃক প্রকাশিত ও প্রচারিত। পত্রিকাটি শত্রুসেনা পরিবেষ্টিত বাংলাদেশ থেকে সাইক্লোস্টাইলে প্রকাশিত।
সংগ্রামী বাংলা বাংলাদেশ মুখপত্র। প্রধান পৃষ্ঠপোষক : মওলানা আব্দুল হামিদ খান ভাসানী। প্রধান সম্পাদক : আব্দুর রহমান সিদ্দিকী। সংগ্রামী বাংলা প্রেস, ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত।
অগ্রদূত স্বাধীন বাংলার মুক্ত অঞ্চলের সাপ্তাহিক মুখপত্র। সম্পাদক : আজিজুল হক। ব্যবস্থাপনা সম্পাদক : সাদাকাত হোসেন, এম.এন.এ. ও নুরুল ইসলাম, এম.পি.এ। প্রধান পৃষ্ঠপোষক : জে রহমান, মুক্তিফৌজ অধিনায়ক। প্রকাশক : মোহাম্মদ আলী। রৌমারী, কুড়িগ্রাম থেকে সাইক্লোস্টাইলে প্রকাশিত।
মুক্তবাংলা সম্পাদক ‘দ-জ’। মুক্তবাংলা প্রকাশনী : বাংলাদেশ। শত্রুসেনা পরিবেষ্টিত বাংলাদেশের কোন এক স্থান থেকে প্রকাশিত হয় এক পাতার ক্ষুদে পত্রিকা। সম্পাদকের নাম সাংকেতিকভাবে ব্যবহার করা হয়েছে এবং প্রকাশকের ঠিকানা গোপন রাখা হয়েছে। এটা একটা বাংলা সাপ্তাহিক পত্রিকা বলে প্রতীয়মান হয়। বর্ষ ও সংখ্যা অনুল্লিখিত।
জাগ্রত বাংলা মুক্তিফৌজের সাপ্তাহিক মুখপত্র। ময়মনসিংহ জেলা ও উত্তর ঢাকার বেসামরিক দফতর আসানগর (ডাকাতিয়া) থেকে প্রকাশিত ও প্রচারিত। পত্রিকাটি শত্রুসেনা পরিবেষ্টিত বাংলাদেশ থেকে সাইক্লোস্টাইলে প্রকাশিত। সম্পাদকমন্ডলীর সভাপতি : হাফিজ উদ্দিন আহমেদ।
রণাঙ্গন বাংলাদেশের মুক্তিকামী জনতার সাপ্তাহিক মুখপত্র। সম্পাদক : মুস্তফা করিম কর্তৃক বাংলাদেশের মুক্তাঞ্চল থেকে প্রকাশিত। প্রধান উপদেষ্টা : মতিয়ুর রহমান, এম.এন.এ। প্রধান প্রধান পৃষ্ঠপোষক :  করিমউদ্দিন আহমেদ, এম.পি.এ।
বাংলাদেশ সাপ্তাহিক। সম্পাদক : কীর্তি। তড়িৎ সংগ্রাম পরিষদ কর্তৃক প্রকাশিত ও প্রচারিত। পত্রিকাটি শত্রুসেনা পরিবেষ্টিত বাংলাদেশের কোন এক স্থান থেকে প্রকাশিত। সম্পাদকের ছদ্মনাম এবং মুদ্রণ ও প্রকাশনার ঠিকানা গোপন রাখা হয়েছে।
স্বাধীন বাংলা কমিউনিস্ট বিপ্লবীদের পূর্ববাংলা সমন্বয় কমিটির চট্টগ্রাম বিভাগের পাক্ষিক মুখপত্র। সমন্বয় কমিটির চট্টগ্রাম বিভাগ কর্তৃক প্রকাশিত ও প্রচারিত।
দেশবাংলা সাপ্তাহিক। বাংলাদেশের জনযুদ্ধের মুখপত্র। সম্পাদক : ফেরদৌস আহমেদ কোরেসী। দীপক সেন কর্তৃক বাংলাদেশের মুক্তাঞ্চল থেকে মুদ্রিত ও ‘অগ্নিবীনা’ প্রকাশনীর পক্ষে বিজয়নগর, ঢাকা থেকে প্রকাশিত ও প্রচারিত।
দুর্জয় বাংলা সংগ্রামী বাংলার কন্ঠস্বর। সম্পাদক : তুষার কান্তি কর। সিলেট সুরমা প্রকাশনীর পক্ষ থেকে তুষার কান্তি কর কর্তৃক মুদ্রিত ও প্রকাশিত। বিদেশস্থ যোগাযোগ ঠিকানা : রফিকুর রহমান, পুরাতন রেল স্টেশন রোড, করিমগঞ্জ, ভারত।
স্বাধীন বাংলা বাংলাদেশের সংগ্রামী জনতার সাপ্তাহিক মুখপত্র। সম্পাদকমন্ডলীর সভাপতি : খন্দকার শামসুল আলম দুদু কর্তৃক মুজিবনগর থেকে প্রকাশিত ও স্বাধীনবাংলা প্রেস থেকে মুদ্রিত।
আমার দেশ সাপ্তাহিক। সম্পাদক খাজা আহমদ। মুক্ত বাংলার কোন এক অঞ্চল থেকে আমার দেশ মুদ্রণালয় থেকে মুদ্রিত এবং আমার দেশ কার্যালয় থেকে প্রকাশিত।
সংগ্রামী বাংলা সাপ্তাহিক। সম্পাদক : মোঃ এমদাদুল হক। সংগ্রামী বাংলা প্রেস, তেঁতুলিয়া থেকে এমদাদুল হক কর্তৃক প্রকাশিত ও প্রচারিত। প্রধান উপদেষ্টা ও পৃষ্ঠপোষক : সিরাজুল ইসলাম, এমপিএ।
অভিযান বাংলাদেশ সাপ্তাহিক সংবাদপত্র, ঢাকা। সম্পাদক : সিকান্দার আবু জাফর। ঢাকা ‍নিউজ পেপার প্রাইভেট লিমিটেড থেকে মুদ্রিত। কলকাতায় যোগাযোগের ঠিকানা : ৮৪/৯, রিপন স্ট্রীট, কলকাতা-১।
বাংলাদেশ সংবাদ পরিক্রমা বাংলাদেশ স্টিয়ারিং কমিটির জনসংযোগ বিভাগ কর্তৃক ১১ নং গোরিং স্ট্রীট, লন্ডন থেকে প্রকাশিত একটি অর্ধ-সাপ্তাহিক।
জনমত সাপ্তাহিক। প্রধান সম্পাদক : এটিএম ওয়ালী আশরাফ। ভারপ্রাপ্ত সম্পাদক আনিস আহমদ। জনমত পাবলিশার্স লিমিটেড, টেম্পারলে রোড, লন্ডন থেকে প্রকাশিত।
বাংলাদেশ পত্র বাংলাদেশ লীগ অব আমেরিকা, কলেজ স্টেশন শাখা কর্তৃক মুদ্রিত ও প্রচারিত।
Bangladesh সাপ্তাহিক। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বাংলাদেশ মিশন বহির্বিশ্বে প্রচার দফতর কর্তৃক মুজিবনগর, বাংলাদেশ থেকে প্রকাশিত। যোগাযোগের ঠিকানা : ৯ সার্কাস এভিনিউ, কলকাতা।
The Nation পাক্ষিক। বাংলাদেশের সংগ্রামী জনগণের মুখপত্র। সম্পাদক : আবদুস সোবহান। দ্য ন্যাশন পাবলিকেশন্স, মুজিবনগর, বাংলাদেশ-এর পক্ষে আবদুস সোবহান কর্তৃক মুদ্রিত ও প্রকাশিত। যোগাযোগের ঠিকানা : ৯, ক্রকভ লেন, কলকাতা-১।

