You dont have javascript enabled! Please enable it!

টাইমলাইন ১৯৮১ | স্বাধীনতার এক দশক | সাপ্তাহিক বিচিত্রা | ২৫ ডিসেম্বর ১৯৮১

হত্যা – দূর্ঘটনা – নির্বাচন
– রেজোয়ান সিদ্দিকী

প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নিষ্ঠুর হত্যাকাণ্ড, অব্যাহত সংবিধানিক প্রক্রিয়া, প্রেসিডেন্ট নির্বাচন, বর্ধিত দ্রব্যমূল্য ও দূর্ঘটনা এবং ব্যর্থ ধর্মঘট পালনের ভিতর দিয়ে শেষ হল ১৯৮১। প্রেসিডেন্ট জিয়ার হত্যাকাণ্ডের পর জাতি যে কঠিন সংকটে নিপতিত হয়, তা এখনও অতিক্রান্ত নয়। সংকট অতিক্রমণের সে প্রক্রিয়া অব্যাহত রয়েছে। তবে এ বছর উচ্চহারে বেড়েছে দ্রব্যমূল্য, বেড়েছে রাহাজানি, বেড়েছে দূর্ঘটনায় মৃত্যুর হার। দেশের অর্থনৈতিক সংকট তীব্রতর হয়েছে, সাধারণ মানুষের জীবনযাত্রা কঠোরতর হয়েছে, দ্রব্যমূল্যের নিষ্পেষণে মধ্যবিত্তের জীবন হয়েছে আরও দূর্বিষহ। কিন্তু তা সত্ত্বেও আশার আলো নির্বাপিত হয়নি, প্রচেষ্টা আর উদ্যোগ অব্যাহত আছে।

বাংলাদেশের জনগণের সরাসরি ভোটে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে এমন একটি সময়ে হত্যা করা হয়, যখন আত্মনির্ভরশীলতার জাতীয় উদ্যোগ হচ্ছিল সম্প্রসারিত, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার প্রচেষ্টা নেয়া হচ্ছিল জোরালোভাবে, যখন বিশ্বের কাছে বাংলাদেশের মর্যাদা আর পরিচিতি হচ্ছিল সম্প্রসারিত। বিশ্বে বাংলাদেশ হয়ে উঠছিল একটি বহুল পরিচিত নাম। প্রেসিডেন্ট জিয়ার মৃত্যুতে গোটা বাংলাদেশ এক গুরুতর রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক সংকটের ভেতর নিপতিত হয়। কিন্তু দেশের মানুষও ঐক্যবদ্ধ থাকেন এই সংকটকালে। ফলে গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকে। তৃতীয় বিশ্বের একটি উন্নয়নশীল দেশের জন্য এ সাফল্য বিরাট। তারই প্রক্রিয়ায় সংবিধান মোতাবেক প্রেসিডেন্টের পদ শুন্য হবার ১৮০ দিনের মধ্যেই ১৫ নবেম্বর অনুষ্ঠিত হয় প্রেসিডেন্ট নির্বাচন।

রাজনৈতিক নির্যাতনের যে প্রক্রিয়া ১৯৪৭ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত সমান গতিতে চলছিল, সে প্রক্রিয়ায় ভাটা পড়ে ‘৭৬ সাল থেকে। ফলে আমাদের দেশের বিরোধী রাজনৈতিক দলসমূহ যেন খেই হারিয়ে ফেলেন, তারা আর হালে পানি পাচ্ছিলেন না। ‘৭৬ সালের পর থেকে মরহুম প্রেসিডেন্ট জিয়ার প্রচেষ্টায় এদেশে নেতিবাচক রাজনীতির স্রোতধারা ক্ষীণ হতে হতে স্তব্ধ হয়ে যেতে শুরু করে।

জনবিচ্ছিন্ন রাজনীতিকরা কেবল সংঘটিত ঘটনার প্রতিবাদে ক্রিয়াশীল। গত ৩০ বছরে তারা কোন ইতিবাচক বক্তব্য নিয়েও হাজির হন নি ভোটারের দ্বারে। ‘নির্যাতনের বিরূদ্ধে ‘ আন্দোলন করেছেন সারা জীবন। কিন্তু নির্যাতন যখন আর বড় থাকে না, তখন প্রতিপক্ষকে হামলা করতে হয় ইতিবাচক রাজনীতি দিয়েই। সেই রাজনৈতিক বক্তব্য দিতে পারেন নি আমাদের বিরোধী রাজনীতিকরা। ফলে জনগণের কাছে প্রত্যাখ্যাত হয়েছে, শুধু প্রতিবাদ নয়, জনগণ এখন ইতিবাচক বক্তব্যে আগ্রহী হয়ে উঠেছেন। এই আগ্রহও প্রেসিডেন্ট জিয়ারই সাফল্য।

সে কারণে প্রেসিডেন্ট জিয়াউর রহমানের হত্যাকাণ্ডের পর সারা দেশে লক্ষ লক্ষ মানুষ পথে বেরিয়ে এসেছেন, গণতন্ত্রের স্থিতিশীলতার প্রতি তাদের রায় ঘোষণা করেছেন।

প্রেসিডেন্ট নির্বাচন ‘৮১

বাংলাদেশ স্বাধীন হবার পর ১৯৭২ সালে পূর্ব প্রতিশ্রুতি মোতাবেক আওয়ামী লীগ সংসদীয় পদ্ধতির সরকারের একটি শাসনতন্ত্র প্রণয়ন করে। কিন্তু ১৯৭২ থেকে ১৯৭৫ এই তিন বছরেই শেখ মুজিবুর রহমানের সরকার সে সংবিধানকে আমূল বদলে ফেলে। সংসদীয় পদ্ধতির সরকার হয়ে যায় প্রেসিডেন্ট পদ্ধতির, বহুদলীয় গণতন্ত্রের পরিবর্তে আসে একদলীয় স্বৈর শাসন। সেই সংবিধানের আরও পরিবর্তন হয়েছে। পুনঃ প্রতিষ্ঠিত হয়েছে বহুদলীয় গণতান্ত্রিক ব্যবস্থা, কিন্তু অব্যাহতি আছে প্রেসিডেন্ট পদ্ধতি। সেই পদ্ধতির বিতর্কের আজও অবসান ঘটেনি। যে আওয়ামী লীগ সংসদীয় গণতান্ত্রিক ব্যবস্থা বাতিল করে প্রেসিডেন্ট পদ্ধতির একদলীয় ব্যবস্থা চালু করেছিলো তারাই আবার প্রেসিডেন্ট পদ্ধতির সরকারের বদলে সংসদীয় পদ্ধতির সরকার চায়। গত ১৫ নবেম্বরের নির্বাচনে এটাই ছিল প্রধান ইস্যু। অর্থাৎ নির্বাচনে ভিন্ন কোন ইতিবাচক ইস্যু তৈরী করতে পারে নি কেউ। এমন এক বিতর্ককে ভাসানোর চেষ্টা করা হয়েছে, যার সঙ্গে জনসাধারণের কোন সম্পর্ক নেই। ফলে প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী দলের পক্ষে আশানুরূপ সাড়া পাওয়া যায় নি।

কিন্তু প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মর্মান্তিক মৃত্যুর পর এই নির্বাচন অনুষ্ঠান ছিল খুবই গুরুত্বপূর্ণ। এই নির্বাচনের সাফল্যের গুরুত্বও তাই উল্লেখযোগ্য। নির্বাচন শান্তিপূর্ণভাবেই সম্পন্ন হয়েছে। সারা বিশ্বের সংবাদপত্র ও প্রচার মাধ্যমে এই নির্বাচণের নিরপেক্ষতা প্রশংসিত হয়েছে।

এই নির্বাচনের সবচেয়ে উল্লেখযোগ্য দিক হচ্ছেঃ দেশের সংকটময় মুহূর্তে জনসাধারণ কোন পরিবর্তন বা অস্থিরতা নয়। দেশের স্থিতিশীলতা বজায় রাখতে চেয়েছেন। এই নির্বাচনের ফলকে তাই স্থিতিশীলতার পক্ষে রায় বলে অভিহিত করা যায়। দেশবাসীর আশা এই স্থিতিশীলতার সুফল তারা পাবেন।

দ্রব্যমূল্য আর দূর্ঘটনা

১৯৮১ সালে বেড়েছে দ্রব্যমূল্য আর দূর্ঘটনা। বাজারে নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর মধ্যে এমন কোন জিনিস নেই যার দাম বাড়েনি। চাল, ডাল, তেল, নুন, মরিচ বাজারে কোনটিরই আমদানী কম ছিল না কিন্তু দাম কমেনি। এই সব কিছুর ওপর টেক্কা দিয়েছে পেঁয়াজ। প্রতি বছরই ঋতুর শেষে পেঁয়াজের সংকট হয়, দাম বাড়ে কিন্তু পেঁয়াজের সের বত্রিশ টাকা হয়নি কোনো দিন। পেঁয়াজ আমদানীও হয়েছে। কিন্তু আমদানিকৃত পেঁয়াজ চলে গেছে মহাজনের গুদামে – সুতরাং দাম কমেনি। দ্রব্যমূল্যের এই এক অদ্ভুত প্রবণতা। কোন একটি উপলক্ষে দাম একবার বেড়ে গেলে তা আর কিছুতেই আগের পর্যায়ে নেমে আসে না। দাম বাড়ে ঈদে, দাম বাড়ে বৃষ্টি উপলক্ষে, ঢাকায় দাম বাড়ে মফস্বলে ঝড় হলে। কিন্তু এই দাম আর কমে না।

এই মূল্য বৃদ্ধি নির্ধারিত আয়ের মানুষের জীবনযাত্রাকে কঠোরতর করেছে। নিম্ন আয়ের মানুষদের দুর্ভোগ আরও বেড়েছে। এর জন্য মুদ্রাস্ফীতি যেমন দায়ী, তেমনি দায়ী অসৎ ব্যবসায়ীরা। যারা বরাবরের মতোই অনিয়ন্ত্রিত, যারা বাজার নিয়ন্ত্রণ করে, অপরিমেয় মুনাফা করে সাধারণ মানুষের কষ্টের বিনিময়ে।

তেমন বেড়েছে দূর্ঘটনা, দূর্ঘটনায় মৃত্যু হার। গত বছর ঢাকা শহরেই সড়ক দূর্ঘটনায় নিহতের সংখ্যা ছিল ১২০ জন। কিন্তু গত ১১ মাসে রাজধানীতে সড়ক দূর্ঘটনায় নিহত হয়েছেন ১৪৯ জন। সড়ক দূর্ঘটনা ঘটেছে ১৪১৫ টি। যানবাহন চালকদের অনভিজ্ঞতা এবং কোথায়ও কোথায়ও ত্রুটিপূর্ণ ট্রাফিক ব্যবস্থাও এর জন্য দায়ী।

এছাড়া ভিন্ন ধরনের দূর্ঘটনার খবর আসে মফস্বল থেকে। ভিন্ন ধরনের খবর আছে ঢাকা শহরেও। খবর আছে গুম, খুন, হত্যা, পারিবারিক বিরোধ থেকে খুন, সম্পত্তি নিয়ে গোলযোগে খুন প্রভৃতি। ঢাকার রাজপথে খুন হয়েছেন বিশিষ্ট শ্রমিক নেতা আবিদুর রহমান, সাংবাদিক ফেরদৌস আলম দুলাল। তেমনি ছিনতাই, রাহজানির খবর বিরল নয়। বিরল ছিল না ধুতুরা বিষ প্রয়োগের মাধ্যমে ছিনতাইয়ের ঘটনা। এ বছর শহরে মহিলাদের মধ্যে নতুন আতঙ্কের সৃষ্টি করেছিল ভ্যানিটি ব্যাগ ছিনতাইয়ের হুজুগ।মোটর সাইকেল আরোহী ছিনতাইকারীরা মহিলাদের ভ্যানিটি ব্যাগ ছিনিয়ে চম্পট দিচ্ছিল। বছরের মাঝামাঝিতে পুলিশী তৎপরতায় এ ধরনের ছিনতাই পরিস্থিতির উন্নতি ঘটে। কিন্তু এই আইন শৃঙ্খলা পরিস্থিতির আরও উন্নতি ঘটানো জরুরী। জরুরী মানুষের নিরাপত্তার ব্যবস্থা করা।

ধর্মঘট

১৯৮১ সালে বাংলাদেশে ধর্মঘট হয়েছে অনেক। ধর্মঘটে গিয়েছিলেন প্রাথমিক শিক্ষকগণ, ধর্মঘট করেছিলেন ব্যাঙ্ক কর্মচারীরা, ধর্মঘট করেছিলেন সেক্টর কর্পোরেশনের কর্মচারীবৃন্দ, পাটকল শ্রমিকরা। কিন্তু প্রাথমিক শিক্ষকদের ধর্মঘট ছাড়া আর কোন ধর্মঘটের প্রতিই জনসমর্থন পাওয়া যায় নি।

প্রাথমিক শিক্ষকদের চাকরি পৌর কর্পোরেশনের অধীনে ন্যস্ত করার প্রতিবাদে প্রাথমিক শিক্ষকরা প্রায় তিনমাস ধর্মঘট করেন। তাদের দাবী বাস্তবায়নের জন্য দুটি অর্ডিন্যান্স করা হয়। একটি আইন বাতিল করে প্রণয়ন করা হয় আর একটি আইন। শেষে সে ধর্মঘটের অবসান ঘটে। কিন্তু তারপর প্রাইমারী শিক্ষক সমিতির সভাপতি দূর্নীতির দায়ে আটক করার প্রতিবাদে ধর্মঘটের ডাক দিয়েছিলেন শিক্ষকরা। কিন্তু প্রাইমারী শিক্ষকদের মধ্যেও সে ধর্মঘটে সাড়া মেলেনি।

তারপর বড় ধরনের ধর্মঘটের আয়োজন করেছিলেন ব্যাংক কর্মচারীরা। ব্যাঙ্ক কর্মচারীদের দাবী ছিল তাদের সীমাহীন মেডিক্যাল সুবিধা পুনঃপ্রবর্তন করতে হবে। ব্যাংকের জি এম – এমডিদের ওপর চড়াও হওয়ার দায়ে আটক নেতাদের মুক্তি দিতে হবে, এবং তিন বছর আগে থেকে কার্যকর তাদের ব্যাপক প্রমোশনের বিষয়টি মেনে নিতে হবে। ব্যাংক কর্তৃপক্ষ বলেছিলেন, তারা জোর করে এই প্রমোশন আদায় করছে।

ব্যাংক কর্মচারীদের সীমাহীন চিকিৎসা সুবিধার ভিত্তিতে প্রতি কর্মচারী মাসে গড়ে প্রায় দেড় হাজার টাকা আদায় করে নেন। এ নিয়ে জাতীয় সংসদেও তুমুল বিতর্কের সৃষ্টি হয়। সরকার জটিল চিকিৎসার জন্য মেডিক্যাল বোর্ডের সুপারিশের ব্যবস্থা করেন। কিন্তু কর্মচারীরা এই ব্যবস্থা মানতে অস্বীকার করে।

এই দাবিনামা নিয়ে ব্যাংক কর্মচারীরা এবং প্রায় একই সময়ে সেক্টর কর্পোরেশনের কর্মচারীরা ধর্মঘটে যান। কিন্তু প্রেসিডেন্ট জিয়ার মৃত্যুতে নির্বাচন ও অন্যান্য অস্থিরতার কারণে সেই মুহূর্তে জনসাধারণ কোন অচলাবস্থার প্রতি সমর্থন দেয় নি। সরকারও এইসব ধর্মঘটের ব্যাপারে কঠোর মনোভাব গ্রহণ করেন। কয়েক হাজার ব্যাংক কর্মচারীকে চাকরিচ্যুত করা হয়। শ্রম আইন মোতাবেক ব্যাঙ্ক কর্মচারী ইউনিয়ন সমূহের রেজিষ্ট্রেশন বাতিল করা হয়। বহু ব্যাঙ্ক কর্মচারী ইউনিয়নের নির্দেশ অমান্য করে কাজে যোগদান করেন। ব্যাঙ্ক কর্তৃপক্ষ এই প্রেক্ষিতে জনসাধারণের সহযোগিতা পান পরিপূর্ণভাবে। পুরোনো ঢাকায় ব্যাঙ্ক চলাকালে বাঁধা দিতে গিয়ে জনসাধারণের হাতে লাঞ্ছিত হন একজন ব্যাঙ্ক কর্মচারী। চাকরিচ্যুত ব্যাঙ্ক কর্মচারীরা এখন চাকরির জন্য ধরণা দিচ্ছেন। এ অবস্থার প্রেক্ষিতে সেক্টর কর্পোরেশনের ধর্মঘটীরাও কাজে যোগদান করেন। নির্বাচনের পূর্বে ধর্মঘটে গিয়ে প্রায় একইভাবে ব্যর্থ হন পাটকল শ্রমিকরা। সেক্ষেত্রেও শ্রমিকরা কোন সমর্থন পান নি।

১৯৮১ সালে বাংলাদেশে ধর্মঘটের এই ব্যর্থতার কারণ জনসাধারণ গোষ্ঠী স্বার্থের চেয়ে জাতীয় স্বার্থকে দেখেছেন বড় করে।

স্বাধীনতার দশ বছর

উৎসবের বর্ণচ্ছটা নয়, জাতীয় অনুভূতিতে ব্যাপক স্মৃতি রোমন্থনের প্রক্রিয়া নয়, নীরবে এ বছরই পূর্ণ হয়েছে বাংলাদেশের স্বাধীনতার দশ বছর। স্বাধীনতা দিবসে দু’ জন বিদেশী রাষ্ট্রনায়কের উপস্থিতিতে জাঁকজমকপূর্ণ সামরিক কুচকাওয়াজ ছাড়া এ বছরটিকে স্মরণীয় করে রাখার কোন উদ্যোগ ছিল না।

স্বাধীনতা যুদ্ধের দিনগুলোতে যে জাতির সম্ভাবনা নিয়ে প্রশ্ন তুলেছিলেন দেশে বিদেশে অনেক রাষ্ট্র আজ পরিণতির দিকে এগিয়ে যাচ্ছে। বিভিন্নভাবে, ব্যক্তি, গোষ্ঠী, সমাজ ভোগ করছে স্বাধীনতার সুফল। কিন্তু স্বাধীনতার অনির্বাণ শিখা যেন কিছুটা ম্লান হয়ে এসেছে। স্বাধীনতার মূল্যায়ন সম্ভব হতে পারত এ বছরে। কিন্তু তা হয়নি। জাতীয় আবেগের ঘটেনি কোন উল্লসিত বহিঃপ্রকাশ।

তবু স্বাধীনতা আমাদের নিত্যদিনের সঙ্গী। জাতীয় স্বাধীনতা ও সার্বভৌমত্বকে সংহত করে বিশ্বের মানচিত্রে মাথা উঁচু করে দাড়িয়ে আছে বাংলাদেশ। নতুন বছরের ঊষালগ্নে স্বাধীনতার সেই চেতনা আরো শক্তিশালী হোক জনচেতনায়।

***

একাশির অর্থনীতি

‘৮১ – ‘৮২ অর্থ বছরের ৬ মাসের মধ্যে বাংলাদেশ আন্তর্জাতিক অর্থ তহবিলের কাছ থেকে বর্ধিত তহবিল আওতায় কোন এস ডি আর পায়নি এ কারণে, বাংলাদেশকে সকল বানিজ্যিক আমদানী লাইসেন্স ‘৮১ – ‘৮২ অর্থ বছরের প্রথম ছয় মাস বন্ধ রেখে অপরিশোধিত তেল সহ ন্যুনতম জরুরী পণ্য আমদানীর জন্যে, বেসরকারী পর্যায়ে কয়েকটি আন্তর্জাতিক ব্যাংক, সউদী উন্নয়ন ব্যাংক ও ইরান, ইরাক, কুয়েত, ইন্দোনেশিয়া থেকে বেশ কয়েক কোটি ডলার ঋণ গ্রহণ করতে হয়। ৩০ নবেম্বর দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ ছিল প্রায় ১২ কোটি ডলার। অক্টোবরে ছিল নয় কোটি ডলার।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের একটি প্রতিনিধিদল নবেম্বরের শেষ সপ্তাহে বাংলাদেশে ২ সপ্তাহের জন্য আসেন। পাঁচ সদস্য বিশিষ্ট এ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন তহবিলের এশীয় অঞ্চলের ডেপুটি ডিরেক্টর মিঃ হবার্ট নিসের। সংশ্লিষ্ট মন্ত্রী, অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে বিস্তারিত আলোচনায় আই, এম, এফ – বর্ধিত তহবিল সুবিধায় এস ডি আর প্রদানের পূর্ব শর্ত হিসেবে বাংলাদেশ সরকারের নিকট কতগুলো শর্ত বাস্তবায়নের দাবী জানানো হয়।

পেট্রোলিয়াম ও পেট্রোলিয়ামজাত পণ্যের মূল্যবৃদ্ধি, সকল ভর্তুকির পরিমাণ ও অনুৎপাদন খাতে ব্যয়ভার অবিলম্বে হ্রাস, অভ্যন্তরীণ ঋণ নীতিতে সংকোচন, ধীরে চলো নীতি, সারের উপর থেকে ভর্তুকি হ্রাস ও মূল্য বৃদ্ধি, অভ্যন্তরীণ খাদ্য সংগ্রহের ক্ষেত্রে অধিক মূল্য প্রদান, বার্ষিক ব্যয় ঘাটতি মোকাবেলায় বানিজ্যিক ব্যাংক থেকে অর্থ সংগ্রহের পরিমাণ হ্রাস এবং রপ্তানী আয় বৃদ্ধির ব্যাপারে আই, এম, এফ পরামর্শ দেয়। দেশের ন্যুনতম আমদানী ব্যয় অব্যাহত রাখার জন্য তহবিল ‘৮১-‘৮৩ (৩ বছর) এ বাংলাদেশকে ৮০ কোটি ডলার এস, ডি, আর প্রদানে সম্মত হয়। ‘৮০-‘৮১ অর্থ বছরে বাংলাদেশ তহবিলের কাছ থেকে প্রায় ২১ কোটি ডলার এস, ডি, আর নেয়ার পর আই, এম, এফের পরামর্শ অনুযায়ী বাংলাদেশে মুদ্রানীতি ও অর্থনীতি তৎপরতা সন্তোষজনক না হওয়ায় এবং অর্থনীতির পরবর্তী পর্যালোচনা পর্যন্ত এস, ডি, আর বন্ধ রাখা হয়।

১৬ ডিসেম্বর বিশ্ব ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান আন্তর্জাতিক উন্নয়ন সমিতি বাংলাদেশের কৃষি উৎপাদন ও বাজারজাতকরণের সহায়তার জন্যে ১০ কোটি ডলার ঋণ মঞ্জুরের কথা ঘোষণা করে। দশ বছরের রেয়াতি মেয়াদসহ ৫০ বছরে এ ঋণ পরিশোধ করতে হবে, কোন সুদ দিতে হবে না। তবে প্রতি বছর শতকরা এক ভাগের তিন চতুর্থাংশ হারে সার্ভিস চার্জ দিতে হবে। অর্থনৈতিক উন্নয়নে সরকারী কর্মসূচীর প্রতি সমর্থনদানের আওতায় এটি দশম আই ডি এ ঋণ।

৮ ডিসেম্বর বাংলাদেশ সংযুক্ত আরব আমীরাতের কাছ থেকে অপরিশোধিত তেল আমদানীর জন্য ইসলামীক উন্নয়ন ব্যাংক থেকে ৮০ লাখ ডলার পাওয়ার ব্যাপারে একটি চুক্তি সাক্ষর করে।

১০ ডিসেম্বর এশীয় উন্নয়ন ব্যাংক বাংলাদেশকে ৫০ লাখ মার্কিন ডলার ঋণ মঞ্জুর করে। সেচ প্রকল্পের জন্যে মঞ্জুরকৃত এ ঋণ সুদমুক্ত এবং ৪০ বছরে পরিশোধ্য। একই দিন বাংলাদেশ ফিনল্যান্ডের কাছ থেকে উন্নয়ন ঋণ হিসেবে প্রায় ১২ কোটি টাকা (আড়াই কোটি ফিনিশ মার্ক) পাওয়ার ব্যাপারে ঢাকায় একটি চুক্তি সাক্ষর করে। দশ বছরের রেয়াতী মেয়াদসহ ৫০ বছরে পরিশোধযোগ্য এ ঋণের সুদের হার দশমিক ৭৫ শতাংশ। বাংলাদেশে পল্লী বিদ্যুতায়ন কর্মসূচীর জন্যে বিদ্যুৎ বিতরণ সরঞ্জাম সংগ্রহে এ ঋণ ব্যয় করা হবে।

১১ ডিসেম্বর বিশ্ব খাদ্য কর্মসূচী বাংলাদেশকে পাঁচ কোটি চার লাখ ডলার মূল্যের খাদ্য সহযোগিতা প্রদানের ব্যাপারে ঢাকায় একটি চুক্তি সাক্ষর করে। ফলে বাংলাদেশে এ কর্মসূচীর সহযোগিতার পরিমাণ ১৮ কোটি ৮০ লাখ ডলারে উন্নীত হল।

২৫ মে থেকে চা পণ্যের ঋণের ব্যাপারে সুদের হার শতকরা ১২ ভাগ থেকে ১৫ ভাগে উন্নীত হয়। চায়ের অভ্যন্তরীণ বানিজ্যের ক্ষেত্রেই এ নিয়ম প্রয়োগ করা হয়।

১ আগস্ট থেকে শিল্প ঋণে সুদের হার শতকরা ১৪ ভাগ থেকে ১৪.৫ ভাগে উন্নীত করা হয়। ডিসেম্বরের ৫ তারিখ থেকে সামাজিক অর্থনৈতিক লক্ষ্য পূরণের জন্য এবং শিল্প ক্ষেত্রে প্রদত্ত ঋণের সুদের হার শতকরা দশমিক ৫ ভাগ থেকে বাড়িয়ে ১৬ ভাগ করা হয়। কৃষি ঋণ ও রপ্তানী ঋণের ওপর বর্ধিত সুদ আরোপ করা হয় নি।

১৯৭৮ এর তিন জানুয়ারী থেকে ১৯৮১ – র ২৯ জুলাই পর্যন্ত ব্যাংকসমূহ সব ধরনের শিল্পের কাঁচামাল, অত্যাবশকীয় ভোগ্য পণ্য ও পুরোনো বস্ত্র আমদানীর জন্যে বৈদেশিক মুদ্রায় ও এ, পি- র আওতায় ওয়েজ আর্নিং স্কিমের অধীনে অফিসিয়াল রেটে পুরো অর্থ ঋণ দিতে পারত। এই নিয়মের উপর কড়াকড়ি শর্ত আরোপ করে ঋণের পরিমাণ শতকরা ৭৫ ভাগে কমিয়ে আনা হয়। পুনরায় এ নিয়ম শিথিল করে ১৫ অক্টোবর থেকে ঋণের পরিমাণ শতকরা ৯০ ভাগে উন্নীত করা হয়। তবে পরবর্তী পর্যায়ে ব্যাংক কয়েকটি সিদ্ধান্ত নেয় যে, কতগুলো পণ্য আমদানীর ব্যাপারে ব্যাংক ওয়েজ আর্নিং স্কিমের অধীনে ঋণ দেবে না৷ এগুলো হলো – শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র, বাইসাইকেল, ঘরে ব্যবহারের জন্য রেফ্রিজারেটর, বৈদ্যুতিক সিলিং ও টেবিল ফ্যান, নতুন অথবা রিকন্ডিশন্ড মটর গাড়ী ইত্যাদি।

