You dont have javascript enabled! Please enable it!

দাবি না মানলে আইন অমান্য করে আন্দোলন শুরু করব- মওলানা ভাসানী

বায়ােবৃদ্ধ নেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানী তার ৩ দফা দাবির সমর্থনে আগামী ২৯ আগস্ট দেশব্যাপী হরতাল কর্মসূচি ঘােষণা করেন। তিনি বলেন, ৩ দফা দাবি এই সময় মেনে না নিলে আগামী ২৯ সেপ্টেম্বর থেকে আইন অমান্য আন্দোলন শুরু করব। মওলানা ভাসানী রবিবার ভাসানী ন্যাপ আয়ােজিত পল্টন ময়দানে এক জনসভায় ভাষণ দিচ্ছিলেন। জনসভায় ভাষণদান কালে ভা-ন্যাপ প্রধান মওলানা ভাসানী বলেন, সরকার দেশের খাদ্য, বস্ত্র সমস্যা সমাধানে ও জনগণের নিরাপত্তা দিতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। মওলানা ভাসানী আগামী ২৯ আগস্টের মধ্যে ৩ দফা দাবিসহ সকল রাজবন্দিদের মুক্তির দাবি, কলেজ ও স্কুল শিক্ষকদের, ভারত-বাংলাদেশ গােপন চুক্তি, পাকিস্তানে আটক বাঙালিদের দেশে ফিরিয়ে আনার ও সকল সরকারি কর্মচারীদের দাবি। সরকারকে মেনে নেয়ার আহ্বান জানান। মওলানা ভাসানী বলেন, আমার দলে কর্মী নেই। সারাদেশের জনগণ কর্মী হিসাবে হরতালকে সফল করতে হবে। রেল, বিমান, কোর্ট-কাচারি ও সরকারি কর্মচারীরা হরতালের দিন কাজে যােগ দিতে পারবে না, এটা আমার নির্দেশ। তিনি বলেন, ‘সাংবাদিকের চাকুরি গেলেও আমার এই নির্দেশ খবরের কাগজে ছেপে জনগণকে জানাতে হবে। মওলানা ভাসানী বলেন, আমি সরকার চালাতে জানি না। মুজিব তুমিও সরকার চালাতে জানাে না। ও সব উপযুক্ত লােকের হাতে ছেড়ে দিয়ে তুমি আমার কাতারে আস।
ভাসানী ন্যাপ প্রধান বলেন, “মুজিব কারাগারে আটক সকল বন্দিকে মুক্তি দিয়ে দাও। আমি আগামীকাল দিন তারিখ ঠিক করে তােমার সেন্ট্রাল জেলের তালা ভেঙ্গে সকল বন্দিদের মুক্ত করে আনতে পারি। তােমার রক্ষী বাহিনী আমার সাথে পারবে না। তিনি বলেন, আমি আন্দোলন করতে জানি, জেলের তালা ভাঙতে জানি। মুজিব, তুমি আমার শিষ্য হিসাবে আমার নিকট থেকে আন্দোলন ও জেলের তালা ভাঙতে শিখেছাে। ভাসানী ন্যাপ প্রধান মওলানা ভাসানী বলেন, ভারতের রেডিমেড দ্রব্য আমদানি করা যাবে না। জনগণ ভারতের পচা মাল বর্জন করাে। বক্তৃতা শেষে মওলানা ভাসানী আল্লাহর দরবারে গণমােনাজাত করেন। মােনাজাতে তিনি বলেন, “ইয়া আল্লাহ শান্তি শৃঙ্খলা বজায় রাখ, ইয়া আল্লাহ শােষকদের হেদায়েত করাে। হিন্দু-মুসলমান শান্তিতে বসবাস করার ব্যবস্থা করাে। আল্লাহ আজাদ বাংলা কায়েম কর।
ড. আলীম আল রাজী : জনসভায় ভাষণদানকালে ড. আলীম আল রাজী প্রেস অ্যান্ড পাবলিকেশনস অর্ডিন্যান্স বাতিলের দাবি জানান। তিনি দেশের পরিত্যক্ত সম্পত্তি যাদের বরাদ্দ করা হয়েছে তাদের নামধাম আগামী ১৫ দিনের মধ্যে প্রকাশ করার জন্য সরকারের নিকট দাবি জানান। তিনি বলেন, পে কমিশনের রিপাের্টে দেশের সরকারি কর্মচারীদের কোনাে শ্রেণি সন্তুষ্ট হয়নি। উক্ত পে কমিশন রিপাের্ট অসামাজিক বলেও তিনি উল্লেখ করেন।
রাশেদ খান মেনন : জনাব রাশেদ খান মেনন তার ভাষণে মতিউর রহমানের মুক্তি ও ভা-ন্যাপ সম্পাদক কাজী জাফরের ওপর থেকে হুলিয়া প্রত্যাহারের দাবি জানান। এছাড়া তিনি গ্রামাঞ্চলে পূর্ণ রেশনিং ব্যবস্থা প্রবর্তনের দাবি জানান।
সালেহ উদ্দিন এমপি : মাে. সালেহ উদ্দিন এমপি তার ভাষণে বলেন, মওলানা ভাসানী গত ৯১ বছরের রাজনীতিতে কখনাে সাম্প্রদায়িক ছিলেন না। মওলানা ভাসানী আজও সাম্প্রদায়িক নন। তিনি বলেন, মওলানা ভাসানীর নেতৃত্বে আমরা মুসলমানদের জন্য সংগ্রাম করে যাব। ভাসানী ন্যাপের উক্ত জনসভায় সভাপতিত্ব করেন মাে. নুরুর রহমান। এছাড়া বক্তৃতা করেন জনাব কামরুল ইসলাম, জনাব সিরাজুল ইসলাম মন্টু।
ভাসানী সকাশে বাঙালি উদ্ধার সমিতি : রবিবার পাকিস্তানে আটক বাঙালি উদ্ধার সমিতির একটি প্রতিনিধি দল ন্যাপ নেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর সাথে যুদ্ধাপরাধীদের বিচারের পূর্বে পাকিস্তানে আটক বাঙালিদের ফিরিয়ে আনার প্রশ্নে আলাপ-আলােচনা করেন। প্রতিনিধি দলের নেতৃত্ব করেন সংগঠনের সভাপতি অধ্যাপক শফিকুর রহমান।১১৫

রেফারেন্স: ২৯ জুলাই ১৯৭৩, দৈনিক আজাদ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৩, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!