You dont have javascript enabled! Please enable it!

বিচার ব্যবস্থাকে প্রশাসন থেকে পৃথক করার দাবী

সংসদ ভবন: জাতীয় সংসদে ন্যাপ দলীয় সদস্য সৈয়দ কামরুল ইসলাম মােহাম্মদ সালেহ উদ্দিন অভিমত প্রকাশ করেছেন যে, বিচার ব্যবস্থা সাধারণ প্রশাসন থেকে পৃথক করা না হলে আইনের শাসন প্রতিষ্ঠিত হতে পারে না। শুক্রবার সংসদে ১৯৭৪-৭৫ সালের বাজেটের দায়যুক্ত ব্যয় সম্পর্কিত ১৭১ কোটি ৬৭ লাখ ৭৯ হাজার টাকার মঞ্জুরী দাবী ও নির্দিষ্টকরণ সম্পর্কে আলােচনায় অংশগ্রহণকালে উপরােক্ত অভিমত প্রকাশ করেন। তিনি বলেন, আইনের শাসন না থাকলে গণতন্ত্রে কোনাে নিশ্চয়তা থাকে না।
জনাব সালেহ উদ্দিন বলেন, আইনের শাসন প্রতিষ্ঠা করতে হলে সরকারকে কঠোর হতে হবে এবং জনগণকেও সরকারের সাথে সহযােগিতা করতে হবে। কিন্তু একই সাথে বিচারক ও প্রশাসকের দায়িত্ব বজায় থাকলে আইনের শাসন প্রতিষ্ঠা হতে পারে না। এ প্রসঙ্গে তিনি বলেন, আওয়ামী লীগ দীর্ঘদিন ধরে বিচার ব্যবস্থাকে সাধারণ প্রশাসন থেকে পৃথক করার দাবী নিয়ে সংগ্রাম করে এসেছে, কাজেই এ ব্যাপারে বিলম্ব করা উচিত নয়।
নির্দলীয় সদস্য শ্রী মানবেন্দ্র নারায়ণ লারমা, জনাব আবদুল্লাহ সরকার, জাসদ দলীয় সদস্য জনাব আবদুস সাত্তার ও জনাব মঈনুদ্দিন আহমদও আলােচনায় অংশগ্রহণ করেন। তাঁরা রেলব্যবস্থা, ডাক ও তার প্রভৃতি বিষয়ে ব্যর্থতার কথা উল্লেখ করেন। তারা দায়যুক্ত ব্যয়ের ক্ষেত্রে ব্যয়সঙ্কোচ নীতি অনুসরণের আহ্বান জানান। আওয়ামী লীগ দলীয় সদস্য জনাব এম, এ কুদ্সও। আলােচনায় অংশ নেন। এই আলােচনা ছাড়া সংসদে আইনমন্ত্রী শ্রী মনােরঞ্জন ধর সংসদের কার্যপ্রণালী বিধি সম্পর্কিত স্থায়ী কমিটি রিপাের্ট উপস্থাপন করেন।৪৩

রেফারেন্স: ১২ জুলাই ১৯৭৪, বাংলার বাণী
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!