৫ আগস্ট থেকে বেসরকারী খাতে শিল্পের কাঁচামাল, যন্ত্রাংশ, কয়েকটি অত্যাবশকীয় ভোগ্য পণ্য আমদানীর ব্যাপারে এল, সি খোলার জন্যে মার্জিনের পরিমাণ শতকরা ১৫ ভাগ থেকে ২৫ ভাগে উন্নীত করা হয়। অন্যান্য পণ্য আমদানীর ব্যাপারে মার্জিনের পরিমাণ শতকরা ৫০ ভাগে স্থির রাখা হয়৷ ২৩ অক্টোবর থেকে অত্যাবশকীয় পণ্য আমদানীর ব্যাপারে মার্জিনের পরিমাণ শতকরক ১৫ ভাগে হ্রাস করা হয়।

১৩ মার্চ ব্যাংকগুলোকে বিশেষ করে নন ট্র্যাডিশনাল পণ্য রফতানীর ক্ষেত্রে ঋণ দেয়ার পরামর্শ দেয়া হয়। কোন কোন ক্ষেত্রে নির্ধারিত মূল্যের শতকরা ৯০ ভাগ পর্যন্ত ঋণ দেয়ার পরামর্শ দেয়া হয়। যুব মন্ত্রণালয়ের অধীনে প্রশিক্ষণপ্রাপ্ত বেকার যুবকদের ‘নোবেল প্রজেক্টে’ র জন্যে ঋণ দেয়ার জন্য ব্যাংকগুলোকে অনুমতি দেয়া হয়। সাধারণ প্রকল্পের জন্য সর্বাধিক ৫ হাজার, তবে রিপেয়ার ওয়ার্কশপের ক্ষেত্রে ১০ হাজার টাকা পর্যন্ত ঋণ দেয়ার ব্যবস্থা করা হয়।

শতকরা ১৩ টাকা সুদে এ ঋণের জন্য কোন মার্জিনের প্রয়োজন নেই। গ্রেস পিরিয়ডসহ এ ঋণ পরিশোধের মেয়াদ তিন বছর, প্রকল্পের কাঁচামাল ও যন্ত্রপাতি এ ঋণের নিরাপত্তা।

‘৮১-‘৮২ সালের বার্ষিক উন্নয়ন কর্মসূচী প্রায় শতকরা ১০ ভাগ কমিয়ে আনা হয়েছে। সংশোধিত বরাদ্দ ২,৭১৫ কোটি ২৫ লাখ টাকায় সীমিত রাখা হবে। এর আগে মূল বার্ষিক উন্নয়ন কর্মসূচী ৩৯১৫ কোটি টাকায় স্থির ছিল।

মুদ্রাস্ফীতি জনিত কারণে টাকার মূল্যমানের অপচয় হিসেবে, এ বছরের সংশোধিত বরাদ্দের পরিমাণ গত বছরের চেয়ে কম। ‘৮০-৮১ সালে এ খাতে বরাদ্দ ছিল ২৩৬৯ কোটি টাকা। এ বছরের সংশোধিত উন্নয়ন কর্মসূচীতে বৈদেশিক সম্পদের পরিমাণ ১০০০ কোটি টাকা ধরা হয়েছে। স্থানীয় মুদ্রার অংশ ধরা হয়েছে ১৭১৫ কোটি ২৫ লাখ টাকা। স্থানীয় মুদ্রার প্রায় ৫৫%-৬০% প্রকল্প সাহায্যের কাউন্টার ফান্ডস ও মার্কিন পি, এল ৪৮০ – এর আওতায় প্রাপ্ত খাদ্য শস্যের বিক্রয়লব্ধ অর্থ হাতে আসবে।

এ বছর, বহিঃসম্পদ বিভাগ, সংশোধিত হিসেব অনুযায়ী অপ্রকল্প বৈদেশিক সাহায্য প্রাপ্তির পরিমাণ ধরেছে ৪৮ কোটি মার্কিন ডলার। খাদ্য সাহায্য প্রাপ্তির পরিমাণ ধরা হয়েছে ২২ কোটি ডলার। এর আগে, বহিঃসম্পদ বিভাগ ‘৮১-৮২ সালে ৫৫ কোটি মার্কিন ডলারের অপ্রকল্প সাহায্য পাওয়া যাবে বলে হিসাব ধরেছিল। পণ্য ও খাদ্য সাহায্যের ক্ষেত্রে সবশেষ সংশোধিত প্রাপ্তির পরিমাণ টাকার সঙ্গে ডলারের বর্তমান বিনিময় হারে ধরা হয়েছে। জুলাই মাসের হিসেবে বিনিময় হার ছিল এক ডলার সমান ১৬ টাকা, বর্তমানে তা প্রায় ২০ টাকা। এ বছর বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে মোট ১৭১৫ কোটি ২৫ লাখ টাকার স্থানীয় মুদ্রার অংশে প্রায় ৯৫০ কোটি টাকা অপ্রকল্প ও খাদ্য সাহায্যে বাবদ প্রাপ্ত বৈদেশিক সাহায্যের কাউন্টার পার্টি ফান্ডস থেকে আসবে। অভ্যন্তরীণ সম্পদ থেকে সংশোধিত উন্নয়ন কর্মসূচীর জন্যে মাত্র ৮৬৫ কোটি ২৫ লাখ টাকা সরবরাহ করা হবে। প্রকল্প, অপ্রকল্প ও খাদ্য খাতে প্রাপ্ত বৈদেশিক সাহায্য উন্নয়ন কর্মসূচীতে ৭১% বেশী হবে এবং অবশিষ্ট ২৯% আসবে অভ্যন্তরীণ সম্পদ থেকে। এ বছর মূল বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে অর্থসংস্থানে বৈদেশিক সাহায্যের অনুপাত ধরা হয়েছিল ৬৪% এবং অভ্যন্তরীণ সম্পদের অনুপাত ৩৬%।

৫ ডিসেম্বর সারের দাম বাড়ানো হয়। ইউরিয়া ও ডি এ পি সার ১১০ টাকা থেকে ১৩২ টাকায়, টি এস পি (দানা) ৯০ থেকে ১১৫ টাকায়, টি এস পি (গুড়া) ৮০ থেকে ৯৫ টাকা, এম পি ও এন পি কে ৭০ থেকে ৯০ টাকায় উন্নীত করা হয়। বৃদ্ধির হার ১৮% – ২৮%। একই সঙ্গে ডিলারদের কমিশনও বাড়ানো হয়। বি এ ডি সি’ র থানা বিক্রয় কেন্দ্রে ডিলারদের কমিশন ৫ টাকা থেকে ৭ টাকায় বাড়ানো হয়।

১০ ডিসেম্বর রেশনের চাল ও গমের দাম পুনঃ নির্ধারণ করা হয়। বর্ধিত এ দাম ১১ ডিসেম্বর থেকে কার্যকর হয়েছে। বর্ধিত দাম অনুযায়ী প্রতি সের চাল ৪.৩৮ টাকা, গম ৩.১০ টাকা করা হয়। এছাড়া মাথাপিছু চালের বরাদ্দ হ্রাস করা হয়। নতুন ব্যবস্থায় প্রাপ্ত বয়স্ক প্রতি কার্ডে সপ্তাহে আধা সের চাল ও দেড় সের গম দেয়া হয়। এর পরপরই রেশনের সয়াবিন তেলের দাম বাড়িয়ে প্রতি সের ২৪ টাকা করা হয়।

ইতিমধ্যে খোলাবাজারে চালের দাম বেড়েছে। গত বছরের তুলনায় এ বছর বাজারে নতুন আমনের সরবরাহ কম। গত সপ্তাহে মোটা চাল ৬-৬.২৫ টাকা, বিরই ৬.৫০-৭.২৫ টাকা, কাটারিভোগ ৬.৫০-৭.০০ টাকা, জিঙ্গাশাইল ৭.২৫-৭.৫০ টাকা, ইরি ৫.৫০-৬.০০ টাকায় বিক্রি হয়েছে। তবে এর আগে এসব চাল মণ প্রতি ১০ থেকে ২০ টাকা কম ছিল৷ এ বছর চালের বাজারে একমাত্র নির্বাচনের পূর্ব মুহূর্ত ছাড়া বড় রকমের হ্রাস – বৃদ্ধি পরিলক্ষিত হয়নি। প্রাকৃতিক দূর্যোগ ও সরবরাহের অপর্যাপ্ততা এবং কৃত্রিম সংকটের মাধ্যমে এ বছর চালের দাম কয়েকবারই মণ প্রতি ২০-৩০ টাকায় ওঠানামা করেছে৷

এ বছর ডালের দাম কয়েকবার অস্বাভাবিকভাবে ওঠানামা করে৷ ঈদুল আজহার প্রাক্কালে ও তার দু’ মাস আগে ১০-১২ টাকার মসুর ডাল ২০-২৪ টাকায় উন্নীত হয়। পেঁয়াজের দামও একই ভাবে প্রথমে ১৬, ২০ ও পরে ২৬ টাকা পর্যন্ত বৃদ্ধি পায়। এ বছর এর স্বাভাবিক দাম ছিল ৬-৭ টাকা। পাকিস্তান থেকে পেঁয়াজ আমদানী করার পর তার মধ্যে ব্যাপক পরিমাণ পেঁয়াজ পঁচে যাওয়ায় এবং অবশিষ্ট পেঁয়াজের একটি অংশ আংশিক পঁচে যাওয়ায় তা ব্যবহারের অযোগ্য হয়ে পড়ে৷ ঈদুল আজহার পূর্ব মুহূর্তে অভ্যন্তরীণ চাহিদা মেটাবার জন্যে টি সি বি ভারত থেকে পেঁয়াজ আমদানীর ব্যবস্থা করে। কিন্তু ভারতের সংশ্লিষ্ট ফার্ম দাম বৃদ্ধির প্রশ্ন তুলে পেঁয়াজ রফতানী বন্ধ রাখে৷ ফলে ঈদুল আজহার সময় পেঁয়াজের বাড়তি চাহিদা অনুযায়ী বাজারে পেঁয়াজ সরবরাহ সম্ভব হয় নি। পরে ভারতের পেঁয়াজ দেশে এসে পৌছলেও দাম প্রতি সের ২০ টাকার কোঠায়ই থেকে যায়। আশা করা গিয়েছিল, নতুন পেঁয়াজ বাজারে এলে দাম কমবে। কিন্তু পেঁয়াজের দাম প্রতি সের ১৬ টাকায় স্থির থাকে৷ নির্বাচনের আগে লবণ ও দেশে প্রস্তুত সব ব্র্যান্ডের সিগারেটের দাম বেড়ে যায়। ২ টাকার লবণ ৩ টাকায় উন্নীত হয়। লবণের সুষ্ঠু বন্টনের জন্যে লবণ বোর্ড গঠন করার সিদ্ধান্ত নেয়া হয়৷ ঈদুল ফিতরের আগে বি টি সি’ র কর্মচারীরা বর্ধিত বেতন ও অন্যান্য আর্থিক সুযোগের প্রশ্নে কারখানায় ধীরে চলো নীতি গ্রহণ করার ফলে উৎপাদনের পরিমাণ কমে যায়। তাদের দাবী দাওয়া পূরণ করার পর কোম্পানী উদ্ভুত পরিস্থিতি মোকাবিলার জন্যে সম্প্রতি সিগারেটের দাম বাড়ায়।

জুন মাস থেকে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত ডলারের সঙ্গে বাংলাদেশের মুদ্রার বিনিময় হারের ব্যাপারে শতকরা প্রায় ৬ ভাগ বাংলাদেশী মুদ্রার অবমূল্যায়ন করতে হয়েছে। ১৯৭৩-৭৪ কে ভিত্তি বছর ধরে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসেবে দেখা গেছে যে, ঐ সময়ের ১০০ টাকা ১৯৮০ – র ডিসেম্বরে ২৪৩.৪৬ টাকার সমান এবং ১৯৮১ – র অক্টোবরে ২৯০.০১ টাকার সমান হয়। ১৯৮১ – র জানুয়ারী থেকে অক্টোবর পর্যন্ত শতকরা পরিবর্তনের হার ১৪.৪২ টাকা।

১৯৮১ – র জুন পর্যন্ত দেশে ন্যারো মানির সরবরাহ ছিল ২১৫০.২২ কোটি এবং ডিসেম্বরের ৪ তারিখে ছিল ২১৭৮.০২ কোটি টাকা। ১৯৮১ – র জুন থেকে ৪ঠা ডিসেম্বর পর্যন্ত শতকরা পরিবর্তনের হার ২৭.৮০ টাকা। চলতি বছরের ৪ঠা ডিসেম্বর পর্যন্ত ব্যাংকগুলোর বাইরে মোট মুদ্রার পরিমাণ ৯৯৪.১৭ কোটি টাকা এবং ডিমান্ড ডিপোজিটের পরিমাণ ১১৮৩.৮৫ কোটি টাকা। একই সময়ে ব্রডমানির পরিমাণ ছিল ৪৪৩১.২২ কোটি টাকা এবং ব্যাংক ক্রেডিটের পরিমাণ ৩৮১১.০৪ কোটি টাকা। মোট জমার শতকরা ৯৫ ভাগের অতিরিক্ত ব্যাংক ঋণ খাতে সরবরাহ করতে না পারলেও এ হিসেবে দেখা যায় ব্যাংকগুলোর ঋণ দেয়ার পরিমাণ মোট জমার চেয়ে বেশী। ঐ তারিখে ব্যাংক ডিপোজিট ছিল ৩৪৩৭.০৫ কোটি টাকা। এর মধ্যে ডিমান্ড ডিপোজিট ১১৮৩.৮৫ ও টাইম ডিপোজিট ২২৫৩.২০ কোটি টাকা।

দেশে চলতি বছরে মুদ্রাস্ফীতি জুন মাসে শতকরা ১০ ভাগ এবং বর্তমানে প্রায় ১৬ ভাগে পৌছেছে৷

– সিরাজুল ইসলাম কাদির।

***

বাংলাদেশ – ৮১

।। জানুয়ারী।।

১ঃ বঙ্গভবনে প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রীসভার এক বৈঠকে সিভিল সার্ভিস নিয়োগ বিধি ‘৮১ পেশ।
ঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ষাট বছর পূর্তি উপলক্ষ্যে ছয় মাস ব্যাপী হীরক জয়ন্তী উৎসব শুরু।
ঃ পাঠ্যপুস্তকে দুর্নীতি রোধ করতে ডাকঘর থেকে বই বিক্রি শুরু।
ঃগ্রাম সরকার গঠন নিয়ে গাইবান্ধার চকচকা গ্রামে একজন খুন।
ঃ কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার হোসেন আলীর (৫৮) অটোয়ায় ইন্তেকাল।

২ঃ তিনটি সড়ক দূর্ঘটনায় নগরীতে দুই ব্যক্তি নিহত।
ঃ রেশন কার্ডে চালের বরাদ্দ ১২ ছটাক চাল, পৌণে দু’ সের গমে হ্রাস।
ঃ খুলনা জেলাকে খাদ্যে উদ্বৃত্ত ঘোষণা।
ঃ ব্রাহ্মণবাড়িয়ায় তিন জন খুন।
ঃ বগুড়ার গন্ডগ্রাম মধ্যপাড়ায় একই বাড়িতে ৮ খুন।

৪ঃ ঢাকা ও নারায়ণগঞ্জে তিনটি সড়ক দূর্ঘটনায় তিন জন নিহত।
ঃ খুলনায় চার লক্ষ লোকের সাক্ষরতা লাভ।

৫ঃ পুলিশের বার্ষিক কুচকাওয়াজ অনুষ্ঠানে জিয়াঃ পুলিশের কিছু লোক নিজেদের সুনাম ক্ষুণ্ণ করছে।
ঃ ফরিদপুরের জাজিরা থানার লক্ষ্মীকান্তপুরের কাছে একটি যাত্রীবাহী লঞ্চে ডাকাতের হামলায় পুলিশের কাছ থেকে ৬ টি রাইফেল ও ৩০০ রাউন্ড গুলি ছিনতাই।

৬ঃ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত ইসিএনইসি’ র সভায় পাট ও বস্ত্রকলের খুচরো যন্ত্রাংশ স্থানীয়ভাবে উৎপন্ন করার ক্ষমতা বৃদ্ধির নির্দেশ।
ঃ আরিচা সড়কে দূর্ঘটনায় দুই জন নিহত।

৭ঃ শেরে বাংলা নগরে স্বনির্ভর গ্রাম সরকারের দু লক্ষাধিক প্রতিনিধি সম্মেলনে জিয়াঃ নিজের দেশ নিজ হাতে গড়তে হবে। গ্রাম সরকার প্রতিনিধিদের প্রতিটি গ্রামকে অর্থনীতি, উৎপাদন, যোগাযোগ, শিক্ষা, পরিবার পরিকল্পনা ও সামাজিক সাংস্কৃতিক দিক থেকে স্বনির্ভর করার শপথ।
ঃ বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রতিবাদে পাবনা, সিলেট ও ব্রাহ্মণবাড়িয়ায় হরতাল ও বিক্ষোভ।
ঃ জামালপুরের মিল গেস্ট হাউজে ইউপি চেয়ারম্যান খুন।

৮ঃ বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) সদর দফতর পুরানা পল্টনে (জোনাকি সিনেমার বিপরীতে) স্থানান্তরিত।

৯ঃ চিকিৎসার জন্য জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি মেজর জলিলের লন্ডন যাত্রা।

১০ঃ প্রাক্তন ফৌজিয়ান সংস্থার তৃতীয় মহাসম্মেলনে জিয়াঃ এক বছরের মধ্যে মহিলা ক্যাডেট কলেজ হবে।
ঃ রংপুরের কারমাইকেল কলেজকে তিন বছরের মধ্যে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় করার উদ্দেশ্যে আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয় কলেজ ঘোষণা।
ঃ ২১৯ জান আওয়ামী লীগ (মালেক) কর্মীর বিএনপিতে যোগদান।

১১ঃ বাংলাদেশ আওয়ামী লীগ (হাঃ) তোফায়েল ও রাজ্জাক গ্রুপের মধ্যে কেন্দ্রীয় কার্যালয়ে সংঘর্ষে সালাহউদ্দীন ইউসূফ আহত ও হাসপাতালে ভর্তি এবং দলীয় অফিস তছনছ।

১২ঃ সিলেটের বিশিষ্ট আইনজীবী বিরাজমোহন দাস পুরকায়স্থ (৬৫) খুন।
ঃ গত এক বছরে ঝিনাইদহ মহকুমায় ২৯৪ ব্যক্তির আত্মহত্যা।
১৩ঃ শেখ মুজিবের হত্যার তদন্তের জন্য লন্ডনে গঠিত বেসামরিক তদন্ত কমিশন ভিসার অভাবে ঢাকা আসতে ব্যর্থ। আওয়ামী লীগ (মাঃ) এর প্রতিবাদ করে। একজন সরকারী মুখপাত্র বলেন, ‘শেখ মুজিবুর রহমানের হত্যা তদন্তে কোন আইনবিদ কমিশনের খবর সরকারের জানা নেই। ‘
ঃ প্রাথমিক শিক্ষক সমিতির উদ্যোগে সারাদেশে বিশ্বাসভঙ্গ দিবস পালিত।

১৪ঃ কুড়িগ্রামের ধরলা বাঁধ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রেসিডেন্ট জিয়াঃ পুরো সেচ ব্যবস্থা গড়ে তোলা পর্যন্ত খাল কাটা চলবে।

১৫ঃ চিত্রশিল্পী রশীদ আহমদের (৪৪) ইন্তেকাল।
ঃ সন্ধায় শিশু পার্কের সামনে বাস চাপা পড়ে দুজন তরুষের মৃত্যু।
ঃ ধান চালের সংগ্রহ মূল্য বৃদ্ধিঃ ধান প্রতি মণ ১১৫ টাকা, চাল প্রতি মণ ১৭৫ টাকা।

১৬ঃ ঢাকায় নোবেল পুরস্কার বিজয়ী বিজ্ঞানী প্রফেসর আবদুস সালামের আগমন।
ঃ ঢাকা থেকে ৩০ মাইল দূরে করিমপুরের লঞ্চ ডুবে ৬ টি লাশ উদ্ধার।

১৭ঃ খন্দকার মোশতাক আহমদের মূল্যায়নঃ বিরোধী দলগুলো সরকারের অনুগত।
ঃ রাজধানীতে সড়ক দূর্ঘটনায় তিনজনের মৃত্যু।
ঃ মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল (অবঃ) এম এ জি ওসমানী কর্তৃক সেনাবাহিনীর স্টাফ প্রধান লেঃ জেনারেল এইচ এম এরশাদ সম্পর্কে সংসদ সদস্য কর্ণেল (অবঃ) শওকতের কতিপয় মন্তব্যের প্রতিবাদ। তিনি বলেনঃ গুটিকয়েক দালাল ছাড়া লেঃ জেনারেল এরশাদ সহ পাকিস্তানে আটকে পড়া সামরিক বাহিনীর সকল ‘বাঙালী’ অফিসারের মুজিবনগর সরকারের প্রতি আনুগত্য ছিল।
ঃ আওয়ামী লীগ (মাঃ) কেন্দ্রীয় কার্যালয়ে পুনরায় তোফায়েল ও রাজ্জাক গ্রুপের সংঘর্ষ। কার্যালয় সম্মুখে দুটি বোমা বিস্ফোরণ।
ঃ আওয়ামী লীগ (মাঃ) নেতা রেডক্রসের সাবেক প্রধান ও সাবেক সংসদ সদস্য গাজী গোলাম মোস্তফা ভারতে সস্ত্রীক সড়ক দূর্ঘটনায় নিহত।

১৮ঃ ঈদ – এ মিলাদুন্নবী অনুষ্ঠানে জিয়াঃ আল্লাহর পথ অনুসন্ধান করে দেশের সমৃদ্ধি অর্জন সম্ভব।
ঃ প্রফেসর আবদুস সালামকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ডক্টর অব সায়েন্স ডিগ্রী প্রদান।

২০ঃ ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চারজন ভিক্ষুককে ধুতুরার বিষ খাইয়ে ভিক্ষার ঝুলি লুট
ঃ টঙ্গীতে ট্রেনের ছাদ থেকে পড়ে একজন নিহত।
ঃ ‘৭৯ সালে নোবেল শান্তি পুরষ্কার বিজয়ী মাদাম তেরেসার ঢাকা আগমণ।

২১ঃ ঢাকার জাতীয় মহিলা সংস্থার মহাসম্মেলনে অন্যায় ও বঞ্চনার বিরুদ্ধে বিদ্রোহ করার জন্য নারী সমাজের প্রতি প্রেসিডেন্ট জিয়ার আহ্বান।
ঃ ঢাকা-আরিচা সড়কে সড়ক দূর্ঘটনায় দশজন নিহত৷

২২ঃ কেন্দ্রীয় কচিকন্ঠের আসরের সম্মেলনে প্রেসিডেন্ট জিয়াঃ শিশু কিশোরদের সুপ্ত প্রতিভা কাজে লাগান।
ঃ ঢাকা-আরিচা ও ঢাকা-টাঙ্গাইল সড়কে বাস দূর্ঘটনায় ৪ জন নিহত।

২৩ঃ দিনাজপুরের পঞ্চগড়ে চিনিকল শ্রমিকদের সমাবেশে জিয়াঃ শিল্প বিপ্লব পুরোপুরি সফল করুন।
ঃ প্রখ্যাত সাংবাদিক ও কবি সৈয়দ নুরুলদীনের (৫৮) ইন্তেকাল।
ঃ টঙ্গীতে বিশ্ব তবলীগ জামাতের তিনদিন ব্যাপী এস্তেমা শুরু।
ঃ বঙ্গভবনে ‘৭৮, ‘৭৯, ‘৮০ সালের একুশে পদকপ্রাপ্তদের মধ্যে প্রেসিডেন্ট জিয়ার স্বর্ণপদক বিতরণ৷

২৪ঃ ঢাকা-আরিচা রোডে রাত ৮ টায় বাস থামিয়ে ডাকাতিঃ দুজন আহত।
ঃ বিভিন্ন সংগঠনের গণঅভ্যুত্থান দিবস পালিত।

২৫ঃ ধানমন্ডী মহিলা ক্রীড়া কমপ্লেক্স ময়দানে কুকুর প্রদর্শনী। প্রদর্শনী উপলক্ষে বাণী পাঠান তথ্য ও বেতার মন্ত্রী শামসুল হুদা চৌধুরী। স্মরণিকায় প্রবন্ধ লেখেন জেনারেল (অবঃ) ওসমানী।
ঃ জুরাইনে সড়ক দূর্ঘটনায় শিশু নিহত৷
ঃ ঢাকায় সাংবাদিক ইউনিয়নের তিনদিনব্যাপি বার্ষিক সম্মেলন উদ্বোধনঃ সকল কালাকানুন বাতিলের আহ্বান৷

২৬ঃ তায়েফে ইসলামী শীর্ষ সম্মেলন শুরু।

২৭ঃ দৌলতপুরে প্রধানমন্ত্রী শাহ আজিজঃ মসজিদ সমূহকে আর্থ সামাজিক তৎপরতায় প্রাণকেন্দ্রে পরিণত করতে হবে।
ঃ নোয়াখালীতে সড়ক দূর্ঘটনায় দশজন নিহত, একশ’ আহত। ঢাকার খিলগাঁওয়ে ট্রেনে কাটা পড়ে একজন নিহত।
ঃ ঢাকা সাংবাদিক ইউনিয়ন নির্বাচনে ইকবাল সোবাহান চৌধুরী ও আমানুল্লাহ কবীর সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত।

২৮ঃ পোস্তগোলার কাছে সড়ক দূর্ঘটনায় একজন নিহত।

২৯ঃ আরিচা রোডে সড়ক দূর্ঘটনায় একজন নিহত ও ২০ জন আহত। নীলক্ষেতে ট্রাক উল্টে দু’ জন নিহত।
ঃ বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগ (মাঃ) অফিস এলাকায় আওয়ামী লীগের দু’ গ্রুপের সারাদিন ধরে লাঠালাঠি।

৩০ঃ ঢাকা-চট্রগ্রাম রোডে সাবুলিয়ায় ট্রাক দূর্ঘটনাঃ শিশুসহ তিনজন নিহত, ছয়জন আহত৷
ঃ আওয়ামী লীগ থেকে দুজন এবং ছাত্রলীগ থেকে কয়েকজনকে বহিষ্কারের নোটিশ।
ঃ বগুড়া জেলে দু’ জন কয়েদীর সংঘর্ষঃ জেলার ও ডেপুটি জেলারসহ ১৫ জন আহত৷
ঃ চরের জমি দখল নিয়ে সংঘর্ষে গজারিয়ায় বহু হতাহত, চর জহীরুদ্দীনে ১৬ জন পুলিশ নিখোঁজ।

৩১ঃ জামালপুরে আলহাজ জুট মিলে অগ্নিকান্ডে ২৫ লাখ টাকার পাট ভস্মীভূত।
ঃ মীরপুরে দুপুর দেড়টায় সিরামিক কারখানার আড়াই লাখ টাকা ছিনতাই৷
ঃ বগুড়া জেলের ঘটনা তদন্তে এক সাহায্য কমিটি গঠন।

।। ফেব্রুয়ারী।।

১ঃ পটুয়াখালীতে প্রেসিডেন্ট জিয়াঃ মাছ ধরার পরিমাণ বাড়াতে দেশের উপকূল অঞ্চলে বেশকিছু সংখ্যক বড় বড় মৎস্য পল্লী গড়ে তোলার পরিকল্পনা নেয়া হয়েছে।
ঃ ধর্মঘটী প্রাথমিক শিক্ষকদের প্রতি প্রধানমন্ত্রী শাহ আজিজুর রহমানঃ শিক্ষার স্বার্থে অবিলম্বে কাজে যোগ দিন।

২ঃ রাজধানীতে বাস দূর্ঘটনায় একজন নিহত ও ২৫ জন আহত।

৩ঃ সড়ক দূর্ঘটনায় রাজধানীতে দু’ জন এবং খুলনা-যশোর রোডে দু’ জন নিহত। মৌলবী বাজারে ট্রাক-কোচ সংঘর্ষে একজন নিহত, আহত ৩০।

