You dont have javascript enabled! Please enable it!

এন বি সির সাথে সাক্ষাৎকারে বঙ্গবন্ধু

নিউইয়র্ক: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ফেডারেল পাকিস্তান সরকারের সম্পদ বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে সুষম বণ্টনের দাবী জানিয়েছেন বলে আজ এনার বিশেষ সংবাদদাতা একথা জানিয়েছেন। শনিবার এন বি সির নিউইয়র্ক ব্রডকাস্টিং কর্পোরেশনের সাথে এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুঃখ করে বলেন, বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে পারস্পরিক আদান প্রদানের ব্যাপারে বাংলাদেশ যে সহানুভূতির হস্ত প্রসারিত করেছিল পাকিস্তান নেতৃত্ব তা পালন করতে ব্যর্থতার পরিচয় দিয়েছেন এবং সম্পদ বণ্টনের ব্যাপারে পাকিস্তান সরকার সম্মত হননি।
তিনি প্রসঙ্গত উল্লেখ করেন, প্রায় সাতষট্টি হাজার পাকিস্তানি পরিবার বাংলাদেশে বসবাস করছে এবং পাকিস্তান সরকারের প্রতি আনুগত্য স্বীকার করেছে। পাকিস্তান সরকার তাদেরকে স্বদেশে ফিরিয়ে নেয়া উচিত। বঙ্গবন্ধু বলেন, চীন এবং পাকিস্তানসহ সব দেশের সাথে বাংলাদেশ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করতে আগ্রহী।
বঙ্গবন্ধু দৃঢ়তার সাথে বলেন, বিশ্বের অধিকাংশ দেশ বিশেষ করে প্রতিবেশী রাষ্ট্র ভারত, বার্মা ও নেপালের সাথে ইতােমধ্যেই সম্পর্কোন্নয়ন প্রথম হয়েছে। তিনি বলেন বাংলাদেশ একটি ক্ষুদ্র দেশ এবং কোন রাষ্ট্রের সাথে যুদ্ধে অবতীর্ণ হতে আদৌ রাজী নয়। বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় আমাদের উদ্যোগ সর্বদা নিয়ােজিত রয়েছে। দক্ষিণ-পূর্ব এশিয়া তথা বিশ্বে শান্তি স্থাপনে আমরা আগ্রহী বলে বঙ্গবন্ধু উল্লেখ করেন।
প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দৃঢ়তার সাথে বলেন, সাময়িকভাবে বাংলাদেশের জনগণ দুঃখ-দুর্দশায় কালাতিপাত করছে এবং শীঘ্রই বিধ্বস্ত অর্থনীতি গড়ে তুলতে বাংলাদেশ সমর্থ হবে। আজ এনার বিশেষ সংবাদদাতা একথা জানিয়েছেন। এন বি সির ব্যাপক কর্মসূচির সাক্ষাৎকারে লাখ লাখ মার্কিন জনগণের সম্মুখে নিঃসংকোচভাবে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ শূন্য পাত্র নয়। তিনি বলেন, বাংলাদেশে প্রচুর প্রাকৃতিক সম্পদ রয়েছে। কঠোর পরিশ্রমের মাধ্যমে বাংলাদেশের জনগণ বাংলাদেশের বিধ্বস্ত অর্থনীতিকে গড়ে তুলতে সমর্থ হবে।৯২

রেফারেন্স: ২৯ সেপ্টেম্বর ১৯৭৪, দৈনিক আজাদ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!