You dont have javascript enabled! Please enable it!

৯টি অর্ডিন্যান্স ও নয়টি বিল পেশ

সংসদ ভবন: জাতীয় সংসদের বাজেট অধিবেশনের প্রথম দিনে সােমবার নয়টি অর্ডিন্যান্স উপস্থাপন এবং নয়টি আইন সংশােধনকল্পে নয়টি বিল উত্থাপন করা হয়েছে। স্পীকার জনাব আবদুল মালেক উকিলের সভাপতিত্বে সংসদে সােমবার এছাড়াও সংসদের সভাপতিমণ্ডলী ও উপদেষ্টা কমিটির সদস্যদের নাম ঘােষণা করা হয়েছে এবং ছয়টি কমিটি গঠিত হয়েছে।
পবিত্র কোরআন তেলাওয়াত ও শ্রীমদভগবত গীতা ত্রিপিটক থেকে শ্লোক পাঠের মাধ্যমে। সংসদে অধিবেশন সূচনা হয়। সংসদে এরপর নবনির্বাচিত সদস্য জনাব ফজলুর রহমান ও ডা. এম এ আউয়াল শপথ গ্রহণ করেন। সংসদে এছাড়া প্রতিমন্ত্রী বেগম বদরুন্নেসা আহমদ ও সংসদ সদস্য গাজী ফজলুর রহমান এবং ফরাসি প্রেসিডেন্ট জর্জেস পম্পিডুর মৃত্যুতে শােক প্রস্তাব গৃহীত হয়েছে।
স্পীকার সংসদ সদস্য জনাব শামসুদ্দিন মােল্লা (ফরিদপুর), জনাব শামসুল হক চৌধুরী (রংপুর), অধ্যাপক খােরশেদ আলম (কুমিল্লা) ও জনাব আনােয়ারুল আলম (ময়মনসিংহ) এই চারজনকে সভাপতিমণ্ডলীর সদস্য হিসেবে মনােনীত করেছেন।
আইনমন্ত্রী শ্রী মনােরঞ্জন ধর সংসদে যে নয়টি অর্ডিন্যান্স উপস্থাপন করেছেনে সেগুলাে হচ্ছে-১) অত্যাবশ্যকীয় চাকুরী বিধি সংশােধনী অর্ডিন্যান্স, ২) ট্রেড মার্ক (ইনভেলিডেশন ও সামারী রেজিস্ট্রেশন) সংশােধনী অর্ডিন্যান্স, ৩) শত্রু সম্পত্তি (জরুরি ব্যবস্থা অব্যাহত রাখা) (বাতিল) অর্ডিন্যান্স, ৪) ভেস্টেড ও নন্-রেসি ডেন্ট প্রপার্টি (ব্যবস্থাপনা) অর্ডিন্যান্স ৫) বাংলাদেশ রেস্ট্রোরেশন অফ ইভাকিউ প্রপার্টি) (সংশােধনী) অর্ডিন্যান্স ৬) কেন্দ্রীয় আবগারী ও লবণ আইন (সংশােধনী) অর্ডিন্যান্স, ৭) কেন্দ্রীয় আবগারী ও লবণ (সংশােধনী) অর্ডিন্যান্স, ৮) সমবায় সমিতি (সংশােধনী) অর্ডিন্যান্স এবং ৯) বঙ্গবন্ধুর পুরস্কার তহবিল (সংশােধনী) অর্ডিন্যান্স।
নয়টি বিল পেশ: সংসদে যে নয়টি বিল উত্থাপিত হয়েছে সমবায় সমিতি (সংশােধনী) বিল সড়ক পরিবহন সংস্থা (সংশােধনী) বিল, ট্রেড মার্ক (ইনভেলিডেশন ও সামারি রেজিস্ট্রেশন)। (সংশােধনী) বিল, অত্যাবশ্যকীয় চাকুরি বিধি (সংশােধনী) বিল, বাংলাদেশ (রেষ্টোরেশন অব ইভাকিউ প্রপার্টি) (সংশােধনী) বিল, বাংলাদেশ (মুক্তিযােদ্ধা) কল্যাণ ট্রাস্ট (সংশােধনী) বিল, বঙ্গবন্ধুর পুরস্কার তহবিল (সংশােধনী) বিল। শিশু বিল এবং বাংলাদেশ সরকার (চাকুরী স্কিনিং) (সংশােধনী) বিল।৭

রেফারেন্স: ৩ জুন, ১৯৭৪, দৈনিক পূর্বদেশ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!