You dont have javascript enabled! Please enable it!

বঙ্গবন্ধু ১৬ জন অফিসারকে বরখাস্তের নির্দেশ দিয়েছেন

ঢাকা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গতকাল শুক্রবার রাষ্ট্রপতির ৯ নম্বর ধারাবলে ১৬ জন অফিসারকে বরখাস্ত করার নির্দেশ দিয়েছেন। এদের মধ্যে বাংলাদেশ ক্ষুদ্রশিল্প কর্পোরেশনের ১৩জন ও ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের ৩জন অফিসার রয়েছে। প্রধানমন্ত্রীর পরিদর্শন টিম ইতােপূর্বে এসব অফিসারদের কার্যকলাপ তদন্ত করে দেখেছেন। প্রধানমন্ত্রী এসব অফিসারদের বিরুদ্ধে দুর্নীতির মামলা দায়ের করার নির্দেশ দিয়েছেন।
টি.সি.বি: টি. সি. বি থেকে যে ৩ জন অফিসারকে বরখাস্ত করা হয়েছে তারা হলেন, জনাব আবদুল আজিম (জুনিয়র এক্সিকিউটিভ, খুলনা), জনাব আবদুস সাত্তার ভুইয়া (জুনিয়র এক্সিকিউটিভ, ঢাকা) ও জনাব নাসিরউদ্দিন (জুনিয়র এক্সিকিউটিভ, চট্টগ্রাম)।
ক্ষুদ্র ও শিল্প সংস্থা: ক্ষুদ্র শিল্প সংস্থার বরখাস্তকৃত অফিসারদের মধ্যে আছেন সৈয়দ খােরশেদ আলম, এসিস্ট্যান্ট ডিরেক্টর চট্টগ্রাম, জনাব রিয়াজুল হক এসিস্ট্যান্ট ডিরেক্টর চট্টগ্রাম, জনাব হাবিবুর রহমান এসিস্ট্যান্ট একাউন্টস অফিসার চট্টগ্রাম, জনাব বেলাল হােসেন স্টোর কিপার চট্টগ্রাম, জনাব কামালউদ্দিন ভুইয়া চট্টগ্রাম, জনাব কামাল উদ্দিন ভুইয়া ম্যানেজার ফেনী, জনাব আবদুর রব ইন্সপেক্টর চট্টগ্রাম, জনাব ওবায়দুল্লাহ চৌধুরী ইন্সপেক্টর চট্টগ্রাম, কাজী আবদুল হামিদ জুনিয়র এসিস্ট্যান্ট চট্টগ্রাম, সৈয়দ মুবিনুল হক সিনিয়র এসিস্ট্যান্ট চট্টগ্রাম, জনাব জি এম মাে. হারুন সিনিয়র এ্যাসিস্ট্যান্ট চট্টগ্রাম, জনাব হাবিবুল হক চৌধুরী সিনিয়র এসিস্ট্যান্ট চট্টগ্রাম উক্ত অফিসারদের মধ্যে কয়েকজন ইতােপূর্বেই সাসপেন্ড হয়েছিলেন।
আরাে ৯জন অপসারিত: সরকার প্রশাসনযন্ত্রকে গলদমুক্ত করার জন্য যে অভিযান চালিয়েছেন তাতে শুক্রবার আরাে ৯জন অফিসারকে চাকুরী থেকে অপসারিত করা হয়েছে। এদের মধ্যে আছেন জনাব মাে. মহসিন মল্লিক, সুপারিনটেন্ডিং ইঞ্জিনিয়ার বাংলাদেশ পিডব্লিউবি, ঢাকা, জনাব আবদুর রহিম মিঞা জয়েন্ট ডিরেক্টর অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি ও বর্তমানে এসটাবলিশমেন্ট ডিভিশনে ওএসডি, মাহতাব উদ্দিন আহমদ এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার সড়ক ও জনপদ ঢাকা জনাব আতাউর রহমান, সাবডিভিশনাল ইঞ্জিনিয়ার, চট্টগ্রাম, জনাব আনােয়ারুল ইসলাম, সেকশন অফিসার, সড়ক ও জনপদ, চট্টগ্রাম, জনাব তাজুল ইসলাম, সেকশনাল অফিসার, সড়ক ও জনপদ, চট্টগ্রাম, জনাব এম এ জব্বার সেকশনাল অফিসার, জনাব ডব্লিউ আর খান, ডেপুটি চীফ ইঞ্জিনিয়ার, ঢাকা, জনাব হেলালউদ্দিন আহমদ, সাব ডিভিশনাল ইঞ্জিনিয়ার, চট্টগ্রাম।
১৪টি কলকারখানা ব্ল্যাকলিস্ট করার নির্দেশ: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৪টি তাঁতের কারখানাকে ব্লাকলিস্ট করা ও এগুলাের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দিয়েছেন। এই তাঁত কারখানাগুলাে সুতা বণ্টন ও দুর্নীতি ও কালােবাজারীদের সাথে জড়িত আছে বলে অভিযােগ পাওয়া গেছে। প্রধানমন্ত্রী উক্ত কারখানাগুলাে আমদানি ও অন্যান্য লাইসেন্স বাতিল করারও নির্দেশ দিয়েছেন। কারখানাগুলাের মধ্যে ১২টি ফেনীতে, একটি নােয়াখালী ও অপরটি মাইজদিতে অবস্থিত। উক্ত তাঁত কারখানাগুলাে মালিকের বিরুদ্ধে দুর্নীতি মামলা দায়ের করারও নির্দেশ দেয়া হয়েছে। নিম্নলিখিত কারখানাগুলােকে ব্ল্যাকলিস্ট করার নির্দেশ দেয়া হয়েছে: আহমদ উইভিং ফ্যাক্টরী, ফেনী, পারুল উইভিং ফ্যাক্টরী ফেনী, খদ্দর উইভিং ফ্যাক্টরী ফেনী, কল্পনা উইভিং ফ্যাক্টরী, ফেনী, বিউটি উইভিং ফ্যাক্টরী ফেনী, শাহবাগ উইভিং ফ্যাক্টরী ফেনী, অরুণশান্তি উইভিং ফ্যাক্টরী ফেনী, ভাদ্র উইভিং ফ্যাক্টরী ফেনী, মেসার্স নুরুল হক উইভিং ফ্যাক্টরী ফেনী, এক্স সার্ভিসম্যান ইন্ডাস্ট্রিজ এন্টারপ্রাইজ, ফেনী, মেসার্স পাইন উইভিং ইন্ডাস্ট্রিজ, ফেনী, আলমদিনা ইন্ডাষ্ট্রিজ লক্ষ্মীপুর ও ইস্টার্ণ এজেন্সি মাইজদী।৬৮

রেফারেন্স: ১৯ জুলাই ১৯৭৪, দৈনিক আজাদ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!