You dont have javascript enabled! Please enable it!

কৃষক-শ্রমিকরাজ কায়েমে উৎপাদন বৃদ্ধির শপথ নিন: কামারুজ্জামান

ঢাকা: বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি জনাব এ এইচ এম কামারুজ্জামান দেশে কৃষকশ্রমিকরাজ কায়েমের জন্য ত্যাগী মনােভাব নিয়ে উৎপাদন বৃদ্ধির সংগ্রামে নতুনভাবে শপথ গ্রহণ করতে শ্রমিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন। জনাব কামারুজ্জামান রােববার স্থানীয় কারিগরি মিলনায়তনে বাংলাদেশ জাতীয় শ্রমিক লীগের তিন দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির ভাষণে উপরােক্ত আহ্বান জানান।
উদ্বোধনী অধিবেশনে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সম্মেলন প্রস্তুতি কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলুল হক মণি, স্বাস্থ্য শ্রম ও সমাজকল্যাণ দফতর মন্ত্রী জনাব আবদুল মান্নান, বাংলাদেশ জাতীয় শ্রমিক লীগের সভাপতি জনাব আবদুর রহমান এমপি এবং সাধারণ সম্পাদক জনাব আব্দুল মান্নান।
সম্মেলনে দেশের বিভিন্ন স্থান হতে তিন হাজারের অধিক প্রতিনিধি এবং কাউন্সিলার যােগদান করেন। এছাড়া সােভিয়ত ইউনিয়ন, জার্মান গণতান্ত্রিক প্রজাতন্ত্র এবং ইটালী হতে ছয়জন প্রতিনিধি সম্মেলনে যােগদান করেন। কয়েকটি বন্ধুরাষ্ট্রের শ্রমিক সংগঠন হতে সম্মেলনের সাফল্য কামনা করে শুভেচ্ছাবাণী পৌছেছে।
আওয়ামী লীগ সভাপতি জনাব এ. এইচ. এম. কামারুজ্জামান বলেন, উৎপাদন বৃদ্ধির মাধ্যমে জাতীয় অর্থনৈতিক পুনর্গঠনের জন্য শ্রমিক সমাজকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। তাছাড়া কল-কারখানায় উৎপাদন বৃদ্ধি করা, শ্রমিক সমাজের প্রধান দায়িত্ব বলে তিনি মন্তব্য করেন। তিনি বলেন, উৎপাদন বৃদ্ধির সংগ্রামে শ্রমিক সমাজের বর্তমান দায়িত্ব স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণের চেয়েও অত্যধিক গুরুত্বপূর্ণ। জনাব জামান দেশে সমাজতন্ত্র প্রতিষ্ঠার জন্য শ্রমিক সমাজকে তাদের আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি সমাজতন্ত্রের শত্রুদের বিরুদ্ধে সর্বত্র প্রতিরােধ আন্দোলন গড়ে তােলার জন্য শ্রমিক সমাজের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, সমাজতন্ত্রের শত্রুরা আঞ্চলিকতার নামে শ্রমিক সমাজের মধ্যে অনৈক্য সৃষ্টির অপচেষ্টা চালাচ্ছে। তিনি এদের ওপর সতর্ক দৃষ্টি রাখার জন্য শ্রমিক সমাজের প্রতি আহ্বান জানান। একই প্রসঙ্গে জনাব জামান বলেন, শ্রমিক সমাজের একতা ব্যতীত কোনােদিনই সমাজতন্ত্র কায়েম হয়নি।৫১

রেফারেন্স: ১৪ জুলাই ১৯৭৪, দৈনিক আজাদ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!