You dont have javascript enabled! Please enable it!

ঢাকায় উচ্চ ক্ষমতাসম্পন্ন রুশ অর্থনৈতিক প্রতিনিধিদল

ঢাকা: পরিকল্পনা কমিশন ও সফররত উচ্চ ক্ষমতাসম্পন্ন সােভিয়েত অর্থনৈতিক প্রতিনিধিদলের মধ্যে মঙ্গলবার অনুষ্ঠিত ২দিন ব্যাপী এক বৈঠকে বাংলাদেশের প্রথম পাঁচসালা পরিকল্পনায় প্রতিশ্রুত সােভিয়েত সাহায্যের পরিমাণ ও বিভিন্ন দিক নিয়ে বিস্তারিতভাবে পর্যালােচনা করা হয়। বাংলাদেশে যে সব ক্ষেত্রে ও প্রকল্পে সােভিয়েত সাহায্য আশা করছে সেই সব প্রকল্প নিয়ে কর্মকর্তা ও বিশেষজ্ঞ পর্যায়ে সুনির্দিষ্ট আলােচনাও হবে। বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয় যে অর্থনৈতিক প্রতিনিধি দলটি ৫টি গ্রুপে বিভক্ত হয়ে পরিকল্পনা কমিশন ও সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে আলাপ আলােচনা চালাবেন। বৈঠকে পরিকল্পনা কমিশনের ডেপুটি চেয়ারম্যান ড. নুরুল ইসলাম বক্তৃতা দেন। পরিকল্পনা কমিশনের সদস্য প্রফেসর রেহমান সােবহান ও জনাব এ কে এম আহসান বাংলাদেশের পক্ষে আলােচনায় যােগ দেন। সােভিয়েটের পক্ষে নেতৃত্ব দেন রুশ অর্থনৈতিক প্রতিনিধিদলের নেতা সােভিয়েটের বৈদেশিক অর্থনৈতিক সম্পর্ক কমিটির ডেপুটি চেয়ারম্যান মি. ভি. সারজেভ। অর্থনৈতিক প্রতিনিধিদলের সকল সদস্য, বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূত মি, আদ্রে ফোমিনও অর্থনৈতিক কাউন্সিলে সােভিয়েত পক্ষে আলােচনায় যােগ দেন। ড. নুরুল ইসলাম সােভিয়েত প্রতিনিধিদলকে অভ্যর্থনা জানান। প্রতিনিধিদলের এই সফর উভয় দেশের মধ্যকার বর্তমান সহযােগিতার ক্ষেত্রকে বিশেষভাবে অর্থনৈতিক ক্ষেত্রকে আরও সম্প্রসারিত করবে বলে তিনি আশা করেন। সােভিয়েত প্রতিনিধিদলের নেতা মি. ভি সারজেভ প্রতিউত্তরে একই উক্তি ব্যক্ত করেন। উভয় দেশের মধ্যকার সহযােগিতার ফলে বাংলাদেশ লাভবান হবে বলে আশা প্রকাশ করেন।
সৈয়দ নজরুল-সারজেভ আলােচনা: শিল্পমন্ত্রী সৈয়দ নজরুল ইসলাম বলেছেন যে, সােভিয়েত অর্থনীতি প্রতিনিধিদলের নেতা মি. ভি সারজেভের সঙ্গে সাক্ষাৎকারের সময় প্রথম পাঁচসালা পরিকল্পনা বাস্তবায়নে সােভিয়েত সহযােগিতার প্রশ্ন পর্যালােচনা করা হয়। মি, সারজেভ মঙ্গলবার দুপুরে শিল্পমন্ত্রী সৈয়দ নজরুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করেন এবং ১ ঘণ্টাকাল আলােচনা করেন।
প্রতিনিধিদল ৬-৮ সপ্তাহ থাকবেন: সােভিয়েত অর্থনৈতিক প্রতিনিধিদলের নেতা মি. সারজেভ আগামী ২০ এপ্রিল মস্কো রওনা হয়ে যাবেন। কিন্তু ব্যাপকভাবে আলাপ আলােচনা। করার জন্য প্রতিনিধিদলের অন্য সদস্যরা ৬-৮ সপ্তাহ বাংলাদেশে অবস্থান করবেন বলে জানা গেছে।
বিমানবন্দরে সংবর্ধনা: ১৮ সদস্যবিশিষ্ট উচ্চক্ষমতা সম্পন্ন সােভিয়েত অর্থনৈতিক প্রতিনিধিদলের নেতা মি, ভি, সারজেভ বলেছেন যে, বাংলাদেশের প্রথম পাঁচসালা পরিকল্পনার সুনির্দিষ্ট ক্ষেত্রে সােভিয়েত অংশগ্রহণের বিষয় নিরূপণ করার জন্য তারা বাংলাদেশে এসেছেন। গত সােমবার মস্কো থেকে ঢাকা এসে পৌছানাের পর মি. সারজেভ বিমান বন্দরে সাংবাদিকদের একথা জানান।৫১

রেফারেন্স: ১৬ এপ্রিল, ১৯৭৪, দৈনিক আজাদ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!