You dont have javascript enabled! Please enable it!

সার্বভৌম সমতার ভিত্তিতে পাকিস্তানের সাথে সমঝােতায় প্রস্তুত আছি- বঙ্গবন্ধু

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৮দিন ব্যাপী সাফল্যজনক আন্তঃমহাদেশীয় সফর শেষ করে সােমবার বিকালে ৪ টা ৫০ মিনিটে তেজগাঁও বিমানবন্দরে পৌঁছালে জনগণ তাকে বিরােচিত সংবর্ধনা জ্ঞাপন করেন। হাজার হাজার নারী পুরুষ ‘জয় বাংলা’ আবার ‘জয় বঙ্গবন্ধু’ ‘জয় মুজিববাদ’ প্রভৃতি স্লোগানের মাধ্যমে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে প্রাণঢালা সংবর্ধনা জ্ঞাপন করেন। তেজগাঁও বিমানবন্দরে বঙ্গবন্ধুকে সংবর্ধনা জ্ঞাপনের জন্য বিকালে রাজধানী ঢাকা আওয়ামী লীগ, শ্রমিক লীগ, যুবলীগ, আওয়ামী স্বেচ্ছাসেবক বাহিনী, ছাত্রলীগ এবং বিভিন্ন সাংস্কৃতিক প্রতিষ্ঠানের হাজার কর্মীসহ দলমত নির্বিশেষে জনগণ তেজগাঁও বিমানবন্দরে উপস্থিত ছিলেন।
পাকিস্তান সম্পর্কে বঙ্গবন্ধুর প্রতিক্রিয়া : প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তেজগাঁও বিমান বন্দরে জনৈক সাংবাদিকের একটি প্রশ্নের উত্তরে বলেন, সম্মান এবং মর্যাদাসহ সার্বভৌম সমতার ভিত্তিতে পাকিস্তানের সাথে বাংলাদেশ সহ-অবস্থানে প্রস্তুত। বঙ্গবন্ধু বলেন আমরা গরিব কিন্তু আত্মমর্যাদা সম্পন্ন জনগণ। তিনি বলেন, বাংলাদেশ সম্মান এবং মর্যাদার সাথে শান্তি কামনা করে। পাকিস্তানের প্রধানমন্ত্রী জনাব জেড এ ভুট্টোর সাথে বঙ্গবন্ধু শান্তি কামনা করেন কিনা এই মর্মে একটি প্রশ্নের জবাবে বঙ্গবন্ধু বলেন, “জনাব ভুট্টোকে এই প্রশ্নটি জিজ্ঞেস করুন।’ তিনি বলেন, বাংলাদেশ শান্তি প্রতিষ্ঠার জন্য প্রস্তুত এবং তার জন্যে এই মহাদেশে এই স্থায়ী শান্তি প্রতিষ্ঠার জন্য বাংলাদেশ-ভারত যৌথ ঘােষণা প্রদান করেছে। ১৮ দিনব্যাপী আন্তঃমহাদেশীয় সফর অভিজ্ঞতা বর্ণনাকালে বঙ্গবন্ধু বলেন, সারা বিশ্বের জনগণ শান্তি প্রতিষ্ঠায় গভীর আগ্রহী। তিনি বলেন, বাংলাদেশ শান্তি সংগ্রাম চালিয়ে যাচ্ছে এবং অশান্তির বিরুদ্ধে বাংলাদেশ রুখে দাঁড়াবে। প্রধানমন্ত্রী পুনরায় ঘােষণা করেন, বাংলাদেশ বিশ্বের সকল দেশের সাথে শান্তিপূর্ণ সহাবস্থানে বিশ্বাসী। তিনি পুনরায় ঘােষণা করেন, বাংলাদেশ জোট নিরপেক্ষ পররাষ্ট্রনীতি অনুসরণ করছে।
কমনওয়েলথ সম্মেলন : কমনওয়েলথভুক্ত রাষ্ট্রগুলাে প্রধানমন্ত্রীদের সম্মেলন সম্পর্কে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেন, কমনওয়েলথ সম্মেলন সার্বিকভাবে ফলপ্রসূ এবং কল্যাণকর হয়েছে। প্রধানমন্ত্রী বলেন, সম্মেলনে সদস্য রাষ্ট্রগুলাের বিভিন্ন সমস্যা নিয়ে আলােচনা হয়েছে। তিনি আরাে বলেন, আমরা এখন একে অপরের সমস্যা ভালােভাবে বুঝতে পেরেছি। প্রধানমন্ত্রী বলেন, সম্মেলনে বিশ্বের বিভিন্ন সমস্যা সম্পর্কেও আলােচনা অনুষ্ঠিত হয়েছে। তিনি বলেন, আলােচনায় অংশগ্রহণকারিগণ মানবিক বিবেচনার ভিত্তিতে বিশ্বের যেসব সমস্যা রয়েছে তার সমাধানে আগ্রহ প্রকাশ করেছেন।৩৯

রেফারেন্স: ১৩ আগস্ট ১৯৭৩, দৈনিক আজাদ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৩, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!