You dont have javascript enabled! Please enable it!

প্রেসিডেন্ট বুমেদীনের সাথে বঙ্গবন্ধুর বৈঠক

আলজিয়ার্স। বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজ এখানে আলজেরিয়ার প্রেসিডেন্ট হুয়ারী বুমেদীনের সাথে রুদ্ধদ্বার কক্ষে এক ঘণ্টাব্যাপী আলাপ-আলােচনা করেন। তারা সকল গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক প্রশ্নে মতবিনিময় করেন। অত্যন্ত আন্তরিকতাপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত এই বৈঠকে প্রেসিডেন্ট বুমেদীন বাংলাদেশের প্রতি সব রকম সহযােগিতার প্রতিশ্রুতি দেন। বঙ্গবন্ধু আজকের সম্মেলনের বৈকালিক অধিবেশনে যােগদান করেন। উল্লেখ্য যে, তিনি গতরাতে এখানে এসে পৌঁছেন। বঙ্গবন্ধু সম্মেলন স্থানে উপস্থিত হলে উল্লাসে তাকে অভিনন্দন জানানাে হয়। প্রসঙ্গত উল্লেখযােগ্য যে, ৭৬টি দেশের রাষ্ট্রপ্রধান ও প্রধানমন্ত্রীসহ সম্মেলনে যােগদানকারীরা গভীর আগ্রহের সাথে দক্ষিণ-পূর্ব এশিয়ার নবীন রাষ্ট্র বাংলাদেশের মহান এশীয় নেতার আগমনের প্রতীক্ষা করছিলেন।
অর্থনৈতিক ঘােষণা সম্পর্কে মতৈক্য : জোট নিরপেক্ষ সম্মেলনে অর্থনৈতিক কমিটির অর্থনৈতিক ঘােষণার বিষয়বস্তু সম্পর্কে একমত হয়েছেন। উল্লেখ্য যে, গত ৫ সেপ্টেম্বর এক বৈঠকে ১৪ সদস্য বিশিষ্ট এক খসড়া প্রণয়ন কমিটি গঠন করা হয়। বাংলাদেশ এই কমিটির ভাইস চেয়ারম্যান।
স্থায়ী সেক্রেটারিয়েট গঠনের প্রস্তাব : পূর্ণাঙ্গ অধিবেশনে লিবিয়ার প্রেসিডেন্ট গাদ্দাফী জোট নিরপেক্ষ রাষ্ট্র গ্রুপের জন্য একটি স্থায়ী সেক্রেটারিয়েট গঠন ও আলজিয়ার্সে তা প্রতিষ্ঠার প্রস্তাব করেন। তবে এটা গৃহীত হওয়ার সম্ভাবনা কম। বিশ্বশান্তির একনিষ্ঠ সমর্থক প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধ ও অস্ত্রশস্ত্রের হাত থেকে বিশ্বকে রক্ষা এবং শান্তি ও জনগণের অগ্রগতির উদ্দেশ্যে উত্তেজনা নিরসনের জন্য জোট নিরপেক্ষ দেশগুলাের প্রতি আহ্বান জানাবেন বলে আশা করা যায়। বিশেষ প্রতিনিধি জনাব মিজানুর রহমান এ কথা জানিয়েছেন। এখানকার কূটনৈতিক মহল মনে করেন যে, মহান এশীয় নেতার জোট নিরপেক্ষ দেশগুলাের মধ্যে আরাে সমঝােতা প্রতিষ্ঠার ব্যাপারে তার ধ্যান ধারণা প্রকাশ করে সম্মেলনে তাৎপর্যপূর্ণ অবদান রাখতে সক্ষম হবেন। বিদেশি একচেটিয়া কারবারের অবসান উন্নয়নকারী দেশগুলাের বিভিন্ন বাধা বিপত্তি দূরীকরণে যৌথ কর্মপন্থা গ্রহণ এবং উপনিবেশবাদ উচ্ছেদ, মধ্যপ্রাচ্য সংকট-ভিয়েতনাম, কম্বােডিয়া, লাওস, মােজাম্বিক অ্যাঙ্গোলাসহ নির্যাতিত দেশগুলাের মুক্তি, পারমাণবিক অস্ত্র, সাম্রাজ্যবাদ, আন্তর্জাতিক মুদ্রা তহবিল ইত্যাদি প্রশ্নে বঙ্গবন্ধু সম্মেলনে তার অভিমত ব্যক্ত করবেন বলে আশা করা যায়।২৬

রেফারেন্স: ৭ সেপ্টেম্বর ১৯৭৩, দৈনিক পূর্বদেশ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৩, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!