You dont have javascript enabled! Please enable it!

দূরপ্রাচ্য আমেরিকান কাউন্সিলে বঙ্গবন্ধুর ভাষণ

নিউইয়র্ক: বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেন যে, তার এই দরিদ্র জাতি মারাত্মক অর্থনৈতিক আঘাত ও ইতিহাসের সর্বাপেক্ষা ভয়াবহ বন্যা সত্ত্বেও টিকে থাকবে। তিনি বলেন, একটি জাতি দঃখ ভােগ করতে পারে তবে একটি দৃঢ়প্রতিজ্ঞ জাতি মরতে পারে না। বঙ্গবন্ধু মার্কিন কর্মকর্তাদের সাথে আলােচনার জন্য ওয়াশিংটন যাত্রার পূর্বে দূরপ্রাচ্য আমেরিকান পরিষদের এক সংবর্ধনা সভায় ভাষণদানকালে একথা জানান। তিনি এই সপ্তাহ শেষে প্রেসিডেন্ট ফোর্ডের সাথে আলােচনাকালে বাংলাদেশের অর্থনৈতিক পরিস্থিতি সম্পর্কে তাকে অবহিত করবেন বলে আভাস দেন। বাংলাদেশ উন্নত দেশগুলির কাছ থেকে সাহায্য কামনা করে বলে তিনি জানান।
তিনি প্রসঙ্গত আরাে বলেন যে, ২ শত বছরের ব্রিটিশ উপনিবেশ ও ১৯৭১ সালে পাকিস্তান থেকে স্বাধীনতা হওয়ার পর বাংলাদেশের অর্থনীতি যখন স্থিতিশীল হয়ে আসছিল তখন বিশ্বে পণ্যদ্রব্যের মূল্য আকাশচুম্বি হতে থাকে। প্রকৃতপক্ষে এই নাজুক বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতিতে আমাদের উন্নয়ন পরিকল্পনা বানচাল হয়ে যায় বলে তিনি জানান।
চলতি সালে আমাদের ইতিহাসের ভয়াবহতম বন্যার সম্মুখীন হই ফলে ৯০ লক্ষ টনেরও বেশি খাদ্যশস্য বিনষ্ট হয়ে গেছে বলে বঙ্গবন্ধু উল্লেখ করেন। ভাষণের পর বঙ্গবন্ধু প্রশ্নোত্তর দানকালে বলেন যে, বাংলাদেশ পাকিস্তান ও চীনসহ সকল দেশের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে ইচ্ছুক। তিনি আরাে বলেন, বাংলাদেশ সকলের সাথে মিত্রতা কারাে সাথে শত্রুতা নয় এই নীতিতে বিশ্বাসী।৭৩

রেফারেন্স: ২৫ সেপ্টেম্বর ১৯৭৪, দৈনিক আজাদ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!