You dont have javascript enabled! Please enable it!

পাকিস্তানে সংবিধান রচনা ঘিরে সংকট
ভুট্টোর অধিবেশন বয়কটের হুমকি

নয়াদিল্লী ১৭ ফেব্রুয়ারি (ইউ এন আই) – ন্যাশনাল আওয়ামী লীগ নেতা শেখ মুজিবর রহমানের ছ’দফার বিরুদ্ধে জেহাদ ঘােষণা করে পাকিস্তান পিপলস পার্টির নেতার নেতা জুলফিকার আলি ভুট্টো আজ কার্যতঃ জাতীয় পরিষদের প্রারম্ভিক অধিবেশন বয়কটের হুমকি দিয়েছেন। ফলে পাকিস্তানে জনগণের শাসন প্রবর্তিত হওয়া ও নতুন সংবিধান রচনার ক্ষেত্রে নতুন বাধার সৃষ্টি হয়েছে। আগামী ৩ মার্চ পাকিস্তান জাতীয় পরিষদের অধিবেশনের দিন ঘােষিত হয়েছে।
আজ একই দিনে শ্রী মুজিবুর ও ভুট্টোর পারস্পরিক বিরােধী বক্তব্য প্রকাশিত হয়েছে। শ্রী রহমান ঘােষণা করেন, সংবিধান রচনার ক্ষেত্রে প্রতিশ্রুতি ছ’দফা দাবি থেকে সরবে না। এই ঘােষণার কিছু পরেই পেশােয়ারে এক সাংবাদিক সম্মেলনে শ্রী জেড এ ভুট্টো ঘােষণা করেন, আওয়ামী লীগ ছ’দফা দাবি অদলবদল না করলে পাকিস্তান পিপলস পার্টি গণ-পরিষদের অধিবেশনে যােগ দেবে না। তিনি জানান, তার দল খুব জোর ছ’দফার দুটি সমর্থন করতে পারে। পাকিস্তান বেতার এই ঘােষণা উদ্ধৃত করেছে। প্রসঙ্গত উল্লেখযােগ্য গতমাসে ঢাকায় রহমানের সঙ্গে বৈঠককালে শ্রী ভুট্টো এমত ব্যক্ত করেন যে, করদানের ক্ষমতা থাকলে একটি যুক্তরাষ্ট্রীয় সরকার দুর্বল হয়ে পড়বে।
শ্রী ভুট্টো আজ পরিষ্কার জানান, সংবিধান রচনার ব্যাপারে যুক্তরাষ্ট্রীয় ইউনিটগুলির অভিলাষগুলির মর্যাদা লাভ করা দরকার।
সারা পাকিস্তান আওয়ামী লীগ এবং পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটি এবং দলের সংসদ সদস্যদের এক যুক্ত বৈঠকে শেখ মুজিবর রহমান ঘােষণা করেন শুধুমাত্র পূর্ব পাকিস্তানের ৭ কোটি লােকই নন, দেশের অধিকাংশ জনগণের ইচ্ছা তাঁর দলের ছ’দফার ভিত্তিতে নতুন সংবিধান রচিত হােক।
তিনি পশ্চিম পাকিস্তানের জনগণ ও রাজনৈতিক নেতৃবৃন্দকে সংবিধানের ভিত্তিস্বরূপ তার দলের ছ’দফা কার্যক্রমকে মেনে নেবার আহবান জানান কারণ এ ছ’দফা দেশের বৃহত্তর স্বার্থ সিদ্ধ করে।
শ্রী রহমান জানান তাঁর দল ইতােমধ্যেই একটি খসড়া সংবিধান রচনা করেছে। গণ-পরিষদের সদস্যরা এ সংবিধানকে চূড়ান্তভাবে স্থির করার জন্য ২৭ ফেব্রুয়ারি মিলিত হবেন।
তিনি বলেন আওয়ামী লীগের ছ’দফা ও ছাত্রদের এগারাে দফার ভিত্তিতে রচিত এই সংবিধানে শুধু মাত্র পূর্ব পাকিস্তানের জনগণ লাভবান হবেন না, অন্যান্য প্রদেশের বঞ্চিত সাধারণ মানুষও এর দ্বারা উপকৃত হবেন।
শ্রী রহমান পরিষ্কার জানান, তার দলের ছ’দফা পশ্চিম পাকিস্তানের সাধারণ মানুষের বিরুদ্ধে চালিত হয়নি- বরং যারা উভয় পাকিস্তানের জনগণকে শােষণের জন্য দায়ী তাদের বিরুদ্ধেই এ কর্মসূচী। কায়েমী স্বার্থ ক্ষমতা হস্তান্তরের পথে কোন বাধার সৃষ্টি করলে তার ফল ভাল হবে না বলে তিনি হুসিয়ার করে দেন। তিনি আশা করেন প্রেসিডেন্ট ইয়াহিয়া খান নির্বাচন প্রতিনিধিদের হাতে ক্ষমতাভার ন্যস্ত করার ব্যবস্থা করবেন। শ্রী রহমান দ্রব্যমূল্য বৃদ্ধির কথা উল্লেখ করে বলেন, জনগণের অসুবিধাগুলি দূর করার ব্যবস্থা অবিলম্বেই করা হবে।
উল্লেখযােগ্য, জাতীয় পরিষদে মুজিবরের আওয়ামী লীগের একারই নিরঙ্কুশ সংখ্যাধিক্য (১৬০টি আসন) আছে। ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টির স্থান দ্বিতীয়। জাতীয় পরিষদে এ দলের আসন সংখ্যা ৮৩টি

সূত্র: কালান্তর, ১৮.২.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!