You dont have javascript enabled! Please enable it!

ভারতের প্রজাতন্ত্র দিবসে ইন্দিরার নিকট বঙ্গবন্ধুর বাণী

ঢাকা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভারতের ২৭তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধীর কাছে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন বাণী পাঠিয়েছেন। প্রধানমন্ত্রী তার এই বাণীতে ভারতীয় জনগণের কল্যাণ ও শান্তির জন্য শ্রীমতি ইন্দিরা গান্ধীর মহান প্রচেষ্টার সাফল্য কামনা করেন। বঙ্গবন্ধু অভিনন্দন বাণীতে এই মর্মে দৃঢ় আস্থা প্রকাশ করেন যে, বাংলাদেশ ও ভারতের মধ্যকার বর্তমান মৈত্রী ও সমঝােতা আগামী বছরগুলােতে আরও গভীর এবং উপমহাদেশে শান্তির পরিবেশ সৃষ্টি ও আমাদের দুটি জাতির স্বার্থে এবং কল্যাণে আমাদের দুটি দেশ’ ও দুটি সরকারের মধ্যকার ঘনিষ্ঠ মৈত্রী বন্ধন এবং সমঝােতা বাস্তব পদক্ষেপ হিসেবে স্মরণীয় হয়ে থাকবে। তিনি ভারতীয় জনগণের অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন। সরকারি হ্যান্ড আউট সূত্রে প্রাপ্ত এই বাণীর পূর্ণ বিবরণ নিম্নে প্রদত্ত হলাে:
‘আমি ভারতের ২৭তম প্রজাতন্ত্র দিবসে আপনাকে আমাদের গভীর শুভেচ্ছা ও অভিনন্দন জানাতে পেরে আনন্দ বােধ করছি। আমি এ উৎসবমুখর দিবসে আপনার জনগণের কল্যাণ ও শান্তির জন্য আপনার মহান প্রচেষ্টার সাফল্য কামনা করছি। দুটি দেশ দুটি সরকারের মধ্যকার বর্তমান গভীর বন্ধুত্ব ও সমঝােতা উপমহাদেশে শান্তির পরিবেশ সৃষ্টি এবং আমাদের দুটি জাতির কল্যাণ ও স্বার্থের জন্য সুনির্দিষ্ট পদক্ষেপ হয়ে থাকবে। আমি নিশ্চিত যে, এই বন্ধুত্ব ও সমঝােতা আগামী বছরগুলােতে আরও গভীর হয়ে উঠবে। আমি আপনার ব্যক্তিগত সুখ ও স্বাস্থ্য তথা ভারতীয় জনগণের অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করছি।
পররাষ্ট্রমন্ত্রীর বাণী: বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হােসেন ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সরদার শরণ সিং এর কাছে একটি আন্তরিক অভিনন্দন বাণী পাঠান। এই বাণীতে তিনি গত বছর বাংলাদেশ ও ভারতের জনগণ এবং সরকারের মধ্যে যে ফলপ্রসূ সহযােগিতা ও ঘনিষ্ঠ সমঝােতা দেখা দিয়েছে তাতে সন্তোষ প্রকাশ করেন। তিনি দৃঢ় আস্থা প্রকাশ করে বলেন যে, একই আদর্শের ভিত্তিতে গড়ে ওঠা বাংলাদেশ ও ভারতের মধ্যকার বর্তমান বন্ধুত্ব ভবিষ্যতে আরও জোরদার হয়ে উঠবে।৯৩

রেফারেন্স: ২৫ জানুয়ারি ১৯৭৪, দৈনিক আজাদ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!