You dont have javascript enabled! Please enable it!

ভারত-পাকিস্তান চুক্তি সম্পর্কে বঙ্গবন্ধু

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নয়াদিল্লিতে স্বাক্ষরিত ভারত-পাকিস্তান চুক্তিকে উপমহাদেশের শান্তিকামী জনগণের এক বিরাট বিজয় বলে অভিহিত করেন। সন্ধ্যায় গণভবনে জাতীয় সংসদ সংবাদপত্র ও বার্তা সংস্থায় সম্পাদকদের সাথে আলােচনাকালে বঙ্গবন্ধু উপরােক্ত মন্তব্য করেন। সন্ধ্যায় ঢাকা নয়াদিল্লি ও রাওয়ালপিন্ডি থেকে যুগপভাবে এই চুক্তির বিবরণ প্রকাশের সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও উপরােক্ত মন্তব্য করেছেন। প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু বলেন, বাংলাদেশ যে আদর্শে বিশ্বাসী এই চুক্তির মধ্য দিয়ে তারই প্রতিফলন ঘটেছে। তিনি বলেন। বাংলাদেশ শান্তি প্রতিষ্ঠায় প্রতিশ্রুতিবদ্ধ এবং এই চুক্তি স্বাক্ষরের মধ্যে তা ব্যাপকভাবে প্রতিফলিত হয়েছে। তিনি এই মর্মে আশা প্রকাশ করেন যে, এই চুক্তি সমগ্র উপমহাদেশে স্থায়ী শান্তি স্থাপনের পথ উন্মুক্ত করবে।
শেখ মণি : আওয়ামী যুব লীগের প্রধান শেখ ফজলুল হক মণি আজ ভারত-পাকিস্তান চুক্তির ভূয়সী প্রশংসা করেন। তিনি এই চুক্তিকে একটি ঐতিহাসিক দলিল বলে অভিহিত করেন।
তােফায়েল আহমদ প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব জনাব তােফায়েল আহমেদ ভারত পাকিস্তান চুক্তিকে অভিনন্দন জানিয়ে বলেন যে, এর ফলে উপমহাদেশে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার পথ উন্মুক্ত হয়েছে।
আব্দুর রাজ্জাক : আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জনাব আবদুর রাজ্জাক এক বিবৃতিতে ভারত-পাকিস্তান চুক্তির ভূয়সী প্রশংসা করেন। তিনি এটাকে বাংলাদেশের প্রজ্ঞা ও বিচক্ষণতার বিজয় বলে উল্লেখ করেন।৮৭

রেফারেন্স: ২৯ আগস্ট ১৯৭৩, দৈনিক আজাদ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৩, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!