You dont have javascript enabled! Please enable it!

ভাসানীর পাশে বঙ্গবন্ধু

৩ দফা দাবিতে আমরণ অনশনরত ন্যাপ প্রধান মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর সঙ্গে বুধবার রাত সাড়ে নয়টায় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেখা করেন। মওলানা সাহেবকে বার্ধক্য ও অসুস্থতার পরিপ্রেক্ষিতে তিনি অনশন ভঙ্গের অনুরােধ জানান। জবাবে মওলানা সাহেব বলেন, দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমি অনশন চালিয়ে যাবাে। বঙ্গবন্ধু মওলানা সাহেবকে জানান, সমস্যা সমাধানের জন্য তিনি ও তার সরকার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বঙ্গবন্ধু মওলানা সাহেবকে অসুস্থতার জন্য হাসপাতালে গমনের জন্য অনুরােধ জানান। আজ ছিল মওলানা ভাসানীর অনশনের দ্বিতীয় দিন। রাত ১০টায় মওলানা সাহেবের শারীরিক অবস্থা সম্পর্কে মেডিকেল বাের্ড একটি বুলেটিন প্রকাশ করে। বুলেটিনে বলা হয়, মঙ্গলবার রাত ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় মওলানা সাহেবের স্বাস্থ্যের অবনতি ঘটেছে। আজ ভাের ৫ টা থেকে প্রায় দু’ঘণ্টা মওলানা সাহেব তার হৃদপিন্ডে ব্যথা অনুভব করেন। আজ সারাদিন কিছুক্ষণ পরপরই মওলানা সাহেব উধ্বঅন্ত্রনালী প্রদাহের শিকার হন। এই ২৪ ঘণ্টায় তিনি ২৫০ সিসি মূত্রত্যাগ করেন। তাকে ৭৫০ সিসি স্যালাইন দেয়া হয়েছে। বুলেটিনে বলা হয়, মওলানা সাহেবের ইলেকট্রোকার্ডিওগ্রাম পরীক্ষা করতে হয়। এতে দেখা যায় তার হৃদপিন্ডের পশ্চাদভাগে রক্ত চলাচল কমে গেছে। এই পরিপ্রেক্ষিতে বিশেষ করে হৃদপিন্ডের রক্ত সঞ্চালনজনিত অবস্থার দরুন মওলানা সাহেবকে অবিলম্বে হাসপাতালে ভর্তির ব্যাপারে বাের্ড মত প্রকাশ করেছেন। মেডিকেল বাের্ডে রয়েছেন ডা. বদরুদ্দোজা চৌধুরী, ডা. আজিজুর রহমান ও ডাঃ আব্দুল করিম। এছাড়া ডা. হাসান বিকেল পর্যন্ত মওলানা ভাসানীর পাশে ছিলেন। বিকেল থেকে আরাে একজন ডাঃ মওলানা সাহেবের শয্যা পাশে থাকছেন বলে ন্যাপের একজন মুখপাত্র জানান।
৬ পাউন্ড ওজন হ্রাস : সকালে প্রকাশিত স্বাস্থ্য বুলেটিনে বলা হয়েছে, অনশনের পর মওলানা সাহেব ৬ পাউন্ড ওজন হারিয়েছেন।
পথসভা : এদিকে মওলানা ভাসানীর অনশনের পরিপ্রেক্ষিতে বিপ্লবী ছাত্র ইউনিয়নের উদ্যোগে আজিমপুর, নিউমার্কেট, হাতিরপুল, মালিবাগ, খিলগাঁও ও সদরঘাটসহ নগরীর বিভিন্ন এলাকায় পথসভা অনুষ্ঠিত হয়। পথসভায় ক্রান্তি শিল্প গােষ্ঠী গণসংগীত পরিবেশন করেণ। আজ বৃহস্পতিবার বিকেল ৪টায় বায়তুল মােকররম প্রাঙ্গণে সংস্থার উদ্যোগে এক জনসভা অনুষ্ঠিত হবে।
ছাত্র বিবৃতি : বাংলা ছাত্র ইউনিয়নের সভাপতি জনাব নুর মােহাম্মদ খান ও সাধারণ সম্পাদক জনাব আব্দুল্লা আল হারুন গতকাল এক যুক্ত বিবৃতিতে মওলানা ভাসানীর জীবনকে আশঙ্কামুক্ত করার জন্য সরকারের ৩ দফা দাবি মেনে নেয়ার আবেদন জানিয়েছেন।
আইনজীবী সমিতি : ঢাকা জেলা আইনজীবী সমিতি যে দাবি আদায়ের জন্য মওলানা ভাসানী আমরণ অনশন শুরু করেছেন তা পূরণের জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছেন। বৃদ্ধ বয়সে ও জাতীয় স্বার্থের কথা চিন্তা করে সমিতি অনশন প্রত্যাহারের জন্য মওলানা সাহেবের প্রতি অনুরােধ জানিয়েছেন। সমিতির এক তলবী জরুরি সভায় গৃহীত প্রস্তাবে এই দাবি জানানাে হয়। হাজার হাজার লােক অনশনরত মওলানা ভাসানীকে দেখার জন্য মতিঝিলস্থ ন্যাপ অফিসে ভিড় জমায়।৬১

রেফারেন্স: ১৬ মে ১৯৭৩, দৈনিক পূর্বদেশ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৩, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!