You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
২০শে ফেব্রুয়ারি ১৯৬৯
শেখ মুজিবরের মুক্তি অপরিহার্য : প্রেসিডেন্টের আমন্ত্রণের জবাবে এয়ার মার্শালের তারবার্তা

লাহোর, ১৯শে ফেব্রুয়ারি- এয়ার মার্শাল আসগর খান প্রেসিডেন্ট ও পরিষদ নির্বাচনে প্রাপ্ত বয়স্কদের ভোটাধিকার, প্রেস অর্ডিন্যান্স বাতিল সকল রাজনৈতিক বন্দীর মুক্তি এবং ছাত্রদের ন্যায্য দাবী-দাওয়া পূরণের উদ্দেশ্যে প্রয়োজনীয় ব্যবস্থা অবলম্বনের দাবীগুলি মানিয়া লওয়ার জন্য প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানাইয়াছেন।
প্রেসিডেন্টের নিকট “সুপারিশ” হিসাবেই এই চারিটি দাবী বাস্তবায়নের জন্য পেশ করা হইয়াছে। ইত্যবসরে এয়ার মার্শাল যাহাতে মুক্তি দানের পর শেখ মুজিবর রহমানের সহিত তাঁহার গোলটেবিল বৈঠকে যোগদানের প্রশ্ন আলোচনা করিতে পারেন সেইরূপ সুযোগ দানের আহ্বান জানাইয়াছেন।
অদ্য সকালে প্রেসিডেন্টের নিকট প্রেরিত এক তারবার্তায় এয়ার মার্শাল আসগর খান বলেন যে, সকল রাজনৈতিক দলের নেতৃবৃন্দ যোগদান করিলেই প্রস্তাবিত আলোচনা ফলপ্রসূ হইতে পারে। কাজেই এই উদ্দেশ্যে শেখ মুজিবর রহমানের মুক্তি অপরিহার্য।

নিম্নে এয়ার মার্শালের তারবার্তার পূর্ণ বিবরণ প্রদত্ত হইল:
“ফিল্ড মার্শাল মোহাম্মদ আইউব খান, পাকিস্তানের প্রেসিডেন্ট, রাওয়ালপিণ্ডি। রাওয়ালপিণ্ডিতে রাজনৈতিক পরিস্থিতি আলোচনার জন্য আমাকে আমন্ত্রণ জানাইয়া আপনি যে তারবার্তা প্রেরণ করিয়াছেন সেজন্য ধন্যবাদ। এই ধরনের আলোচনার ফলপ্রসূ হইতে হইলে উহাতে গুরুত্বপূর্ণ রাজনৈতিক দলসমূহের নেতৃবৃন্দকে অবশ্যই অন্তর্ভুক্ত করিতে হইবে। অতএব শেখ মুজিবর রহমানের মুক্তির প্রশ্নটি বিবেচনা করুন এবং আমি যাহাতে তাঁহার সহিত সাক্ষাৎ করিতে পারি সেইরূপ সুযোগ দান করুন। ইত্যবসরে আমি প্রস্তাব করিতেছি যে, আপনি নিম্নোক্ত দাবীগুলি গ্রহণ করুনঃ (১) জাতীয় ও প্রাদেশিক পরিষদ এবং প্রেসিডেন্ট নির্বাচনে প্রাপ্তবয়স্কদের ভোটাধিকার, (২) প্রেস এণ্ড পাবলিকেশন্স অর্ডিন্যান্স বাতিল, (৩) রাজনৈতিক মামলায় সংশ্লিষ্ট সকল বন্দীর মুক্তি এবং (৪) ছাত্রদের ন্যায্য দাবী-দাওয়া পূরণ করার জন্য অবিলম্বে ব্যবস্থা গ্রহণ। (স্বাঃ) মোহাম্মদ আসগর খান।” -পিপিআই

সুত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু: পঞ্চম খণ্ড ॥ ষাটের দশক ॥ চতুর্থ পর্ব ॥ ১৯৬৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!