You dont have javascript enabled! Please enable it!

জাতীয় সংসদে প্রশ্নোত্তরকালে সেরনিয়াবাতের তথ্য প্রকাশ

সংসদ ভবন: বন্যা নিয়ন্ত্রণ, পানি সম্পদ উন্নয়ন ও বিদ্যুৎ শক্তি বিভাগের মন্ত্রী জনাব আবদুর রব সেরনিয়াবাত জানিয়েছেন, ক্রগ মিশন রিপাের্টের সুপারিশ অনুযায়ী বন্যা নিয়ন্ত্রণ প্রকল্প তৈরি করা হয়েছে এবং এই মিশনের সুপারিশ অনুযায়ী বন্যা নিয়ন্ত্রণ সম্ভব। মন্ত্রী জাতীয় সংসদে আলহাজ জালাল আহমদের এক প্রশ্নের জবাবে একথা জানান। তবে তিনি জানান যে, বন্যা নিয়ন্ত্রণ করা একটি বিরাট সময়সাপেক্ষ ব্যাপার এবং এতে প্রচুর অর্থের প্রয়ােজন। সেইজন্য কোন নির্ধারিত সময়ের ভেতরে বন্যা নিয়ন্ত্রণের পরিকল্পনা বাস্তবায়ন দুঃসাধ্য। তিনি জানান যে, ক্রুগ রিপাের্টে বাঁধ নির্মাণ, নদীর গতি পরিবর্তন এবং নদী সংস্কারের মাধ্যমে বন্যা নিয়ন্ত্রণের সুপারিশ করা হয়েছে। তিনি জানান যে, ক্রুগ মিশনের রিপাের্টের প্রধান সুপারিশগুলাে ইতােমধ্যেই কার্যকরী করা হয়েছে। পানি ও বিদ্যুৎ উন্নয়ন বাের্ড যৌথ নদী কমিশন, তিস্তা বাঁধ প্রকল্প, কর্ণফুলী জল, বিদ্যুৎপ্রকল্প ও গঙ্গা কপােতাক্ষ প্রকল্প সুপারিশের অন্তর্ভুক্ত রয়েছে।
টাকার অভাব: জনাব মােস্তফা এম এ মতিনের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান যে, কতগুলাে প্রকল্প পরিকল্পনা কমিশনের মঞ্জুরী না পাওয়া এবং অর্থের অপ্রতুলতার জন্য বর্তমান বছরে হাতে নেয়া সম্ভব হয়নি।
চাঁদপুর সেচ প্রকল্প: জনাব আবদুর রব সেরনিয়াবাত জনাব এম শফিউল্লার এক প্রশ্নের জবাবে জানিয়েছেন, এ পর্যন্ত এ প্রকল্পের প্রায় ৭০ ভাগ কাজ শেষ হয়েছে। প্রয়ােজনীয় অর্থ সরঞ্জাম ও সিমেন্ট পাওয়া গেলে ১৯৭৬ সালের জুনের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে।
বাঁধ নির্মাণ ব্যয়: অধ্যক্ষ মােজাম্মেল হক সমাজীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান যে, ১৯৭২-৭৩ সালে অর্থবছরে নির্মাণে ৯ কোটি ৮৫ লক্ষ ৫৮ হাজার টাকা ব্যয় করা হয়েছে। উপকূলীয় বাধ প্রকল্পে ৯ কোটি ১১ লক্ষ ৭৮ হাজার, খােয়াই নদী প্রকল্পে ৮ লক্ষ ১১ হাজার এবং পাবনা প্রকল্পে ৬৫ লক্ষ ৫৮ হাজার টাকা ব্যয় করা হয়। তিনি আরাে জানান যে, ১৯৭৩ থেকে ৭৪ সালের মে মাস পর্যন্ত বাঁধ নির্মাণে ৫ কোটি ৪০ লক্ষ ৮৮ হাজার টাকা ব্যয় করা হয়েছে। উপকূলীয় বাঁধ প্রকল্পে ৫ কোটি ২১ লক্ষ ৬৯ হাজার খােয়াই নদী প্রকল্পে ৬ লক্ষ ৫৯ হাজার এবং সারিগিয়ানে ৩ লক্ষ ৬০ হাজার টাকা ব্যয় করা হয়।৭৭

রেফারেন্স: ২২ জুন, ১৯৭৪, দৈনিক ইত্তেফাক
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!