You dont have javascript enabled! Please enable it!

শান্তি ও মৈত্রীর বাণী নিয়ে বঙ্গবন্ধু আজ আলজিয়ার্স যাচ্ছেন

ঢাকা। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জোট নিরপেক্ষ শীর্ষ সম্মেলনে যােগদানের জন্য আগামীকাল সকাল সাড়ে আটটায় বাংলাদেশ বিমানযােগে আলজিয়ার্সের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন। ওদিকে আলজিয়ার্স সম্মেলনে অংশগ্রহণকারী বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও সরকার প্রধানগণ বিশ্বের অষ্টম বৃহত্তম রাষ্ট্র বাংলাদেশ ও তার জনগণের আশা আকাক্ষার প্রতীক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপস্থিতির জন্যে সাগ্রহে প্রতীক্ষা করছেন। জোট নিরপেক্ষ সম্মেলনে যােগদানের জন্যে আমাদের প্রধানমন্ত্রী এমন একটি দেশের রাজধানীতে যে দেশ বাংলাদেশের মতােই একটি সশস্ত্র রক্তাক্ত বিপ্লবের মাধ্যমে স্বাধীনতা অর্জন করেছিল। বঙ্গবন্ধুর নেতৃত্বে বাঙালি জাতির মুক্তি সংগ্রামও ছিল চরিত্রগতভাবে জোট নিরপেক্ষ। অতএব জোট নিরপেক্ষ শীর্ষ সম্মেলনে বঙ্গবন্ধুর অংশগ্রহণ সংগ্রামকে নবতর প্রেরণায় উজ্জীবিত করবে। বঙ্গবন্ধুর নেতৃত্বে বাঙালি জাতির মুক্তির সংগ্রাম কেবল উপনিবেশবাদী আর সাম্রাজ্যবাদের বিরুদ্ধেই পরিচালিত হয়নি-জোট নিরপেক্ষতার প্রতি অনুগত এই সংগ্রামের আর একটি উল্লেখযােগ্য দিক ছিল। আর এই জন্যই দেশের সংবিধানেও জোট নিরপেক্ষ নীতির প্রতি আনুগত্যের সুস্পষ্ট প্রতিফলন লক্ষ্য করা যায়। বঙ্গবন্ধু ইতােমধ্যে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় একজন বিশিষ্ট শান্তিবাদী নেতা হিসেবে স্বীকৃতি লাভ করেছেন। এবং এজন্য জোট নিরপেক্ষ শীর্ষ সম্মেলনে তিনি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বলে আশা করা যায়। উল্লেখ করা যেতে পারে যে, আন্তর্জাতিক উত্তেজনাকে হ্রাস করে বিশ্ব শান্তিকে জোরদার করা এই সম্মেলনের অন্যতম লক্ষ্য। একটি শান্তিকামী রাষ্ট্র হিসেবে বাংলাদেশ কারাে সাথে বিদ্বেষ নয়, সবার সাথে মৈত্রী’ এই নীতিতে দৃঢ়ভাবে বিশ্বাসী এবং এই নীতিতে অবিচল থেকেই বাংলাদেশ অন্যান্য একমনা রাষ্ট্রের সাথে একাত্ম হয়ে বিশ্ব শান্তি জোরদার করার ক্ষেত্রে উল্লেখযােগ্য অবদান রাখতে পারে।
বঙ্গবন্ধুর সাথে যারা যাচ্ছেন : আলজিয়ার্সে বঙ্গবন্ধুর সাথে যারা যাচ্ছেন তারা হলেন পররাষ্ট্র সচিব জনাব এনায়েত করিম, প্রধানমন্ত্রীর সচিব রফিকুল্লাহ চৌধুরী, অবজারভারের সম্পাদক জনাব ওবায়েদুল হক, জনপদ সম্পাদক জনাব আব্দুল গাফফার চৌধুরী এবং প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ডা. নুরুল ইসলাম। শীর্ষ সম্মেলনের প্রাক্কালে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হােসেন কয়েকদিন আগেই আলজিয়ার্সে পৌঁছে গেছেন। সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী জনাব সামসুল হক একটি অগ্রবর্তী প্রতিনিধি দলের নেতা হিসেবে ইতােমধ্যে আলজিরিয়ার রাজধানীতে পৌছেছেন।
বঙ্গবন্ধু সােমবার ফিরতে পারেন : সম্মেলন শেষে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আগামী ১০ সেপ্টেম্বর ঢাকায় ফিরে আসতে পারেন।১৬

রেফারেন্স: ৫ সেপ্টেম্বর ১৯৭৩, দৈনিক পূর্বদেশ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৩, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!