You dont have javascript enabled! Please enable it!

শিক্ষা কমিশনের রিপাের্ট পেশ, অষ্টম শ্রেণী পর্যন্ত বাধ্যতামূলক শিক্ষা

ঢাকা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছে আজ শিক্ষা কমিশনের রিপাের্ট পেশ করা হয়েছে। শিক্ষা কমিশনের চেয়ারম্যান ড. কুদরত-ই খুদা আজ বিকালে গণভবনে এ রিপাের্ট পেশ করেন। শিক্ষামন্ত্রী অধ্যাপক ইউসুফ আলী এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। রিপাের্ট গ্রহণ করে বঙ্গবন্ধু বলেন, শিক্ষা কমিশনের রিপাের্ট বাস্তবায়নের উদ্দেশ্যে একটি সেল গঠন করা হবে।
প্রধানমন্ত্রী কমিশনের সদস্যদের ধন্যবাদ দেন এবং তাদের প্রশংসা করেন। তিনি তাদের বলেন, রিপাের্ট প্রস্তুত করতে আপনাদের যে সব অসুবিধার সম্মুখীন হতে হয়েছে সে সম্পর্কে আমরা অবগত আছি। ৩৬টি অধ্যায়ে বিভক্ত ৪৫০ পৃষ্ঠা বিশিষ্ট শিক্ষা কমিশনের রিপাের্টে ২৫০টি প্রধান সুপারিশ করা হয়েছে। শিক্ষা কমিশনের রিপাের্টে বৃত্তিমূলক শিক্ষার ওপর জোর দেয়া হয়েছে এবং ১৯৮৩ সনের মধ্যে ধাপে ধাপে অষ্টম শ্রেণি পর্যন্ত অবৈতনিক ও বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা প্রবর্তনের সুপারিশ করা হয়েছে।
সাংবাদিক সাক্ষাৎকারে ডঃ কুদরত-ই খুদা: প্রধানমন্ত্রীর কাছে রিপাের্ট পেশের পর কমিশনের চেয়ারম্যান ড. কুদরত-ই খুদা সাংবাদিকদের জানান, বৃত্তিমূলক শিক্ষার ওপর জোর দেয়ার সাথে সাথে কমিশনের রিপাের্টে পরীক্ষায় দুর্নীতি ও অসদুপায় অবলম্বন সম্পূর্ণভাবে বন্ধ করতে বর্তমান পরীক্ষা পদ্ধতির পুনর্বিন্যাসের সুপারিশ করা হয়েছে। তিনি বলেন, উন্নততর ও কার্যকর শিক্ষাদানের উদ্দেশ্যে শিক্ষকদের প্রশিক্ষণদানের ওপর কমিশন জোর দিয়েছে। কমিশনের রিপাের্ট অনুসারে প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত আট বছর প্রাথমিক শিক্ষাকাল নির্ধারণ করা হয়েছে এবং নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত চার বছর মাধ্যমিক শিক্ষা স্তর নির্ধারণ করা হয়েছে। তবে শিক্ষা কমিশন সুপারিশকৃত পরীক্ষা সফল প্রমাণিত হলে মাধ্যমিক শিক্ষাকাল এক বছর হ্রাস করা যেতে পারে।
১৯৭২ সনের জুলাই মাসে সরকার শিক্ষা কমিশন গঠন করেন। ১৯৭৩ সনের মে মাসে কমিশন সরকারের কাছে অন্তর্বর্তীকালীন রিপাের্ট পেশ করেন। ছ’জন সার্বক্ষণিক সদস্য এবং রাতের জন্য খণ্ডকালীন সদস্য নিয়ে কমিশন গঠন করা হয়েছিল। এ অনুষ্ঠানে অন্য যারা উপস্থিত ছিলেন তারা হলেন, শিক্ষা সচিব অধ্যাপক কবির চৌধুরী, সদস্য সচিব জনাব এ এফ খান, জনাব এম হােসেন, জনাব এম এন ছফা এবং জনাব এম এ সাত্তার। কমিশনের রিপাের্টের একটি কপি শিক্ষামন্ত্রীর কাছেও প্রদান করা হয়েছে।১৯

রেফারেন্স: ৭ জুন, ১৯৭৪, দৈনিক পূর্বদেশ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!