You dont have javascript enabled! Please enable it!
১। ২ মে ১৯৭১ তারিখটি কেন স্বাস্থ্য অধিদপ্তর প্রতিষ্ঠার তারিখ হবে?
২। স্বাস্থ্য অধিদপ্তরের প্রথম ডিজি ডাঃ টি হোসেন নন।
সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাওয়া মোবাইল এসএমএস মারফত জানা যায়, “বাংলাদেশ সরকারের প্রথম অধিদপ্তর ছিলো স্বাস্থ্য অধিদপ্তর, ১৯৭১ সালের ২ মে যার প্রতিষ্ঠা।“ (ছবি ১) এবং প্রথম মহাপরিচালক ডাঃ টি হোসেন। এসম্পর্কে এইচ টি ইমামের “বাংলাদেশ সরকার ১৯৭১” বইয়ের ১১৩ নং পৃষ্ঠায় দেখা যায়, ১৮ এপ্রিল মুজিবনগর সরকার মন্ত্রণালয় বণ্টন করে এবং বণ্টন তালিকায় দেখা যায় স্বাস্থ্য সেক্টরের দায়িত্ব পান প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ। (ছবি ২)। এরপর ১২০ নং পৃষ্ঠায় দেখা যায়, ২ মে তারিখের মন্ত্রীসভার মিটিং এ স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক হিসেবে ডাঃ টি হোসেনকে নিয়োগ দানের ‘সিদ্ধান্ত’ গৃহীত হয়। এবিষয়ে দলিল হিসেবে তাজউদ্দীনের নোট পাওয়া যায় যেটি ‘সিদ্ধান্ত নেবার আগের’ একটি নোট। কোন আদেশ হয়নি। (ছবি ৩, ৬)। কিন্তু একই বইয়ের পরিশিষ্টে পাওয়া দলিলে দেখা যায়, ‘মহাপরিচালক’ পদ সৃষ্টি হয়েছে ২ আগস্ট যে আদেশটি Secretary হিসেবে ডাঃ টি হোসেন নিজেই স্বাক্ষর করেছেন। (ছবি ৪) একই বইয়ের ২০১ নং পৃষ্ঠায় দেখা যায় ২ মে তারিখে ডাঃ টি হোসেনকে স্বাস্থ্যসচিব হিসেবে নিয়োগ দেবার সিদ্ধান্ত নেয়া হয়। (ছবি ৫)। যদিও, তাজউদ্দীনের নোটে মহাপরিচালক কথাটি ছিলো। (ছবি ৬)। অধিদপ্তর মন্ত্রণালয়ের নীচের একটি প্রতিষ্ঠান। আগে সচিব লাগবে, তারপর অধিদপ্তর, তারপর মহাপরিচালক। উল্লেখ্য, মহাপরিচালক পদটিকে তখন সচিব পদমর্যাদা দেয়া হয়েছিলো। (ছবি ৭)। স্বাস্থ্য অধিদপ্তরের দাবী প্রথম ডিজি ডাঃ টি হোসেন। (সূত্র- একাত্তর টিভি) কিন্তু তিনি মূলত প্রথম স্বাস্থ্যসচিব। ২ মে ডিজি হিসেবে তাকে পদায়নের সিদ্ধান্ত হলেও সরকারী আদেশ হয় নাই। মন্ত্রণালয়ের সচিব পদটিও তখন সৃষ্টি করা বাকি। মূলত ২ মে’র সিদ্ধান্তটি আসলে সচিব হিসেবে ডাঃ টি হোসেনের নাম দেবার সিদ্ধান্তের। কারণ পরবর্তিকালে সেটাই দেখা যায় – অর্থাৎ মুজিবনগর সরকারের পুরোটা সময় ডাঃ টি হোসেন স্বাস্থ্যসচিব হিসেবেই কাজ করেছেন। এবং তার সাক্ষরিত অর্ডারেই ২ আগস্টে সর্বপ্রথম ডিজির পদ সৃষ্টি হয় (ছবি ৪) এবং সেখানে ভিন্ন একজন চিকিৎসককে ডিজি হিসেবে পদায়ন করা হয়। (ছবি ৯) অর্থাৎ প্রথম ডিজি হিসেবে ডাঃ টি হোসেনের নাম প্রস্তাব হলেও কোন আদেশ হয়নি, বরং পদায়ন হয়েছে স্বাস্থ্যসচিব পদে। এরপর তিনি ভিন্ন একজনকে ডিজি করেছেন। তার নাম ডাঃ কে এ জামান – যিনি একজন শিশু বিশেষজ্ঞ ছিলেন। (Reference: Bangladesh Documents 1971 – A.S.M Shamsul Arefin, ছবি ৯)। সেই হিসেবে ২ মে তারিখ অধিদপ্তর প্রতিষ্ঠার তারিখ হিসেবে গণ্য করা যায় কিনা তা পুনঃবিবেচনা করা উচিৎ।
প্রশ্ন হচ্ছে, অধিদপ্তর শুরুর তারিখ কোনটি হবে? ক) মন্ত্রীসভা কর্তৃক ডাঃ টি হোসেনকে সচিব পদে “মনোনয়নের সিদ্ধান্তে”র দিন? খ) যে তারিখে ‘মহাপরিচালক‘ পদ সৃষ্টির অর্ডার হয়েছে সেই দিন? গ) নাকি ‘মনোনয়নের সিদ্ধান্ত’ নেবার আগের বা পরের কোন একটি দিন? ‘স্বাস্থ্যসচিব’ পদটি কবে করা হয়? ডাঃ টি হোসেনকে প্রথম ডিজি দাবী করা যায় কিনা? সচিবের আদেশে ডিজির পদ সৃষ্টির দলিলটি প্রমাণ করে সচিব পদটি আগে সৃষ্ট।
মন্ত্রীপরিষদ কোন বিষয়ের উপর যে দিনটিতে সিদ্ধান্ত নেয় সেই দিনটিকেই ঐ বিষয়ের প্রতিষ্ঠার দিন ধরা হয় কিনা? ধরা যাক, পদ্মা সেতুর প্রতিষ্ঠার সিদ্ধান্ত হল ২০১৪ সালে এবং সেটি শেষ হয় ২০২১ সালে। সেক্ষেত্রে প্রতিষ্ঠার সাল কত হবে?
[pdf-embedder url=”https://songramernotebook.com/wp-content/uploads/securepdfs/2021/05/dhgs.pdf”]
error: Alert: Due to Copyright Issues the Content is protected !!