You dont have javascript enabled! Please enable it!

জাতির উদ্দেশ্যে বঙ্গবন্ধুর বাণী

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একনিষ্ঠ মনে প্রত্যয়ের সাথে জাতি গঠনের কাজে নিজেদের উৎসর্গ করার জন্য ও পাঁচসালা পরিকল্পনা সফল করে তােলার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন। বঙ্গবন্ধু পরিকল্পনা কমিশন কর্তৃক প্রণীত প্রথম পাঁচসালা পরিকল্পনা ১৯৭৩ থেকে ৭৮ এর মুখবন্ধে জাতির উদ্দেশ্যে এক বাণীতে এই আহ্বান জানান। মঙ্গলবার প্রথম পাঁচসালা পরিকল্পনার ১৯৭৩-৭৮ জনসমক্ষে প্রকাশ করা হয়। মুখবন্ধে বঙ্গবন্ধু বলেন, জনগণ যদি কঠোর পরিশ্রম বা প্রয়ােজনীয় ত্যাগ স্বীকারে উদ্বুদ্ধ না হন, তাহলে কোনাে পরিকল্পনাই কার্যকরি হবে না, তা সে যত উত্তমরূপে প্রণীত হােক না কেন। বঙ্গবন্ধু দৃঢ় আশা প্রকাশ করেন যে, মুক্তিযুদ্ধের সময় জনগণ যেরূপ সাহস ও উদ্দীপনার সঙ্গে কাজ করেছেন, বর্তমান কাজেও অনুরূপভাবে নিজেদের উৎসর্গ করতে হবে। নিম্নে প্রধানমন্ত্রীর বাণীর পূর্ণ বিবরণ দেয়া হলাে:
‘বাংলাদেশ সরকারের পরিকল্পনা কমিশন দেশের পুনর্গঠন ও অর্থনৈতিক উন্নয়নের জন্য একটি পরিকল্পনা প্রণয়ন করেছেন। বাংলাদেশের রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক বাস্তবতাকে সামনে রেখেই এই পরিকল্পনায় জাতির জন্য আগামী পাঁচ বছরের কর্মসূচি রয়েছে। মুক্তিযুদ্ধের পর মাত্র দেড় বছরের মধ্যে এই পরিকল্পনা প্রণীত হয়েছে। এত অল্প সময়ের মধ্যে কোনাে দেশের পক্ষে পাঁচসালা পরিকল্পনা প্রণয়ন করা অস্বাভাবিক। বিশেষ করে বাংলাদেশের পক্ষে এটা খুবই অস্বাভাবিক ছিল। কারণ স্বাধীনতার সময় কোনাে পরিকল্পনা সংস্থা বা দেশের অর্থনীতির ওপর ব্যাপক ও নির্ভরযােগ্য কোনাে উপায়ও ছিল না। এই সব কারণে পরিকল্পনা প্রণয়নে দেরি হতে পারত। তবুও সরকার যথাশীঘ্র সম্ভব পাঁচসালা পরিকল্পনা প্রণয়নের সিদ্ধান্ত নিয়েছেন। কারণ সরকার সামঞ্জস্যপূর্ণ অর্থনীতি ও কর্মসূচি হাতে নিয়ে অগ্রাধিকারের ভিত্তিতে একটি লক্ষ্যের দিকে ন্টএগিয়ে যাওয়ার জরুরি প্রয়ােজনীয়তা অনুধাবন করেছেন।
কিন্তু জনগণ কঠোর পরিশ্রম ও প্রয়ােজনীয় ত্যাগ স্বীকার না করলে কোনাে পরিকল্পনাই কার্যকরি হতে পারে তা সে যতাে উত্তমরূপেই প্রণীত হােক না কেন। অতএব জাতি গঠনের কাজে একনিষ্ঠ প্রত্যয়ের সঙ্গে নিজেদের উৎসর্গ করার জন্য আমাদের সকলকেই এগিয়ে আসতে হবে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, মুক্তিযুদ্ধের সময় জনগণ যেরূপ সাহস ও উদ্দীপনার সঙ্গে কাজ করেছেন, এখনাে অনুরূপভাবে নিজেদের উৎসর্গ করবেন।৭৭

রেফারেন্স: ২৭ নভেম্বর ১৯৭৩, দৈনিক আজাদ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৩, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!