৪ঃ দলের অভ্যন্তরীণ কোন্দলের জন্য আওয়ামী লীগের (মাঃ) অঙ্গ সংগঠন আওয়ামী যুব লীগের (আমু) কংগ্রেস স্থগিত।
ঃ জিয়ার ১৯ দফার সমর্থনে বাসদসহ বিভিন্ন রাজনৈতিক দলের ৫৮ জন নেতাকর্মীর বিএনপিতে যোগদান।
ঃ বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বগুড়া ও রংপুরে হরতাল।

৫ঃ মুক্তিযোদ্ধাদের তালিকা প্রণয়নের ফরম জমা দেয়ার তারিখ বর্ধিত।
ঃ প্রকল্প কর্মী সমাবেশে শাহ আজিজঃ দ্বিতীয় পাঠশালা পরিকল্পনার শিক্ষাখাতের মোট বরাদ্দের শতকরা ৪০ ভাগ প্রাথমিক শিক্ষার জন্য বরাদ্দ হয়েছে।
ঃ জাহাজ চলাচল মন্ত্রী নুরুল হকঃ শিপিং কর্পোরেশনের অফিস চট্টগ্রামে যাবে।

৬ঃ ঢাকার বাবুবাজারে প্রেসিডেন্ট জিয়ার বুড়িগঙ্গা সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন। তিন হাজার ফুট দৈর্ঘ্য ও ৫৮ ফুট চওড়া এই সেতু নির্মাণে খরচ হবে ৪৫ কোটি টাকা।

৭ঃ মুক্তিযোদ্ধা সংসদের কাউন্সিল অধিবেশনে প্রধান উপদেষ্টা সেনাবাহিনী প্রধান লেঃ জেনারেল এরশাদঃ মুক্তিযোদ্ধারা সর্বকালের সর্বশ্রেষ্ঠ সন্তান।
ঃ প্রেসিডেন্ট জিয়ার তেজগাঁ কলেজ পরিদর্শনঃ দশ লাখ টাকা দান।
ঃ পুলিশের প্রতি স্বরাষ্ট্র মন্ত্রীঃ অবৈধ চাপের কাছে নতি স্বীকার করবেন না।
ঃ হাইকোর্টের রায়ঃ সুরঞ্জিত সেনগুপ্তের বিরুদ্ধে আনীত নির্বাচনী মামলা অবৈধ ঘোষণা।
ঃ ঢাকা স্টেডিয়ামে বিরাট ও বর্ণাঢ্য শিশু সমাবেশে জিয়াঃ শিশু প্রতিভার বিকাশ ঘটাতে হবে।
ঃ খুলনায় পিকনিক ট্রাক খাদে পড়ে ৪ জন নিহত।
ঃ রংপুরের মিঠাপুকুর থানার আওয়ামী লীগ (মাঃ) নেতাসহ ২৫ জনের বিএনপিতে যোগদান।

৯ঃ বিএনপির তৃতীয় জাতীয় কাউন্সিল অধিবেশনে জিয়াঃ দেশ আজ বাংলাদেশী জাতীয়তাবাদের রাজনীতিতে বিশ্বাসী। কাউন্সিলের প্রস্তাবঃ দূর্নীতিবাজদের কঠোর শাস্তি দিতে হবে।
ঃ চট্টগ্রামে ট্রাক ট্রেন সংঘর্ষে ১১ জন নিহত।
ঃ রংপুর, দিনাজপুর ও বগুড়ায় বাস কর্মচারীদের নিয়োগপত্রের দাবীতে চারদিনব্যাপী বাস ধর্মঘটের অবসান।

১০ঃ জাতীয়তাবাদী শ্রমিক দলের মহানগরী শাখার সম্মেলনে জিয়াঃ ‘৮১ সালে শিল্প বিপ্লবকে দূর্বার করে তোলার ব্যাপক কর্মসূচী নেয়া হয়েছে। দেশের সমৃদ্ধির জন্য শ্রমিক কৃষক সবাইকে একত্রে কাজ করতে হবে।
ঃ প্রাথমিক শিক্ষকদের প্রতি শাহ আজিজঃ ১৮ ফেব্রুয়ারীর মধ্যে কাজে যোগ দিন।

১১ঃ ঢাকায় কমনওয়েলথ কৃষি, খাদ্য ও পল্লী উন্নয়ন বিষয়ক মন্ত্রী পর্যায়ের তৃতীয় সম্মেলনে প্রেসিডেন্ট জিয়াঃ ক্ষুধা ও দারিদ্র্য বিমোচনে কর্মসূচী নিন।
ঃ চট্টগ্রামে বাস খাদে পড়ে চারজন বরযাত্রী নিহত।

১২ঃ আনসার বাহিনীর ৩৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আনসার বাহিনীর সমাবেশে জিয়াঃ সমাজবিরোধীদের দমনে তৎপর হোন।
ঃ সম্মেলনে মহিলা আওয়ামী লীগে (মাঃ) বিভেদঃ দুটো পাল্টা কমিটি। হৈ চৈ ঝগড়া-ঝাঁটির মধ্য দিয়ে সম্মেলন সমাপ্ত।
ঃ পঞ্চাশ হাজার নৌ-শ্রমিকের বিএনপিতে যোগদান।
ঃ বহিঃসম্পদ বিভাগের তথ্য প্রকাশ, স্বাধীনতার পর থেকে ‘৮০ সালের ৩০ জুন পর্যন্ত বাংলাদেশের ৬৫৯ কোটি ৩১ লাখ ডলার বৈদেশিক সাহায্য লাভ।

১৩ঃ চট্টগ্রামের পটিয়ায় বাংলাদেশ রাইফেলসের প্রশিক্ষক স্কুলে উদ্বোধনী অনুষ্ঠানে জিয়াঃ মুক্তিযুদ্ধে বিডিআর – এর ভূমিকা অক্ষুণ্ণ হয়ে থাকবে।
ঃ চট্টগ্রামের জলদিয়ায় লঞ্চডুবিঃ সাতটি লাশ উদ্ধার।

১৪ঃ প্রাথমিক শিক্ষকদের প্রতি প্রধানমন্ত্রীঃ প্রধান দাবী-দাওয়া মানা হয়েছে, আশি লাখ ছাত্র-ছাত্রীর স্বার্থে কাজে যোগ দিন।
ঃ প্রাথমিক শিক্ষক অর্ডিন্যান্স জারি।
ঃ উচ্চ পর্যায়ের বৈঠকে জিয়াঃ মন্ত্রীরা নিজ নিজ জেলায় খাল খননে তদারক করবেন।
ঃ মালেক গ্রুপ আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশন শুরুঃ দলকে ঐক্যবদ্ধ রাখতে মালেক উকিলের আহ্বান। ভারতীয় আশ্রয় থেকে শেখ মুজিবের কন্যা শেখ হাসিনার বাণীঃ বাকশাল কর্মসূচী বাস্তবায়নের লক্ষ্যে ঐক্যবদ্ধ থাকুন।

১৫ঃ ঢাকায় জাতিসংঘ মহাসচিব ডঃ কূর্ট ওয়াল্ডহেইমঃ বিশ্ব পরিস্থিতি উত্তেজনাময়।
ঃ আওয়ামী লীগের কাউন্সিলে শ্লোগান – পাল্টা শ্লোগান প্রভৃতির মধ্য দিয়ে ভাঙন রোধে গঠনতন্ত্র সংশোধিত। যৌথ নেতৃত্বের লক্ষ্যে নেতৃত্বে প্রেসিডিয়াম পদ্ধতি চালু।
ঃ কাপ্তাই লেকে লঞ্চ – নৌকা সংঘর্ষে তিনজন নিহত।

১৬ঃ জিয়া – ওয়াল্ডহেইম বৈঠকঃ শান্তির প্রতি হুমকি প্রশ্নে আলোচনা।
ঃ শিক্ষা অর্ডিনান্সের প্রতি ঢাকা পৌর কর্পোরেশন শিক্ষক সমিতির অভিনন্দন।
ঃ ভাঙন রোধে দিল্লীতে বসবাসরত শেখ মুজিব তনয়া বেগম হাসিনা ওয়াজেদ (৩৩) আওয়ামী লীগের সভানেত্রী নির্বাচিত, রাজ্জাক সাধারণ সম্পাদক।
সমাপনী ভাষণে মালেক উকিল বলেন, দলে অনেক উপযুক্ত ব্যক্তি থাকা সত্ত্বেও ঐক্য অটুট রাখতে আপনাদের সিদ্ধান্ত মেনে নিয়েছি। আপনারা যাকে বেছে নিয়েছেন তার গায়ে ‘বঙ্গবন্ধুর গন্ধ’ আছে।
ঃ প্রবীণ কবি মুহাম্মদ মঈনুদ্দীনের (৮০) ইন্তেকাল।

১৭ঃ চতুর্থ জাতীয় বিজ্ঞান সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে জিয়াঃ বিজ্ঞানকে জনপ্রিয় করে তুলতে হবে।
ঃ বিএনপিতে নবাগতদের উদ্দেশ্যে জিয়াঃ বিএনপির লক্ষ্য হচ্ছে জাতীয় ঐক্য।

১৮ঃ জাতীয়তাবাদী সেচ্ছাসেবক সংগঠনের ঢাকা মহানগরী শাখার উদ্বোধনী অনুষ্ঠানে কর্মীদের গ্রামে গঞ্জে দেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে পড়ার জন্যে প্রেসিডেন্ট জিয়ার আহ্বান।
ঃ জাতীয় সংসদ কুমিল্লা – ১৭ আসনের উপনির্বাচনে বিএনপি প্রার্থী ওমর আহমদ মজুমদার বিজয়ী।
ঃ বায়তুল মোকাররমে শ্রমিক – কৃষক – সমাজবাদী দলের সভাঃ সমাজতন্ত্রে বিশ্বাসী দলের মোর্চা গঠনের আহ্বান।

১৯ঃ অপপ্রচারে বিভ্রান্ত না হয়ে কাজে যোগদানের জন্য প্রাথমিক শিক্ষকদের প্রতি প্রধানমন্ত্রী শাহ আজিজুর রহমানের আহ্বান।
ঃ বাংলাদেশ শিক্ষক সমিতির (মান্নান) বার্ষিক সাধারণ সভায় শিক্ষা প্রতিমন্ত্রী আবদুল বাতেনঃ সরকারী ও বেসরকারী শিক্ষকদের বৈষম্য দূর করতে হবে।

২০ঃ শহীদ দিবস উপলক্ষে প্রেসিডেন্ট জিয়ার বাণীঃ নিরক্ষরতার অভিশাপ থেকে জনসাধারণকে মুক্ত করার আন্দোলন সফল করে তুলুন।

২১ঃ সারাদেশে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস পালিত।

২২ঃ শহরের বিভিন্ন এলাকা পরিদর্শনে জিয়াঃ উন্নয়নের কোন সংক্ষিপ্ত পথ নেই। অর্থনৈতিক কার্যক্রমে সবাই শামিল হোন।
ঃ ট্রাক দূর্ঘটনায় নগরীতে তিন জন নিহত।

২৪ঃ রমনা গ্রীনে ভাষা আন্দোলনে অংশগ্রহণকারীদের সংবর্ধনা অনুষ্ঠানে জিয়াঃ সর্বস্তরে বাংলা চালুর সংগ্রাম এখনও চলছে।
ঃ জাতীয় যুব সমবায় সম্মেলনে জিয়াঃ স্বার্থান্বেষী মহল এদেশের মানুষকে বিদেশী গোলাম বানাতে চায়।
ঃ পাঁচটি সড়ক দূর্ঘটনায় তিন জন নিহত ও দু’ জন আহত।
ঃ শেখ হাসিনাকে ব্রিফিং দেয়া ও ঢাকায় ফিরিয়ে আনার জন্য আওয়ামী লীগ (হাঃ) নেতাদের দিল্লী যাত্রা। দিল্লিতে হাসিনার বক্তব্যঃ ভারত- বাংলাদেশ সম্পর্ক খুবই বন্ধুত্বপূর্ণ হওয়া উচিৎ।

২৫ঃ টাঙ্গাইলের কালিহাতিতে কৃষক সমাবেশে জিয়াঃ গ্রামের জনগণের অর্থনৈতিক উন্নয়নের জন্য কৃষক আন্দোলন জোরদার করা প্রয়োজন।
ঃ দিল্লীতে আওয়ামী লীগ (হাঃ) কেন্দ্রীয় কমিটির খন্ড বৈঠক অনুষ্ঠিত।

২৬ঃ চলচ্চিত্র উন্নয়ন সংস্থায় জিয়াঃ উন্নতমানের চলচ্চিত্র নির্মাণে বার্ষিক অনুদান দশ লাখ টাকা থেকে এক কোটি টাকায় বৃদ্ধি ঘোষণা।
ঃ টঙ্গীতে বিএনপি মহাসচিব ডাঃ বদরুদ্দোজা চৌধুরীঃ গণতন্ত্রের স্বার্থে দায়িত্বশীল বিরোধী দল অপরিহার্য।

২৭ঃ ইরান- ইরাক যুদ্ধ বন্ধে ইসলামী মহাসম্মেলনের মধ্যস্থতা কমিটির অন্যতম সদস্য বাংলাদেশ প্রেসিডেন্ট জিয়ার জেদ্দা (আলোচনার জন্য) উপস্থিতিঃ ইরান – ইরাক মতানৈক্য হ্রাসের চেষ্টা করা।

২৮ঃ এক্সপোর্ট পারফর্ম্যান্স লাইসেন্সিং সংশোধন।

।। মার্চ।।

১ঃ প্রাথমিক শিক্ষা অধ্যাদেশ সংশোধনের বিষয় বিবেচনা করা হচ্ছে বলে কুষ্টিয়ায় শাহ আজিজের তথ্য প্রকাশ।
ঃ বায়তুল মোকাররমে জামাতে ইসলামীর জনসমাবেশে বাংলাদেশকে ইসলামী প্রজাতন্ত্র ঘোষণা সহ সাত দফা কর্মসূচী পেশ।

২ঃ সারা দেশে আদমশুমারী দিবস পালিতঃ লোক গণনার জন্য দু’ লাখ ১১ হাজার গণনাকারী নিয়োগ।
ঃ দ্বিতীয় পর্যায়ে বিএনপির ক্যাডার প্রশিক্ষণ শুরু।
ঃ শর্ত সাপেক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কৃষি অনুষদ খোলার জন্য ৩০ লাখ টাকা মঞ্জুর।
ঃ ঢাকায় ভারতীয় বানিজ্য মেলা উদ্বোধন।
ঃ সিলেট থেকে প্রকাশিত ‘সাপ্তাহিক সিলেট সমাচার পত্রিকা’ য় ইসলাম ধর্ম সম্পর্কে গত সপ্তাহে আপত্তিকর নিবন্ধ প্রকাশ করায় মিছিলঃ অগ্নিসংযোগ, পুলিশের সঙ্গে সংঘর্ষে ৩৫ জন আহত।
ঃ ময়মনসিংহ জেলা স্কুলের হোস্টেল দখল নিয়ে ছাত্র পুলিশ সংঘর্ষে ৬০ জন আহত।
ঃ সাংবাদিক ধর্মঘটের ফলে ইত্তেফাকের প্রকাশনা একদিন বন্ধ।
ঃ মুজিবনগর আমবাগান থেকে পিকনিক পার্টির ১৬ জন সদস্য ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী কর্তৃক অপহৃত।

৩ঃ সিলেট সমাচার পত্রিকা কর্তৃপক্ষের ক্ষমা প্রার্থনা। সিলেটে কারফিউ জারিঃ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ।
ঃ কিশোরগঞ্জ ও হবিগঞ্জে ঘূর্ণিঝড়ে ১৪ জন নিহত, ৫ শতাধিক আহত, বহু গৃহহীন।
ঃ দিল্লীতে সপ্তাহকাল সলাপরামর্শ শেষে আওয়ামী লীগ (হাসিনা) নেতাদের ঢাকায় প্রত্যাবর্তন।

৪ঃ সিলেটের ঘটনায় লেখকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। সিলেট সমাচারের ডিক্লারেশন বাতিল।
ঃ কুমিল্লায় পাঁচ হাজার প্রাথমিক শিক্ষকের কাজে যোগদান।
ঃ ভারতীয় নাগরিকদের তৎপরতা সম্পর্কে পররাষ্ট্র মন্ত্রণালয়ঃ তথাকথিত ‘নিখিল বঙ্গ নাগরিক সংঘের কার্যকলাপ সম্পূর্ণ দায়িত্বজ্ঞানহীন।

৫ঃ শান্তি মিশনে মধ্যপ্রাচ্যে আলোচনা শেষে প্রেসিডেন্ট জিয়ার ঢাকা প্রত্যাবর্তনের পর শান্তি প্রস্তাবে আশাপ্রদ সাড়া পাওয়া যাবে বলে তথ্য প্রকাশ।
ঃ ভবঘুরেদের গণনার মাধ্যমে আজ সারা দেশে আদমশুমারী শুরু।
ঃ বিশ্ব মুসলিম শিক্ষা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ভাইস প্রেসিডেন্ট আবদুস সাত্তারঃ জ্ঞান বিজ্ঞানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ সুষ্ঠু শিক্ষা ব্যবস্থা দরকার।

৬ঃ প্রাথমিক শিক্ষা সম্পর্কে পুরনো অধ্যাদেশ বাতিল করে নতুন অধ্যাদেশ জারি। পৌর কর্তৃপক্ষের নিকট হস্তান্তর আইন ও বিতর্কিত ব্যবস্থা বাতিল।
ঃ প্রাথমিক শিক্ষকরা সরকারী কর্মচারীই থাকবেন।
ঃ মাদারীপুরে অজ্ঞাত পরিচয় ব্যক্তির গুলিতে একজন খুন।
ঃ বাংলাদেশী ছিটমহল দহগ্রাম ও আঙ্গরপোতায় লোক গণনায় ভারতীয়দের বাঁধা।

৮ঃ জনসমর্থন না থাকায় আওয়ামী লীগ অতীতের ন্যায় বিদেশী সাহায্য সমর্থনের ওপর নির্ভরশীলঃ প্রেসিডেন্ট জিয়া
ঃ সারা দেশে আদমশুমারী সমাপ্ত।

৯ঃ প্রাথমিক শিক্ষকদের ধর্মঘটের অবসান ও কাজে যোগদান। আন্দোলনের সকল কর্মসূচী বাতিল।
ঃ সাতক্ষীরায় জাতীয়তাবাদী দল কৃষক ফ্রন্টের এক বিশাল জনসমাবেশে জিয়াঃ এখন থেকে শ্লোগান হবে, ছেলে হোক, মেয়ে হোক, একটি সন্তানই যথেষ্ট।
ঃ নিত্যব্যবহার্য পণ্যের বাফার স্টক করার জন্য বানিজ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্ত।
ঃ প্রেসিডেন্ট জিয়ার যশোর ক্যান্টনমেন্ট পরিদর্শন।

১০ঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আফসারউদ্দিনকে প্রো ভাইস চ্যান্সেলর নিয়োগ করার প্রতিবাদে আহুত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এক মাস ধর্মঘট অব্যাহত। শিক্ষায় অনিশ্চয়তা রোধের জন্য সাধারণ ছাত্রদের আহ্বান।
ঃ তেজগাঁ শ্রমিক কলোনীর অগ্নিকান্ডে একজন নিহত ও ১০ জন আহত।

১১ঃ পরিকল্পনা কমিশন ও পরিকল্পনা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদ্দেশ্যে প্রেসিডেন্ট জিয়াঃ দ্বিতীয় পাঁচসালা পরিকল্পনা বাস্তবায়নে গ্রাম সরকার কার্যকর ভূমিকা নেবে৷
ঃ ঢাকায় বিশ্ব মুসলিম শিক্ষা সম্মেলন সমাপ্ত। সর্বস্তরে ইসলামী সংস্কৃতি ও সভ্যতা শিক্ষাদানের সুপারিশ।

১২ঃ নোয়াখালীতে ট্রাক দূর্ঘটনায় তিনজন নিহত।

১৩ঃ ঢাকায় থানা উন্নয়ন কমিটির চেয়ারম্যানদের সমাবেশে জিয়াঃ গ্রামে ক্ষমতার ভিত গড়ে তোলা হচ্ছে।
ঃ জামালপুরে ফি’ র টাকা মেরে শিক্ষক পলাতকঃ ৮৭ জন পরীক্ষা দিতে পারেনি।

১৪ঃ চট্টগ্রামে ন্যাশনাল ক্যাডেট কোরের কর্ণফুলী রেজিমেন্টের তৃতীয় ব্যাটেলিয়নের মহিলা ক্যাডেট সমাবেশে জিয়াঃ মহিলাদেরও দেশ রক্ষার দায়িত্ব নিতে হবে।

১৫ঃ সরকারী কলেজ শিক্ষক সমিতির ‘গণশিক্ষা কার্যক্রম ও শিক্ষক সমাজ’ শীর্ষক সেমিনারে জিয়াঃ এ বছর এক কোটি লোককে সাক্ষর করা হবে। শিক্ষিতদের প্রতি নিরাপত্তা মোচনের নেতৃত্ব দেবার আহ্বান।
ঃ গণতান্ত্রিক পার্টির চেয়ারম্যান নুরুল হুদার অভিযোগঃ শ্রীমতী ইন্দিরা গান্ধীর পরামর্শেই বেগম হাসিনা ওয়াজেদকে আওয়ামী লীগের (হাঃ) সভানেত্রী নিয়োগ করা হয়েছে।

১৬ঃ বগুড়ার রাইকালিতে জাতীয়তাবাদী কৃষক সম্মেলনে জিয়াঃ কৃষি উৎপাদনে বৈপ্লবিক পরিবর্তন আনতে দেশের কৃষক সমাজকে রাজনৈতিক ভাবে সচেতন করে কার্যকরভাবে সংগঠিত করতে হবে।
ঃ মুসলিম লীগের (সবুর) সাংগঠনিক সম্পাদক জমির আলীঃ ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ধর্মঘট রাজনৈতিক উদ্দেশ্যে প্রণোদিত।

১৭ঃ সেনেগাল ও মালির উদ্দেশ্যে প্রেসিডেন্ট জিয়ার ঢাকা ত্যাগঃ আফ্রিকার দেশগুলোর সঙ্গে বানিজ্য বাড়বে।
ঃ ভারতীয় লোকসভায় সিপিএম এমপি জ্যোতির্ময় বসুঃ আওয়ামী লীগের মাধ্যমে ইন্দিরা গান্ধী বাংলাদেশ বিরোধী ষড়যন্ত্র করছে।
ঃ শেখ মুজিবের জন্মবার্ষিকীতে আওয়ামী লীগের শপথঃ বাকশাল কর্মসূচীর বাস্তবায়ন এ দেশের মানুষের মুক্তির পূর্বশর্ত।
ঃ মুজিব আমলে শুরু জাসদের ফ্যাসিবাদ বিরোধী আন্দোলন দিবস উপলক্ষে মেজর (অবঃ) এম এ জলিলঃ যে রাজনৈতিক দলের সভাপতি দিল্লীতে বসবাস করেন, সে দলের সঙ্গে ঐক্য গড়তে এ দেশের মানুষ ভয় পায়।
ঃ কমিউনিস্টদের মধ্যে ঐক্য প্রতিষ্ঠার লক্ষ্যে সাম্যবাদী দলের (মাঃ লে) চেয়ারম্যান মোহাম্মদ তোয়াহার সাম্প্রতিক আহ্বানে বিভিন্ন কমিউনিস্ট দল ও গ্রুপের মিশ্র প্রতিক্রিয়া প্রকাশ। বদরুদ্দীন উমর ও নগেন সরকার সিপিবি’ র সঙ্গে কোন ঐক্য সরাসরি বাতিল করেন এবং ওয়ার্কার্স পার্টি অভিনন্দন জানায়। তবে সিপিবি ইতিবাচক মত দেয়।

১৮ঃ সরকারের সঙ্গে সন্তোষজনক সমঝোতায় পৌছার ফলে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক ধর্মঘট স্থগিত।
ঃ মানিকগঞ্জ এস এস সি পরীক্ষা কেন্দ্র থেকে ১১ জন পরিদর্শক বহিষ্কৃত।
ঃ ইত্তেফাকের বিরুদ্ধে ব্যাংক ফেডারেশন নেতাদের নানারূপ কুৎসিৎ মন্তব্যে সাংবাদিক ইউনিয়নসমূহ ও সংবাদপত্র পরিষদ – এর নিন্দা প্রকাশ।

২০ঃ বিচ্ছিন্ন বিদ্যুতের তার স্পৃষ্ট হয়ে ঢাকার গোরানে রিকশাচালকের মৃত্যু।
ঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচনে ২৭ টি আসনের ২১ টিতে ইসলামী ছাত্র শিবিরের জয়লাভ।

২১ঃ মালীর রাজধানী বামাকোতে প্রেসিডেন্ট জিয়াঃ স্বল্পোন্নত দেশগুলোর ঘনিষ্ঠ সহযোগিতা চাই।
ঃ সাংবাদিক সম্মেলনে মুক্তিযোদ্ধা সংসদের প্রধান লেঃ কর্ণেল (অবঃ) কাজী নুরুজ্জামানঃ ১ মে থেকে রাজাকার প্রতিরোধ সপ্তাহ পালন করা হবে।
ঃ বনানীতে গাড়ির ধাক্কায় এক পথচারী নিহত।

২২ঃ সেনেগাল ও মালী সফর শেষে ঢাকায় জিয়াঃ আফ্রিকার সঙ্গে সম্পর্ক জোরদার হয়েছে, বানিজ্যে ঘনিষ্ঠ সহযোগিতার সম্ভাবনা।
ঃ সদরঘাটে ট্রাকের তলায় পিষ্ট হয়ে দু’ জন মহিলা নিহত।

২৩ঃ নারায়ণগঞ্জ ও জয়দেবপুরে দুটি যাত্রীবাহী বাস উল্টে চারজন নিহত ও ২৩ জন আহত।
ঃ গত আট মাসে মুদ্রাস্ফীতি শতকরা ১০ ভাগ বৃদ্ধি।

২৪ঃ রাষ্ট্রীয় সফরে ঢাকায় সস্ত্রীক গিনির প্রেসিডেন্ট আহমদ সেকূতূরেঃ বিপুল সংবর্ধনা।
ঃ চট্টগ্রামে মুক্তিযোদ্ধা সংসদ অফিসে জামাতীদের হামলাঃ ১৪৪ ধারা জারি।
ঃ কক্সবাজার প্রদর্শনীতে অগ্নিসংযোগে ৫০ টি স্টল ভস্মীভূত। অর্ধ কোটি টাকার ক্ষতিঃ ২২ জন আহত।

২৫ঃ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে প্রেসিডেন্ট জিয়াউর রহমানের বেতার ভাষণঃ অর্থনৈতিক স্বনির্ভরতা অর্জনে সুশৃঙ্খল পরিবেশ বজায় রাখার আহ্বান।
ঃ সেনাবাহিনী দিবসে সেনাবাহিনীর প্রেসিডেন্ট জিয়াঃ নিজেদের সার্বভৌম রক্ষার যোগ্য করে গড়ে তুলুন।
ঃ মুক্তিযোদ্ধাদের উপর জামাত কর্মীদের হামলায় রংপুরে হরতাল৷
ঃ আটজনের স্বাধীনতা দিবস পুরষ্কার লাভ, ১৯৪ জন বন্দীর মুক্তি, সেনা ও নৌবাহিনীতে ১৮ জনের পদন্নোতি।
ঃ ঢাকায় ইসলামী সম্মেলনের মহাসচিব হাবীব চাত্তি ও পিএলও প্রধান ইয়াসের আরাফাত।
ঃ ‘চীরঞ্জীব স্বাধীনতা ‘ শীর্ষক যুবদলের আলোকচিত্র প্রদর্শনীতে জিয়াঃ প্রয়োজনে বাংলাদেশের মানুষ আবার অস্ত্র তুলে নেবে।
ঃ বিএফইউজে’ র সহ-সভাপতি ও দৈনিক বার্তা পত্রিকার জয়েন্ট এডিটর আবদুর রাজ্জাক চৌধুরীর ইন্তেকাল।

