You dont have javascript enabled! Please enable it!

খাদ্য পরিস্থিতি আশঙ্কাজনক নয়

খাদ্য দফতরের মন্ত্রী শ্রী ফণি ভূষণ মজুমদার বলেছেন যে, সরকার বিদেশ থেকে ২৪ লাখ ৫০ হাজার ৩শ ৬৪ টন খাদ্য শস্য আমদানির ব্যবস্থা করেছেন। জুলাই পর্যন্ত ১৪ লাখ ৮৯ হাজার ৬৬৪টন খাদ্য শস্য দেশে এসে পৌঁছেছে। চলতি মাসের মধ্যে দেশে আসছে মােট সাড়ে তিন লাখ টন। অবশিষ্ট ৬ লাখ ১০ হাজার ৭শ টন খাদ্য শস্য আগামী দুই মাসের মধ্যে এসে পৌঁছাবে। আগামী মাসের প্রথম সপ্তাহ থেকে ঢাকায় রেশনে নিয়মিত চাল সরবরাহ করা হবে। মন্ত্রী বৃহস্পতিবার তার কক্ষে এক সাংবাদিক সম্মেলনে বক্তৃতা করছিলেন। মন্ত্রী বলেছেন যে, খাদ্য পরিস্থিতি খুব সন্তোষজনক না হলেও আশংকাজনক নয়। দুর্ভিক্ষে মৃত্যুর সম্ভাবনা তিনি অস্বীকার করে বলেছেন, মজুদ গমের পরিমাণ সন্তোষজনক। সাময়িক অভাব হয়েছে চালের এবং তা বিশ্বব্যাপী যাও পাওয়া তাও অগ্নিমূল্যে। তথাপি বিভিন্ন দেশ থেকে লক্ষাধিক টন চাল কেনা হয়েছে।
রেশনে সরবরাহ সম্ভব হয়নি : তিনি আরাে বলেছেন যে, সরকারের ঐকান্তিক প্রচেষ্টা সত্ত্বেও ঢাকায় বিগত কয়েক সপ্তাহ যাবৎ রেশনে নিয়মিত চাল সরবরাহ সম্ভব হয়নি। এজন্য তিনি গভীর দুঃখ প্রকাশ করে বলেছেন যে, অক্টোবর মাসের প্রথম সপ্তাহ থেকে ঢাকায় রেশনে নিয়মিত চাল সরবরাহ সম্ভব হবে। মন্ত্রী জানিয়েছেন যে, নেপাল থেকে ১৫ হাজার টন চাল কেনা হয়েছে। তবে পরিবহন অসুবিধার জন্য এসে পৌঁছায়নি। উক্ত চাল পরিবহন ত্বরান্বিত করার জন্য দুইজন কর্মকর্তাকে নেপাল পাঠানাে হচ্ছে। বাহাদুরাবাদ ঘাট ধসে যাওয়ায় ৪৩টি ওয়াগন যমুনা নদীর অপর তীরে আটকা পড়ে আছে। প্রতি ওয়াগনে ৪৯০ টন করে চাল রয়েছে। তিনি আরাে বলেন, চলতি মাসের শেষ দিকে জাপান থেকে ৮ হাজার ২শ টন চাল এসে পৌঁছবে। ২০ হাজার টন চাল নিয়ে আজ শুক্রবার একটি জাহাজ জাপান থেকে রওনা হবে এবং আরাে ৬২ হাজার টন চাল নিয়ে কয়েকটি জাহাজ এই মাসেই রওনা দেবে। মন্ত্রী বলেছেন, যে পরিমাণ খাদ্যশস্য আমদানি ব্যবস্থা হয়েছে তা পৌছালে আর খাদ্যশস্যের অভাব থাকবে না। যুক্তরাষ্ট্র, সােভিয়েত ইউনিয়ন, কানাডা, জাপান, নেপাল, অষ্ট্রেলিয়া, ফ্রান্স, যুক্তরাজ্য ও ইউরােপীয় ইকোনােমিক কাউন্সিল থেকে খাদ্যশস্য আনার ব্যবস্থা হয়েছে।
রেশন কার্ডের সংখ্যা ২২ লাখ : মন্ত্রী এক প্রশ্নের জবাবে জানিয়েছেন যে, পূর্বে ঢাকা শহরে রেশন কার্ডের সংখ্যা ছিল ২৮ লাখ। বিভিন্নভাবে ভুয়া কার্ড উদ্ধার অভিযান চালাবার পর বর্তমানে এর সংখ্যা হচ্ছে ২২ লাখের সামান্য বেশি। তিনি উল্লেখ করেন যে, এখনাে শহরের কয়েকটি এলাকায় উদ্ধার অভিযান চালানাে হয়নি। চিনি সম্পর্কে মন্ত্রী জানিয়েছেন যে, ১০ হাজার টন চিনি নিয়ে একটি জাহাজ আগামী সপ্তাহে পৌছবে।৭০

রেফারেন্স: ২০ সেপ্টেম্বর ১৯৭৩, দৈনিক পূর্বদেশ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৩, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!