You dont have javascript enabled! Please enable it!

শ্রমিক অধিকার রক্ষায় নতুন করে শপথ নিন: কামারুজ্জামান

ঢাকা: বুধবার দেশের সর্বত্র বিভিন্ন শিল্পাঞ্চলের ও শহরে বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যে মহান মে দিবস উদযাপিত হয়। এই উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ আয়ােজিত এক আলােচনা সভায় দলীয় সভাপতি জনাব এ. এইচ. এম. কামারুজ্জামান দেশে সমাজতন্ত্র প্রতিষ্ঠার মাধ্যমে শ্রমজীবী মানুষের অধিকার এবং মর্যাদার নিশ্চয়তা বিধানের জন্য আওয়ামী লীগ কর্মীদের নতুনভাবে শপথ গ্রহণের আহ্বান জানান। সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সংগঠনের সহসভাপতি ড. আসহাবুল হক, সমাজকল্যাণ সম্পাদক জনাব মােস্তফা সরােয়ার, চট্টগ্রাম শ্রমিক লীগের সাধারণ সম্পাদক জনাব আবদুল মান্নান এমপি, ও কেন্দ্রীয় কমিটির সদস্য জনাব নুরুল ইসলাম। জনাব কামারুজ্জামান বলেন, শ্রেণিতে শ্রেণিতে দ্বন্দ্ব সব সময় থাকবে। তাই শােষণের হাতিয়ারকে ভেঙে চুরমার করে দেয়ার জন্য আমাদেরকে শােষিতের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে। বাংলাদেশ প্রসঙ্গে তিনি বলেন, এ দেশে শােষণ নেই তা বলা হলে সত্যের অপলাপ হবে। এ শােষণ থেকে দেশবাসীকে মুক্ত করতে হবে। তিনি প্রসঙ্গত বলেন, শােষণের অবসান সেই দিনই হবে যেদিন শ্রম দ্বারা কেউ ব্যক্তির উন্নতি নয়, সমাজের উন্নতি করবে। তিনি বলেন, সুযােগ সন্ধানীদেরকে খুঁজে বের করতে হবে। ভবিষ্যতে আওয়ামী লীগের সদস্যপদ প্রদানকালে কর্মীরা নিঃস্বার্থ সদস্য গ্রামে গঞ্জে ছড়িয়ে আছে বলে তিনি মন্তব্য করেন। আলােচনা সভায় বক্তৃতা দানকালে ড. আসহাবুল বলেন, ঐতিহাসিক মে দিবস মেহনতি জনতাকে উদ্দীপ্ত করেছে। জনাব মুস্তফা সরােয়ার বলেন, ঐতিহাসিক মে দিবস প্রমাণ করেছে যে, অস্ত্র দিয়ে জনতার দাবীকে দমন করা যায় না। জনাব নুরুল ইসলাম বলেন, স্বাধীনতা যুদ্ধে মানসিকতার উন্নতি হওয়ার প্রয়ােজন ছিল কিন্তু তা হয়নি। জনাব আবদুল মান্নান এমপি বলেন, সমাজের অবক্ষয় স্বীকার করে নিয়েই আগামী দিনের সংগ্রামে এগিয়ে যেতে হবে। কেননা, কাজের প্রকৃত বিচারক জনগণ।
তেজগাঁও আঞ্চলিক শ্রমিক লীগ: মহান মে দিবস উপলক্ষে তেজগাঁও আঞ্চলিক শ্রমিক লীগ শহীদ মনু মিয়া স্কুলে এক সভার আয়ােজন করে। তেজগাঁও আঞ্চলিক লীগের সভাপতি শেখ ফজলুল হক মণির সভাপতিত্বে ৮ অনুষ্ঠিত উক্ত সভায় অন্যদের মধ্যে বক্তৃতা করেন জাতীয় শ্রমিক লীগ সভাপতি জনাব আবদুর রহমান, তেজগাঁও আঞ্চলিক শাখার সহ-সভাপতি জনাব মহিউদ্দিন