২৬ঃ স্বাধীনতা সংহত করার শপথের মধ্য দিয়ে সারা দেশে ব্যাপক উৎসাহ উদ্দীপনায় স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত।

২৭ঃ ঢাকায় ইসলামী কারিগরী কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে জিয়াঃ স্বনির্ভর ইসলামী বিশ্ব গড়তে হবে।
ঃ ঢাকায় ইয়াসের আরাফাতঃ জিয়ার নেতৃত্বে বাংলাদেশের সাফল্যে মুসলিম বিশ্ব গর্বিত।
ঃ ইয়াসের আরাফাতের সম্মানে ভোজ সভায় জিয়াঃ আমরা প্যালেস্টাইনী জনগণের দুঃখ ব্যথায় সমান অংশীদার।
ঃ গুলশানে সড়ক দূর্ঘটনায় একই পরিবারের দু’ জন নিহত।
ঃঢাকায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু।

২৮ঃ ইরাক ইরান যুদ্ধ বন্ধে ইসলামী শান্তি মিশনের সদস্য হিসেবে জিয়া’ র জেদ্দা যাত্রা।
ঃ ধামরাইতে দেশের বৃহত্তম কার্পেট কারখানা উদ্বোধন।
ঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ে কৃষি অনুষদের দাবীতে চারটি বাস ভস্মীভূত।
ঃ ট্রাক চাপা পড়ে মীরপুরে স্কুল ছাত্র নিহত, ট্রাকটি ভস্মীভূত।

২৯ঃ দৌলতপুর প্রদর্শনীতে হামলাঃ পুলিশসহ ৩২ জন আহত।

৩০ঃ টেলিভিশন সাক্ষাৎকারে অর্থমন্ত্রী সাইফুর রহমানঃ মুদ্রাস্ফীতি কার্যকরভাবে রোধের ব্যবস্থা নেয়া হচ্ছে।
ঃ ট্রাকের তলায় পিষ্ট হয়ে ঢাকায় দু’ জনের মৃত্যু।

।। এপ্রিল।।

২ঃ ক্ষুদ্রশিল্প ও বানিজ্যিক গ্রাহকদের জন্য বিদ্যুতের মূল্য হ্রাস।
ঃ মেট্রোপলিটন শিল্প ও বণিক সমিতির বার্ষিক ভোজে ভাইস প্রেসিডেন্ট সাত্তারঃ রফতানী বাড়াতে উভয় খাতকে মিলিত উদ্যোগ নিতে হবে।
ঃ ঢাকায় ফারাক্কা চুক্তির পর্যালোচনা বৈঠক শুরু।
ঃ বাসের ধাক্কায় ঢাকায় রিকশাযাত্রী নিহতঃ বাসে অগ্নিসংযোগ।

৩ঃ শেরে বাংলা নগরে হৃদরোগ ইন্সটিটিউট উদ্বোধনী অনুষ্ঠানে প্রেসিডেন্ট জিয়াঃ স্বাস্থ্য সার্ভিস গণমুখী করা হচ্ছে।
ঃ বাংলাদেশের কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচী দেখার জন্য চীনা বিশেষজ্ঞদের ঢাকা আগমন।
ঃ দুটি সড়ক দূর্ঘটনায় বিশ্ববিদ্যালয় ছাত্রী ও শিশুর মৃত্যু।
ঃ ঝিনাইদহ প্রদর্শনী মন্ডপে অগ্নিসংযোগঃ ৭০ হাজার টাকার মালামাল ভস্মীভূতঃ ইসলামিক ডেমোক্র্যাটিক লীগের প্রধান মওলানা আবদুর রহিমের দাবিঃ বাংলাদেশকে ইসলামী প্রজাতন্ত্র ঘোষণা করা হোক।
ঃ ডেমোক্র্যাটিক লীগ থেকে গণমুসলিম লীগের সদস্যদের বিচ্ছিন্নতা। পুনরায় দল গঠন।

৪ঃ ফারাক্কা চুক্তি পর্যালোচনা বৈঠকে মতৈক্যঃ গঙ্গার প্রবাহ বৃদ্ধির পন্থা উচ্চ রাজনৈতিক পর্যায়ে স্থির হবে।
ঃ ছুরিকাঘাতে শহরে একজন মুক্তিযোদ্ধা নিহত।
ঃ শ্রম আইনের আরও সংশোধন করা হবে বলে শ্রমমন্ত্রীর তথ্য প্রকাশ।

৫ঃ মুক্তিযোদ্ধাদের পুনর্বাসনে কয়েকটি স্কীম নেয়া হয়েছে বলে সমবায় মন্ত্রী ক্যাপ্টেন (অবঃ) আবদুল হালিমের ঘোষণা।

৬ঃ আওয়ামী লীগ (মিজান) থেকে বিএনপিতে যোগদানকারী অধ্যাপক ইউসুফ আলী বস্ত্রমন্ত্রী নিযুক্ত। ডঃ মতিন যুব উন্নয়ন মন্ত্রী। দিনাজপুরের জমিরউদ্দীন সরকার, জামালপুরের আবদুস সালাম তালুকদার, সিলেটের সৈয়দ মহিবুল হাসান প্রতিমন্ত্রী নিযুক্ত।
ঃ হবিগঞ্জ আশুগঞ্জ গ্যাস পাইপ লাইন উদ্বোধন।
ঃ মুক্তিযোদ্ধাদের ওপর হামলার প্রতিবাদে খুলনায় হরতাল।
ঃ বায়তুল মোকাররমে খন্দকার মোশতাকের জনসভাঃ সার্বভৌম সংসদের লক্ষ্যে আন্দোলন হবে বলে ঘোষণা।
ঃ রাজশাহীতে দুজন মুক্তিযোদ্ধা খুন।
ঃ স্বাধীনতা বিরোধী শক্তির বিরুদ্ধে হুশিয়ারী দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র বিক্ষোভ।

৭ঃ শৈলকূপের কৃষক সম্মেলনে জিয়াঃ শান্তিপূর্ণ বিপ্লব সফল করতে ঐক্যবদ্ধ প্রচেষ্টা চালাতে হবে।
ঃ রাজশাহীতে মুক্তিযোদ্ধা হত্যার তদন্ত শুরুঃ দুজন গ্রেফতার।
ঃ স্বাধীনতা বিরোধী চক্রান্তকারীদের মোকাবিলায় ঐক্যের মধ্য দিয়ে আওয়ামী লীগের (হাঃ) রাজাকার বিরোধী দিবস পালন।
ঃ দক্ষিণ তালপট্টিতে ভারতীয় দাবির প্রশ্নে পররাষ্ট্র দফতরঃ দক্ষিণ তালপট্টির ওপর দিল্লীর দাবি ঢাকা কখনও মেনে নেয়নি।
ঃসারাদেশে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত।

৮ঃ নদী কমিশনের ব্যর্থতা প্রশ্নে ভারতীয় কৃষি মন্ত্রীর দোষারোপের জবাবে বাংলাদেশঃ আমরা আত্মঘাতী প্রস্তাব মানতে পারি না।
ঃ মুক্তিযোদ্ধা হত্যার প্রতিবাদে রাজশাহী, নাটোর ও ফেণীতে হরতাল।

৯ঃ বিএনপি সংসদীয় দলের বৈঠকে জিয়াঃ বাংলাদেশ জাতীয়তাবাদের আদর্শ জনগণের কাছে পৌছে দিন।
ঃ করনীতি আলোচনায় বাংলাদেশ ব্যাংকের গবর্নরের সুপারিশঃ করের পরিমাণ বাড়ানো দরকার।
ঃ ঢাকায় অনুষ্ঠিত প্রেসিডেন্ট গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে দক্ষিণ কোরিয়া চ্যাম্পিয়ন ও বাংলাদেশ রানার্স আপ।
ঃ সাবেক রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরীর ছিনতাইকৃত গাড়ি উদ্ধার।
ঃ খুলনায় জাল নোট উদ্ধার ও দুই ব্যক্তি গ্রেফতার।

১০ঃ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশনের উদ্বোধনী ভাষণে জিয়াঃ জাতীয় স্বার্থ সবকিছুর ওপরেঃ খাদ্য ও কৃষিকে দলীয় রাজনীতির উর্ধ্বে রাখুন। জনগণ স্বাধীনতার প্রতি হুমকি মোকাবিলায় প্রস্তুত।
ঃ রেশন চাল ও গমের মূল্য বৃদ্ধি।

১১ঃ জিয়ার কাছে বাদশাহ খালেদের বার্তা নিয়ে ঢাকায় সৌদি পররাষ্ট্র মন্ত্রী প্রিন্স ফয়সলের আগমন।
ঃ জমিয়তে উলামায়ে ইসলামের বিবৃতিঃ জামাতীরা ইসলাম নয়, মওদুদীর চিন্তার বাহক।
ঃ ঢাকায় ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত।

১২ঃ নোয়াখালীতে টর্নেডোঃ ৩৫ জন নিহত ও দুই হাজার আহত।
ঃ সৌদি পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে আলোচনাঃ প্রকল্প ঋণের পরিধি বাড়বে, ব্যাপক সৌদি সহযোগিতার আশ্বাস।
ঃ আইডিএল – এর ভাষ্যঃ জামাতে ইসলামী আন্দোলনকে খেলো বস্তুতে পরিণত করেছে।

১৩ঃ বাংলা নববর্ষে প্রেসিডেন্ট জিয়ার বাণীঃ নববর্ষ হোক অগ্রগতির প্রেরণা।
ঃ ঢাকা-রিয়াদ যুক্ত ইশতেহারঃ সকল ক্ষেত্রে সহযোগিতা জোরদার হবে।
ঃ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাষ্যঃ বাংলাদেশ থেকে ভারতে বেআইনী প্রবেশের খবর ভিত্তিহীন।
ঃ তিনটি জেলায় ব্যাপক টর্নেডোঃ নোয়াখালীতে মৃতের সংখ্যা একশ’ তে উন্নীত।
ঃ মুক্তিযোদ্ধাদের হেয় করার অর্থ স্বাধীনতাকে হেয় করাঃ বিএনপি যুগ্ম- মহাসচিব ফেরদৌস আলম কোরেশী।

১৫ঃ কাঠমন্ডুতে প্রেসিডেন্ট জিয়া ও রাজা বীরেন্দ্রের হৃদ্যতাপূর্ণ আলোচনা।
ঃ পহেলা বৈশাখ রাতে ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হলে ছাত্রদের হামলা।

১৬ঃ প্যারিসে বাংলাদেশ সাহায্যদাতা কনসর্টিয়ামের বৈঠকঃ আগামী বছর ১৬৩ কোটি ডলার সাহায্যের প্রতিশ্রুতি।
ঃ ১৯৭৯-৮০ সালে খাল খননের কৃতিত্বের জন্য চারজনের জাতীয় পুরষ্কার লাভ।
ঃ ১৯৭২ সালের ১ মার্চ থেকে ১৯৭৯ সালের ৬ এপ্রিল পর্যন্ত যেসব ঘৃণ্য অপরাধের বিচার হয়নি, তার তদন্তে গঠিত কমিশনের মেয়াদ ১৯৮২ সালের ১ মে পর্যন্ত বৃদ্ধি।

১৭ঃ নেপাল সফর শেষে প্রেসিডেন্ট জিয়ার ঢাকা প্রত্যাবর্তনঃ নেপালের সঙ্গে ব্যাপক সম্পর্ক গড়ে তোলা হবে।
ঃ নোয়াখালীর টর্নেডো উপদ্রুত এলাকায় ত্রাণ কাজ জোরদার করার জন্যে প্রেসিডেন্ট জিয়ার নির্দেশ।
ঃ গৃহবধূকে অপহরণের দায়ে ৩ জন পুলিশের কারাদণ্ড।
ঃ জামাতে ইসলামীর জনসভা আহ্বানের প্রতিবাদে সরিষাবাড়িতে হরতাল।
ঃ শহরে রিকশা ধর্মঘটের ফলে সাধারণের ভোগান্তি।

১৮ঃ সারাদেশে প্রবল বর্ষণে ব্যাপক ক্ষতি।
ঃ ঝিনাইদহে গ্রাম সরকার প্রধান খুন।
ঃ শহরে দুঃসাহসিক ডাকাতিঃ ৩ লাখ টাকা ও সোনা নিয়ে উধাও।
ঃ অধ্যাপককে প্রহার করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রকে এমএসসি ডিগ্রী না দেয়ার সিদ্ধান্ত।

১৯ঃ বিভিন্ন স্থানে ঝড় বৃষ্টিঃ নোয়াখালীর বিস্তীর্ণ এলাকা নিমজ্জিত। মুহুরী নদী বিপদসীমায়।
ঃ আরিচা সড়কে দূর্ঘটনায় ২০ জন আহত। গুলিস্তানে বাসের চাকায় পিস্ট হয়ে হেলপারের মৃত্যু।

২০ঃ বন্যায় হবিগঞ্জ শহর প্লাবিত।
ঃ মোশতাক – গোলাম আযম গোপন বৈঠক। মুক্তিযোদ্ধাদের জীবনের নিরাপত্তা চাই বলে মুক্তিযোদ্ধা সংসদ সম্পাদক নঈম জাহাঙ্গীরের বিবৃতি।
ঃ আরিচা সড়কে দূর্ঘটনাঃ ৭ জন আহত।
ঃ সংসদে পররাষ্ট্র নীতির প্রশংসায় সবুর খান।

২১ঃ যশোরের মহেষপুরে বিশাল জনসভায় প্রেসিডেন্ট জিয়াঃ শোষণমুক্ত সমাজই বাংলাদেশী জাতীয়তাবাদের লক্ষ্য।
ঃ সংসদে আতাউর রহমান খানঃ মুক্তিযোদ্ধা, অমুক্তিযোদ্ধা বিতর্ক দেশে গৃহযুদ্ধ ডেকে আনবে।
ঃ মুক্তিযোদ্ধাদের ওপর হামলায় চাপাই নবাবগঞ্জে হরতাল। আইডিএল’ ন উদ্বেগ।
ঃ শহরে ট্রাক চাপা পড়ে একজন ও দেয়াল চাপা পড়ে দুজনের মৃত্যু।

২২ঃ তায়েফে ইসলামীর সম্মেলনের তিন সদস্য বিশিষ্ট শান্তি কমিটির বৈঠকে যোগ দিতে জিয়ার ঢাকা ত্যাগ৷
ঃ বিএনপি জাতীয় নির্বাহী কমিটির বৈঠকে আগামী ফেব্রুয়ারীর মধ্যে সর্বস্তরে বাংলা চালুর আহ্বান।
ঃ ভোলায় প্রদর্শনীর লটারীর টিকেট নিয়ে অপ্রীতিকর ঘটনায় পুলিশের গুলিতে একজন নিহত, ১৪৪ ধারা জারি।
ঃ সংসদে তথ্য প্রকাশঃ সড়ক দূর্ঘটনায় ৪ মাসে ২৯৩ জনের মৃত্যু। ভারতীয় বাহিনীর হাতে ১৫ মাসে ১৭ জন বাংলাদেশী খুন। দক্ষিণ তালপট্টির ওপর মালিকানা প্রতিষ্ঠার চেষ্টা চলছে।
ঃ চলতি বছরের প্রথম তিন মাসে খুলনায় ১৭৮ জন পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ।
ঃ কুষ্টিয়া ও ঢাকায় দুটি সড়ক দূর্ঘটনায়
৩৫ জন আহত।

২৩ঃ জাতীয় সংসদে তথ্য প্রকাশঃ বর্তমানে মোট ৩২৫ জন শিল্পী, সাহিত্যিক ও ক্রীড়াবিদকে সরকারের তরফ থেকে মাসিক ভাতা পাচ্ছেন।
ঃ ভাসানী মিশনের ভাসানী পুরষ্কার প্রবর্তন।
ঃ ঢাকায় কৃষি কলেজ ছাত্রদের সঙ্গে পুলিশের সংঘর্ষ। বিশজন আহত, ১২ জন গ্রেফতার।

২৪ঃ ইরাক – ইরান যুদ্ধ বন্ধের জন্য প্রেসিডেন্ট জিয়ার বাগদাদ – তেহরানে একক মিশন।
ঃ সকল সরকারী অফিসে বাংলা চালুর সরকারী নির্দেশ।
ঃ ‘৭২ থেকে ‘৭৫ পর্যন্ত স্বাধীনতা বিপন্ন ছিল – বদরুদ্দোজা। চলতি অর্থ বছরে ৯৪২ কোটি টাকা ঋণ ও অনুদান পাওয়া গেছেঃ অর্থমন্ত্রী। জনশক্তি ব্যুরোর দূর্নীতি সম্পর্কে তদন্ত কমিটি গঠিত৷
ঃ দূর্গত এলাকার ত্রাণ কাজে ইউপিপি’ র সরকারের সঙ্গে সহযোগিতার সিদ্ধান্ত।
ঃ মীরপুরে ট্রাকের ধাক্কায় কিশোর নিহত।

২৫ঃ প্রেসিডেন্ট জিয়ার ঢাকা প্রত্যাবর্তনঃ জেরুজালেম মুক্ত করার লক্ষ্যে জিয়ার ১৫ দফা কর্মসূচী পেশ। ইরাক – ইরানের প্রতি জিয়ার আহ্বানঃ যুদ্ধ থামিয়ে অভিন্ন শত্রুর বিরুদ্ধে রুখে দাড়ান।

২৬ঃ পাবনার উল্লাপাড়ায় জিয়াঃ জনগণ চিরদিনের জন্য একদলীয় ব্যবস্থা প্রত্যাখ্যান করেছে।
ঃ মুক্তিযোদ্ধাদের প্রতি সমবায় মন্ত্রী ক্যাপ্টেন (অবঃ) আবদুল হালিম চৌধুরীঃ স্বাধীনতার পূর্বাপর শত্রুদের রুখতে হবে। মুক্তিযোদ্ধা সংসদের সাত দফা কর্মসূচী ঘোষণা। ১ মে থেকে ৭ মে পর্যন্ত প্রতিরোধ সপ্তাহ, ১৬ মে অর্ধ দিবস হরতাল। সাত দফা নিম্নরূপঃ
অধ্যাপক গোলাম আজমসহ চিহ্নিত রাজাকার-আলবদর ও স্বাধীনতার শত্রুদের শাস্তি প্রদান, মুক্তিযোদ্ধা ও দেশপ্রেমিকদের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার, প্রশাসনের সর্বস্তরের দূর্নীতিবাজ, ঘুষখোরদের শাস্তি প্রদান, দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রয়সীমায় রাখার জন্য নতুন অর্থনৈতিক পলিসি গ্রহণ, বেরুবাড়ি, তালপট্টি ও গঙ্গার পানির ওপর নিজেদের সার্বভৌমত্ব প্রতিষ্ঠা এবং বিদেশী আগ্রাসন প্রতিহত করার জন্য জনগণের সামরিক শিক্ষা ও প্রস্তুতি।

২৭ঃ পটুয়াখালীতে জিয়ার জনসভাঃ শীগগীরই প্রতিটি স্বনির্ভর গ্রাম সরকারের একটি করে পাঁচসালা পরিকল্পনা গৃহীত হবে। পরিকল্পনা কমিশন এর খুঁটিনাটি পরীক্ষা করে দেখছেন।
ঃ বায়তুল মোকাররম প্রাঙ্গণে জাসদের ভিন্নমতাবলম্বীদের নতুন দল বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের প্রথম জনসভাঃ জাসদ সুবিধাবাদী, তাদের দিয়ে সমাজতন্ত্র অসম্ভব।
ঃ একজন সংসদ সদস্যের প্রতি ঢাকার পুলিশের একজন সহকারী কমিশনারের অসদাচরণ নিয়ে সংসদে আলোচনাঃ স্পীকার পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেবেন।

২৮ঃ সংসদে প্রেসিডেন্টের ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব পাশ। সংসদই জনগণের ভরসাঃ প্রধানমন্ত্রী।
ঃ ১৫ মে’ র মধ্যে খাল খনন কর্মসূচী সমাপ্ত করার জন্য জিয়ার আহ্বান।
ঃ মুক্তিযোদ্ধাদের ওপর জামাতী হামলার প্রতিবাদে ময়মনসিংহে হরতাল।
ঃ নগরে দু’ টি দূর্ঘটনায় দু’ জন নিহত।
ঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে ডঃ আহমেদ শরীফকে সভাপতি করে সামপ্রদায়িকতা ও ফ্যাসিবাদ বিরোধী নাগরিক কমিটি গঠিত। তাতে অন্য সদস্যদের মধ্যে রয়েছেনঃ গণস্বাস্থ্য কেন্দ্রের ডঃ জাফরউল্লাহ চৌধুরী, এনায়েতউল্লাহ খান, ফয়েজ আহমদ প্রমুখ।

২৯ঃ দিনাজপুরের পঞ্চগড়ে স্বনির্ভর গ্রাম সরকারের সমাবেশে জিয়াঃ বাংলাদেশী জাতীয়তাবাদের চেতনার ভিত্তিতে একটি শোষণহীন সমাজ গঠনের মাধ্যমেই কেবল সমৃদ্ধির পথে দেশের অগ্রযাত্রা নিশ্চিত হতে পারে।
ঃ দিনাজপুরে প্রেসিডেন্ট জিয়ার গম ইন্সটিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন।
ঃ ব্যাংকের চাকরি অত্যাবশকীয় ঘোষণা।
ঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো – ভিসিকে ওয়াশিংটনে শিক্ষা এ্যাটাচি নিয়োগ।
ঃ সংসদে প্রাথমিক শিক্ষা বিল পাশ। কসকর পাবলিক লিমিটেড কোম্পানী হল।

৩০ঃ অর্থনীতি সমিতির উদ্বোধনী অনুষ্ঠানে প্রেসিডেন্ট জিয়াউর রহমানঃ দেশের সমস্যা সমাধান করতে হবে আমাদের দেশের আর্থ সামাজিক প্রেক্ষাপটে নিজস্ব প্রক্রিয়ায়।
ঃ মে দিবস উপলক্ষে প্রেসিডেন্ট জিয়ার বাণীঃ উৎপাদন বৃদ্ধি করে অর্থনীতি সুদৃঢ় করুন।
ঃ সংসদে ঢাকা বিশ্ববিদ্যালয় বিল (সংশোধন) পাশ।
ঃ সংসদ সদস্যদের প্রতি অসদাচরণের জন্য পুলিশ অফিসারের নিঃশর্ত ক্ষমা প্রার্থনা।
ঃ আদমজীতে তুচ্ছ ঘটনা নিয়ে দুই দল শ্রমিকের সংঘর্ষঃ পুলিশের গুলিতে দু’ জন নিহত।
ঃ মুন্সিগঞ্জে লঞ্চ ডাকাতিঃ পুলিশের গুলিতে ডাকাত নিহত।

।। মে।।

২ঃ জাতীয়তাবাদী শ্রমিক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রেসিডেন্ট জিয়াঃ উৎপাদন বৃদ্ধিই শোষণ মুক্ত সমাজ প্রতিষ্ঠার পূর্ব শর্ত। একইদিন জয়দেবপুর – ভালুকা – ত্রিশাল সড়ক উদ্বোধনী অনুষ্ঠান কালে জিয়াঃ কিছু বিদেশী শক্তি জনগণের মধ্যে অনৈক্য প্রতিষ্ঠার চেষ্টা করছে। জনগণ ধর্মের নামে রাজনীতি মেনে নেবে না।
ঃ সংসদে স্বরাষ্ট্র উপমন্ত্রীঃ গোলাম আজম এদেশে রাজনীতি করতে পারেন না। এদিনই জাতীয় সংসদের অধিবেশন সমাপ্ত।
ঃ প্রতিরোধ সপ্তাহে হাসপাতালে মুক্তিযোদ্ধাদের রক্তদান ও মিছিল।

৩ঃ দামেস্কে প্রেসিডেন্ট জিয়াঃ তৃতীয় বিশ্বের সমস্যা সমাধানে আন্তর্জাতিক সহযোগিতা চাই।
ঃ পেট্রোল ও কেরোসিনের মূল্য বৃদ্ধি।
ঃ ব্যাংকের কর্মচারীরা অননুমোদিত ভাবে ব্যাংক থেকে জোর করে টাকা গ্রহণ করে তা আদায় শুরু।
ঃ সাভারে আণবিক গবেষণা চুল্লি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন।
ঃ বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের প্রধান উপদেষ্টা সেনাবাহিনী প্রধান লেঃ জেনারেল এরশাদের বিবৃতিঃ মুক্তিযোদ্ধাদের নিরাপত্তা বিধানে সরকার বদ্ধপরিকর।

৪ঃ বন – এ প্রেসিডেন্ট জিয়াঃ ঢাকা – বন অর্থনৈতিক সহযোগিতা দৃঢ় হবে।

৫ঃ বন – এ বাংলাদেশ ও পশ্চিম জার্মানীর মধ্যে অর্থনৈতিক সহযোগিতা চুক্তি সাক্ষর।
ঃ উৎপাদন বাড়াতে শ্রম নীতি সংশোধন করা হবেঃ ভাইস প্রেসিডেন্ট বিচারপতি আবদুস সাত্তার।
ঃ আদমজীতে মুক্তিযোদ্ধা সমাবেশে মুক্তিযোদ্ধা সংসদ সম্পাদকের ঘোষণাঃ স্বাধীনতার শত্রুদের উৎখাত করা হবে।

৭ঃ রাজধানীতে আততায়ীর গুলীতে সাংবাদিক ফেরদৌস আলম দুলাল ও শ্রমিক নেতা আবদুর রহমান নিহত।
ঃ খুলনায় মুক্তিযোদ্ধা ও ইসলামী ছাত্র শিবির কর্মীদের মধ্যে সংঘর্ষে ৫ জন আহত ও ১৬ জন গ্রেফতার।

৯ঃ দুলাল ও রহমান হত্যার প্রতিবাদে জিয়া ও শাহ আজিজের ক্ষোভ। সর্ব মহলের নিন্দা। সংবাদপত্রে ধর্মঘট পালিত।
ঃ মুক্তিযোদ্ধা সংসদের দাবী পর্যালোচনায় জাতীয় কমিটি গঠিত।
ঃ সহযোগিতা সম্প্রসারণে ঢাকা – বাগদাদ ৭ টি চুক্তি সাক্ষরিত।

১১ঃ বরিশালের গৌর নদীতে কৃষক সম্মেলনে প্রেসিডেন্ট জিয়াঃ বহু দলীয় ব্যবস্থা শোষনমুক্ত সমাজ গঠনের পূর্বশর্ত।
ঃ মুক্তিযোদ্ধা সংসদের কর্মসূচী জুন পর্যন্ত স্থগিত।
ঃ তিনটি সড়ক দূর্ঘটনায় তিনজন নিহত।

১২ঃ এশিয়ার উন্নয়নে নারী সমাজ শীর্ষক সেমিনারে জিয়াঃ নারীদের সক্রিয় অংশগ্রহণ ছাড়া সার্বিক উন্নতি সম্ভব নয়।
ঃ ইসলামী শান্তি মিশনের একজন সদস্য হিসেবে বাগদাদে জিয়াঃ যুদ্ধ বন্ধের প্রশ্নে আলোচনা হবে।
ঃ আরিচা সড়কে ট্রাকের ধাক্কায় দু’ জন নিহত।

