You dont have javascript enabled! Please enable it!

সংবিধান রচনার জটিলতা সম্পর্কে
মন্ত্রিসভা ও সামরিক অফিসারের সঙ্গে ইয়াহিয়ার আলােচনা

নয়াদিল্লী, ১৭ ফেব্রুয়ারি (ইউ এন আই) নতুন সংবিধান রচনার প্রশ্নে পাকিস্তানের রাজনৈতিক সংকট আরাে ঘনীভূত হয়ে উঠেছে। পাক প্রেসিডেন্ট জেনারেল ইয়াহিয়া খান মন্ত্রিসভার সঙ্গে এ সম্পর্কে দীর্ঘ বৈঠকের শেষে বিমান বাহিনীর অধ্যক্ষের সঙ্গে পরামর্শ করেন।
পিপলস পার্টির নেতা শ্রী জেড এ ভুট্টো আজ আবার জাতীয় পরিষদ বর্জনের পুনরাবৃত্তি করেন। অন্যদিকে ন্যাশনাল পার্টির নেতা আবদুল ওয়ালি খান জাতীয় পরিষদের অধিবেশনে উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন।
প্রেসিডেন্ট ইয়াহিয়া খান আজ তাঁর মন্ত্রিসভার সঙ্গে এক বৈঠকে মিলিত হয়ে আওয়ামী লীগ ও পিপলস পার্টির মধ্যে সাংবিধানিক প্রশ্নে যে জটিল অবস্থার সৃষ্টি হয়েছে সে সম্পর্কে আলােচনা করেন। কিন্তু দীর্ঘ ১০ মিনিটকাল আলােচনার পর এই সঙ্কট সমাধানের কোনাে সূত্র সম্বন্ধে তিনি কোনােরূপ আশার ইঙ্গিত দিতে পারেন নি।
মন্ত্রিসভার বৈঠকের শেষে জেনারেল ইয়াহিয়া খান বিমানবাহিনীর অধ্যক্ষ নুর খান, প্রাক্তন বিমান বাহিনীর অধ্যক্ষ এবং মুসলিম লীগের খান আবদুল কাইয়ুম খানের সঙ্গে সলাপরামর্শ করেন।
অন্যদিকে পিপলস পার্টির চেয়ারম্যান জেড এ ভূট্টো পশ্চিম পাকিস্তানের জাতীয় পরিষদের সকল সদস্যদের ৩ মার্চের জাতীয় পরিষদের বৈঠক বর্জন করার আবেদন জানিয়েছেন।
শ্রী ভুট্টো প্রকৃতপক্ষে শ্রী ইয়াহিয়া খান ও পশ্চিম পাকিস্তানের দলগুলির নেতাদের হুঁশিয়ারি দিয়ে বলেছেন, খাকি, কালাে বা শাদা যে-কোনাে সাজেই তারা যদি পশ্চিম পাকিস্তান থেকে ঢাকার দিকে পা বাড়াতে চান তার মূল্য তাদের নিজেদের গাঁটের কড়ি গুণে শােধ করতে হবে।
আওয়ামী লীগ নেতা মুজিবর রহমান সরাসরি ঘােষণা করেছেন, নতুন সংবিধান গড়ে উঠবে তার দলের ঘােষিত ৬ দফা, কর্মসূচী ও ছাত্রদের ১১ দফা কর্মসূচীর ভিত্তির উপর। ভুট্টোর জাতীয় পরিষদ বর্জনের হুমকির প্রতি কোনাে মন্তব্য তিনি করেন নি। শ্রী রহমান জানিয়েছেন, যদি এমন প্রতিশ্রুতি পাওয়া যায় যে সর্বসম্মতিক্রমে একটি মীমাংসায় উপনীত হবার জন্য আলােচনা শুরু হবে তাহলে তার উপর ভিত্তি করে জাতীয় পরিষদের অধিবেশনে তাঁর দল যােগদান করতে পারে। যদি তাঁর ৬ দফা কর্মসূচী খাপ খাইয়ে নেবার মত পরিস্থিতি না থাকে তাহলে তার দল জাতীয় পরিষদে উপস্থিত থাকবে না।
অন্যদিকে ন্যাশনাল আওয়ামী পার্টির নেতা খান আবদুল ওয়ালি খান আজ লন্ডন যাত্রার প্রাক্কালে করাচিতে এক সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, তার দল ঢাকার জাতীয় পরিষদের বৈঠকে উপস্থিত থাকবে। তিনি এই প্রসঙ্গে বলেন, জাতীয় পরিষদের বাইরে থেকে সাংবিধানিক সমস্যা সমাধানের কোনরূপ চেষ্টা করা উচিত নয়।

সূত্র: কালান্তর, ১৮.২.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!