You dont have javascript enabled! Please enable it!

অন্যায়ের কাছে মাথা নত করতে শিখিনি- বঙ্গবন্ধু শেখ মুজিব

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘােষণা করেছেন, সরকার জনগণের সাহায্য নিয়ে বিদেশি সাহায্যপুষ্ট দুবৃত্তদের উৎখাত করতে বদ্ধপরিকর। তিনি বলেন যে, রাতের আঁধারে দু’এক জনকে হত্যা করে বিপ্লব হয় না; সরকারের পতন ঘটানাে যায় না। যারা এসব করছে তারা পাগলের কারখানায় বাস করছেন। প্রধানমন্ত্রী বলেন, বিদেশি স্বার্থবাদীদের পয়সা নিয়ে একটি চক্র স্বাধীনতা নস্যাতের চেষ্টা চালাচ্ছে, এরা ষড়যন্ত্র করছে রাতে গুলি করে কাপুরুষের মতাে মানুষ হত্যা করছে। তিনি এদের বিরুদ্ধে কঠোর সতর্কবাণী উচ্চারণ করে বলেন, প্রয়ােজনে জনগণকে স্বাধীনতা রক্ষার জন্য এগিয়ে আসতে আহ্বান জানানাে হবে। প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু গতকাল শনিবার জাতীয় সংসদ অধিবেশনে অজ্ঞাতনামা দুবৃত্তদের হাতে নিহত সংসদ সদস্য ফরিদপুরের জনাব নুরুল হকের মৃত্যুতে আনীত শােক প্রস্তাবে ভাষণ দিচ্ছিলেন। জাতীয় সংসদের বাজেট অধিবেশন শনিবার অপরাহ্নে শুরু হয়েছে। স্পিকার জনাব মােহাম্মদ উল্লাহর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। কোরআন তেলাওয়াত এবং গীতা পাঠ করে পরিষদের কাজ শুরু হয়। স্পিকার ৫টি উপনির্বাচনে নির্বাচিত সদস্যদের শপথ গ্রহণ করান। স্পিকার জনাব মােহাম্মদ উল্লাহ ফরিদপুরে অজ্ঞাতনামা দুবৃত্তদের হাতে নিহত সংসদ সদস্য জনাব নুরুল হকের মৃত্যুতে একটি শােক প্রস্তাব উত্থাপন করেন। বঙ্গবন্ধু একে সমর্থন করে ভাষণ দেন। স্পিকার পরে সভাপতিমন্ডলীর মনােনয়ন ঘােষণা করেন। পরে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। গতকালের অধিবেশনে মােট ১০টি অর্ডিন্যান্স উত্থাপন ও ৯টি বিল পেশ করা হয়। এছাড়া সরকারি হিসেব কমিটি বিশেষ অধিকার কমিটি গঠন এবং সংসদের কার্য উপদেষ্টা কমিটির মনােনয়ন করা হয়। জাতীয় সংসদের বাজেট অধিবেশন ২ ঘণ্টা চলার পর আগামী সােমবার বিকাল ৩টা পর্যন্ত মুলতবী ঘােষণা করা হয়।
বঙ্গবন্ধুর ভাষণ : বঙ্গবন্ধু শােক প্রস্তাব প্রসঙ্গে তাঁর ভাষণে দ্ব্যর্থহীনভাবে ঘােষণা করেন, আমরা যারা দেশকে ভালােবাসি তারা মৃত্যুর জন্য প্রস্তুত রয়েছি। কিন্তু স্বাধীনতা নস্যাতের জন্য প্রস্তুত নই। তিনি বলেন যে, দেশে সরকার আছে, সরকার দুর্বল নয়। জনগণ সরকারকে কঠোর হতে আহ্বান জানিয়েছেন। আমরা অন্যায়ের সামনে মাথানত করতে শিখিনি। প্রয়ােজনে কঠোর হব। বঙ্গবন্ধু সংসদ সদস্য নুরুল হক সম্পর্কে বলেন যে, তিনি একজন নিঃস্বার্থ কর্মী ছিলেন এবং মানুষকে ভালােবাসতেন। মরহুমের ত্যাগের আদর্শ থেকে শিক্ষা নেওয়ার জন্য বঙ্গবন্ধু তার সহকর্মীদের আহ্বান জানান। তিনি অত্যন্ত ব্যথিত চিত্তে বলেন, মরহুমের স্ত্রী, বাপ, মাকে সান্ত্বনা দেয়ার ভাষা নেই। তিনি তার রুহের মাগফেরাত কামনা করেন। বঙ্গবন্ধুর ভাষণের পর ২ মিনিট নীরবতা পালন করা হয় এবং তার আত্মার মাগফেরাত কামনা করে মােনাজাত করা হয়।
কাল বিলের ওপর আলােচনা : আগামীকাল সােমবার জাতীয় সংসদের অধিবেশনে সংসদে উত্থাপিত বিলসমূহ আলােচনা শুরু হবে। আগামী ৯ জুন পর্যন্ত সংসদের কয়েকটি বিল গৃহীত হতে পারে। রাষ্ট্রপতির ভাষণ সম্পর্কে গত ১৯ এপ্রিল সংসদে যে ধন্যবাদ প্রস্তাব পাশ করা হয়েছে রাষ্ট্রপতি তার জবাবে ধন্যবাদ জানিয়ে একটি বার্তা পাঠিয়েছেন। গতকালকের অধিবেশনে স্পিকার জনাব মােহাম্মদ উল্লাহ রাষ্ট্রপতির সেই বাণী পাঠ করে শােনান।
সােভিয়েত পার্লামেন্টারিয়ানদের ধন্যবাদ : সােভিয়েত ইউনিয়নের সুপ্রিম সােভিয়েতের সদস্য মি. এ চিতিকভ এবং মি. নাসিরুদ্দিনওভা স্পিকারকে পুনঃনির্বাচিত হওয়ায় তাকে এবং সংসদ সদস্যদের অভিনন্দন জানিয়েছেন। এই অভিনন্দন পত্রে সােভিয়েত নেতৃবৃন্দ উভয় দেশের মধ্যে বিরাজমান মৈত্রী বন্ধন জোরদার করতে জাতীয় সংসদ বিশিষ্ট ভূমিকা গ্রহণ করবে বলে আশা প্রকাশ করেন।৫

রেফারেন্স: ২ জুন ১৯৭৩, দৈনিক পূর্বদেশ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৩, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!