You dont have javascript enabled! Please enable it!

দেশের পুনর্গঠনের অগ্রগতিতে আত্মনিয়ােগ করুন- সৈয়দ নজরুল ইসলাম

যে মহান চেতনায় ও দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে আপনারা বহু ত্যাগ তিতিক্ষার মাধ্যমে দেশ স্বাধীন করেছেন অনুরূপভাবে যুদ্ধ বিধ্বস্ত স্বাধীন দেশের পুনর্গঠন ও উন্নয়নের কাজে আত্মনিয়ােগ করুন। কর্মচারী সমিতির উদ্যোগে ওয়াপদা মিলনায়তনে আয়ােজিত জাতীয় দিবস ও পুনর্মিলনী উপলক্ষে এক অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণ দান কলে শিল্পমন্ত্রী উপরােক্ত মন্তব্য করেন। সভায় সভাপতিত্ব করেন সমিতির সভাপতি খন্দকার আসাদুজ্জামান এবং অন্যান্যদের মধ্যে বক্তৃতা করেন পাট বিষয়ক মন্ত্রী জনাব শামছুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী জনাব আবদুল মালেক উকিল, নৌ, বিমান ও জাহাজ চলাচল বিষয়ক মন্ত্রী জেনারেল আতাউল গণি ওসমানী, রাজস্ব ও ভূমি প্রশাসন মন্ত্রী জনাব আবদুর রব সেরনিয়াবত, আওয়ামী লীগ সংসদীয় দলের চিফ হুইপ শাহ মােয়াজ্জেম হােসেন, সমাজ কল্যাণ ও পরিবার পরিকল্পনা প্রতিমন্ত্রী বেগম নুরজাহান মাের্শেদ ও কমরেড মণি সিং। দেশ তথা জাতির বৃহত্তর স্বার্থের খাতিরে মুজিবনগরের ন্যায় ভেদাভেদ ভুলে গিয়ে ঐক্যবদ্ধভাবে সকলেই দেশ পুনর্গঠনের। কাজে আত্মােৎসর্গ করুন। তিনি স্বাধীনতা সংগ্রামে সকল শহীদদের পরিচয় সংগ্রহের জন্য সমিতির। সকলের প্রতি আহ্বান জানান। যারা মাতৃভূমি, পরিবার পরিজন ও ঘর-বাড়ির মমতা ত্যাগ করে মুজিব নগরে অস্থায়ী সরকার গঠন ও সরকারি কার্য পরিচালনায় সাহায্য করেছিল তারাই শ্রেষ্ঠ দেশপ্রেমিক। তিনি সেই সকল কর্মচারীদেরকে সৌভাগ্যবান বলে অভিহিত করেন। সমালােচকদের উদ্দেশ্যে তিনি বলেন, স্বাধীনতাকে ত্বরান্বিত করার জন্য প্রতিবেশী রাষ্ট্র ভারতের সাহায্য এবং যুদ্ধ পরিচালনার জন্য যৌথ কমান্ডের প্রয়ােজন ছিল। এই প্রসঙ্গে তিনি উল্লেখ করেন তারা ছিল মুক্তির সঠিক পথে। জনাব ইসলাম আরও বলেন, যারা ইতিহাস সৃষ্টি করে তারাই সমালােচনার সম্মুখীন হয়। যারা কোনাে ইতিহাস সৃষ্টি করে না তারা কোনাে প্রকার সমালােচনার সম্মুখীন হয় না।
শামসুল হক : পাট মন্ত্রী জনাব শামছুল হক বলেন, সমাজতন্ত্র প্রতিষ্ঠার জন্য অতীতের ভুলত্রুটির পর্যালােচনা করে সর্বস্তরে কঠোর পরিশ্রম করার শপথ গ্রহণ করতে হবে। তিনি মুজিবনগর কর্মচারীদের সকল দাবি কার্যকরি করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।
আবদুল মালেক উকিল : স্বরাষ্ট্রমন্ত্রী জনাব আবদুল মালেক উকিল মুজিব নগর সরকার ও কর্মচারীদের কীর্তি সংরক্ষণের জন্য আহ্বান জানান।
জেনারেল ওসমানী : নৌ, বিমান ও জাহাজ চলাচল মন্ত্রী জেনারেল আতাউল গণি ওসমানী বলেন, মানুষের মৌলিক অধিকার ও সম্মান সংরক্ষণ এবং সকল প্রকার বৈষম্য দূর করতে হবে।
আবদুর রব সেরনিয়াবত : রাজস্ব ও ভূমি প্রশাসন মন্ত্রী জনাব আবদুর রব সেরনিয়াবত মুজিব নগর সরকারের ভূমিকার কথা উল্লেখ করে বলেন, মুজিব নগরে অস্থায়ী সরকার গঠিত না হলে বাংলাদেশ স্বাধীন হতাে না।
শাহ মােয়াজ্জেম : আওয়ামী লীগ সংসদীয় দলের চিফ হুইপ শাহ মােয়াজ্জেম হােসেন বলেন, মুজিবনগরে কর্মচারীরা সকলেই মুক্তি সংগ্রামের বীর সৈনিক। স্বাধীনতা ইতিহাসের সঙ্গে তাদের কৃতিত্ব লিপিবদ্ধ থাকবে। দেশের স্বাধীনতা রক্ষা ও গড়ার কাজে আত্মনিয়ােগ করার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।৬৯

রেফারেন্স: ২৫ ডিসেম্বর ১৯৭৩, দৈনিক আজাদ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৩, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!