You dont have javascript enabled! Please enable it!

জাতীয় সংসদে প্রশ্নোত্তর

সংসদ ভবন: পূর্ত ও গৃহ নির্মাণ দফতরের মন্ত্রী জনাব সােহরাব হােসেন জাতীয় সংসদে এক প্রশ্নের উত্তরে বলেন যে, সরকার নিম্ন বেতনভােগী সরকারি ও নিম্ন আয়সম্পন্ন লােকদের বাসস্থান সমস্যা সমাধানের জন্য ঢাকা শহর ও আশেপাশে ২ হাজার ৮শত ২০ ফ্ল্যাট ২৫ হাজার আশ্রয় গৃহ ও ৮হাজার ২ শত ৬০ টি এক ইউনিট বাড়ি নির্মাণ করেছেন। তিনি সমাজতান্ত্রিক দলের সংসদ সদস্য জনাব মইনুদ্দিন আহমদের এক প্রশ্নের উত্তরে আরাে বলেন যে, বর্তমানে মীরপুরে নিম্ন বেতনভােগী সরকারি কর্মচারীদের জন্য ৮শত ২০ টি ফ্ল্যাট তৈরি হচ্ছে এবং জনসাধারণের জন্য আরাে ২০ হাজার আবাসিক ফ্ল্যাট এবং ২৫ হাজার আশ্রয় গৃহ নির্মাণ করা হচ্ছে। তন্মধ্যে ৪শত টি ফ্ল্যাটের নির্মাণের কাজ আগামী মাসের মধ্যে শেষ হবে। এছাড়া ৪ হাজার ২শত ৬০ টি এক ইউনিট বাড়ি নির্মাণ কাজ ইতােমধ্যে শুরু হবে। তিনি আরাে বলেন যে, বর্তমানে তিনি তিন তলা বিশিষ্ট সরকারি ভবনগুলােকে ৪ তলায় উন্নীত করা হবে বলে আরাে ৩শ ৩৯ টি অতিরিক্ত ফ্ল্যাট পাওয়া যাবে এবং এ ব্যাপারে একটি পরিকল্পনা সম্প্রতি অনুমােদিত হয়েছে এবং কাজ শীঘ্রই শুরু হবে। জনাব সােহরাব হােসেন কাজী আকবর উদ্দিনের অপর এক প্রশ্নের উত্তরে বলেন যে, ঢাকা মহানগর পরিকল্পনা ও উন্নয়ন কর্তৃপক্ষের ঢাকা শহর পরিকল্পনা ইতােমধ্যে প্রণীত হয়েছে। চলতি অধিবেশনেই এই সম্পর্কে একটি বিল উত্থাপন করা হতে পারে বলে তিনি উল্লেখ করেন। তিনি আরও বলেন যে, ঢাকা মিউনিসিপ্যালিটিকে কপোরেশনে উন্নীত করা হবে।
৫৬৬৬টি পরিত্যক্ত বাড়ি দখল: জনাব সােহরাব হােসেন গতকাল সংসদে প্রশ্নোত্তরদানকালে জানান যে, সরকার এই পর্যন্ত ৫ হাজার ৬ শত পরিত্যক্ত বাড়ির দখল নিয়েছেন। ঢাকায় পরিত্যক্ত বাড়ির সংখ্যা ৬ হাজার ১ শত ৩৮টি তবে দেশে মােট কতগুলাে পরিত্যক্ত বাড়ি রয়েছে। তা এখনও নির্ধারণ করা হয়নি।
নয়া পার্লামেন্ট ভবন নির্মাণের ব্যয়: জনাব হােসেন অপর এক প্রশ্নের উত্তরে বলেন যে, শের-ই বাংলা নগরে নয়া পালামেন্ট ভবন নির্মাণে ৪ কোটি ৬৩ লক্ষ ৯৬ হাজার টাকা ব্যয় হবে। মুক্তিযুদ্ধে অন্যান্য অসুবিধার জন্য এ নির্মাণ কাজ বিলম্বিত হয়। এই ভবন নির্মাণে সর্বাধিক গুরুত্ব আরােপ করা হয়েছে।
শিক্ষা ক্ষেত্রে কমনওয়েলথ সাহায্য: শিক্ষামন্ত্রী অধ্যাপক ইউসুফ আলী সংসদে বলেন যে, তিনি যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে শিক্ষা ব্যবস্থা পুনর্গঠনে কমনওয়েলথ দেশগুলাের সাহায্য ও সহযােগিতা প্রার্থনা করেন। মন্ত্রী জামাইকাতে কমনওয়েলথ শিক্ষামন্ত্রী সম্মেলনে যােগদানের জন্য আজ ঢাকা ত্যাগ করবেন। আগামী ১০ জুন এই সম্মেলন শুরু হবে।
