You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশ শান্তির সংগ্রাম চালিয়ে যাবে- সৈয়দ নজরুল ইসলাম

অস্থায়ী প্রধানমন্ত্রী সৈয়দ নজরুল ইসলাম বলেন, বাংলাদেশ শান্তির নীতিতে বিশ্বাসী। তাই সারা বিশ্বে শান্তি স্থাপনের সংগ্রামে বাংলাদেশ সর্বদা সক্রিয় ভূমিকা গ্রহণ করবে। তিনি বলেন, সাম্রাজ্যবাদীদের বিরুদ্ধেও বাংলাদেশের জনগণের নিরস্তর সংগ্রাম চালিয়ে যাবে। সৈয়দ নজরুল ইসলাম বিকালে স্থানীয় কারিগরি মিলনায়তনে বাংলাদেশ শান্তি পরিষদ ও ওয়ার্ল্ড কংগ্রেস ফর পিস ফোর্সের বাংলাদেশ প্রস্তুতি কমিটির যৌথ উদ্যোগে আয়ােজিত এক সভায় প্রধান অতিথির ভাষণ দিচ্ছিলেন। উল্লেখযােগ্য যে, আগামী অক্টোবর মাসে মস্কোতে বিশ্ব শান্তি সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। উক্ত সভায় সভাপতিত্ব করেন আইনমন্ত্রী শ্রী মনােরঞ্জন ধর। বক্তৃতা করেন জাতীয় প্রস্তুতি কমিটির আহ্বায়ক জনাব আলী আকসাদ, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির সাধারণ সম্পাদক শ্ৰী পঙ্কজ ভট্টাচার্য, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সদস্য শ্রী অমল মুখার্জী, সংসদ সদস্য মিসেস বদরুন্নেসা আহমদ ও জনাব নুরুল ইসলাম। সভায় বক্তৃতা প্রসঙ্গে সৈয়দ নজরুল প্রসঙ্গত বলেন। যে, স্বাধীনতা ও শান্তি সংগ্রামবিন্যাস সর্বত্র সফলতা লাভ করছে। বাংলাদেশ শান্তির নীতিতে বিশ্বাস করে বলেই বেলুচিস্তান পাকিস্তান বাহিনীর হত্যাযজ্ঞের তীব্র নিন্দা করছে। তিনি বলেন, উপমহাদেশ তথা সারা বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় আগ্রহী বলেই পাকিস্তানে আটক বাঙালিদের ফিরিয়ে আনার জন্য বিশ্ব জনমতকে সােচ্চার করতে চায়। মন্ত্রী বলেন, আমরা শান্তি চাই বলেই মাত্র ১৯৫ জন। যুদ্ধাপরাধীকে শাস্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। অন্যথায় সমস্ত যুদ্ধাপরাধীর বিচার করা হতাে। অস্থায়ী প্রধানমন্ত্রী জোর দিয়ে বলেন, শান্তিকামী দেশের মৌলিক অধিকার হিসাবেই বাংলাদেশ জাতিসংঘে ন্যায্য আসন পেতে চায়। তিনি বলেন, বিশ্ব শান্তি বিনষ্ট করার চেষ্টা চলছে। সংগ্রাম করেই শান্তি প্রতিষ্ঠা করতে হবে বলে জনাব ইসলাম অভিমত পােষণ করেন।
আলী আকসাদ : উক্ত সভায় ভাষণ প্রসঙ্গে বিশ্ব শান্তি সম্মেলনে বাংলাদেশ জাতীয় প্রস্তুতি কমিটির আহ্বায়ক জনাব আলী আকসাদ বলেন, শান্তি ও স্বাধীনতা সংগ্রামকে কেউ প্রতিহত করতে পারবে না।
পঙ্কজ ভট্টাচার্য : সভায় বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির সাধারণ সম্পাদক শ্রী পঙ্কজ ভট্টাচার্য বলেন, ৭৩ সালের প্রতিটি ঘটনায় একথা স্পষ্ট যে, শান্তির জন্য বিশ্ববাসী আকুল হয়ে উঠেছে। বিশ্ব জনতা আজ শান্তি প্রতিষ্ঠায় তাদের সর্বশক্তি প্রয়ােগ করেছে। শ্রী পঙ্কজ বলেন, বিশ্ব শান্তি বিনষ্ট করার আন্তর্জাতিক চক্রান্ত অবশ্যই নস্যাৎ করতে হবে।
অমল মুখার্জী : সভায় এক সংক্ষিপ্ত ভাষণে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কমরেড অমল মুখার্জী বলেন, স্বাধীনতা ও শান্তির সংগ্রাম এক। বাংলাদেশের স্বাধীনতার সংগ্রাম মূলত শান্তি প্রতিষ্ঠারই সংগ্রাম বলে তিনি উল্লেখ করেন।
মনােরঞ্জন ধর : উক্ত সভায় সভাপতির ভাষণে আইনমন্ত্রী শ্রী মনােরঞ্জন ধর বলেন, শান্তি হচ্ছে প্রগতি ও উন্নয়নের পূর্বশর্ত। আভ্যন্তরীণ শান্তি প্রতিষ্ঠা না করতে পারলে বিশ্ব শান্তি প্রচেষ্টা নিরর্থক হবে বলে আইনমন্ত্রী অভিমত প্রকাশ করেন। বিশ্ব থেকে শােষণ নিপীড়ন নিশ্চিহ্ন করার সংগ্রামে আত্মােৎসর্গ করার জন্য তিনি আপামর জনগণের প্রতি আহ্বান জানান।৩৪

রেফারেন্স: ১১ আগস্ট ১৯৭৩, দৈনিক আজাদ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৩, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!