১৩ঃ তেহরানে জিয়া – বনিসদর হৃদ্যতাপূর্ণ বৈঠক।
ঃ দক্ষিণ তালপট্টিতে ভারতীয় সেনা ও রণতরী। বাংলাদেশের কড়া প্রতিবাদ।
ঃ বাংলাদেশ – চেকোস্লোভাকিয়ার সাংস্কৃতিক চুক্তি সাক্ষর।
ঃ আরিচা সড়কে দূর্ঘটনায় দু’ জন নিহত, ৭ জন আহত।
ঃ পুরানা পল্টনে পুলিশ সার্জেন্টের প্রতি পাঁচ রাউন্ড গুলি বর্ষণ।

১৪ঃ শান্তি মিশন শেষে জিয়ার ঢাকা প্রত্যাবর্তনঃ বনিসদর ও সাদ্দাম হোসেনের সঙ্গে বৈঠকে সন্তোষজনক অগ্রগতি।
ঃ মুক্তিযোদ্ধা সংসদের বিবৃতিঃ স্বাধীনতা বিরোধী চক্রের বিরুদ্ধে প্রতিরোধ কমিটি গঠন করুন।
ঃ হল্যান্ডের সঙ্গে তেল অনুসন্ধান চুক্তি সাক্ষর।
ঃ ইন্দিরার প্রতি দিল্লিতে শেখ হাসিনার কৃতজ্ঞতা প্রকাশ।
ঃ পুলিশকে গুলি করার দায়ে দুই জন গ্রেফতার।
ঃ মুনসেফ কোর্টে বিচারক ঘেরাও।

১৭ঃ তালপট্টিতে বাংলাদেশ উস্কানী দিয়েছে ভারতের এই জবাব বাংলাদেশের প্রত্যাখ্যান। পররাষ্ট্র দফতরের ভাষ্যঃ ভারত অবৈধ কার্যক্রম ঢাকতে চাইছে। এ ব্যাপারে বিভিন্ন রাজনৈতিক দলের ক্ষোভ প্রকাশ ও ভারতীয় পত্র-পত্রিকায় বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচার।
ঃ দীর্ঘদিন ভারতে স্বেচ্ছা নির্বাসনের পর শেখ মুজিবের মেয়ে বেগম হাসিনা ওয়াজেদের স্বামী ও এক সন্তান ফেলে ঢাকা প্রত্যাবর্তন। মানিক মিয়া এভিনিউতে সংবর্ধনা।

১৮ঃ তথ্য প্রকাশঃ বাংলাদেশের জলসীমায় দুটি ভারতীয় রণতরী, ঢাকায় ভারতীয় হাই কমিশনের সামনে বিক্ষোভ।
ঃ কুষ্টিয়ার কৃষক সমাবেশে জিয়াঃ গ্রাম সরকার কায়েমী স্বার্থে আঘাত হেনেছে।
ঃ চট্টগ্রামের দুটি থানায় টর্নেডোঃ এক হাজার লোক আহত, পাঁচ হাজার লোক গৃহহীন।
ঃ তালপট্টিতে ভারতীয় সৈন্য অবতরণের প্রতিবাদে আয়োজিত জামাতীদের ওপর মুক্তিযোদ্ধাদের হামলাঃ কয়েকজন আহত।

১৯ঃ তালপট্টি থেকে ভারতীয় সৈন্য প্রত্যাহারের দাবীতে সারাদেশে বিক্ষোভ। ভারত কর্তৃক যৌথ জরিপের প্রস্তাব প্রত্যাখ্যান।
ঃ দুলাল ও রহমান হত্যার দায়ে দু’ জন আটক।

২০ঃ ঢাকায় চারদিনের সফরে বেলজিয়ামের রাজা ও রাণী। প্রাণঢালা সংবর্ধনা। ২৫ কোটি ডলারের ঋণ চুক্তি।
ঃ তালপট্টিতে ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে দেশব্যাপী বিক্ষোভ অব্যাহত।

২১ঃ জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু।
ঃ একশ’ কোটি টাকার সুইডিশ মুঞ্জরী লাভ।
ঃ আওয়ামী লীগের নেতৃত্বে গঠিত দশ দল থেকে জাসদ, ওয়ার্কার্স পার্টি ও শ্রমিক কৃষক সমাজবাদী দলের সম্পর্ক চ্যুতি। ত্রিদলীয় জোট গঠন।

২৩ঃ বিএনপি নির্বাহী কমিটির বৈঠকে দলের চেয়ারম্যান জিয়াঃ দক্ষিণ তালপট্টির সমস্যা সমাধানে উপযুক্ত পদক্ষেপ নেয়া হবে।
ঃ বায়তুল মোকাররম প্রাঙ্গণে মোশতাকের জনসভা, পটকাবাজি, লাঠি চার্জ ও কাঁদানে গ্যাস নিক্ষেপ।
ঃ সোনালী ব্যাংকের জিএম ও এমডি কর্মচারীদের প্রহারে গুরুতর আহত।

২৪ঃ বিএনপি ও যুবদল থেকে ব্যাংক কর্মচারী ফেডারেশনের সভাপতি জামালউদ্দীন সহ সাত জন বহিষ্কার।
ঃ ভারতীয় আগ্রাসনের মুখে বৃহত্তর জাতীয় ঐক্য গড়ে তোলার জন্যে ভাসানী স্মৃতি সংসদের সভায় আহ্বান।
ঃ বাকশালীরা দেশের এক নম্বর শত্রুঃ বিমানমন্ত্রী ওবায়দুর রহমান।

২৫ঃ দক্ষিণ তালপট্টিতে ভারতের একতরফা জরিপ – বাংলাদেশের প্রত্যাখ্যান।
ঃ নারায়ণগঞ্জ পরীক্ষা কেন্দ্রে নকলের দাবীকে কেন্দ্র করে ছাত্র – পুলিশের হাঙ্গামা। গুলিতে একজন নিহত ও আহত শতাধিক।
ঃ ব্যাংক কর্মচারী ফেডারেশনের সভাপতি জামালউদ্দীন ফেরার। ব্যাংকে সুস্থ পরিবেশ বজায় রাখতে বন্ধপরিকরঃ অর্থমন্ত্রী।
ঃ বিএনপি থেকে আরো ১২ জন বহিষ্কার।
ঃ নৈরাজ্য বন্ধের দাবীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ধর্মঘট।
ঃ বিএসএফ সতর্কাবস্থায় বাংলাদেশের বিষ্ময় প্রকাশ।

২৬ঃ সরকারী শ্রেতপত্রে প্রকাশঃ দক্ষিণ তালপট্টি বাংলাদেশের অবিচ্ছেদ্য অংশ। সুপ্রীম কোর্ট বার সমিতির আহ্বানঃ ভারতের আগ্রাসী ভূমিকা আন্তর্জাতিক ফোরামে তুলে ধরুন।
ঃ ভারতের একগুঁয়েমিতে আন্তর্জাতিক পাট রফতানী সংস্থা হল না।
ঃ বিএনপি থেকে আরও পাঁচজন বহিষ্কৃত। ব্যাংকে গোলযোগকারীদের কঠোর হস্তে দমনের সিদ্ধান্ত।

২৭ঃ সংসদের পররাষ্ট্র মন্ত্রীঃ রাষ্ট্রীয় অখন্ডতা ও জাতীয় স্বার্থ রক্ষিত হবে।
ঃ ব্যাংকে অরাজকতা মোকাবিলায় সরকারী পদক্ষেপে জনতা ব্যাংক কর্মচারীদের সমর্থন, ১১ জন গ্রেফতার।
ঃ বিএনপি থেকে ১৯ জন বহিষ্কৃত।

২৮ঃ ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে জাতীয় সংসদে সর্বসম্মত প্রস্তাবঃ দক্ষিণ তালপট্টি থেকে সৈন্য ও রণতরী সরাও। সারাদেশে প্রতিবাদ ও বিক্ষোভ অব্যাহত।
ঃ সিলেট সফরে শেখ হাসিনা, আওয়ামী লীগ সম্পাদক আবদুর রাজ্জাক, জোহরা তাজউদ্দীন, আবদুস সামাদ আজাদ প্রমুখ।

২৯ঃ ভারতীয় হাই কমিশনের সামনে জাতীয়তাবাদী যুব দলের বিক্ষোভ। তালপট্টি দখলে বিশ্বের৷ পত্র পত্রিকায় ভারতের নিন্দা।
ঃ সোনালী ব্যাংকের দশজন বরখাস্ত।
ঃ বিএনপি থেকে পাঁচজন বহিষ্কার।
ঃ চট্টগ্রামে প্রেসিডেন্ট জিয়া।

৩০ঃ ভোর চারটায় চট্টগ্রাম সার্কিট হাউজে চট্টগ্রাম সেনানিবাসের জিওসি মেজর জেনারেল আবুল মনজুরের নেতৃত্বে এক দল বিদ্রোহী অফিসার কর্তৃক প্রেসিডেন্ট জিয়াউর রহমান বীরউত্তম নৃশংসভাবে নিহত। ভাইস প্রেসিডেন্ট বিচারপতি আবদুস সাত্তারের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ। ৪০ জন শোক দিবস ও জাতীয় পতাকা অর্ধনমিত। সারা দেশে সংবিধান চালু রেখে জরুরী অবস্থা ঘোষণা। নিয়মতান্ত্রিক রাজনীতির প্রতি সকল দলের পূর্ণ আস্থা প্রকাশ। দুষ্কৃতকারীদের আত্মসমর্পণের নির্দেশ। তিন বাহিনীর প্রধানের সঙ্গে অস্থায়ী প্রেসিডেন্টের বৈঠক। সেনাবাহিনী প্রধান এরশাদের বিবৃতিঃ সশস্ত্র বাহিনী স্বাধীনতা ও সংবিধান রক্ষায় দৃঢ়প্রতিজ্ঞ।

৩১ঃ জিয়া হত্যায় সারা দেশে গায়েবানা জানাজা। লাখো শোকার্ত মানুষের ঢল। সারাদেশে ও বিশ্ব শোকের ছায়া। আত্মসমর্পণের জন্য লেঃ জেনারেল এরশাদের চূড়ান্ত নির্দেশ। দেশপ্রেমিক সৈনিকদের প্রতি আইনানুগ সরকারকে সমর্থনের জন্য জেনারেল (অবঃ) ওসমানীর আহ্বান।

।। জুন।।

১ঃ চট্টগ্রামের বিদ্রোহ নির্মূল। মনজুর গ্রেফতার ও বিক্ষুব্ধ সৈনিকদের হাতে নিহত। সেনাবাহিনী থেকে পাঁচজন বহিষ্কৃত। বিচার করে অপরাধীদের শাস্তি দেয়া হবে বলে বিচারপতি সাত্তারের ঘোষণা৷ জনগণ ও সশস্ত্র বাহিনীর প্রতি সাত্তারের অভিনন্দন।

২ঃ ঢাকায় জিয়ার লাশ। স্মরণকালে অনন্য জনজোয়ার। মানিক মিয়া এভিনিউতে জানাজায় লক্ষ লক্ষ মানুষের ভীড়। মরহুম প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মরদেহ শেরে বাংলা নগরে সংসদ ভবনের পাশে সমাহিত। অপরাধীদের চিহ্নিত করতে তদন্ত ট্রাইব্যুনাল। বিচারের জন্য কোর্ট মার্শাল গঠিত। বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের পক্ষ থেকে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি।

৩ঃ জাতীয় সংসদে সর্বসম্মত শোক প্রস্তাবঃ জিয়া ছিলেন স্বাধীনতার অতন্দ্র প্রহরী। জিয়ার মাজারে হাজার হাজার মানুষের জনস্রোত।
ঃ আতাউর রহমান খান, খন্দকার মোশতাক, কাজী জাফর, মোহাম্মদ তোয়াহা সহ ১৬ টি রাজনৈতিক দলের বিবৃতিঃ স্বাধীনতার চিহ্নিত শত্রুদের প্রতি সতর্ক থাকুন।
ঃ পটুয়াখালীতে লঞ্চ ডুবিঃ প্রায় অর্ধশত লোক নিহত।

৪ঃ ছয় মাসের মধ্যে দেশে প্রেসিডেন্ট নির্বাচন হবে বলে বিচারপতি সাত্তারের ঘোষণা।
ঃ জরুরী অবস্থা সম্পর্কে সংসদে শাহ আজিজঃ মৌলিক অধিকার রাষ্ট্রীয় স্বার্থের ওপরে নয়।
ঃ জিয়ার মৃত্যুতে ৩৮ টি ইসলামী দেশের পররাষ্ট্রমন্ত্রীদের শোক বাণী প্রেরণ।

৫ঃ ১৩৩ কোটি টাকার রেল বাজেট পেশ।
ঃ বিদেশী মিশন প্রধানদের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীঃ জিয়ার প্রদর্শিত পথ থেকে বাংলাদেশ বিচ্যুত হবে না।
ঃ কুমিল্লা সেনানিবাসে সেনাবাহিনী প্রধান জেনারেল এরশাদঃ গণতান্ত্রিক সরকারের প্রতি আনুগত্যের জন্য সৈন্যদের অভিনন্দন জ্ঞাপন।

৬ঃ জিয়া হত্যার বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠন।
ঃ জাতীয় বাজেট পেশঃ রাজস্ব খাতে ১১০০ কোটি উদ্বৃত্ত। উন্নয়ন খাতে ৩০১৫ কোটি টাকা।
ঃ এক বছরে মাথাপিছু আয় ৩০ টাকা বৃদ্ধি।
ঃ জিয়ার মাজারে শোকার্ত মানুষের ভিড়। শ্রদ্ধার ফুলে ঢেকে গেছে গোটা মাজার প্রাঙ্গণ।
ঃ যশোরের সেনানিবাসে জেনারেল এরশাদঃ হত্যাকারীদের জাতি ক্ষমা করবে না।

৭ঃ জিয়ার প্রতি শ্রদ্ধা জানাতে চীন প্রধানমন্ত্রী ঝাও জিয়াং – এর পূর্ব পরিকল্পনামত ঢাকা আগমন৷ বিমানবন্দরে ঝাওঃ জিয়া ছিলেন আন্তর্জাতিক অঙ্গনের গুরুত্বপূর্ণ ব্যক্তি। দু’ পক্ষের বৈঠকঃ আন্তর্জাতিক প্রশ্নে সহযোগিতার সংকল্প।

৮ঃ অস্থায়ী প্রেসিডেন্ট বিচারপতি সাত্তারের বেতার ভাষণঃ জিয়ার স্বপ্ন সফল করতে গণতান্ত্রিক মূল্যবোধ সমুন্নত রাখুন।
ঃ চট্টগ্রামে সেনানিবাসে লেঃ জেনারেল এরশাদঃ মুষ্টিমেয় বিপথগামীর জন্য গোটা সেনাবাহিনী দায়ী নয়।
ঃ তেইশ ঘন্টার সংক্ষিপ্ত সফর শেষে ঝাও জিয়াং – এর ঢাকা ত্যাগ।

৯ঃ জিয়ার মৃত্যুতে জোটনিরপেক্ষ দেশসমূহের পূর্নাঙ্গ অধিবেশনে শোক প্রস্তাব।
ঃ ঢাকা সেনানিবাসে লেঃ জেনারেল এরশাদঃ সেনাবাহিনীকে আরও সুশৃঙ্খল হতে হবে।
ঃ মেজর জেনারেল মীর শওকত আলীকে লেঃ জেনারেল পদে প্রমোশন দিয়ে অবসর দান।

১০ঃ দ্বিতীয় পঞ্চবার্ষিক পরিকল্পনা দ্রুত চূড়ান্ত করার জন্য অস্থায়ী প্রেসিডেন্টের নির্দেশ।
ঃ বগুড়া ও রংপুর সেনানিবাসে সেনাবাহিনী প্রধান লেঃ জেনারেল এরশাদঃ সেনাবাহিনী সংবিধান ও দেশ রক্ষার দায়িত্ব পালনে বদ্ধপরিকর।

১১ঃ রফতানী লক্ষ্যমাত্রা ১৩২৫ কোটি টাকা নির্ধারিত।
ঃ মেজর জেনারেল এফ আর আল মামুনকে সেনাবাহিনী থেকে অবসর দান।
ঃ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে মরহুম প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে মরণোত্তর ডিএসসি উপাধি দান।

১২ঃ ইরাকী পারমাণবিক প্রকল্পে সম্প্রতি ইসরাইলী হামলার বিরুদ্ধে জাতীয় সংসদে তীব্র নিন্দা।
ঃ ফেনীতে এক ট্রিলিয়ন ঘনফুট গ্যাসের সন্ধান লাভ।
ঃ শেখ হাসিনার কাছে শেখ মুজিবের ধানমন্ডিস্থ বাড়ি ও ৫০৩ ভরি সোনাসহ ২৫ লক্ষ টাকার সম্পত্তি হস্তান্তর।

১৩ঃ বিএনপির জাতীয় নির্বাহী কমিটির বর্ধিত সভায় সাত্তারঃ দল ও প্রশাসন থেকে দূর্নীতিবাজদের উচ্ছেদের সংকল্প ঘোষণা ; জিয়া প্রবর্তিত পদ্ধতি চালু থাকবে।
ঃ প্রেসিডেন্ট নির্বাচনের প্রস্তুতি শুরু।
ঃ বিভিন্ন রাজনৈতিক দলের দাবিঃ সংসদীয় পদ্ধতির গণতন্ত্র দিন।
ঃ সাভার সেনানিবাসে জেঃ এরশাদঃ সংবিধান রক্ষা করা সেনাবাহিনীর কর্তব্য।

১৪ঃ বিভিন্ন রাজনৈতিক দলের রাষ্ট্রীয় পরিস্থিতি পর্যালোচনা।

১৫ঃ তালপট্টি প্রশ্নে শামসুল হকঃ ভারতীয় লোক এ রণতরী ফিরিয়ে নিতে হবে।
ঃ ধানমন্ডীর বাড়ি গ্রহণ সম্পর্কে প্রকাশিত রিপোর্টের কোন সুনির্দিষ্ট বিষয় উল্লেখ না করে শেখ হাসিনার বিবৃতিঃ সরকার নিয়ন্ত্রিত পত্রিকাগুলোয় অসৎ উদ্দেশ্যে ও ষড়যন্ত্রমূলকভাবে জনমনে বিভ্রান্তি সৃষ্টির উদ্দেশ্যে ঐ তথ্য পরিবেশিত হয়েছে। উল্লেখ্য ঐ তথ্য বেসরকারী পত্রিকাতেও প্রকাশিত হয়।

১৬ঃ অস্থায়ী প্রেসিডেন্ট বিচারপতি আবদুস সাত্তারের বেতার ভাষণঃ ২১ সেপ্টেম্বর প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা।
ঃ সাংবাদিকদের ‘কৃষ্ণ দিবস’ উপলক্ষে সাংবাদিক নেতৃবৃন্দঃ সকল মতের স্বাধীনতার জন্য আমরা লড়ছি।

১৮ঃ প্রধান নির্বাচন কমিশনারের বেতার ভাষণঃ ১০ আগস্ট মনোনয়ন পেশঃ বিস্তারিত কর্মসূচী ঘোষণা।
ঃ ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য বিদ্যুতের মূল্য হ্রাস।

১৯ঃ অস্থায়ী প্রেসিডেন্টের সাথে বিভিন্ন দলের বৈঠক শুরু।
ঃ সাংবাদিকদের কাছে শেখ হাসিনার অভিযোগঃ তাদের বাড়িতে যে পরিমাণ অলংকার থাকার কথা ছিল তা নেই।
ঃ বেসরকারী খাতে ২২ টি সুতাকল স্থাপনের অনুমতি দান।

২০ঃ মেজর জেনারেল (অবঃ) নুরুল ইসলাম ও লেঃ কর্ণেল (অবঃ) আকবর হোসেনকে মন্ত্রীত্ব থেকে অব্যহতি দান।
ঃ সংসদে সবুর খানঃ স্বনির্ভরতার জন্য জিয়া অক্লান্ত পরিশ্রম করেছেন।
ঃ নির্বাচনের তারিখ নির্ধারণে তাদের সঙ্গে পরামর্শ না করায় আওয়ামী লীগের (হাঃ) নেতৃত্বে ৯ দলের সমালোচনা।
ঃ ঢাকাস্থ সোভিয়েট দূতাবাসে অননুমোদিত উচ্চ ক্ষমতা সম্পন্ন গোয়েন্দা সাজ-সরঞ্জাম আনয়ন। বিমানবন্দরে দূতাবাস কর্মকর্তাদের দুর্ব্যবহার।

২১ঃ শহীদ জিয়া স্মরণসভায় সাত্তারঃ গণতন্ত্র ও সংবিধান অক্ষুণ্ণ রাখতে হবে।
ঃ সোভিয়েট দূতাবাসের নিষিদ্ধ জিনিস আমদানীর প্রতিবাদে আওয়ামী লীগসহ (হাঃ) কয়েকটি মস্কোপন্থী দল বাদে সকল রাজনৈতিক দলের নিন্দা।
ঃ সার্বভৌম সংসদের জন্য আওয়ামী লীগ আন্দোলন করবেঃ শেখ হাসিনা।
ঃ ময়মনসিংহে দু’ টি সড়ক দূর্ঘটনায় সাতজন নিহত।

২২ঃ প্রেসিডেন্ট নির্বাচনে অস্থায়ী প্রেসিডেন্ট বিচারপতি আবদুস সাত্তার বিএনপি প্রার্থী মনোনীত।
ঃ সিপিবি আয়োজিত সংবর্ধনা সভায় ওসমানীঃ নিয়ম-নীতির প্রতি অনুগত থাকুন।
ঃ বংশাল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক প্রহৃত ফারুক চৌধুরীর মৃত্যু।
ঃ মীরপুর রোডে সড়ক দূর্ঘটনায় দু’জন নিহত।

২৩ঃ সংসদে রুশ দূতাবাস কর্তৃক গোয়েন্দা সামগ্রী প্রশ্ন আলোচিত। বাংলাদেশের তীব্র নিন্দা জ্ঞাপন। আপত্তিকর সরঞ্জামাদি সরকারের হেফাজতে।

২৪ঃ জিয়া যে বাড়িকে জন্মগ্রহণ করেছেন সেটি সংরক্ষণ করা হবেঃ স্পীকার মীর্জা গোলাম হাফিজ।
ঃ ঢাকা ও সীতাকুণ্ডে দুটি সড়ক দূর্ঘটনায় ছয় জন নিহত।
ঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর ও আওয়ামী লীগ (হাঃ) নেতা ডঃ আবদুল মতিন চৌধুরীর ইন্তেকাল।

২৫ঃ জাতীয় অর্থনৈতিক পরিষদের বৈঠকে অস্থায়ী প্রেসিডেন্টঃ সার ও বীজ সরবরাহ নিশ্চিত করুন।
ঃ বেসরকারী খাতে ২২ টি বস্ত্র কল স্থাপনের অনুমতি দান।
ঃ বগুড়ায় স্পীকারঃ জিয়া জাতিকে সম্মান, মর্যাদা ও আস্থা দিয়েছেন।
ঃ বায়তুল মোকাররমে তিন দলের (জাসদ, ওয়ার্কার্স পার্টি ও শ্রমিক কৃষক সমাজবাদী দল) জনসভাঃ নির্বাচনের পরিবেশ সৃষ্টির আহ্বান।

২৬ঃ সংসদে সুতা ও সুপারির ওপর প্রস্তাবিত কর প্রত্যাহার, যন্ত্রাংশের কর হ্রাস।

২৭ঃ আদমশুমারীর রিপোর্ট প্রকাশ। বাংলাদেশের জনসংখ্যা ৮ কোটি ৯৯ লক্ষ ৪০ হাজার। জনবৃদ্ধির হার ২ দশমিক ৩৬ শতাংশ। ৪ কোটি ৪৮ লক্ষ ৪৯ হাজার ৯৭৩ জন পুরুষ এবং ৪ কোটি ২২ লাখ ২ হাজার ৫১ জন মহিলা।
ঃ দ্বিতীয় বিপ্লবের কর্মসূচী বাস্তবায়নে সংগ্রাম করবঃ হাসিনা।
ঃ আইডিএল – এন ঘোষণাঃ নির্বাচন পেছালে অংশ নেব।
ঃ যুবদল থেকে সাতজন বহিষ্কৃত।

২৮ঃ যুবদলের ঝিনাইদহ ও শরিয়তপুর জেলা কমিটি বাতিলঃ দু’ জন বহিষ্কৃত।
ঃ প্রেসিডেন্ট নির্বাচনে মুসলিম লীগের প্রার্থী খান এ সবুর।
ঃ জাতীয়তাবাদী শ্রমিক দল থেকে চারজন বহিষ্কৃত।

২৯ঃ মরহুম প্রেসিডেন্ট জিয়াউর রহমানের পত্নী ও দুই শিশু পুত্রের জন্য সরকারের ১০ লাখ টাকা অনুদান।
ঃ ডাঃ মতিনকে যুব উন্নয়ন ছাড়াও স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব প্রদান।
ঃ কয়েকটি রাজনৈতিক দলের দাবিঃ প্রেসিডেন্ট নির্বাচন পিছিয়ে দিন।
ঃ ব্যাংক কর্মচারী ফেডারেশনের সভাপতি ফেরার জামালউদ্দীন গ্রেফতার।

৩০ঃ ২৯৫০ কোটি টাকার আমদানী লক্ষ্যমাত্রা ধার্য করে আমদানী নীতি ঘোষণা।
ঃ জিয়া হত্যা তদন্ত কমিশনের কাজ শুরু।
ঃ বেগম জিয়া ছাড়া আর যারা সরকারী অনুদান পেয়েছেন, তাদের নাম সংসদে ঘোষণাঃ জাসদের আ স ম আবদুর রব – ৫,৬২,৫৯৩ টাকা পনেরো পয়সা, আওয়ামী লীগ (হাঃ) এমপি জামালউদ্দীন তালুকদার – ১,৫৩০০০ টাকা, আওয়ামী লীগ (হাঃ) এমপি হাবীবুর রহমান দু’ লাখ টাকা, মুসলিম লীগ এমপি ইব্রাহিম খলিল এক লাখ টাকা, অপর একজন এমপি মুজিবর রহমান এক লাখ ৫৬ হাজার টাকা৷ খালেদ মোশাররফের পত্নী, কর্নেল তাহেরের পত্নী প্রমুখ৷
ঃ কুমিল্লা ৮ উপনির্বাচনে বিএনপি প্রার্থী আলহাজ মুন্সী আবদুল আলী বিপুল ভোটে জয়ী।
ঃ বায়তুল মোকাররমে আতাউর রহমান খান, খন্দকার মোশতাক, কাজী জাফরসহ ১৮ টি দলীয় নেতার জনসভাঃ নির্বাচনের পরিবেশ সৃষ্টির আহ্বান।
ঃ যুদ্ধাহত মুক্তিযোদ্ধা সমাবেশে বিচারপতি সাত্তারঃ মুক্তিযোদ্ধাদের কাছে জাতি চিরকৃতজ্ঞ থাকবে।

।। জুলাই ।।

১ঃ লক্ষ্যমাত্রা ১৫০০ কোটি টাকা ধার্য করে রফতানী নীতি ঘোষণা।
ঃ বিএনপিকে বিভেদের খবর বানোয়াট বলে ওবায়দুর রহমানের বিবৃতি ।
ঃ বিরোধী দলের তীব্র বিরোধিতার মুখে জাতীয় সংসদে সংবিধানের ষষ্ঠ সংশোধনী বিল উথ্বাপন।

২ঃ ১১৬ জন অফিসারের অতিরিক্ত সচিব, যুগ্মসচিব, উপ সচিব পদে পদোন্নতি।
ঃ পৌর কর্পোরেশনের ৬৬ কোটি টাকার বাজেট ঘোষণা৷
ঃ প্রবল বর্ষণে চট্টগ্রামে বন্যা, আরাকান সড়ক নিমজ্জিত।
ঃ গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস – এ উৎপাদন শুরু।

৩ঃ পাট ব্যবসা থেকে দূর্নীতি উচ্ছেদ অভিযান শুরু।
ঃ বিরোধী দলীয় ও স্বতন্ত্র সদস্যদের অনুপস্থিতিতে ১৯৮০ সালের ভূমি প্রশাসন বোর্ড বিল পাশ।