চৌধুরী, এইচ এন জামান, সাধারণ সম্পাদক জনাব আবদুর রউফ, সাংগঠনিক সম্পাদক জনাব মাসুদুর রহমান টিপু, প্রচার সম্পাদক জনাব সিরাজুল ইসলাম ও দফতর সম্পাদক জনাব ওবায়দুল ভূইয়া। সভাপতির ভাষণে শেখ ফজলুল হক মণি বলেন যে, মেহনতি মানুষের সংগ্রাম সীমাবদ্ধ থাকতে পারে না। ঐক্যচেতনা শ্রমজীবী মানুষের চাবিকাঠি। জনাব ফজলুল হক মণি বলেন যে, শ্রমিক সমাজ সাধারণ মানুষের থেকে বিচ্ছিন্ন নয়। তাদের দুঃখ-দুর্দশা-সুখ স্বাচ্ছন্দ্য সাধারণ মানুষের সাথে সম্পর্কযুক্ত। শ্রমিক জনতার স্বার্থেই দুবৃত্তদের নির্মূল করা প্রয়ােজন। তিনি বলেন, একদল শিল্প উৎপাদন অপেক্ষা শিল্পের কাঁচামাল বিক্রি করে দেয়াকে অধিক লাভজনক মনে করেন। এই মনােবৃত্তি শিল্প উৎপাদনকে ব্যাহত করছে। নতুন কারখানা স্থাপন প্রসঙ্গে তিনি বিকেন্দ্রীকরণ নীতি গ্রহণের দাবী জানান।
শ্রমিক ফেডারেশন: মহান মে দিবসে জাতীয় শ্রমিক ফেডারেশন আয়ােজিত এক সেমিনারে নেতৃবৃন্দ বলেন, সমাজতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে বর্তমানে সকল অন্যায় ও শােষণের বিরুদ্ধে শ্রমিক শ্রেণির ঐক্যবদ্ধ আন্দোলনের প্রয়ােজন আছে। সেমিনারে সভাপতিত্ব করেন জাতীয় গণমুক্তি ইউনিয়নের সাধারণ সম্পাদক জনাব সিরাজুল হােসেন খান। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সাপ্তাহিক হলিডে সম্পাদক জনাব এনায়েত উল্লা খান, জাতীয় শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক জনাব এ এম মােতালিব। বেহ দোকান কর্মচারী: মে দিবস উপলক্ষে আজিমপুর গভ, নিউমার্কেট দোকান কর্মচারী সমিতির উদ্যোগে সমিতির কার্যালয়ে এক আলােচনা সভা অনুষ্ঠিত হয়।
ট্রেড ইউনিয়ন কেন্দ্র: মহান মে দিবস উপলক্ষে ট্রেড ইউনিয়ন কেন্দ্রের উদ্যোগে গত বুধবার বিকালে ছাত্র শিক্ষক কেন্দ্র মিলনায়তনে আলােচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়ােজন করা হয়।
বেকারী শ্রমিক ইউনিয়ন: ঢাকা শহর বেকারী শ্রমিক ইউনিয়ন মহান মে দিবস উপলক্ষে বাংলাদেশ বেকারী ও কনফেকশনারী শ্রমিক ফেডারেশন ও ঢাকা শহর বেকারী ও কনফেকশনারী শ্রমিক ইউনিয়নের যৌথ উদ্যোগে বুধবার ৩৯ নং পাটুয়াটুলীতে এক শ্রমিক সভার আয়ােজন করা হয়। সভাপতিত্ব করেন বাংলাদেশ বেকারী ও কনফেকশনারী শ্রমিক ফেডারেশনের সভাপতি জনাব তফাজ্জল হােসেন। সভায় গৃহীত এক প্রস্তাবে বেকারী শ্রমিকদের ৭ দফা দাবী আদায় না হওয়া পর্যন্ত সংগ্রাম চালিয়ে যাওয়ার শপথ গ্রহণ করা হয়।১

রেফারেন্স: ১ মে, ১৯৭৪, দৈনিক আজাদ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!