You dont have javascript enabled! Please enable it!

টিক্কা খানের নির্দেশেই ১৫ লাখ বাঙালি হত্যা করা হয়েছিল: নিয়াজী

নয়াদিল্লি: ধিকৃত জেনারেল নিয়াজী স্বীকার করেছেন যে, পাকিস্তানি সৈন্যগণ বাঙালিদের স্বাধীনতা সংগ্রামকে ধুলিসাৎ করার জন্য ১২ থেকে ১৫ লাখ বাঙালি হত্যা করেছিল। এখানে প্রাপ্ত খবরে প্রকাশ, ১৯৭১ সালের যুদ্ধে পাকিস্তানের শােচনীয় পরাজয়ের কারণ অনুসন্ধানী হামুদুর রহমান কমিশনের কাছে প্রদত্ত সাক্ষ্যে পূর্ব পাকিস্তানে নিযুক্ত তদানীন্তন পাকিস্তান সামরিক বাহিনীর অধিনায়ক লে. জেনারেল এ এ কে নিয়াজী উপরােক্ত হত্যাকাণ্ডের কথা উল্লেখ করেন।
পাকিস্তানি সূত্র থেকে প্রাপ্ত উক্ত খবরে আরাে বলা হয়েছে যে, পাকিস্তানি সৈন্যগণ বিশেষ করে পাঞ্জাবী ও পাঠান সৈন্যরা নির্বিচারে পাশবিক অত্যাচার চালিয়েছে। এমনকি তারা ৯ বছরের বালিকাদেরও রেহাই দেয়নি বলে নিয়াজী তার সাক্ষ্যে উল্লেখ করেন।
তিনি স্বীকার করেন যে, কোটি টাকা মূল্যের বিপুল পরিমাণ সম্পত্তি পাকিস্তানি সৈন্যরা ধ্বংস করেছে। জেনারেল নিয়াজী দাবী করেন যে, সাবেক প্রেসিডেন্ট ইয়াহিয়া খান এবং তার জেনারেলরা বিশেষ করে পাকিস্তানের বর্তমান প্রধান সেনাপতি টিক্কা খান সেনাবাহিনীকে বাঙালি নিধনের জন্য লেলিয়ে দিয়েছিলেন। তারা জঘন্যতম অপরাধে লিপ্ত হবার মূলে জেনারেলদের নির্দেশই কার্যকরী করেছে বলে তিনি উল্লেখ করেন।৬৮

রেফারেন্স: ২০ আগস্ট ১৯৭৪, বাংলার বাণী
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!