 

Bangladesh News Letter পূর্ব বাংলার স্বাধীনতা আন্দোলনের মুখপত্র (Campanign for self rule of East Bengal) সম্পাদকমন্ডলীর সভাপতি ফরিদ এস জাফরি কর্তৃক ৩৯১, কিংস্টন রোড, লন্ডন থেকে প্রকাশিত।
Bangladesh To day গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের লন্ডনস্থ বাংলাদেশ মিশনের প্রচার বিভাগ কর্তৃক প্রকাশিত একটি পাক্ষিক।
উত্তাল পদ্মা সাপ্তাহিক। আবু সাঈদ খান কর্তৃক সম্পাদিত। মুজিবনগর থেকে প্রকাশিত।
বাংলাদেশ সম্পাদক : এস.এম ইকবাল, মিন্টু বসু, হেলাল উদ্দিন। প্রকাশনায় : হারেজ এ খান, এনায়েত হোসেন, মুকুল দাস। বরিশাল থেকে প্রকাশিত একটি অনিয়মিত অর্ধ-সাপ্তাহিক।
মুক্তি গৌহাটি (আসাম) থেকে প্রকাশিত। সম্পাদক : খন্দকার আবদুল মালেক (ছদ্মনাম)।
The People সম্পাদক : আবিদুর রহমান।
বাংলাদেশ বাংলাদেশ লীগ অব আমেরিকার শাখা সংগঠন কর্তৃক মুদ্রিত ও প্রচারিত। সম্পাদকমন্ডলীর সভাপতি : কে এম আলমগীর।
শিখা বাংলাদেশ লীগ অব আমেরিকা, নিউ ইয়র্ক শাখা কর্তৃক মুদ্রিত ও প্রচারিত।
বাংলাদেশ বাংলাদেশ সমিতি, কানাডা, টরেন্টো শাখা কর্তৃক প্রকাশিত।
স্ফুলিঙ্গ বাংলাদেশ বাংলাদেশ সমিতি, কুইবেক কর্তৃক প্রকাশিত।
নিউজ লেটার বাংলাদেশ লীগ অব আমেরিকা, শিকাগো শাখা কর্তৃক মুদ্রিত ও প্রকাশিত।
Bangladesh West Coast সঠিক ঠিকানা পাওয়া যায়নি।
News Bulletin বাংলাদেশ লীগ অব আমেরিকা, ক্যালিফোর্নিয়া শাখা, আমেরিকা লীগ অব বাংলাদেশ কর্তৃক মুদ্রিত ও প্রকাশিত।

 

Reference: বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও শরনার্থী শিবির আসাদুজ্জামান আসাদ

 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!