You dont have javascript enabled! Please enable it!

সম্পাদকীয়
দৈনিক পাকিস্তান
২৩ ফেব্রুয়ারি ১৯৬৯
শেখ মুজিবের মুক্তি

‘রাষ্ট্র বনাম শেখ মুজিবর রহমান এবং অন্যান্যদের’ মামলা সরকার প্রত্যাহার করিয়া লইয়াছেন। শেখ মুজিবর রহমান মুক্তি লাভ করিয়াছেন। তথাকথিত আগরতলা ষড়যন্ত্র মামলায় তাঁহার সহিত অন্যান্য যাহারা অভিযুক্ত হইয়াছিলেন তাঁহারাও ছাড়া পাইয়াছেন। এই ঘটনায় চতুর্দিক হইতে আনন্দের ধ্বনি উঠিয়াছে। শেখ মজিবর রহমানকে আমরা অভিনন্দন জানাই। অন্যান্য সকলের প্রতিও আমাদের অভিনন্দন। এই আনন্দময় মুহূর্তে বেদনার সহিত আমরা স্মরণ করি মরহুম সার্জেন্ট জহুরুল হককে, যিনি মাত্র কিছুদিন আগে ক্যান্টনমেন্টে মর্মন্তুদ মৃত্যুবরণ করিয়াছেন।
শেখ মুজিব ও অন্যান্যদের মুক্তি এবং মামলা প্রত্যাহারের জন্য দেশের সকল কোণ হইতে জোর দাবী উত্থাপিত হইয়াছিল। ছাত্র সমাজ ও সাধারণ মানুষ এই দাবী প্রতিষ্ঠার জন্য চরম ত্যাগ স্বীকার করিতেও কুণ্ঠাবোধ করেন নাই। সরকার এই গণদাবী পূরণ করিয়াছেন। শেখ সাহেব অবশেষে মুক্ত হইয়াছেন। ইহাতে আমরা আনন্দিত। জনমনের অসন্তোষ অথবা দাবীকে পাশ কাটাইয়া দেশের রাজনৈতিক সমস্যার কোনরূপ সমাধান সম্ভব নহে। সুখের বিষয়, কর্তৃপক্ষ একথা শেষ পর্যন্ত উপলব্দি করিতে সক্ষম হইয়াছেন।
দেশের রাজনীতিতে শেখ সাহেবের জন্য এখন একটি বিশেষ গুরুত্বপূর্ণ স্থান নির্ধারিত। জনগণ তাহাকে মুক্ত করিয়া আনিয়াছেন। শেখ মুজিবের মুক্তি জনগণেরই বিজয় ঘোষণা করিতেছে। আমরা তাঁহার জন্য সুস্থ দেহ ও দীর্ঘ, সক্রিয় জীবন কামনা করিতেছি।

সুত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু: পঞ্চম খণ্ড ॥ ষাটের দশক ॥ চতুর্থ পর্ব ॥ ১৯৬৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!