৪ঃ পবিত্র রমজান মাস শুরুঃ ১১ টি দোকানে হ্রাসকৃত মূল্যে গরুর মাংস বিক্রির ঘোষণা৷
ঃ প্রবল বৃষ্টিতে কয়েকটি স্থানে আকষ্মিক বন্যা। চট্টগ্রামে পাহাড়ি ধসে চারজনের মৃত্যু।
ঃ ইসিএনইসির বৈঠকে ৭৫ কোটি টাকার ৭ টি প্রকল্প অনুমোদন।

৫ঃ আরিচা সড়কে পাঁচটি দূর্ঘটনায় দু’ জন নিহত।
ঃ সংবিধানের ষষ্ঠ সংশোধনী বিল পাশের জন্য বিএনপি এমপিদের প্রতি সংসদে উপস্থিত থাকার নির্দেশ। আলোচনায় যোগদানের জন্য বিরোধী দলের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান।

৬ঃ বন্যায় রংপুর, দিনাজপুর ও বগুড়ার বিস্তীর্ণ এলাকা প্লাবিত।

৭ঃ বিরোধী দলের অনুপস্থিতিতে সংসদে দুই – তৃতীয়াংশেরও বেশী ভোটে সংবিধানের ৫১ ও ৬৬ অনুচ্ছেদের সংশোধনী গৃহীত।
ঃ জিয়ার প্রতি শ্রদ্ধা জানাতে গিনির প্রধানমন্ত্রীর ঢাকা উপস্থিতি।
ঃ বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি।
ঃ ২২ জাতি শীর্ষ বৈঠক সম্পর্কে কথা বলতে মেক্সিকো দূতের ঢাকা আগমন।
ঃ লন্ডনে সংসদ সদস্য ইব্রাহিম খলিলের ইন্তেকাল৷
ঃ জয়দেবপুরে বাসে ডাকাতি ও ড্রাইভার নিহত।

৮ঃ মরহুম প্রেসিডেন্ট জিয়ার চেহলাম অনুষ্ঠিত। এ উপলক্ষে সাত্তারের বেতার ভাষণঃ সরকার গণতান্ত্রিক প্রক্রিয়া বজায় রাখবে।
ঃ সংসদে বিরোধী দলের আংশিক অনুপস্থিতিতে সংবিধানের ষষ্ঠ সংশোধনী বিল পাশ।

৯ঃ সংসদে জরুরী অবস্থা বিল অনুমোদিত। বিচারপতিদের বাসস্থান ভাতা বিল পাশ।
ঃ ঢাকা বোর্ড এস এস সি পরীক্ষার ফল প্রকাশঃ পাশের হার শতকরা ৫৪ ভাগ।

১০ঃ জাতীয় সংসদের বাজেট অধিবেশন মোট দশটি বিল পাশের মধ্য দিয়ে সমাপ্ত। গণপ্রতিনিধি (সংশোধনী) বিল পাশ।
ঃ চট্টগ্রামে কোর্ট মার্শালে জিয়া হত্যার বিচার শুরু।
ঃ দেশের সকল বেতার কেন্দ্রে আকষ্মিক ধর্মঘট ও সম্প্রচার বন্ধ। সরকারী প্রেসনোটে রেডিও কর্মচারীদের কাজে যোগদানের আহ্বান।

১১ঃ কর্তৃপক্ষের তথ্য প্রকাশঃ গত অর্থ বছরে পাট শিল্পে ৫০ কোটি টাকা মুনাফা।
ঃ মহানগরীতে গত ছয় মাসে সড়ক দূর্ঘটনায় নিহত ৬৭, আহত ৭৫৫।
ঃ রাজবাড়ীতে একই দিনে তিনটি অস্বাভাবিক মৃত্যু।

১২ঃ রাজশাহী বোর্ডের এস এস সি পরীক্ষার ফল প্রকাশঃ পাশের হার শতকরা ৫৫।
ঃ রেডিও কর্মচারীদের কাজে যোগদান।

১৩ঃ বানিজ্য প্রতিমন্ত্রীর পিকিং যাত্রা৷

১৪ঃ ঢাকায় বিশ্ব ব্যাংক ভাইস প্রেসিডেন্ট ডেভিড হুপারের আশ্বাসঃ ব্যাংকের সাহায্য অব্যাহত থাকবে।
ঃ ঢাকা- চট্টগ্রাম রোডে কর্ণফুলী সুপার এক্সপ্রেস ট্রেন চালু।

১৫ঃ ঢাকায় সড়ক দূর্ঘটনায় তিনজন নিহত।

১৬ঃ বাংলাদেশ অবজারবারের নির্বাহী সম্পাদক নজরুল ইসলামের ইন্তেকাল।

১৭ঃ আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার লন্ডন যাত্রা।
ঃ তিন দলের সাংবাদিক সম্মেলন। বিরোধী দল থেকে একজন প্রার্থী দেবার আহ্বান।
ঃ ঝিনঝিনা রোগে পাবনায় ৫ ব্যক্তির মৃত্যু। তিন শতাধিক আক্রান্ত।

১৮ঃ রংপুর ও পাবনার নিম্নাঞ্চল প্লাবিতঃ কুতুবদিয়া ভেড়ি বাঁধে ফাটল।
ঃ কুমিল্লা ও যশোর বোর্ডে এস এস সি পরীক্ষার ফল প্রকাশঃ পাশের হার যথাক্রমে ৫৯ দশমিক ৫৬ এবং ৫৯ দশমিক ৭৫ শতাংশ।
ঃ চুয়াডাঙ্গায় ৫ লাখ টাকার ভারতীয় পণ্য আটক।
ঃ ভারতীয় সাংবাদিকদের মূল্যায়নঃ ঢাকার প্রতি দিল্লীর মনোভাবে ভারতের অন্য প্রতিবেশীরা শঙ্কিত।
ঃ কুষ্টিয়ায় দ্রব্যমূল্য বৃদ্ধিরোধে ১৫ জন ব্যবসায়ী দন্ডিত।

১৯ঃ নারায়ণগঞ্জে বিচারপতি সাত্তারঃ জিয়ার প্রতিশ্রুত প্রতিটি প্রকল্পের বাস্তবায়ন আমাদের কর্তব্য।
ঃ কর্তৃপক্ষের সাক্ষাৎকারঃ ৬ মাসে ঢাকায় সাতশ’ বার বিদ্যুৎ বিভ্রাট।

২০ঃ জাপানী ২০০ কোটি টাকার পণ্য ও প্রকল্প ঋণ দেবেঃ ঢাকায় চুক্তি সাক্ষর।
ঃ অবসরপ্রাপ্ত লেঃ জেনারেল মীর শওকত আলী মিসরে রাষ্ট্রদূত নিযুক্ত।
ঃ যমুনা ও ব্রহ্মপুত্রের পানি বৃদ্ধিঃ বাহাদুরাবাদ ঘাট ভাঙনের কবলে৷
ঃ সন্দীপে কলেরার প্রকোপঃ ১০ জনের মৃত্যু।

২১ঃ ইসরাইলকে আগ্রাসন থেকে নিবৃত্ত করণঃ ওয়ান্ডহেইমের কাছে বাংলাদেশ প্রতিনিধি।
ঃ আতাউর রহমান খানকে আহ্বায়ক করে ১৮ দলের ঐক্য মোর্চা নিয়ে ন্যাশনাল ফ্রন্ট গঠিত।
ঃ পিকিং – এ ঢাকা-পিকিং ৫ম বিনিময় বানিজ্য প্রটোকল স্বাক্ষর।

২২ঃ বন্যাঃ হুমকির মুখে দেওয়ানগঞ্জ জিল বাংলা চিনি কলঃ পাবনা শহরে পানি, কুড়িগ্রামের বিস্তীর্ণ এলাকা প্লাবিত।
ঃ চীন থেকে দেশে ফিরে বানিজ্য প্রতিমন্ত্রীর তথ্য প্রকাশঃ চীনের সঙ্গে শতকরা ২১ ভাগ বানিজ্য বাড়বে।

২৩ঃ বিমানবাহিনীর স্টাফ প্রধান হিসেবে এয়ার কমোডর সুলতান মাহমুদ।
ঃ হাইকোর্টের রায়ঃ তাওয়াবের দেশে ফেরার অধিকার লাভ।
ঃ বিরোধী দলের প্রতি শাহ আজিজঃ নির্বাচনে অংশ নিন।

২৪ঃ পাকিস্তানী সম্পদের হিস্যার দাবী ছাড়া হয়নিঃ সরকারী মুখপাত্রের ভাষ্য।
ঃ ন্যাশনাল ফ্রন্টের সঙ্গে সাম্যবাদী দলের সম্পর্ক নেইঃ তোয়াহা।

২৫ঃ জাসদ ও বাসদ সমর্থিত ছাত্রলীগের সংঘর্ষে ডাকসু অফিসে প্রাঙ্গণে ডাকসুর সাধারণ সম্পাদক আহত।
ঃ ১৯৮৩ সালে দেশের প্রথম পারমাণবিক চুল্লি চালু হবেঃ বিজ্ঞান প্রতিমন্ত্রীর আশাবাদ।
ঃ পণ্যমূল্যের ওপর সতর্ক দৃষ্টি জোরদার করার জন্য সাত্তারের নির্দেশ। উচ্চমূল্য নির্ধারণের দাবীতে মাংস বিক্রেতাদের মাংস বিক্রি স্থগিত।

২৬ঃ সংসদীয় গণতন্ত্রকামীদের একক প্রার্থী চাইঃ মিজানুর রহমান চৌধুরী (আঃ লীঃ)।
ঃ দক্ষিণ তালপট্টির ওপর অধিকার ছাড়ব নাঃ ইন্দিরা।

২৭ঃ রাজনৈতিক দলগুলোর দাবির প্রেক্ষিতে প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ১৫ অক্টোবর পুনঃ নির্ধারিতঃ নয়া কর্মসূচী ঘোষণা।
ঃ দঃ তালপট্টি প্রশ্নে ইন্দিরার মন্তব্য সকল প্রতিশ্রুতির বরখেলাপঃ পররাষ্ট্র দফতর।
ঃ চাষীদের কাছ থেকে সরাসরি পাট কেনা হবেঃ পাটমন্ত্রী।
ঃ মূল্য বৃদ্ধি স্বীকার করে নেয়ায় মাংস বিক্রেতাদের ধর্মঘট প্রত্যাহার।

২৮ঃ বিএনপি জাতীয় নির্বাহী কমিটির বর্ধিত সভায় সাত্তারঃ স্বাধীনতা নস্যাতের চক্রান্ত রুখতে হবে৷
ঃ নাগরিকদের জাতীয় কমিটির প্রার্থী ওসমানী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।
ঃ ৫ টি সড়ক দূর্ঘটনায় পাঁচজন নিহত।
ঃ দক্ষিণ তালপট্টি বাংলাদেশেরঃ শাহ আজিজ।

২৯ঃ যথাযোগ্য মর্যাদায় লায়লাতুল কদর পালিত।
ঃ আদমজী জুট মিলে লকআউট ঘোষণা।
ঃ ঈদ-উল-ফিতর উপলক্ষে ২০৯ জন বন্দীর মুক্তি লাভ।

৩০ঃ জিয়া হত্যা তদন্তঃ স্বাক্ষীদের জবানবন্দী গ্রহণ সমাপ্ত।
ঃ পূর্ণ গ্রাস সূর্য গ্রহণ।
ঃ আদমজী মিলে লক-আউট প্রত্যাহার।
ঃ নগরীতে বাস-বেবী ট্যাক্সি মুখোমুখি সংঘর্ষে তিনজন নিহত।
ঃ ভারতীয় কমিউনিস্ট পার্টি (এমএল) ঃ তালপট্টি থেকে ভারতীয় সৈন্য প্রত্যাহারের আহ্বান।
৩১ঃ সাম্যবাদী দলের (নগেন) ন্যাশনাল ফ্রন্ট ত্যাগ।

।। আগস্ট।।

৩ঃ সারা দেশে ঈদ উল ফিতর উদযাপিত। অস্থায়ী প্রেসিডেন্টের বাণীঃ গণতন্ত্রের নিশ্চিত পথেই এগুতে হবে।

৪ঃ প্রেসিডেন্ট জিয়ার হত্যা সম্পর্কে শ্বেতপত্র প্রকাশঃ নির্বাচিত প্রেসিডেন্টকে অপসারিত করে সামরিক সরকার গড়াই ছিল মনজুরের লক্ষ্য।
ঃ তিনটি মুক্তিযোদ্ধা সংগঠনের নামে দেয়া বিবৃতি সম্পর্কে প্রেস নোটঃ দুরভিসন্ধিমূলক প্রচারণা থেকে বিরত থাকুন।
ঃ মেঘনায় লঞ্চ ডুবিতে শতাধিক যাত্রী নিখোঁজ।

৫ঃ শ্বেতপত্রের দ্বিতীয় অধ্যায়ঃ সুপরিকল্পিতভাবে জিয়াকে হত্যা করা হয়েছে।

৬ঃ চট্টগ্রামের অদূরে ট্রেন দূর্ঘটনায় চারজন নিহত ও ৩১ জন আহত।
ঃ সংশোধিত এক্সপার্ট পারফরম্যান্স লাইসেন্সিং প্রথা চালু।
ঃ বাংলাদেশে নবনিযুক্ত রাষ্ট্রদূত মিসেস জেন আবেল কূনের ঢাকা আগমন।
ঃ খাদ্য সহায়তা কর্মসূচীর অধীনে কানাডা বাংলাদেশকে ৮৬ হাজার ৬০০ মেট্রিক টন গম দেবে।

৭ঃ শ্বেতপত্রঃ জিয়া হত্যার পর মনজুর বিদ্রোহীদের শপথ করান।

৮ঃ শ্বেতপত্রঃ বিক্ষুব্ধ জওয়ানরা মনজুরকে গাড়ি থেকে টেনে নিয়ে হত্যা করে।

৯ঃ নগরে সড়ক দূর্ঘটনায় ৩ জন নিহত।
ঃ সিলেটে জওয়ানদের প্রতি এরশাদঃ সংবিধানের প্রতি আনুগত্যে অবিচল থাকুন।
ঃ প্রখ্যাত সাহিত্যিক সৈয়দ মূর্তোজা আলীর ইন্তেকাল। সাত্তারের শোক।
ঃ নির্বাচন না পিছালে আন্দোলনঃ আওয়ামী লীগ।
ঃ ভারতীয়দের দহগ্রাম অবরোধের বিরুদ্ধে বিভিন্ন রাজনৈতিক দলের বিবৃতি।
ঃ একতরফা ভাবে দলীয় প্রার্থী দেয়া সংকীর্ণতাঃ মোজাফফর আহমদ (ন্যাপ)।

১০ঃ জিয়া হত্যা শ্বেতপত্রঃ বাদীপক্ষের প্রধান কৌসুলীর উদ্বোধনী বক্তৃতাঃ অভিযুক্তরা চক্রান্ত, বিদ্রোহ ও জিয়া হত্যার জন্য দায়ী।
ঃ নির্বাচন পিছাবার দাবীতে আওয়ামী লীগের (হাঃ) বিক্ষোভ মিছিল।

১১ঃ দক্ষিণ তালপট্টিতে বাংলাদেশের দাবীর প্রতি চীনের সমর্থনঃ চীন জিয়ার অসমাপ্ত কাজ সমাপ্ত করতে সাহায্য দেবে। পিকিং সফর শেষে স্পীকার মীর্জা হাফিজের তথ্য প্রকাশ।
ঃ শ্বেতপত্রঃ আরও দু’ বার বিদ্রোহের ষড়যন্ত্র করা হয়েছিল।
ঃ রংপুরে নদী ভাঙনে ২০ হাজার লোক গৃহহারা।
ঃ ন্যাপের (হারুন – ভট্টাচার্য) অভিযোগঃ চীন মার্কিন মদদপুষ্ট অতিবাম চক্র বুদ্ধিজীবী ও নাগরিক নামে ওসমানীকে পক্ষে ভিড়িয়েছে।

১২ঃ শ্বেতপত্রঃ হঠকারীরা সেনাবাহিনীর ঐক্য ও শৃঙ্খলা নস্যাতের চেষ্টা করেছিল।
ঃ ১৮৬টি পাট ক্রয় কেন্দ্রের মাধ্যমে বিজেএমসি এবার ৪০ লাখ বেল পাট কিনবে।
ঃ ক্ষুদ্র ও কুটির শিল্পের সঠিক উন্নয়নে শীগগীরই জাতীয় নীতি তৈরী হবেঃ শিল্পমন্ত্রীর দায়িত্বে নিয়োজিত উপ-প্রধানমন্ত্রী জামালউদ্দীন

১৪ঃ বাংলাদেশের জলসীমায় ভারতীয় নৌবহরঃ ঢাকার কড়া প্রতিবাদ।
ঃ কুর্মিটোলা আন্তর্জাতিক বিমানবন্দরের নাম “জিয়া আন্তর্জাতিক বিমানবন্দর ” রাখার সিদ্ধান্ত।
ঃ নির্বাচন ১৫ ই অক্টোবর থেকে আর পিছানো যাবে নাঃ সাত্তার।
ঃ আতাউর রহমান খান ও খন্দকার মোশতাক সহ পাঁচজন রাজনৈতিক নেতার বাসগৃহে বোমা নিক্ষেপ।

১৫ঃ শ্বেতপত্রঃ কোন শাস্তিই পর্যাপ্ত বলে গণ্য করা চলে নাঃ প্রধান কৌসুলী। ৩১ জনের মৃত্যুদণ্ড দাবী।
ঃ মুজিব হত্যার জন্য তার আশেপাশের লোকেরাই দায়ীঃ মিজান। আওয়ামী লীগ (হাঃ) শোক দিবস পালিত।

১৬ঃ সিলেট থেকে সাত্তারের নির্বাচনী প্রচারাভিযান শুরুঃ নির্বাচন বানচালের কোন চক্রান্ত সফল হবে না।
ঃ ইরাকের সঙ্গে বাংলাদেশের জলসীমায় মাছ ধরা সংক্রান্ত সহযোগিতা চুক্তি স্বাক্ষর।
ঃ ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে সিলেট আওয়ামী লীগের (হাঃ) সেমিনার পন্ড।
ঃ ঢাকা-আরিচা সড়কে তিনটি দূর্ঘটনায় দুই জন নিহত ও দশজন আহত।

১৭ঃ মাইজদী কোর্টে অস্থায়ী প্রেসিডেন্ট সাত্তারের জনসভায় বিরোধী দলের প্রতি আহ্বানঃ নির্বাচনে নেমে জনসমর্থন যাচাই করুনঃ জ্বালাও পোড়াও রোধ করতে হবে।
ঃ প্রেসিডেন্ট পদপ্রার্থী জেনারেল ওসমানীর ঘোষণাঃ নির্বাচন পিছাতে বাধ্য করব।
ঃ গুলশান-বনানীতে প্রথম স্ব – নির্ধারণী বিদ্যুৎ বিল ব্যবস্থা চালু।

১৮ঃ আইনজীবী সমাবেশে অস্থায়ী প্রেসিডেন্ট আবদুস সাত্তারঃ গণতান্ত্রিক প্রক্রিয়া চালু রাখতে সাহায্য করুন।
ঃ বেসামরিক খাতে বস্ত্রকল উন্নয়নে সব রকম সাহায্য দেয়া হবেঃ বস্ত্রমন্ত্রী ইউসুফ আলী।
ঃ বাকশালী চক্রান্ত রুখে দাড়ানঃ রেলমন্ত্রী আলীম।

১৯ঃ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক সংগঠনের সমাবেশে সাত্তারঃ স্বাধীনতার বিরুদ্ধে দেশী বিদেশী চক্রান্ত রুখতে হবে।
ঃ অস্থায়ী প্রেসিডেন্ট কর্তৃক ঢাকায় পাঁচ তারকা হোটেল সোনারগাঁও উদ্বোধন।
ঃ সীমান্তের ওপর থেকে দুষ্কৃতকারী প্রবেশের বিরুদ্ধে সতর্ক থাকুনঃ স্বরাষ্ট্র মন্ত্রী।
ঃ ইসিএনইসি বৈঠকে পশুসম্পদ উন্নয়নে ৩০ কোটি টাকার প্রকল্প অনুমোদন।

২০ঃ ঢাকা বিভাগীয় গ্রাম সরকার সম্মেলনে অস্থায়ী প্রেসিডেন্টঃ সুষম বণ্টন ব্যবস্থা নিশ্চিত করতে হবে।
ঃ যুক্তরাষ্ট্র তিনটি প্রকল্পে ৯৮ কোটি টাকা মঞ্জুরী দেবেঃ তিনটি চুক্তি স্বাক্ষর।

২১ঃ সন্তোষ ইসলামী বিশ্ববিদ্যালয়ের জন্য ৩০ লক্ষ্য টাকা অনুদান।
ঃ সাম্যবাদী দলের দুই গ্রুপ পিপলস লীগ (গরীব), পিডিএফ – এর সমন্বয়ে নয়া নির্বাচনী মোর্চা দেশপ্রেমিক ফ্রন্ট গঠিত।

২২ঃ দূর্নীতির মামলায় বিমান বন্দর থেকে সাবেক বিমানবাহিনী প্রধান তাওয়াব গ্রেফতার।

২৩ঃ রাজবাড়ির জনসভায় অস্থায়ী প্রেসিডেন্ট সাত্তারঃ গণতান্ত্রিক পদ্ধতি বানচালের চক্রান্ত রুখে দাড়াতে হবে।
ঃ সেমিনারে পরিকল্পনা মন্ত্রী মাহতাবঃ বুদ্ধিবৃত্তির অসাধুতা উন্নয়ন কর্মকাণ্ডে ক্ষতি করছে।
ঃ পিছনের দরোজা দিয়ে ক্ষমতা দখলের চক্রান্ত প্রতিহত করুনঃ ঠাকুরগাঁওয়ে উপ-প্রধানমন্ত্রী বারী৷

২৪ঃ গণতন্ত্রকে ষড়যন্ত্রের হাত থেকে বাঁচাতে হবেঃ স্পীকার মীর্জা হাফিজ।

২৫ঃ নামিবিয়া দিবস উপলক্ষে অস্থায়ী প্রেসিডেন্ট সাত্তারের বাণীঃ উপনিবেশবাদ বিরোধী লড়াইয়ে বাংলাদেশ পাশে থাকবে।
ঃ নির্বাচন পিছিয়ে নবেম্বরে না নিলে আন্দোলন করবঃ ওসমানী।
ঃ তিনটি মুক্তিযোদ্ধা সংগঠনের গণজমায়েতে প্রেসিডেন্ট জিয়া হত্যার অভিযোগে মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত ১২ জনের দন্ডাদেশ স্থগিত রাখার দাবী৷
ঃ লালবাগে বোমা তৈরীর কারখানায় বিস্ফোরণে একজন নিহত, দুইজন আহতঃ ৪৮ টি বোমা ‘বাইরে’ পাচার।

২৬ঃ আওয়ামী লীগের (হাঃ) হরতালের ডাকে যানবাহন বন্ধ। অফিস আদালত স্বাভাবিকঃ চারটি বাস ও ৭ টি গাড়ি ধ্বংসঃ হরতালের সময় বোমা নিক্ষেপে একজন নিহত ও ৮ জন পুলিশ আহত।

২৭ঃ বগুড়ায় অস্থায়ী প্রেসিডেন্ট বিচারপতি সাত্তারঃ আওয়ামী – বাকশালীরা অরাজকতা সৃষ্টি করে ক্ষমতায় আসতে চায়।
ঃ উচ্চ পর্যায়ে শিল্প শ্রমিক মজুরী কমিটি গঠিত।
ঃ চট্টগ্রামে জাসদের মিছিলে বোমাঃ তিনজন গুরুতর আহত।
ঃ নির্বাচিত হলে সংসদীয় সরকারের হাতে ক্ষমতা প্রত্যর্পণ করবঃ ওসমানী।

২৮ঃ প্রেস ইন্সটিটিউটে অস্থায়ী প্রেসিডেন্ট সাত্তারঃ দায়িত্বশীল সংবাদপত্র বিকাশে সরকারের সহযোগিতা থাকবে।
ঃ অস্ত্রের রাজনীতি চললে দেশ ধ্বংস হবেঃ ওসমানী।

২৯ঃ গণতন্ত্রে আস্থা থাকলে নির্বাচনী প্রার্থী দিনঃ যশোরে বিরোধী দলের প্রতি বিচারপতি সাত্তারের আহ্বান।
ঃ সিরাজগঞ্জে বিদ্যমান শ্রমিক সংঘর্ষে দু’ জন নিহতঃ পুলিশের গুলিতে আরও দু’ জন নিহত।
ঃ জাতীয় চলচ্চিত্র পুরষ্কার ‘৮০ ঘোষণাঃ সেরা ছবিঃ এমিলের গোয়েন্দা বাহিনী।

৩০ঃ ঢাকায় আদিবাসী উপজাতি মহাসম্মেলনে প্রেসিডেন্ট সাত্তারঃ দেশে সংখ্যালঘু বা সংখ্যাগুরু বলে কিছু নেই।
ঃ নগরে ৩ টি সড়ক দূর্ঘটনায় তিনজন নিহতঃ ২৮ জন আহত।

৩১ঃ প্রেসিডেন্ট নির্বাচনে ডঃ আলীম আল রাজী পিপলস লীগ প্রার্থী।

।। সেপ্টেম্বর।।

১ঃ বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিচারপতি সাত্তারঃ দেশকে স্বনির্ভর করতে জিয়ার কর্মসূচী বাস্তবায়ন করুন।
ঃ একশ’ ৮০ কোটি টাকার সৌদি অনুদানের চুক্তি স্বাক্ষর।
ঃ অর্ডিন্যান্স জারিঃ আগামী বছর ১ লা জুলাই থেকে মেট্রিক পদ্ধতি চালু হবে।

২ঃ ছাত্রলীগের (কাদের-চুন্নু) দুটি আলাদা কমিটি ঘোষণা।

৩ঃ মুক্তিযোদ্ধাদের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে ক্যাপ্টেন হালিম চৌধুরীঃ বাংলাদেশের ৯ কোটি মানুষই মুক্তিযোদ্ধা।
ঃ সাবেক ব্যাংক কর্মচারী জামালউদ্দীনের বিরুদ্ধে পাঁচটি দুর্নীতির মামলা দায়ের।
৩ঃ বিভিন্ন দলের সহস্রাধিক নেতা ও কর্মীর বিএনপিতে যোগদান উপলক্ষে বিচারপতি সাত্তারঃ জিয়ার কর্মসূচী সফল করে তুলুন।
ঃ বঙ্গভবনে হৃদ্যতাপূর্ণ পরিবেশে সাত্তারের সঙ্গে আওয়ামী লীগ (হাঃ) নেতাদের আলোচনা।
ঃ মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত ১২ জন সামরিক অফিসারের মৃত্যুদণ্ডাদেশের বিরুদ্ধে হাইকোর্টে রীট। স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ।

৪ঃ জাতীয় সংসদের ফরিদপুর -১৭ আসনের উপ-নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিএনপি প্রার্থী আবদুর রেজা খানের জয়লাভ।
ঃ সাত্তারের সঙ্গে তিন দল ও মুসলিম লীগ (সবুর) নেতাদের বৈঠক।
ঃ ঢাকা – টোকিও মৎস্য শিকার চুক্তি।

