You dont have javascript enabled! Please enable it!

ধনসম্পদের অর্ধাংশ বন্যার্তদের জন্য দান করুন: মওলানা ভাসানী

টাঙ্গাইল: ন্যাপ প্রধান মওলানা আবদুল হামিদ খান ভাসানী শুক্রবার প্রধানমন্ত্রীর রিলিফ তহবিলে ও অন্যান্য বেসরকারি তহবিলে উদারভাবে চাঁদা দেয়ার জন্য জনগণের প্রতি আকুল আবেদন জানিয়েছেন। টাঙ্গাইল থেকে প্রেরিত এক বিবৃতিতে বৃদ্ধ নেতা সর্বগ্রাসী বন্যার ধ্বংসলীলায় আশঙ্কা প্রকাশ করে বলেন যে, বন্যাকবলিত এলাকায় সাহায্য পৌছাতে বিলম্ব হলে জানমালের অকল্পনীয় ক্ষতি হবে। তিনি বলেন ১৯৪৩ সালের দুর্ভিক্ষে সাহায্য পৌছাতে বিলম্ব হওয়ায় মাত্র দুই মাসে অনাহারে বাংলায় ৫২ লাখ লােক প্রাণ হারায়। যদি বন্যাদুর্গত এলাকায় সাহায্য পৌছাতে বিলম্ব হয়, তবে এবারের মৃত্যুসংখ্যা তার চেয়ে অনেক বেশি দাঁড়াবে বলে তিনি আশংকা প্রকাশ করেন।
তিনি বলেন, মানুষ অনাহারে বিনা চিকিৎসায় মৃত্যুবরণ করবে। শুধু মানুষ নয়, গৃহপালিত পশুও খাদ্যের অভাবে ধ্বংস হয়ে যাবে বলে তিনি উল্লেখ করেন। যারা কালােবাজার ও অন্য ধরনের অসৎ উপায়ে অর্থ উপার্জনে সম্প্রতি ধনী হয়েছে, তাদেরকে উপদেশ দিয়ে মওলানা ভাসানী বলেন, দেশের এই সংকটকালে তাদের ধনসম্পদের অর্ধাংশ সরকারি ও বেসরকারি তহবিলে দান করা উচিত। অন্যথায় ক্ষুধার্ত জনগণের রুদ্ররােষে তাদের ধনমান সব ভস্মীভূত হয়ে যাবে।
তিনি বলেন, সর্বগ্রাসী বন্যার ফলে দেশব্যাপী মানুষ মরতে শুরু করেছে। গবাদিপশু ধ্বংস হতে চলেছে, এই সংকটময় পরিস্থিতিতে এখন খােদার মেহেরবাণী ও মানুষের সর্বাত্মক প্রচেষ্টাই একমাত্র ভরসা। তিনি বলেন যে, বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষ গবাদিপশু বাঁচাতে এখন কমপক্ষে ৫শ কোটি টাকা ও প্রচুর খাদ্যের প্রয়ােজন। সুতরাং অনতিবিলম্বে আল্লার ওয়াস্তে টাকা, কাপড়, ঔষধ, বাঁশ ও অন্যান্য দ্রব্য দান করার জন্য তিনি সকলের প্রতি আকুল আবেদন জানান। তার এ আকুল আহ্বানে দেশের লােক অবশ্যই সাড়া দেবেন বলে তিনি আশা প্রকাশ করেন।৫৬

রেফারেন্স: ১৬ আগস্ট ১৯৭৪, বাংলার বাণী
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!