You dont have javascript enabled! Please enable it!

খসড়া সংবিধান প্রণয়ন কমিটি

১৯৭২ সালের ১০-১১ এপ্রিল গণপরিষদের দু’দিনব্যাপী অধিবেশন অনুষ্ঠিত হয়। প্রথম দিনে গণপরিষদ তার কার্যপ্রণালী বিধি প্রণয়ন করে এবং দ্বিতীয় দিন ৩৪ সদস্য বিশিষ্ট একটি খসড়া সংবিধান প্রণয়ন কমিটি নির্বাচিত করে। তৎকালীন আইন ও সংসদ বিষয়ক মন্ত্রী ড. কামাল হােসেন কমিটির সভাপতি নিযুক্ত হন। কমিটির সকল সদস্যই ছিলেন গণপরিষদের সদস্য এবং ন্যাপের সুরঞ্জিত সেনগুপ্ত ছাড়া সবাই ছিলেন আওয়ামী লীগ দলের।

কমিটির বেশির ভাগ সদস্য ছিলেন ৩০ থেকে ৪৫ বছর বয়স্ক ব্যক্তি যারা বাঙালি জাতীয়তাবাদী আন্দোলনে অংশগ্রহণ করেন। ৩৪ জন সদস্যের মধ্যে ৩২ জন ছিলেন মুসলমান এবং দু’জন হিন্দু। প্রায় সকল সদস্যই ছিলেন মধ্যবিত্ত শ্রেণির পরিবার থেকে আগত উচ্চ শিক্ষিত পেশাজীবী এবং অনেকেই ছিলেন ভূ-সম্পত্তির অধিকারী। ৩৪ জনের মধ্যে ২৪ জন সদস্যই ছিলেন আইনজীবী (যাদের মধ্যে পাঁচজন ছিলেন ইংল্যান্ডে শিক্ষাপ্রাপ্ত ব্যারিস্টার), চারজন অধ্যাপক, একজন ডাক্তার এবং একজন সাংবাদিক। কমিটির একজন সদস্য ছিলেন কৃষক নেতা। কমিটিতে শিল্পপতি, ব্যবসায়ী কিংবা শ্রমিক শ্রেণির কোনাে প্রতিনিধি ছিলেন না (সারণি-৩.১ দেখুন)।

সারণি ৩.১ 

খসড়া সংবিধান প্রণয়ন কমিটির সদস্যদের আর্থসামাজিক পটভূমি

সংখ্যা শতকরা হার
বয়স : ৩০ বছরের নিচে
৩০-৪৫ বছর ২১ ৬২
৪৬ থেকে ৫৬ বছর ১২ ৩৫
মোট ৩৪ ১০০
ধর্ম : মুসলমান ৩২ ৯৪
হিন্দু
মোট ৩৪ ১০০
পেশা : আইনজীবী ২৪ ৭০
অধ্যাপক ১২
ডাক্তার
সাংবাদিক
কৃষক নেতা
সমাজকর্মী
মোট ৩৪ ১০০

উৎস : বাংলাদেশ জাতীয় সংসদ, বাংলাদেশ জাতীয় সংসদ-সদস্যদের জীবন বৃত্তান্ত, ঢাকা, ১৯৭৫ এবং আব্দুল মমিন (খসড়া সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য এবং এককালীন আওয়ামী লীগ দপ্তর সম্পাদক ও মন্ত্রী)-এর সঙ্গে সাক্ষাৎকার।

খসড়া প্রণয়ন কমিটির দায়িত্ব ছিল একটি বিল আকারে খসড়া সংবিধান প্রণয়ন এবং রিপাের্টসহ তা গণপরিষদে পেশ করা। তদানুযায়ী কমিটির সভাপতি ১৯৭২ সালের ১২ই অক্টোবর গণপরিষদে সংবিধান বিল উত্থাপন করেন, যা ১৯৭২ সালের ৪ঠা নভেম্বর সামান্য সংশােধনীসহ গৃহীত হয়। ১৯৭২ সালে গৃহীত বাংলাদেশের সংবিধানে একটি প্রস্তাবনা, ১১টি ভাগে বিভক্ত ১৫৩টি অনুচ্ছেদ এবং ৪টি তফসিল ছিল।

Reference: বাংলাদেশের রাজনীতি সংঘাত ও পরিবর্তন – আবুল ফজল হক

[pdf-embedder url=”https://songramernotebook.com/wp-content/uploads/securepdfs/2021/05/Demography-of-Constitution-Formulation-Committee-Members.pdf” title=”Demography of Constitution Formulation Committee Members”]

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!