You dont have javascript enabled! Please enable it!

পল্লী উন্নয়নের বিভিন্ন প্রকল্পে চলতি সালে প্রায় ৩ কোটি টাকা বরাদ্দ

ঢাকা: সরকার চলতি আর্থিক বছরে জরুরিভাবে পল্লী উন্নয়ন প্রকল্পগুলির কাজ শুরু করার উদ্দেশ্যে স্বায়ত্তশাসন সংস্থাগুলাের জন্য ২ কোটি ৮৯ লক্ষ ৬০ হাজার টাকা বরাদ্দ করেছে। এবং এই সব সংস্থার জন্য আরও অর্থ বরাদ্দ করা হবে। স্থানীয় স্বায়ত্তশাসন ও সমবায় দফতরের মন্ত্রী জনাব মতিউর রহমান সচিবালয়ে এক সাংবাদিক সম্মেলনে আরও জানান যে, বর্তমান বরাদ্দকৃত অর্থ দিয়ে জেলা পরিষদ, পৌরসভা, থানা উন্নয়ন কমিটি এবং ইউনিয়ন পরিষদ সমূহের উন্নয়ন। পরিকল্পনার কাজ হাতে নেয়া হবে। এই সব উন্নয়ন কর্মসূচির মধ্যে সেঁচের জন্য ছােট খাল খনন ও তার সংস্কার এবং রাস্তা, কালভার্ট ও পুল নির্মাণ রয়েছে। মন্ত্রী মহােদয় সাংবাদিকদের কাছে বলেন যে, বর্তমানে বরাদ্দকৃত অর্থের মধ্যে ইউনিয়ন পরিষদ ৩৭ লক্ষ ২৪ হাজার টাকা, থানা উন্নয়ন কমিটি ১ কোটি ১৭ লক্ষ ৩৬ হাজার টাকা, পৌরসভা ৫০ লক্ষ ২৫ হাজার টাকা এবং জেলা পরিষদ গুলি ৭৬ লক্ষ ৭৫ হাজার টাকা লাভ করবে। স্থানীয় স্বায়ত্তশাসিত সংস্থাগুলাের জন্য বরাদ্দকৃত অর্থ লােকসংখ্যার ভিত্তিতে ভাগ করে দেয়া হবে বলে তিনি মন্তব্য করেন।
নবনির্বাচিত কর্মকর্তাদের দায়িত্বভার: জনাব মতিউর রহমান প্রসঙ্গত বলেন যে, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ সমূহের নবনির্বাচিত প্রতিনিধিগণ আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণের পর চলতি মাসেই এসব সংস্থার বর্তমান পরিচালকদের কাছ থেকে দায়িত্বভার গ্রহণ করবে। তারা অতীতের ন্যায় এই সব সংস্থার সব রকম দায়িত্ব পালন করা ছাড়াও আইন-শৃঙ্খলা, পরিবার পরিকল্পনা ও প্রাথমিক শিক্ষা ব্যবস্থা সম্পর্কেও অতিরিক্ত দায়িত্ব পালন করবে। এই সম্পর্কে একটি বিল শীঘ্রই জাতীয় সংসদে পেশ করা হবে বলে তিনি উল্লেখ করেন।
বকেয়া বেতন দানের ব্যবস্থা: সরকার স্থানীয় স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলির কেরানী, চৌকিদার, দফাদারসহ কর্মচারীদের বকেয়া বেতন পরিশােধের জন্য প্রাথমিক ভাবে ৩৬ লক্ষ ৮৮ হাজার ৭শত টাকা সাহায্য হিসেবে বরাদ্দ করেছে। তবে ভবিষ্যতে এই সব ব্যয়ভার বহনের জন্য সংস্থাগুলােকে ট্যাক্স বৃদ্ধি করতে হবে বলে তিনি উল্লেখ করেন। জনাব মতিউর রহমান এক প্রশ্নের উত্তরে বলেন যে, দুর্নীতি ও অযােগ্যতার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। স্থগিতকৃত ৬শ কেন্দ্রের নির্বাচন শীঘ্রই অনুষ্ঠিত হবে বলে তিনি উল্লেখ করেন।৬২

রেফারেন্স: ১৭ জানুয়ারি ১৯৭৪, দৈনিক আজাদ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!