মােটর লঞ্চ দুর্ঘটনায় ১৯২ জন নিহত: জাহাজ চলাচল ও অভ্যন্তরীণ নৌপরিবহন দফতরের মন্ত্রী এম এ জি ওসমানী সংসদে বলেন যে, দেশ স্বাধীন হওয়ার পর এ পর্যন্ত ১৪টি মােটর লঞ্চ দুর্ঘটনায় ১৯২ জনের মৃত্যু হয়। অত্যধিক যাত্রী বােঝাই ও সারেং এবং ইঞ্জিন চালকদের গাফিলতি এই দুর্ঘটনার কারণ বলে তিনি উল্লেখ করেন। তিনি আরও জানান যে, লঞ্চ দুর্ঘটনা রােধের জন্য সরকার সব রকম সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে।
বিমানের যাত্রীর সংখ্যা হ্রাস পেয়েছে: জেনারেল ওসমানী সংসদে অপর প্রশ্নের উত্তরে স্বীকার করেন যে, যদি চলতি সালে মার্চ মাস থেকে বিমানের ভাড়া ৮৭-১৯০ ভাগ বৃদ্ধির ফলে। অভ্যন্তরীণ ফ্লাইটে বাংলাদেশ বিমানের যাত্রী সংখ্যা শতকরা ৫০ ভাগ হ্রাস পেয়েছে। তিনি আরাে জানান যে, বিবির পরবর্তী আয়ের তুলনায় বর্তমানে কাজে আরও ৫ হাজার টাকা বৃদ্ধি পেয়েছে পূর্বে দৈনিক আয় হতাে গড়ে ১ লক্ষ টাকা।
প্রায় ২৬ লক্ষ টাকা: তিনি সংসদে অপর এক প্রশ্নের উত্তরে বলেন যে, বাংলাদেশ বিমান ১৯৭৩ সালে ওভারটাইম বিল হিসেবে কর্মচারীদের ২৫ লক্ষ ৬০ হাজার ৫ শত ৩২ টাকা দিয়েছে। এই সময় বিমানে ২ হাজার ৯ শত ২১ জন কর্মচারীকে মােট ১ কোটি ৯০ লক্ষ ৪২ হাজার ৭ শত ১৬ টাকা দেয়া হয় বলে তিনি উল্লেখ করেন।
৫ বছরে আরও ১৭টি জাহাজ: চলতি পাঁচসালা পরিকল্পনাকালে বাংলাদেশ শিপিং কর্পোরেশন আরও ১৭টি সমুদ্রগামী জাহাজ লাভ করবে। বর্তমানে কর্পোরেশনে ১৩টি জাহাজ চলেছে বলে জেনারেল ওসমানী সংসদে ঘােষণা করেন। তিনি আরও বলেন যে, বর্তমানে ১৩টি জাহাজ ক্রয় করতে সরকারকে ২১ কোটি ১২ লক্ষ ৭২ হাজার টাকা ব্যয় করতে হয়েছে এবং জাহাজগুলাের মধ্যে ভারত থেকে ২টি, পশ্চিম জার্মানি থেকে ২টি, স্পেন, ডেনমার্ক, নরওয়ে ও যুগােশ্লাভিয়া থেকে ১টি করে জাহাজ ক্রয় করা হয়েছে। সােভিয়েত সরকার ৩টি জাহাজ দান করেছেন এবং যুদ্ধকালে ভারতে আটক পাকিস্তানি ২টি জাহাজকে বাংলাদেশের হাতে দেয়া হয়েছে। বলে তিনি উল্লেখ করেন।
দেশে ৬শতটি পাট ক্রয়কেন্দ্র স্থাপন: সরকার দেশে ৬শত টি পাট ক্রয়কেন্দ্র স্থাপনের ন্টসিদ্ধান্ত নিয়েছেন। চাষীরা যাতে সর্বনিম্ন প্রতি ৬০ টাকা পেতে পারে। কারণ নিশ্চয়তা বিধান এই সিদ্ধান্তে নেয়া হয়েছে কৃষি দফতরের প্রতিমন্ত্রী মি. ক্ষীতিশ চন্দ্র মন্ডল সংসদে এ তথ্য প্রকাশ করেন। তিনি আরও বলেন যে, পাটের ফড়িয়াদের সংখ্যা ১ লক্ষ থেকে ৩ লক্ষে উন্নীত হয়েছে।
২ হাজার পাম্প অকেজো: কৃষিমন্ত্রী জনাব আবদুস সামাদ আজাদ জাতীয় সংসদের এক প্রশ্নোত্তর কালে বলেন যে, বিদেশে প্রায় ২ হাজার পুরাতন শক্তিচালিত পাম্প অকেজো হয়ে গেছে। সেসব পাম্প মেরামত করা কারিগর অথবা অর্থনৈতিক দিক দিয়ে লাভ হবে কিনা তা পরীক্ষা করা হচ্ছে। তিনি আরও বলেন যে, বিদেশ থেকে আরও ৪ হাজার ১শত ১০টি শক্তিচালিত পাম্প আমদানির সব ব্যবস্থা সম্পন্ন হয়েছে। তার মধ্যে জাপান থেকে ৩ হাজার ৮ শত ৬০টি পাম্প এবং ভারত থেকে ২৫০টি পাম্প আমদানি করা হবে।১৮

রেফারেন্স: ৬ জুন, ১৯৭৪, দৈনিক আজাদ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!