৫ঃ বিরোধী দলসমূহের দাবির প্রেক্ষিতে নির্বাচনের তারিখ ১৫ নবেম্বর ঘোষণা।

৬ঃ খুলনার জনসভায় বিচারপতি সাত্তারঃ নির্বাচন হবে অবাধ ও নিরপেক্ষঃ গণতন্ত্র ধ্বংসকারীরা গণতন্ত্র কায়েম করতে পারে না।
ঃ জরুরী অবস্থা প্রত্যাহারের বিষয় বিবেচনাধীনঃ নারায়ণগঞ্জে এস এ বারী এ, টি।
ঃ শাহ আজিজের বাসভবনে বড় ধরনের চুরিঃ জিজ্ঞাসাবাদের জন্য ছয় জন পুলিশ কর্মকর্তা আটক।
ঃ রংপুরে খুনের দায়ে সেশন জজ কোর্টে ছয় জনের ফাঁসির আদেশ।

৭ঃ জিয়া হত্যা মামলায় মৃত্যুদন্ড প্রাপ্ত ১২ জন সামরিক অফিসারের পক্ষে হাইকোর্টে আনীত রীট আবেদন খারিজ।

৮ঃ সাক্ষরতা সমিতির জাতীয় সম্মেলনে অস্থায়ী প্রেসিডেন্ট সাত্তারঃ চার কোটি নিরক্ষরকে শিক্ষাদানের পদক্ষেপ নেয়া হয়েছে।

৯ঃ কুমিল্লায় নির্বাচনী জনসভায় বিএনপি প্রার্থী সাত্তারঃ আসন্ন নির্বাচনেই ঠিক হবে গণতন্ত্র থাকবে কি থাকবে না।
ঃ ঢাকা বোর্ডের এইচ এস সি পরীক্ষার ফল প্রকাশঃ পাসের হার ৫৪ দশমিক ০৭ শতাংশ।
ঃ ব্যাংকের একশ্রেণীর কর্মচারীর ধর্মঘট শুরু।

১০ঃ দ্বি পাক্ষিক আলোচনার জন্যে পররাষ্ট্রমন্ত্রী দিল্লী যাওয়ায় বিভিন্ন দলের সমালোচনা।
ঃ ব্যাংক ধর্মঘট সম্পর্কে প্রেস নোটঃ কাজে না এলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

১১ঃ সংবর্ধনা সভায় অস্থায়ী প্রেসিডেন্ট সাত্তারঃ নির্বাচন বানচালের বাকশালী প্রচেষ্টা প্রতিহত করুন।
ঃ ব্যাংক পরিস্থিতি সম্পর্কে পুনরায় প্রেসনোটঃ কয়েকদিনের মধ্যেই স্বাভাবিক অবস্থা ফিরে আসবে।
ঃ জিয়া হত্যার জন্যে মৃত্যুদণ্ড প্রাপ্ত ১২ জন সামরিক অফিসারের প্রকাশ্য বিচারের দাবীতে তাদের পরিবারবর্গে দশজনের আমরণ অনশন শুরু।
ঃ কুমিল্লা বোর্ডের এইচ এস সি পরীক্ষার ফল প্রকাশঃ পাসের হার ৪৯.৬৮।

১২ঃ রাজশাহীর নির্বাচনী জনসভায় বিচারপতি সাত্তারঃ বিরোধী দলগুলোর গ্রহণযোগ্য সব দাবী মেনে নেয়া হয়েছে। বিশৃঙ্খলার অপচেষ্টা রোধ করা হবে।
ঃ জিয়া হত্যার দায়ে প্রদত্ত মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য জাতীয়তাবাদী যুব দলের আহ্বান।
ঃ কাজে অনুপস্থিতির জন্য ৮০ জন ব্যাংক কর্মচারী বরখাস্ত।
ঃ নেত্রকোণায় এক রাতে ২১ বাড়িতে ডাকাতি।

১৩ঃ ভারত – বাংলাদেশ যুক্ত বিবৃতিঃ সকল অমীমাংসিত সমস্যার শান্তিপূর্ণ সমাধানে মতৈক্য।
ঃ জিয়া হত্যা মামলায় সাজাপ্রাপ্ত আসামীদের মৃত্যুদণ্ড কার্যকর করার দাবীতে জাতীয়তাবাদী সেচ্ছাসেবক সংগঠনের মিছিল৷ প্রকাশ্য বিচারের দাবীতে অনশনকারীদের ২ জন হাসপাতালে।

১৪ঃ দ্বি-পক্ষীয় সমস্যা সমাধানে দিল্লী বৈঠক গুরুত্বপূর্ণ পরক্ষেপঃ কর্তৃপক্ষীয় ভাষ্য।
ঃ ব্যাংক পরিস্থিতি সম্পর্কে প্রেস নোটঃ ২৪৩ টি ব্যাংক শাখার স্বাভাবিক লেনদেন হচ্ছে, ঢাকায় লেনদেন মোটামুটি স্বাভাবিক।
ঃ যশোর বোর্ডের এইচ এস সি পরীক্ষার ফল প্রকাশঃ পাসের হার ৫৮.৭১।
ঃ ছাত্র লীগ (কাদের – চুন্নু) থেকে চুন্নু ও ফজলু বহিষ্কৃত।

১৫ঃ প্রেসিডেন্ট প্রার্থীদের জন্যে রেডিও, টিভি প্রচারের সুবিধা ঘোষণা।
ঃ ছাত্র লীগ (কাদের – চুন্নু) থেকে জালাল মহিউদ্দিন ও জাহাঙ্গীর বহিষ্কৃত।
ঃ জিয়া হত্যাকারীদের মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করার দাবীতে মিছিল। প্রকাশ্য বিচারের দাবীতে দশ দলের বিবৃতি।

১৬ঃ নরসিংদীতে সাত্তারঃ নির্বাচনকালে জরুরী আইন থাকবে না।
ঃ ধর্মঘটী সেক্টর কর্পোরেশনের কর্মচারীদের কাজে যোগদান।
ঃ কাজে বিঘ্ন সৃষ্টি করার দায়ে ২৫ জন ব্যাংক কর্মচারী আটক।
ঃ জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি পদে বাংলাদেশ ও ইরাকের সমান ভোট লাভ। লটারীতে ইরাক জয়ী।

১৭ঃ সুপ্রীম কোর্টে মৃত্যুদন্ড প্রাপ্ত সামরিক অফিসারদের মামলা শুরু। মৃত্যুদণ্ড কার্যকর করার দাবীতে ১৪ জন জাতীয়তাবাদী সেচ্ছাসেবীর অনশন শুরু। দশ দলের অনুরোধে প্রকাশ্য বিচারের দাবীতে অনশনকারীদের অনশন ভঙ্গ।
ঃ ব্যাংকের অধিকাংশ কর্মচারীর কাজে যোগদান। গ্রাহকদের হাতে একজন পিকেটার প্রহৃত। কৃষি ব্যাংকের ধর্মঘট প্রত্যাহার। এ পর্যন্ত ১১৪৪ জন চাকরিচ্যুত।

১৮ঃ অর্থমন্ত্রীর তথ্য প্রকাশঃ দ্বিতীয় পঞ্চবার্ষিক পরিকল্পনায় বছর কনসালটেন্সী ফি লাগবে ১৩৫ কোটি টাকা।

১৯ঃ ব্যাংক ধর্মঘট পরিস্থিতিঃ শ্রম আইন অনুসারে ৮ টি ইউনিয়নের রেজিষ্ট্রেশন বাতিল।
ঃ ছাত্রলীগ (ফ – চু) সমর্থকদের ওপর পাল্টা হামলা।

২০ঃ জিয়া হত্যাকারীদের মৃত্যুদণ্ড অবিলম্বে কার্যকর করার দাবীতে বায়তুল মোকাররমে গণঅনশন। অস্থায়ী প্রেসিডেন্ট সাত্তারের অনুরোধে অনশনকারীদের অনশন ভঙ্গ। প্রকাশ্য বিচারের দাবীতে তিনটি মুক্তিযোদ্ধা সংগঠনের উদ্যোগে শহীদ মিনারে গণঅনশন।

২১ঃ প্রেসিডেন্ট পদে বিচারপতি সাত্তার, ডঃ কামাল, জেনারেল ওসমানী, মেজর (অবঃ) জলিল, অধ্যাপক মোজাফফর আহমদ সহ ৮৩ জন প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল।
ঃ তথ্য বিবরণীতে প্রকাশঃ ব্যাংক পরিস্থিতি সম্পূর্ণ স্বাভাবিক।

২২ঃ দেশ থেকে জরুরী অবস্থা প্রত্যাহার।
ঃ সুপ্রীম কোর্টে জিয়া হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১২ জন সামরিক অফিসারের আপিল নাকচ।
ঃ প্রেসিডেন্ট নির্বাচনে বিচারপতি সাত্তার সহ ৭২ জনের মনোনয়ন পত্র বৈধ ঘোষণা।
ঃ ব্যাংক কর্মচারীদের প্রতি চূড়ান্ত নির্দেশঃ ২৪ ঘন্টার মধ্যে কাজে যোগ দিন।

২৩ঃ চট্টগ্রামে বিচারপতি সাত্তারঃ জিয়া প্রবর্তিত গণতন্ত্র রক্ষা করকে হবে।
ঃ ১২ জন সামরিক অফিসারের মৃত্যুদণ্ড কার্যকর। প্রতিবাদে ২৯ টি গাড়িতে অগ্নিসংযোগ। বিভিন্ন সংগঠনের নিন্দা।
ঃ মুক্তিযোদ্ধা সংসদের চেয়ারম্যান লেঃ কর্নেল (অবঃ) কাজী নুরুজ্জামান গ্রেফতার, জামিনে মুক্তি লাভ৷

২৪ঃ জামালপুরে নির্বাচনী কমিশনারের আহ্বানঃ অবাধ নির্বাচনের ধারা অব্যাহত রাখতে হবে।
ঃ রাজশাহী বোর্ডের এইচ এস সি পরীক্ষার ফল প্রকাশঃ পাসের হার শতকরা ৫৯.৫৯।

২৫ঃ সীমান্তের ওপার থেকে আগত দুষ্কৃতকারীদের হামলায় ১৮ জন নিহত।
ঃ ঢাকা বিশ্ববিদ্যালয় লাইব্রেরীতে অগ্নিকান্ডঃ ৫০ লাখ টাকা ক্ষতি।
ঃ মুক্তিযোদ্ধা সংসদের প্রধান উপদেষ্টা জেনারেল এরশাদের বিবৃতিঃ সংসদের অরাজনৈতিক চরিত্র অক্ষুণ্ণ রাখার আহ্বান।

২৬ঃ বরিশালে নির্বাচনী জনসভায় বিচারপতি সাত্তারঃ বরিশাল হবে নয়া বিভাগের সদর দফতর।
ঃ পার্বত্য চট্টগ্রামে ভারতীয় দুষ্কৃতকারীদের হামলায় বিভিন্ন সংগঠনের নিন্দা।
ঃ দূর্নীতির মামলায় প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি আবুল কালাম আজাদ গ্রেফতার৷

২৭ঃ ডঃ কামাল হোসেনের পক্ষে শেখ হাসিনার নির্বাচনী প্রচারাভিযান শুরু।
ঃ তিন দলের প্রার্থী হিসেবে মেজর (অবঃ) জলিল মনোনীত।
ঃ অধ্যাপক মোজাফফর আহমদ প্রার্থী।
ঃ মোহাম্মদ তোয়াহা দেশপ্রেমিক ফ্রন্টের প্রার্থী।

৩০ঃ মানিকগঞ্জে বিচারপতি সাত্তারঃ বিরোধী দল ১৯ দফার বিকল্প কোন কর্মসূচী দিতে পারেনি।
ঃ বায়তুল মোকাররমে আওয়ামী প্রার্থী ডঃ কামালের ঘোষণায় সংসদের মাধ্যমে বাকশাল কায়েম করব। সভাস্থলে ছাত্র লীগের দুই গ্রুপে মারামারি।
ঃ ধানচালের সংগ্রহ মূল্য ঘোষণা। ধান মণ প্রতি ১১৫ টাকা ও চাল ১৭৫ টাকা।

।। অক্টোবর।।

১ঃ বাংলাদেশ শ্রমজীবী সম্মেলনে বিচারপতি সাত্তারঃ জিয়ার কর্মসূচী বাস্তবায়নে সরকার দৃঢ় সংকল্পবদ্ধ।
ঃ মওলবী বাজারে জেনারেল ওসমানীঃ প্রেসিডেন্ট পদে নির্বাচিত হলে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করব।
ঃ যৌতুক নিষিদ্ধকরণ ১৯৮০ আইন কার্যকর।

২ঃ ঢাকা জেলা সমিতির সংবর্ধনায় অস্থায়ী প্রেসিডেন্টঃ নির্বাচনে জয় পরাজয়ের চেয়ে গণতন্ত্র রক্ষা করাই বড় কথা।
ঃ ইউপিপি’ র জনসভায় কাজী জাফরঃ সরকারের পররাষ্ট্র নীতি নতজানু।
ঃ প্রেসিডেন্ট পদ প্রার্থী তোয়াহার ব্যাখ্যাঃ রুশ-ভারত চক্রান্ত রোধ করতে প্রার্থী হয়েছি।
ঃ বঙ্গভবনে মন্ত্রী পরিষদের বৈঠকে প্রেস কমিশন গঠনের সিদ্ধান্ত গ্রহণ।

৩ঃ টাঙ্গাইলে বিএনপি’ র প্রেসিডেন্ট পদ প্রার্থী বিচারপতি আবদুস সাত্তারঃ সকল পল্লী সংগঠনই টিকে থাকবে।
ঃ জিয়া হত্যার সঙ্গে জড়িত। বেসামরিক ব্যক্তিদের বিচার চাইঃ ওসমানী
ঃ আওয়ামী লীগের (হাঃ) প্রতি প্রেসিডেন্ট পদপ্রার্থী অধ্যাপক মোজাফফরঃ জয় বাংলা শ্লোগান দিয়ে জনসমর্থন পাওয়া যাবে না।

৪ঃ টেলিভিশন শিশু শিল্পী পুরষ্কার ‘৭৮ এবং প্রেসিডেন্ট গোল্ডকাপ বিতরণী অনুষ্ঠানে বিচারপতি সাত্তারঃ দেশপ্রেম ও বাংলাদেশী জাতীয়তাবাদে শিশুদের উদ্বুদ্ধ করুন।
ঃ বাকশাল কখনো সংসদীয় গণতন্ত্র হতে পারে না। – জেনারেল ওসমানী।
ঃ জয়ী হলে পেশাভিত্তিক সংসদ গঠন করবঃ ত্রি- দলীয় ঐক্যজোট প্রার্থী মেজর (অবঃ) জলিল।
ঃ কারো কথায় নির্বাচন থেকে সরে দাড়াব নাঃ প্রেসিডেন্ট প্রার্থী হাফেজজী হুজুর।
ঃ অক্ষম ও অবসরপ্রাপ্ত লোকেরা আন্তর্জাতিক পঙ্গু বর্ষে নির্বাচনে নেমেছেঃ প্রেসিডেন্ট পদপ্রার্থী আলীম আল রাজী।
ঃ হাবিবুল হক রেনুকে আহবায়ক করে জাতীয় মুক্তিযোদ্ধা সংসদের তলবী কাউন্সিল আহ্বান বীরোচিত সিদ্ধান্ত।

৫ঃ ঝিনাইদহে মুক্তিযোদ্ধা সংসদের সমাবেশে ক্যাপ্টেন হালিমঃ মুক্তিযোদ্ধা – অমুক্তিযোদ্ধা প্রশ্নে জাতিকে বিভক্ত করতে দেয়া হবে না।
ঃ কুমিল্লায় আওয়ামী লীগ (হাঃ) প্রেসিডেন্ট প্রার্থী ডঃ কামালঃ ভারতের সাথে ২৫ বছরের চুক্তি বাংলাদেশের স্বার্থ ক্ষুণ্ণ করেনি।

৬ঃ তালপট্টিতে ভারতীয় উপস্থিতি প্রত্যাহারে বাংলাদেশের সন্তুষ্টি প্রকাশ।
ঃ মোটর দূর্ঘটনায় নরসিংদীতে ডঃ আলীম আল রাজী গুরুতর আহত।
ঃ আরিচা সড়কে দুটি দূর্ঘটনায় দু’ জন নিহত।
ঃ মহাসমারোহে মহাষ্টমী পালিত।
ঃ দেশে পেঁয়াজের অস্বাভাবিক সংকট। ভারত থেকে আমদানীর ব্যবস্থা।

৭ঃ ঈদুল আজহা উপলক্ষে অস্থায়ী প্রেসিডেন্ট বিচারপতি সাত্তারের বাণীঃ দুঃস্থ মানবতার সেবায় ত্যাগ স্বীকার করুন। ৩২৯ জন বন্দী মুক্তির নির্দেশ।
ঃ মিসরের প্রেসিডেন্ট আনোয়ার সাদাতের হত্যাকাণ্ডে (৬ ই অক্টোবর) বাংলাদেশে চার দিনের শোক।
ঃ পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সংবাদপত্র তিনদিন ছুটি৷

৮ঃ মহাসমারোহে দুর্গাপূজা সম্পন্ন।

৯ঃ সারাদেশে যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদুল আজহা উদযাপিত।
ঃ জাতীয় অধ্যাপক ডঃ কাজী মোতাহার হোসেনের (৮৫) ইন্তেকাল। অস্থায়ী প্রেসিডেন্টের শোক প্রকাশ।

১১ঃ বাকশাল বিরোধীদের বাংলার মাটিতে স্থান হবে না। – টাঙ্গাইলে শেখ হাসিনা।
ঃ নোয়াখালীতে মোহাম্মদ তোয়াহা নিগৃহীত।

১২ঃ বান্দরবানের জনসভায় বিচারপতি সাত্তারঃ নির্বাচনেই ঠিক হবে এক দল না বহুদল।
ঃ জামালপুরে আওয়ামী লীগের (হাঃ) সভায় ছাত্র লীগের দুই গ্রুপে মারামারি। শেখ হাসিনা নিগৃহীত।
ঃ মুজিব হত্যায় আওয়ামী লীগ জড়িত ছিলঃ গোপালগঞ্জে মেজর (অবঃ) জলিল।

১৩ঃ বাংলাদেশ সাম্যবাদী দলের (মা – লে) সাধারণ সম্পাদক নগেন সরকারের পরলোকগমন।
ঃ সাভারে সাবেক জাসদ নেতা এম এ আউয়ালের রহস্যজনক মৃত্যু। অগ্নিদগ্ধ লাশ উদ্ধার।

১৪ঃ প্রেসিডেন্ট নির্বাচনের মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনঃ প্রার্থী সংখ্যা ৩৯।
ঃ বেগমগঞ্জে বিএনপি প্রার্থী বিচারপতি সাত্তারঃ বাকশাল গণতন্ত্রের পরিপন্থী।
ঃ হাইজ্যাক করা বঙ্গভবন আবার দখল করবঃ কক্সবাজারে ডঃ কামাল।
ঃ রক্ষীবাহিনীর নির্যাতনের জন্যে স্বাধীনতার যুদ্ধ করিনিঃ মেজর (অবঃ) জলিল।

১৫ঃ নির্বাচনে ৩৯ জন প্রার্থীর প্রতীক বরাদ্দ। বিচারপতি সাত্তার – ধানের শীষ, ডঃ কামাল হোসেন – নৌকা, মওলানা মোহাম্মদ উল্লাহ (হাফেজজী হুজুর) – বটগাছ, জেনারেল ওসমানী – মই, মেজর (অবঃ) এম এ জলিল – মশাল ও অধ্যাপক মোজাফফর আহমদ – কুড়েঘর।
ঃ দিনাজপুরে বিচারপতি সাত্তারঃ কোন সংকটকালেই ডঃ কামাল দেশে থাকেননি।
ঃ অধ্যাপক মোজাফফর আহমদের প্রতি সিপিবি’ র সমর্থন দান।

১৬ঃ বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে কৃষিজীবী সমাবেশে বিচারপতি সাত্তারঃ খাদ্যোৎপাদন ‘৮৫ সাল নাগাদ দ্বিগুণ হবে।
ঃ কৃষি উন্নয়নে ১৯৮৫-৮৬ সালে উল্লেখযোগ্য অবদানের জন্য বঙ্গভবনে ১৫২ জনের প্রেসিডেন্ট পদক লাভ।
ঃ বিচারপতি সাত্তারের প্রতি উলেমা পরিষদের সমর্থন।
ঃ পরিকল্পনা মন্ত্রী ফসিহউদ্দিন মাহতাবঃ বিশ্ব ব্যাংক পরাশক্তির হাতিয়ার রূপে ব্যবহৃত হচ্ছে।
ঃ গমের অভ্যন্তরীণ সংগ্রহ মূল্য ১১৫ টাকা ঘোষণা।
ঃ একটি দলের অহমিকার জন্যে একক প্রার্থী দেয়া যায়নি। – জেনারেল ওসমানী।

১৭ঃ রংপুরে অস্থায়ী প্রেসিডেন্ট সাত্তারঃ লুটপাটের রাজনীতি সম্পর্কে সতর্ক থাকুন। রংপুর, দিনাজপুর ও বগুড়া নিয়ে পৃথক বিভাগের প্রশ্ন বিবেচনাধীন।
ঃ শত্রু সম্পত্তি আইন বাতিলের নামে আওয়ামী লীগ (হাঃ) হিন্দু সম্প্রদায়কে ধাপ্পা দিচ্ছে। – মাদারীপুরে জেনারেল ওসমানীর কয়েকটি সুনির্দিষ্ট অভিযোগ উথ্বাপন।
ঃ ভোলায় জাসদ সাধারণ সম্পাদক আ, স, ম, আঃ রবঃ রক্ষীবাহিনী দশ হাজার রাজনৈতিক কর্মীকে হত্যা করেছে।

১৮ঃ ঢাকায় প্রধানমন্ত্রী শাহ আজিজঃ পার্বত্য চট্টগ্রামের উন্নয়নে ২০০ কোটি টাকা ব্যয় হবে। সকল ধর্মের পূর্ণ স্বাধীনতা নিশ্চিত করা হয়েছে।
ঃ পত্রিকার সাক্ষাৎকার সম্পর্কে সেনাবাহিনীর স্টাফ প্রধান লেঃ জেনারেল এরশাদের ব্যাখ্যাঃ নির্বাচনে জনগণের রায় সেনাবাহিনী মেনে চলবে। জাতীয় সংকটে জনগণের পাশে থাকবো
ঃ আওয়ামী লীগ (হাঃ) প্রার্থী ডঃ কামালের প্রতি জাতীয় একতা পার্টির সমর্থন।
ঃ ফরিদপুরে ওসমানীঃ আওয়ামী লীগ (হাঃ) জাতির সঙ্গে প্রতারণা করছে।
ঃ উপ-প্রধানমন্ত্রী জামালউদ্দীনের তথ্য প্রকাশঃ বিএনপি শাসনামলে দেশে শিল্প খাতে ১০০০ কোটি টাকা বিনিয়োগ হয়েছে।

১৯ঃ ঢাকা জেলা জজ কোর্টের নয়া ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন কালে অস্থায়ী প্রেসিডেন্ট সাত্তারঃ বিচার বিভাগের মর্যাদা সমুন্নত রাখুন।
ঃ নির্বাচিত হলে বেকার ভাতা চালু করবঃ মেজর (অবঃ) জলিল
ঃ আওয়ামী লীগের (হাঃ) নির্বাাচনী ইশতেহারঃ ‘৭২ সালের মূল সংবিধান চালু হবে।

২০ঃ বাংলাদেশ মুসলিম লীগ (সবুর) প্রধান সবুরঃ জাতীয় স্বার্থে বিচারপতি সাত্তারকে ভোট দিন।
ঃ ভারতের সঙ্গে মৈত্রীর নামে আওয়ামী লীগ বর্ডার খুলে দিয়েছিলঃ মেজর জলিল।
ঃ ১৫ নবেম্বরের পর বাকশাল বিরোধীরা উৎখাত হবেঃ শেখ হাসিনা।
ঃ হাফেজজী হুজুরের নির্বাচনী ঘোষণাঃ সিনেমা ও মহিলাদের জন্য চাকরি বন্ধ করব।

২১ঃ ব্রাহ্মণবাড়িয়ায় বিচারপতি সাত্তারের নির্বাচনী জনসভাঃ আওয়ামী শাসনে দেশ ধ্বংস হচ্ছিল।
ঃ কুমিল্লায় বিএনপি নেতা ব্যারিস্টার হাসনাতঃ রাও ফরমান আলীকে ফোন করে ডঃ কামাল আত্মসমর্পণ করেন।

২২ঃ কিশোরগঞ্জের জনসভায় বিএনপি প্রার্থী বিচারপতি সাত্তারঃ জনগণ বাকশালী নির্যাতন ভোলেনি।
ঃ বরিশালে আওয়ামী লীগ (হাঃ) জনসভায় দুই গ্রুপের মারামারি। যুবলীগ প্রধান আমীর হোসেন আমুসহ দশজন আহত। এই সভায় ডঃ কামালঃ সরকারের ১৯ দফা কর্মসূচী এখন ডাস্টবিনে ফেলে দেয়ার সময় এসেছে।

২৩ঃ মুক্তিযোদ্ধা সংসদের ঢাকা মহানগরী শাখার সমাবেশে লেঃ কর্নেল (অবঃ) কাজী নুরুজ্জামান বিরোধী বিক্ষোভ। তার সভাস্থল ত্যাগ।
ঃ ফরিদপুরে শেখ হাসিনাঃ বাকশাল প্রতিষ্ঠা থেকে কেউ আমাদের দমাতে পারবে না।

২৪ঃ মুন্সিগঞ্জের জনসভায় বিচারপতি সাত্তারঃ ১৯ দফার বিরোধীরাই আস্তাকুড়ে নিক্ষিপ্ত হবে।
ঃ ওসমানীর ৫৩ দফা নির্বাচনী কর্মসূচী ঘোষণাঃ সামপ্রদায়িক রাজনীতি নিষিদ্ধ হবে।
ঃ ঢাকা – নরসিংদী সড়কে সড়ক দূর্ঘটনায় পাঁচজন নিহত, শতাধিক আহত।

২৫ঃ সাতক্ষীরায় বিচারপতি সাত্তারঃ বাকশালীরা নির্বাচন পন্ড করে ক্ষমতায় আসতে চায়।
ঃ অধ্যাপক মোজাফফরের ২২ দফা নির্বাচনী কর্মসূচী ঘোষণা।
ঃ মেঘনায় ফেরার রেলিং ভেঙ্গে বাস নিমজ্জিত। ৫৫ জন নিহত।

২৬ঃ ফেনীতে অস্থায়ী প্রেসিডেন্ট বিচারপতি সাত্তারের জনসভাঃ আওয়ামী লীগের আমল ছিল হত্যা ও লুটের আমল।
ঃ মেঘনায় বাস দূর্ঘটনায় বিচারপতি সাত্তারের সমবেদনা।
ঃ দিনাজপুরে ডঃ কামালের জনসভাঃ বর্তমান সরকার পেছনের দরজা দিয়ে ক্ষমতায় এসেছে। সভায় আওয়ামী লীগের দুই গ্রুপের মারামারি। ৫ জন আহত।

২৭ঃ গোপালগঞ্জে বিএনপি প্রার্থী বিচারপতি সাত্তারঃ অস্ত্রের রাজনীতি বন্ধ করা হবে। বাকশাল আমলের বিভীষিকা কেউ ভোলেনি। বিভিন্ন দলের কর্মীদের বিএনপিতে যোগদান উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিচারপতি সাত্তারঃ বাকশাল আমলে ৬ লাখ লোক না খেয়ে মরেছে।
ঃ যুবদলের প্রতিষ্ঠা বার্ষিকীর আলোচনা সভাঃ বহুদলীয় গণতন্ত্র রক্ষা করতে বিএনপি কর্মীরা প্রাণ দেবে।
ঃ রংপুরে ডঃ কামালঃ সরকার ৬ বছর ধরে ধোঁকা দিয়েছে।
ঃ তোয়াহার নির্বাচনী ইশতেহারঃ ভারতের সঙ্গে ২৫ বছরের চুক্তি বাতিল করা হবে।

