You dont have javascript enabled! Please enable it!

পাঁচ বছরে ১০ হাজার নলকূপ বসানাে হবে

পল্লীর জনসাধারণের পানীয় জলের সমস্যার আশু সমাধানের উদ্দেশ্যে আগামী পনেরাে দিনের মধ্যে জরুরি ভিত্তিতে সারা বাংলাদেশে বিশ হাজার নলকূপ বসানাের কাজ সম্পূর্ণ হবে। মঙ্গলবার পল্লী উন্নয়ন, সমবায় ও স্বায়ত্তশাসন মন্ত্রী জনাব মতিউর রহমান এই বার্তা পরিবেশকের সাথে এক বিশেষ সাক্ষাৎকারে এ তথ্য প্রকাশ করেন। মন্ত্রী বলেন, প্রথম পর্যায়ে ইউনিয়ন প্রতি পাঁচটি করে দেশের চার হাজার ইউনিয়নে এই নলকূপগুলাে বসানাে হচ্ছে।
পল্লী উন্নয়ন, সমবায় ও স্বায়ত্তশাসন মন্ত্রী জনাব মতিউর রহমান বলেন, পল্লী অঞ্চলসহ সমস্ত এলাকায় পানীয় জলের প্রকট সমস্যা সমাধানের উদ্দেশ্যে সরকার এক ব্যাপক পরিকল্পনা প্রণয়ন করেছেন। এই পরিকল্পনা অনুসারে আগামী ১৯৭৪ সালের মধ্যে মােট এক লাখ ষাট হাজার নলকূপ স্থাপন করা হবে। এর মধ্যে এক লাখ হবে নতুন এবং বাকি ষাট হাজার মেরামত ও সংস্কার করে নতুন করে বসানাে হবে। নির্ধারিত কর্মসূচি অনুযায়ী পল্লী উন্নয়ন দফতরের জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ প্রতি একশত জন লােকের জন্য একটি করে নলকূপ বসাবে। উপকূলীয় অঞ্চলে এর হার দাঁড়াবে প্রতি দুশত জনে একটি করে। সমস্ত প্রকল্পে মােট ১১ কোটি টাকা ব্যয় হবে। এর মধ্যে জাতিসংঘের জরুরি শিশু তহবিল ৭ কোটি টাকার নলকূপের সরঞ্জামাদি সাহায্য হিসেবে সরবরাহ করেছে। নলকূপ স্থাপন ও আনুষঙ্গিক খরচাদি বাবদ বাকি ৪ কোটি টাকা বাংলাদেশ সরকার নিজস্ব তহবিল থেকে ব্যয় করবে।
এছাড়া আগামী পাঁচ বছরের মধ্যে ১০ কোটি টাকা ব্যয়ে মােট দশ হাজার গভীর নলকূপ স্থাপন করা হবে। এর ভেতরে ঘূর্ণিবাত্য বিধ্বস্ত উপকূলীয় অঞ্চলে আগামী ১৯৭৪ সালের মধ্যে বারাে শত গভীর নলকূপ স্থাপনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ শহরাঞ্চলের মতাে হাতিয়া, কুতুবদিয়া, সন্দ্বীপ ও মহেশখালী প্রভৃতি উপকূলীয় অঞ্চলে পানীয় জল। সরবরাহেরও এক কর্মসূচি হাতে নিয়েছে। এতে খরচ হবে ১৫ লাখ টাকা।১১

রেফারেন্স: ৩ এপ্রিল ১৯৭৩, দৈনিক সংবাদ
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৩, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!