You dont have javascript enabled! Please enable it!

প্রশাসনকে কলুষমুক্ত করার উদ্দেশ্যে বঙ্গবন্ধুর অভিযান

ঢাকা: দেশের প্রশাসন ব্যবস্থাকে ত্রুটি ও কলুষমুক্ত করে দক্ষ উদ্যমশীল এবং সুশঙ্খল করার উদ্দেশ্যে বঙ্গবন্ধু যে সুদূরপ্রসারী ব্যবস্থা নিতে যাচ্ছেন তারই অংশ হিসেবে বিভিন্ন অভিযােগে ৪ জন উচ্চপদস্থ কর্মচারীকে অপসারিত করা হয়েছে। দুজন কর্পোরেশন প্রধানকে অপসারণ করা হয়েছে। বাংলাদেশ সার, রসায়ন এবং ভেষজ সংস্থার চারজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে তাদের চাকরী থেকে অপসারণ করা হয়েছে বলে ঘােষণা করা হয়েছে। রাষ্ট্রপতির নয় নম্বর নির্দেশ মােতাবেক তাদেরকে অপসারণ করা হলাে।
দেশের প্রশাসন ব্যবস্থাকে ক্রটি ও কুলুষমুক্ত করা তথা সুশৃঙ্খল দক্ষ ও উদ্যমশীল করার জন্যে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে অভিযান চালিয়েছেন এটা তারই একটা অংশ মাত্র। অপসারিত কর্মকর্তারা হচ্ছেন বাংলাদেশ সার, রাসায়নিক ও ভেষজ সংস্থার চেয়ারম্যান ড. এ, মােনেম ঐ সংস্থার উৎপাদন বিভাগের পরিচালক ড. মফিজুল ইসলাম, অর্থ বিভাগের পরিচালক ড. মফিজুল ইসলাম, অর্থ বিভাগের পরিচালক কাজী রােমান উদ্দিন আহমেদ এবং বাংলাদেশ বস্ত্র সংস্থার কারিগরি বিভাগের পরিচালক জনাব নুরুল ইসলাম।
অপসারিত ড. এ মােনেমের পরিবর্তে বাংলাদেশ সার, রাসায়নিক ও ভেষজ সংস্থার কারিগরি বিভাগের পরিচালক জনাব শামসুল হক চেয়ারম্যানের কাজ দেখাশােনা করবেন। বাংলাদেশ টেক্সটাইল মার্কেটিং কর্পোরেশনের পরিচালক জনাব এ এস এম শহীদ তার বর্তমান কাজ ছাড়াও বাংলাদেশ সার, রাসায়নিক ও ভেষজ সংস্থার কারিগরি বিভাগের পরিচালকের কাজ চালিয়ে যাবেন। বাংলাদেশ কৃষি উন্নয়ন ব্যাংকের পরিচালক ড. আয়বুর রহমানকে বাংলাদেশ কাগজ বাের্ড সংস্থার চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করা হয়েছে। এটা অবশ্য প্রধানমন্ত্রীর অনুমােদনসাপেক্ষ। কাগজ বাের্ড সংস্থার প্রাক্তন চেয়ারম্যান ড. বি রহমানকে শিল্প দফতরে ওএসডি হিসেবে নিযুক্ত করা হয়েছে।
বাংলাদেশ জাহাজ সংস্থার চেয়ারম্যান জনাব কিউ এম এস জামানকে ওএসডি হিসেবে অভ্যন্তরীণ নৌ ও বিমান পরিবহন দফতরে বদলী করা হয়েছে। এদিকে যােগাযােগ দফতরের ওএসডি জনাব কিউ এ বি রহমান জাহাজ সংস্থার চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন। চারজন ঊর্ধ্বতন কর্মকর্তার অপসারণদৃষ্টে মনে হচ্ছে, প্রশাসনযন্ত্রকে দুর্নীতিমুক্ত করার জন্যে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ অভিযানকে আরাে জোরদার করেন।৩১

রেফারেন্স: ১০ জুলাই ১৯৭৪, বাংলার বাণী
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!