২৮ঃ বগুড়ায় হাসিনাঃ বাকশাল বিরোধীরা সাধারণ মানুষের শত্রু। জনসভায় হট্টগোল।
ঃ কুড়িগ্রামে ওসমানীঃ আওয়ামী লীগ শেখ মুজিবের নামে ধোঁকা দিচ্ছে।

২৯ঃ লালমনির হাটে বিচারপতি সাত্তারের জনসভাঃ গণতন্ত্রের বিশ্বাসঘাতকদের জনগণ ভোলেনি।
ঃ নির্বাচন বিরোধী ন্যাশনাল ফ্রন্টের অঙ্গ দল গণতান্ত্রিক পার্টির জনসভাঃ বাকশালীদের উৎখাত করুন।
ঃ প্রধান নির্বাচন কমিশনারের আহ্বানঃ অবাধ ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করুন।
ঃ সিরাজগঞ্জের জনসভায় আওয়ামী লীগের (হাঃ) প্রতি ওসমানী আহ্বানঃ মিথ্যা ভাষণ থেকে বিরত থাকুন।

৩০ঃ হিন্দু যুব সম্মেলনে বিচারপতি সাত্তারঃ দেশ গড়তে ধর্ম বর্ণ নির্বিশেষে কাজ করুন। নির্বাচনে কারচুপি প্রতিহত করা হবে।
ঃ গোপালগঞ্জের গ্রামে বিএনপি’ র মিছিলে গুলি। দুইজন নিহত ও দশজন আহত।
ঃ নাটোরে ডঃ কামালঃ আওয়ামী লীগ আমলে কিছু দূর্নীতি হয়েছিল।
ঃ চট্টগ্রামে নির্বাচন বিরোধী ন্যাশনাল ফ্রন্টের অঙ্গদল ইউপিপি’ র জনসভায় কাজী জাফরঃ আওয়ামী লীগ (হাঃ) দিল্লীর ইঙ্গিতে প্রার্থী দিয়েছে।
ঃ রংপুরে মেজর জলিলঃ এ দেশের জনগণ বাকশাল কায়েম করতে দেবে না।

৩১ঃ ঢাকার রূপগঞ্জে বিচারপতি সাত্তারঃ জনগণই গণতন্ত্র সংরক্ষণ করবে। একই স্থানে তার জুট প্লাস্টিক প্রকল্প উদ্বোধন।
ঃ আওয়ামী লীগের (হাঃ) প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী ফণীভূষণ মজুমদারের (৮০) (এমপি) পরলোকগমন। অস্থায়ী প্রেসিডেন্টের শোক প্রকাশ।
ঃ জাসদ নেতা শাহজাহান সিরাজের অভিযোগঃ আওয়ামী লীগ জাসদকে খতম করতে চেয়েছিল।

।। নবেম্বর।।

১ঃ ফরিদপুরের জনসভায় বিএনপি প্রেসিডেন্ট প্রার্থী বিচারপতি সাত্তারঃ আওয়ামী লীগ দেশের অর্থনীতি ধ্বংস করেছিলঃ জনগণ জিয়ার ১৯ দফা গ্রহণ করেছে।
ঃ ফরিদপুরে বিচারপতি সাত্তারের তৃতীয় পর্যায়ে খাল খনন উদ্বোধন।
ঃ প্রধান নির্বাচানী কমিশনারের বিবৃতিঃ কমিশন নির্বাচন অবাধ ও নিরপেক্ষ করতে বদ্ধপরিকর।
ঃ আওয়ামী লীগ (হাঃ) কে ভোট না দেবার জন্য রাজশাহীর জনসভায় মেজর (অবঃ) জলিলের আহ্বান।

২ঃ ময়মনসিংহের জনসভায় বিচারপতি সাত্তারঃ চার কোটি মণ খাদ্য উদ্বৃত্ত হয়েছে। বাকশালীরা নির্বাচন পন্ড করতে চায়।
ঃ নির্বাচন বিরোধী ন্যাশনাল ফ্রন্টের দাবীঃ সংসদীয় গণতন্ত্র চালু করতে হবে।
ঃ সিলেটে ডঃ কামালঃ আওয়ামী লীগ (হাঃ) কে ভোট দিয়ে জনগণের সরকার কায়েম করুন। জনসভায় হট্টগোল।
ঃ কক্সবাজারে ওসমানীর জনসভাঃ আওয়ামী লীগ (হাঃ) সংখ্যালঘুদের সম্পত্তি বেদখল করেছে।
ঃ আদমজীসহ দেশের কয়েকটি পাটকলে শ্রমিক ধর্মঘট শুরু।

৩ঃ ঢাকা ইসলামী মহাসম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বিচারপতি আবদুস সাত্তারের ঘোষণাঃ মদ, জুয়া, হাউজি বন্ধ করার ব্যবস্থা নেয়া হবে।
ঃ হবিগঞ্জের জনসভায় আওয়ামী লীগ (হাঃ) প্রেসিডেন্ট প্রার্থী ডঃ কামাল হোসেনঃ সরকার দূর্নীতি ও মিথ্যা প্রতিশ্রুতির ওপর প্রতিষ্ঠিত।
ঃ সিরাজগঞ্জে ন্যাপের প্রেসিডেন্ট প্রার্থী মোজাফফরঃ আওয়ামী লীগ (হাঃ) কম্বল চুরির অধিকার পুনঃপ্রতিষ্ঠা করতে চায়।

৪ঃ ঘোড়াশালে বিচারপতি সাত্তারঃ বাকশালী মিথ্যাচারে বিভ্রান্ত জনগণ বিভ্রান্ত হবে না। শ্রমিকদের ন্যায্য দাবি পূরণ হবে।
ঃ নরসিংদীর জনসভায় শেখ হাসিনাঃ নির্বাচনে জিতলে মুজিব হত্যার বিচার করব।
ঃ ফেনীর জনসভায় তোয়াহাঃ নির্বাচিত হলে ১৫ আগস্টের বীরদের পুনর্বাসিত করব।

৫ঃ চট্টগ্রামের লালদীঘি ময়দানের জনসভায় সাত্তারের ঘোষণাঃ নির্বাচনে বাকশালীদের কারচুপির অপচেষ্টা প্রতিহত করা হবে। মুক্তিযোদ্ধাদের পুনর্বাসনে উপযুক্ত ব্যবস্থা নেয়া হবে।
ঃ কুড়িগ্রামের জনসভায় ডঃ কামাল হোসেনঃ নির্বাচিত গ্রাম সরকার কায়েম করব।

৬ঃ ঢাকার বারোদী ও কুষ্টিয়ার চুয়াডাঙ্গায় সাত্তারের জনসভাঃ নির্বাচনে জয়ের আশায় বাকশালীরা উল্টা পাল্টা কথা বলছে।
ঃ মুক্তিযোদ্ধা সংসদের নির্বাহী কাউন্সিলের সভাঃ চেয়ারম্যান লেঃ কর্নেল (অবঃ) কাজী নুরুজ্জামান ও সাধারণ সম্পাদক নঈম জাহাঙ্গীরসহ পাঁচজন বহিষ্কৃত।
ঃ প্রেসিডেন্টের উপদেষ্টা পরিষদের সাবেক সদস্য ডঃ এম এ রশীদের ইন্তেকাল।

৭ঃ পটুয়াখালীর নির্বাচনী জনসভায় বিএনপি প্রার্থী সাত্তারঃ আওয়ামী লীগ আমলে চাল, গম, কম্বল পাচার হয়েছিল।
ঃ বিপুল উৎসাহ – উদ্দীপনায় বিপ্লব ও সংগতি দিবস উদযাপিত। এ উপলক্ষে সাত্তারের বাণীঃ স্বাধীনতা রক্ষায় নতুন করে শপথ নিনঃ ৭ নবেম্বরের শিক্ষা স্বাধীনতা রক্ষার প্রেরণা যোগাবে।

৮ঃ যথাযোগ্য মর্যাদায় আশুরা পালিত।

৯ঃ নারায়ণগঞ্জে বিচারপতি আবদুস সাত্তারঃ ১৫ নবেম্বরের পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারলে বাংলাদেশের ভাগ্যে অপরিসীম যন্ত্রণা আছে।
ঃ ঢাকা প্রথম বিভাগ ফুটবল লীগ ১৯৮১ – তে আবাহনী চ্যাম্পিয়ন।

১০ঃ কাপ্তাইয়ের জনসভায় অস্থায়ী প্রেসিডেন্ট বিচারপতি সাত্তারঃ বাকশালীরা শাসন করেনি, লুট করেছে। কর্ণফুলীতে পানি বিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় জেনারেটর উদ্বোধন।
ঃ চাঁদপুরের জনসভায় ডঃ কামাল হোসেনঃ ১৯ দফার নামে ধোঁকা দেয়া হচ্ছে।
ঃ দিনাজপুরেন কাছে সড়ক দূর্ঘটনায় ৯ জন নিহত ও ৬৫ জন আহত।

১১ঃ কুড়িগ্রাম ও গাইবান্ধার জনসভায় অস্থায়ী প্রেসিডেন্ট সাত্তারঃ অপকর্মের জন্য আওয়ামী লীগ (হাঃ) নেতাদের ক্ষমা চাওয়া উচিৎ৷
ঃ ঢাকার কয়েকটি পথসভায় জেনারেল (অবঃ) ওসমানীঃ বিদেশী শক্তিগুলো আওয়ামী লীগ (হাঃ) ও বিএনপিকে মদত দিচ্ছে।

ঃ মানিক মিয়া এভিনিউতে আওয়ামী লীগের বিশাল জনসভায় ডঃ কামালের ঘোষণাঃ ১৫ নবেম্বর জনগণের সরকার কায়েম করব।

১২ঃ মানিক মিয়া এভিনিউতে বিশাল জনসভায় বিএনপি প্রেসিডেন্ট প্রার্থী বিচারপতি সাত্তারঃ বাকশালী মিথ্যাচারে দেশবাসী বিভ্রান্ত হয়নি। ধানের শীষে ভোটদানের সিদ্ধান্ত জনগণ নিয়ে ফেলেছে৷

১৩ঃ সিলেটের জনসভায় বিচারপতি সাত্তারঃ আওয়ামী লীগ ক্ষমতায় গেলে আবার একনায়কত্ব কায়েম হবে।
ঃ সিলেটের বিভিন্ন স্থানে ওসমানীর জনসভাঃ ধোঁকা না দেয়ার জন্য আওয়ামী লীগের (হাঃ) প্রতি আহ্বান।
ঃ ভোটাভুটি শুরু হবার ৪৫ ঘন্টা আগে ডঃ কামালের সাংবাদিক সম্মেলনঃ জনগণের রায় পেয়ে গেছিঃ কারচুপির ফল ভাল হবে না।
ঃ প্রেসিডেন্ট নির্বাচনঃ শেষ পর্যন্ত প্রার্থী সংখ্যা ৩১ জন।
ঃ প্রধান নির্বাচন কমিশনারের বেতার ভাষণঃ অবাধ নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে কমিশন দৃঢ়প্রতিজ্ঞ। মধ্য রাত থেকে ৪৮ ঘন্টা নির্বাচনী প্রচার বন্ধ।

১৫ঃ শান্তিপূর্ণ পরিবেশে সারাদেশে নির্বাচন অনুষ্ঠিতঃ বিপুল বিজয়ের পথে অস্থায়ী প্রেসিডেন্ট বিএনপি প্রার্থী বিচারপতি সাত্তার।
ঃ সর্বাত্মক কারচুপি হয়েছে। বিরুদ্ধে গেলে নির্বাচনী ফলাফল প্রত্যাখ্যান করবঃ আওয়ামী লীগ প্রার্থী ডঃ কামালের সাংবাদিক সম্মেলন।
ঃ পরিকল্পিত কারচুপি হয়েছেঃ তিন দল।
ঃ কারচুপি হয়েছেঃ হাফেজজী হুজুর।
ঃ নির্বাচন কমিশনারের বিবৃতিঃ নির্বাচন কমিশন অসহায় – ডঃ কামালের এই অভিযোগ সম্পূর্ণ অসত্য।

১৬ঃ বিপুল ভোটে বিজয়ের পথে বিএনপি প্রার্থী বিচারপতি সাত্তার। গণনা চলছে।
ঃ সাংবাদিক সম্মেলনে বিচারপতি সাত্তারঃ ভোটের ব্যবধান প্রায় এক কোটিঃ কারচুপির প্রশ্ন ওঠে না। আমার বিজয় ১৯ দফারই বিজয়।
ঃ ডঃ কামালের সাংবাদিক সম্মেলনঃ এ নির্বাচনের ফল মেনে নিতে পারি না।

১৭ঃ প্রেসিডেন্ট নির্বাচন ‘৮১ – এর বেসরকারী ফলাফল ঘোষণাঃ সাত্তার প্রদত্ত ভোটের ছেষট্টি শতাংশ পেয়ে জয়ী। পরাজিত প্রার্থীদের মধ্যে ডঃ কামাল ছাড়া বাকী ২৯ জনের জামানত বাজেয়াফত।
ঃ মওলানা ভাসানীর পঞ্চম মৃত্যুবার্ষিকী সাত্তারের বাণীঃ মওলানা ভাসানীর আদর্শ ও স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে জাতি তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে পারে।
ঃ শেখ হাসিনার বিবৃতিঃ নির্বাচনে সাংগঠনিক ভাবে লাভবান হয়েছি৷
ঃ লাকমামের কাছে ট্রেন দূর্ঘটনাঃ নিহত ১ ; আহত ৩১।

১৮ঃ সারা বিশ্বের পত্র-পত্রিকার অভিমতঃ নির্বাচনের অবাধ ও নিরপেক্ষতা নজিরবিহীন।
ঃ দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার জন্য অস্থায়ী প্রেসিডেন্ট বিচারপতি সাত্তারের নির্দেশ।
ঃ মানিকগঞ্জে ধান-চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন কালে খাদ্য মন্ত্রীঃ এ বছর ৫০০ কোটি টাকার আমন ধান কেনা হবে।
ঃ প্রখ্যাত চিত্রশিল্পী আনোয়ারুল হকের (৬৩) ইন্তেকাল।

১৯ঃ নির্বাচনে বিজয়ে বিচারপতি সাত্তারের প্রতি সারা বিশ্বের নেতাদের অভিনন্দন অব্যাহত।
ঃ নির্বাচনের ফল জাতির সঠিক রায় হিসেবে গ্রহণযোগ্য নয়ঃ সিলেটে ওসমানী।

২০ঃ নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণাঃ বিচারপতি সাত্তার – ১,৪২,০৩,৯৫৮ ভোট, ডঃ কামাল – ৫৬,৩৬,১১৩ ভোট, হাফেজজী হুজুর – ৩,৮৮,৭৪৯ ভোট, জেনারেল ওসমানী – ২, ৯৩, ৬৩৭ ভোট, মেজর (অবঃ) জলিল ২, ৪৮, ৭৬৯ ভোট, অধ্যাপক মোজাফফর ২, ২৪, ১৮৮ ভোট, মোহাম্মদ তোয়াহা – ৩৭,১৫১ ভোট পেয়েছেন।
ঃ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের অষ্টম প্রেসিডেন্ট হিসাবে বিচারপতি আবদুস সাত্তারের শপথ গ্রহণ। বেতার ভাষণে সাত্তারঃ দল-ধর্ম- নির্বিশেষে সমৃদ্ধ দেশ গড়তে এগিয়ে আসুন।

২১ঃ এনইসি বৈঠকে সিদ্ধান্তঃ সেচ সিদ্ধান্তঃ সেচ সুবিধা সম্প্রসারণে সোয়া তিন লাখ নলকূপ বসানো হবে৷
ঃ বায়তুল মোকাররম প্রাঙ্গণের প্রতিবাদ সভায় আওয়ামী লীগ (হাঃ) সভানেত্রী শেখ হাসিনাঃ নির্বাচনেই প্রমাণিত হয়েছে দেশে গণতন্ত্র নেই।

২২ঃ ন্যাপের (মোঃ) নির্বাচনী পর্যালোচনাঃ নির্বাচনের দ্বারা দেশের রাজনৈতিক সমস্যা ঘনীভূত হয়েছে। আঁকা – বাঁকা পথে সমাজতন্ত্রের দিকে এগুতে হবে।

২৩ঃ মওলানা ভাসানীর ওপর আয়োজিত সেমিনারে প্রেসিডেন্ট সাত্তারঃ ব্যক্তি স্বার্থের উর্ধ্বে উঠে দেশের স্বার্থে কাজ করুন।
ঃ বোরো ও গম উৎপাদন বাড়িয়ে আমন ঘাটতি পূরণের জন্য উচ্চ পর্যায়েন বৈঠকে প্রেসিডেন্ট সাত্তারের নির্দেশ।
ঃ শামসুল হুদা চৌধুরী বিএনপি’ র ভারপ্রাপ্ত মহাসচিব।

২৪ঃ ভাইস প্রেসিডেন্ট পদে প্রেসিডেন্টের উপদেষ্টা, পূর্ব পাকিস্তানের সাবেক গবর্নর ডঃ এম এন হুদার শপথ গ্রহণ।

২৫ঃ যুদ্ধাহত মুক্তিযোদ্ধা সমাবেশে প্রেসিডেন্ট বিচারপতি আবদুস সাত্তারঃ মুক্তিযোদ্ধাদের পুনর্বাসন করা হবে।
ঃ পার্বত্য চট্টগ্রামের গোলযোগে ভারতে চলে যাওয়া ৩৩ টি উপজাতি পরিবারের বাংলাদেশে প্রত্যাবর্তনঃ পর্যায়ক্রমে সবাই ফিরছেন।
ঃ পাঁচ সদস্য আই, এম, এফ প্রতিনিধি দলের ঢাকা আগমনঃ বর্ধিত সাহায্যের ব্যাপারে আলোচনা হবে।

২৬ঃ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক সংগঠনের দাবীঃ জিয়া হত্যার সঙ্গে জড়িত বেসামরিক লোকদের বিচার চাই।
ঃ মানিকগঞ্জের অদূরে সড়ক দূর্ঘটনায় ৬ জন নিহত। ৪৫ জন আহত।
ঃ ভারত-বাংলাদেশ স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়নের প্রশ্নে আলোচনা শুরু।
ঃ ভারত থেকে আরও ১৬২৯ জন উপজাতীয়ের বাংলাদেশে প্রত্যাবর্তন।

২৭ঃ ৪২ সদস্যের নতুন মন্ত্রী পরিষদের শপথ গ্রহণ (পূর্ব বিবরণ দ্রষ্টব্য)
ঃ বাসে ছাত্র কনসেশন প্রত্যাহারের প্রতিবাদে ছাত্রদের মিছিলঃ তিনটি বাস ক্ষতিগ্রস্ত, ৯৫ জন গ্রেফতার।

২৮ঃ বিশ্ব ইসলামী পরিষদ বাংলাদেশের নির্বাহী পরিষদের সদস্যদের উদ্দেশ্যে প্রেসিডেন্ট সাত্তারঃ ইসলামী বিশ্বের সঙ্গে সম্পর্ক জোরদার করতে হবে।
ঃ জাতীয় দৈনিক ও সংবাদ সংস্থাসমুহের সমাবেশে সেনাবাহিনী প্রধান লেঃ জেনারেল এরশাদের বিবৃতিঃ নিয়মতান্ত্রিক পন্থায় রাজনৈতিক সামরিক সমস্যার সমাধান চাই। সশস্ত্র বাহিনী গণতন্ত্র ও সংবিধান সমুন্নত রাখবে।
ঃ বাংলাদেশ – ভারত পররাষ্ট্র সচিব পর্যায়ে সীমান্ত চুক্তি আলোচনা, বৈঠক শেষঃ তিন বিঘা জমি ইজারা দেবার শর্তাবলী পরবর্তী বৈঠকে ঠিক হবে।

৩০ঃ ত্রি-দলীয় ঐক্যজোটের নির্বাচচনী পর্যালোচনাঃ বিএনপি নেতিবাচক ভোটে জয়লাভ করেছে।
ঃ ভারত থেকে এ পর্যন্ত মোট দশ হাজার ২২৮ জন দেশত্যাগী উপজাতীয় ফিরে এসেছেন।
ঃ নেত্রকোণায় কলেরায় তিনজনের মৃত্যু।
ঃ বিদ্যুৎ লাইন সির্মাণে ৪০ কোটি টাকার জাপানী সাহায্য চুক্তি স্বাক্ষর।
ঃ কক্সবাজারে চকোরিয়া থানাধীন চরণ দ্বীপে জমি দখল নিয়ে সংঘর্ষে পাঁচজন নিহত, ৩০ জন আহত।

।। ডিসেম্বর।।

১ঃ মীরপুরে আয়োজিত সংবর্ধনা সভায় গণপূর্ত ও নগর উন্নয়ন মন্ত্রী ব্যারিস্টার আবুল হাসনাতঃ বাকশালীরা নির্বাচিত সরকারকে উৎখাতের চক্রান্ত করছে।
ঃ আরিচা রোডে সড়ক দূর্ঘটনায় তিনজন নিহত, ২৫ জন আহত।

২ঃ প্রাথমিক শিক্ষক প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎকারে প্রেসিডেন্ট সাত্তারঃ নিষ্ঠার সঙ্গে শিক্ষকের দায়িত্ব পালন করুন।
ঃ পৌর কর্পোরেশনের আয়োজিত সংবর্ধনা সভায় আবুল হাসনাতঃ ঢাকা পৌর এলাকা সম্প্রসারিত হবেঃ দু’ জন ডেপুটি মেয়র থাকবেন।
ঃ সূত্রাপুরে ভিসা ও পাসপোর্ট জালের বিপুল সরঞ্জাম উদ্ধার, দু’ জন গ্রেফতার।
ঃ বিটআরটিসি বাসে ছাত্র কনসেশনের সিদ্ধান্ত গৃহীত।

৩ঃ আটরশিতে বিশ্ব জাকের মঞ্জিলে প্রেসিডেন্ট বিচারপতি আবদুস সাত্তার ও সেনাবাহিনী স্টাফ প্রধান লেঃ জেনারেল এরশাদের সফর।
ঃ ভারতের ত্রিপুরা রাজ্যে চলে যাওয়া সকল বাংলাদেশী উপজাতীয়ের প্রত্যাবর্তন সম্পন্ন।
ঃ ঢাকা – কাঠমুন্ডু সরাসরি টেলি যোগাযোগ চুক্তি স্বাক্ষর।

৪ঃ গ্রাম প্রধানদের সমাবেশে প্রেসিডেন্ট সাত্তারঃ গ্রাম থেকে উন্নয়নের উদ্যোগ শুরু করতে হবে।

৫ঃ ঢাকা বণিক সমিতি সদস্যের সঙ্গে প্রেসিডেন্ট সাত্তারঃ বেসরকারী শিল্পখাতে সহায়তা দেয়া হবে।
ঃ ফরিদপুরে লঞ্চে ব্যায়কের টাকা ছিনতাই, প্রহরী খুন। ব্রাহ্মণবাড়িয়ায় শাহ জালাল এক্সপ্রেসে ৬০ হাজার টাকা ডাকাতিঃ নগরীতে ছুরিকাঘাতে একজন ছাত্র নিহত।

৬ঃ জাতীয়তাবাদী ছাত্র দলের জাতীয় সম্মেলনে প্রেসিডেন্ট সাত্তারঃ গণতন্ত্র নস্যাৎ করতে দেয়া হবে না। সম্মেলনে গোলাম সরোয়ার মিলন ও আবুল কাসেম চৌধুরী যথাক্রমে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত।

৭ঃ নদী অববাহিকা উন্নয়নে জাতীয় সেমিনারে প্রেসিডেন্ট সাত্তারঃ পানি সম্পদ উন্নয়নে আঞ্চলিক সহযোগিতা প্রয়োজন।
ঃ প্রেসিডেন্টের নির্দেশঃ কঠো হস্তে অপরাধ দমন করুন।
ঃ বাংলাদেশে চারদিনের সফরে ইউনিসেফের বিশেষ দূত প্রিন্স তালাল বিন আবদুল আজিজ আল সউদের ঢাকা আগমনঃ ইউনিসেফের সাহায্য বাড়ানো হবে।
ঃ ৪৬ কোটি ৩৮ লাখ টাকা ব্যয়ে নাটোরে একটি চিনিকল স্থাপনের ব্যাপারে পাকিস্তানের সঙ্গে চুক্তি স্বাক্ষর।
ঃ বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি।

৮ঃ কচিকন্ঠের আসরের এক দল শিশু-কিশোর সমাবেশে প্রেসিডেন্ট সাত্তারঃ শিশুদের গড়তে জাতীয় পর্যায়ে উদ্যোগ নিন।
ঃ আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ) দলের ঢাকা ত্যাগঃ রফতানী ঘাটতি মেটাতে তহবিলের সাহায্য চাওয়া হয়েছে।
ঃ ইসলামী উন্নয়ন ব্যাংক তেল কিনতে ৮০ লক্ষ ডলার দেবেঃ চুক্তি স্বাক্ষর।
ঃ বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ ঘুর্ণিঝড়ে রূপ নিয়েছে।
ঃ এ পর্যন্ত ভাঙনে সন্দীপের চারটি ইউনিয়ন বঙ্গোপসাগরে বিলীনঃ ২০ হাজার লোক গৃহহারা।

৯ঃ বঙ্গোপসাগরে ঘুর্ণিঝড়ঃ চলনা বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত।
ঃ খাদ্য কমিটির বৈঠকে প্রেসিডেন্ট সাত্তারঃ গম ও বোরোর ফলন বাড়ান।
ঃ বাংলাদেশ – ভারত কারিগরী সহযোগিতা চুক্তি স্বাক্ষর।

১০ঃ সুন্দর বনের হিরণ পয়েন্টে ঘুর্ণিঝড়ের ছোবল। জলোচ্ছ্বাসে দুবলার চর প্লাবিত। মনপুরায় পাঁচ ফুট পানি। ঝড়ে ৮ জন নিহত, ১৮ জন নিখোঁজ, ১০ লাখ লোক গৃহহীন।
ঃ উত্তর কোরিয়ার প্রধানমন্ত্রী সী জং অকের তিনদিনের সফরে ঢাকা আগমনঃ দ্বিপক্ষীয় আলোচনা শুরু।
ঃ ঢাকা ত্যাগের প্রাক্কালে ইউনেস্কোর বিশেষ দূত তালালঃ ক্ষুধা, ব্যাধি আর দারিদ্রক্লিষ্ট শিশুদের বাঁচাতে সাহায্য বাড়ানোর জন্য উন্নত দেশসমূহের আহ্বান।

১১ঃ ঘূর্ণি দূর্গত এলাকায় দ্রুত ত্রাণসামগ্রী পাঠাতে প্রেসিডেন্ট সাত্তারের নির্দেশ।
ঃ বিশ্ব খাদ্য কার্যক্রম (ডব্লিউএফপি) বাকে ১০৬ কোটি টাকার সাহায্য দেবেঃ চুক্তি স্বাক্ষর।
ঃ ঢাকা পিয়ং ইয়ং যৌথ কৃষি কমিশন গঠনের চুক্তি স্বাক্ষর।

১২ঃ আশুগঞ্জে প্রেসিডেন্ট সাত্তার কর্তৃক ৩৫০ কোটি টাকা ব্যয়ে নির্মিত ‘জিয়া সার কারখানা’ উদ্বোধন।
ঃ ঘূর্ণি দূর্গত এলাকায় সাহায্য ও উদ্ধার কাজের বাংলাদেশ নৌবাহিনীর তিন জাহাজের যাত্রা।
ঃ মুন্সিগঞ্জে ছাত্র – পুলিশ সংঘর্ষে তিনজন নিহত।

***

[pdf-embedder url=”https://songramernotebook.com/wp-content/uploads/securepdfs/2021/04/1981.12.25-bichitra.pdf” title=”1981.12.25 bichitra”]

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!