You dont have javascript enabled! Please enable it!

ফরিদপুরে থানা আক্রমণ 

গত ৫ সেপ্টেম্বর যশােরখন্ডের ফরিদপুর জেলার নারা থানায় আক্রমণ চালিয়ে মুক্তি যােদ্ধারা একজন পাকিস্তানী পুলিশ অফিসার সহ তিনজন পুলিশ এবং ষােলজন রাজাকারকে খতম করে।মুক্তিযােদ্ধারা ওই থানা এবং থানার সংলগ্ন অফিসটিতে আগুন ধরিয়ে দেয়। একটি বেতার যন্ত্র সহ বহু। অস্ত্রশস্ত্রও তারা দখল করে।রংপুরখণ্ডে বহু পাক সেনা খতম। গত ২ সেপ্টেম্বরে রংপুর খন্ডের হাতিবাধার কাছে এক আচমকা আক্রমণ চালিয়ে মুক্তিযােদ্ধারা তিনজন পাক সেনা খতম করে।

শ্রীহট্টে পাক সেনার বর্বরতা শ্রীহট্ট খন্ড থেকে পাক জঙ্গী শাহীর নির্মম অত্যাচারের বহু খবর আসছে। সেখানে পাক সেনা এবং তাদের তল্পিবাহকেরা নিরাহ গ্রাম-বাসীদের হত্যা করে তাদের ধন সম্পত্তি লুট করছে। তবে, গেরিলারাও পিছিয়ে নেই। গত ২ সেপ্টেম্বরে তারা জয়ন্তীপুর থানা আক্রমণ করে একজন অফিসার এবং দুজন পুলিশকে বন্দী করে।

চট্টগ্রামে ট্রেন ধ্বংস ফেণীর কাছে মুরারিগঞ্জে রেল স্টেশনে গেরিলারা একটি ট্রেন উড়িয়ে দেয়। এতে ওই ট্রেনের চালকসহ বহু পাক সেনা মারা যায়।ময়মনসিংহে জোর গেরিলা লড়াই। ময়মনসিংহ খন্ডে গেরিলা কায়দায় মুক্তিযােদ্ধারা পাক সেনাদের একেবারে নাজেহাল করে ছাড়ছে। টাঙ্গাইলে গেরিলারা দুটি সৈন্য বােঝাই স্টীমার পুড়িয়ে দেয়। এতে বেশ কিছু পাক সেনা খতম হয়েছে। ঢাকায় পাকিস্তানের নিরাপত্তা বাহিনীর সঙ্গে গেরিলাদের জোর বন্দুকের লড়াই চলছে বলে খবর আসছে।

পি টি আই। ১০ সেপ্টেম্বর ‘৭১

Reference: ১০ সেপ্টেম্বর  ১৯৭১, দৈনিক আনন্দবাজার পত্রিকা 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!