You dont have javascript enabled! Please enable it!

ত্রাণ ও উদ্ধার কাজ সম্পর্কে বঙ্গবন্ধুর জরুরি নির্দেশ

ঢাকা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উত্তরা গণভবন থেকে বন্যাদুর্গত এলাকার জনগণের সাহায্যে উদ্ধার কার্য ত্বরান্বিত করার জন্য সরকারের বিভিন্ন বিভাগের ও সংস্থায় আরও সিনিয়র অফিসারদের নিয়ােগের জন্য নির্দেশ দেন। এখানে উল্লেখ করা যেতে পারে যে, গতকাল বঙ্গবন্ধু রিলিফ কার্য ত্বরান্বিত করার জন্য সুনামগঞ্জ, কিশােরগঞ্জ ও হবিগঞ্জে আরও অফিসার নিয়ােগের নির্দেশ দিয়েছেন।
ত্রাণ সমন্বয় কমিটির বৈঠক: ত্রাণ ও পুনর্বাসন এবং খাদ্য ও বেসামরিক সরবরাহ মন্ত্রী জনাব আবদুল মােমিনের সভাপতিত্বে ত্রাণ সমন্বয় কমিটির এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দেশের সার্বিক বন্যা পরিস্থিতি এবং তা মােকাবিলার উদ্দেশ্যে গৃহীত বিভিন্ন ব্যবস্থা পর্যালােচনা করা হয়। বন্যা ও উপদ্রুত এলাকার বিপদগ্রস্ত জনসাধারণের উদ্ধার কাজ এবং সেসব এলাকায় ত্রাণ ও সাহায্য সামগ্রী, পরিবহন ও বিতরণ তুরান্বিত করার প্রচেষ্টা আরও ব্যাপক ও জোরদার করার সিদ্ধান্ত নেয়া হয়। বন্যার ফলে আটকে পড়া লােকদের উদ্ধারের ব্যাপারে যেকোন ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয় প্রশাসন কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়। উপদ্রুত অঞ্চলে খাদ্য, ঔষধপত্র ও অন্যান্য ত্রাণ সামগ্রী সরবরাহ ও বিতরণ কার্যক্রম আরও জোরদার করার উদ্দেশ্যে বিভিন্ন সরকারি সংস্থা ও স্থানীয় প্রশাসনযন্ত্রকে অধিকতর সক্রিয় করার সিদ্ধান্ত নেয়া হয়। ত্রাণ ও পুনর্বাসন প্রতিমন্ত্রী ড. ক্ষিতিশ চন্দ্র মণ্ডলসহ সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব এবং অন্য উচ্চপদস্থ কর্মকর্তারা এই বৈঠকে উপস্থিত ছিলেন।
আওয়ামী নেতাদের সাথে ত্রাণমন্ত্রীর আলােচনা: খাদ্য, বেসামরিক সরবরাহ এবং ত্রাণ পুনর্বাসন মন্ত্রী জনাব আবদুল মােমিন বিকালে আওয়ামী লীগ কার্যালয়ে আওয়ামী লীগ সভাপতি জনাব এ এইচ এম কামারুজ্জামান সাধারণ সম্পাদক জনাব জিল্লুর রহমান এবং দলের অন্য কর্মকর্তাদের সাথে দেখা করেন। মন্ত্রী তাদেরকে সাম্প্রতি বন্যা পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন। বন্যাদুর্গত জনসাধারণের দুঃখ-দুর্দশা লাঘবের জন্য সরকারের গৃহীত বিভিন্ন ব্যবস্থার বিবরণ দেন। আওয়ামী লীগ নেতৃবৃন্দ পরিস্থিতি মােকাবেলার উদ্দেশ্যে মন্ত্রীকে সবরকম সহযােগিতার নিশ্চিয়তা দেন।১০৩

রেফারেন্স: ৩০ জুলাই ১৯৭৪, দৈনিক আজাদ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!