You dont have javascript enabled! Please enable it!

আওয়ামী লীগের নির্দেশনাবলী

টেলিফোন দশ নং নির্দেশ : কেবলমাত্র স্থানীয় ও বাংলাদেশের আন্তঃজেলা ট্রাঙ্ক টেলিফোন চালু থাকবে। মেরামতি ও টেলিফোন কার্যকরী রাখার প্রয়ােজনীয় বিভাগ কাজ করবে।
রেডিও টেলিভিশন ও সংবাদপত্র
এগারাে নং নির্দেশ : রেডিও টেলিভিশন ও সংবাদপত্র চালু থাকবে এবং জনগণের আন্দোলন সম্পর্কে যাবতীয় বিবৃতি ও সংবাদের সম্পূর্ণ বিবরণ দেবে, অন্যথায় যারা এসব জায়গায় কাজ করেন তারা। সহযােগিতা করবেন না।
স্বাস্থ্য ও আবর্জনা পরিষ্কার
বারাে নং নির্দেশ : সমস্ত হাসপাতাল, স্বাস্থ্য কেন্দ্র এবং স্বাস্থ্য ও আবর্জনা পরিষ্কার সংক্রান্ত কাজ জেল হাসপাতাল, টি বি ক্লিনিক এবং কলেরা রিসার্চ ইন্সটিউট চালু থাকবে। মেডিকেল স্টোর চালু থাকবে এবং সমস্ত হাসপাতালে, মফস্বল শহরের হাসপাতালে, গ্রামের হাসপাতালে এবং স্বাস্থ্য কেন্দ্রে ঔষধ ও প্রয়ােজনীয় জিনিস সরবরাহ বজায় রাখতে হবে।
বিদ্যুৎ
তেরাে নং নির্দেশ : ই পি ডব্লিউ পি ডি এর সেসব বিভাগ চালু থাকবে যা মেরামতি ও প্রয়ােজনীয় রক্ষণাবেক্ষণের কাজ সমেত বিদ্যুৎ সরবরাহের জন্য দরকার।
জল ও গ্যাস সরবরাহ
চৌদ্দ নং নির্দেশ : গ্যাস ও জল সরবরাহের কাজ চালু থাকবে এবং এ সম্পর্কিত মেরামতি ও রক্ষণাবেক্ষণের প্রয়ােজনীয় ব্যবস্থা বলবৎ থাকবে।
কয়লা সরবরাহ
পনেরাে নং নির্দেশ : ইটখােলার জন্য এবং অন্যান্য প্রয়ােজনে কয়লা সরবরাহ করা হবে।
খাদ্য সরবরাহ
যােল নং নির্দেশ : সর্বাপেক্ষা জরুরি ভিত্তিতে খাদ্যশস্য আমদানি, সরবরাহ, গুদামজাত করা ও চলাচল অব্যাহত থাকবে। এই কাজের জন্য ওয়াগন, বজরা, ট্রাক প্রভৃতি সমেত পরিবহনের সমস্ত সুযােগ সর্বাপেক্ষা জরুরিভিত্তিতে ব্যবস্থা করতে হবে।
কৃষি সংক্রান্ত কাজকর্ম
সতেরাে নং নির্দেশ : (ক) ধান, পাটের বীজ, সার প্রভৃতি সংগ্রহ, চলাচল ও বিতরণের কাজ চালু থাকবে এবং কষি খামার ও রাইস রিসার্চ ইন্সটিউট ও তার সব প্রকল্প সক্রিয় থাকবে।
(খ) বিদ্যুৎচালিত পাম্প ও অন্যান্য কারিগরী যন্ত্র ও জিনিসের চলাচল, বিতরণ, মাঠে বসানে চালানাে, তৎসহ তৈল জ্বালানি টুলস ও প্ল্যান্টসের প্রয়ােজনীয় সরবরাহ ও রক্ষণাবেক্ষণ ও মেরামতের ব্যবস্থা চালু থাকবে।
(গ) টিউবওয়েল খনন ও জল তােলার কাজ ও সেচের অন্যান্য ব্যবস্থা তৎসহ খালের জল সেচ ব্যবস্থা চালু থাকবে।
(ঘ) পূর্ব পাকিস্তান কো-অপারেটিভ ব্যাঙ্ক সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্ক এবং অন্যান্য অনুমােদিত কেন্দ্র, থানা সেন্ট্রাল কো-অপারেটিভ অর্গানাইজেশন এবং অন্যান্য সমবায় প্রতিষ্ঠান চালু থাকবে।
(ঙ) এখানে উল্লিখিত উদ্দেশে ই পি এ ডি সির প্রয়ােজনীয় বিভাগ চালু থাকতে পারে।
(চ) এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট ব্যাঙ্ক ও অন্যান্য ব্যাঙ্ক বন্যাকবলিত এলাকায় সুদ ছাড়া টাকা এবং কৃষকদের অন্যান্য প্রয়ােজনীয় ঋণ দেবে।
(ছ) আলু কিনে গুদামজাত করার জন্য এ ডি বি পি দ্রুত টাকার ব্যবস্থা করবে।
বন্যা নিয়ন্ত্রণ ও নগর রক্ষা
আঠারাে নং নির্দেশ : ই পি ডব্লিউ এ পি ডি এ এবং অন্যান্য সংস্থার বন্যা নিয়ন্ত্রণ ও নগর রক্ষার কাজকে বিস্তৃত করা, তৎসহ কারিগরী যন্ত্র এবং ড্রেজার চালানাে ও মেরামত, মালপত্র খালাস ও চলাচল সম্পর্কিত জরুরি কাজ অতি দ্রুততার সঙ্গে এগিয়ে নিয়ে যেতে সরকারি সংস্থা অথবা সংশ্লিষ্ট স্বয়ংশাসিত সংস্থাই পূর্বের মতাে কন্ট্রাকটারদের টাকা দেবে।
উন্নয়ন ও নির্মাণ কাজ
উনিশ নং নির্দেশ : সরকারি স্বায়ত্বশাসিত সংস্থা ও আধাসরকারি সংস্থাসমূহের অধীনস্থ সমস্ত উন্নয়ন ও নির্মাণকাজ এবং তৎসহ বিদেশি সাহায্যে রাস্তা ও সেতু নির্মাণ প্রকল্পের কাজ অতি দ্রুততার সঙ্গে এগিয়ে নিয়ে যেতে হবে। সংশ্লিষ্ট সরকারি সংস্থা অথবা স্বায়ত্বশাসিত সংস্থাই পূর্বের মতাে কন্ট্রাক্টরদের টাকা দেবে। এরাই চুক্তি অনুযায়ী প্রয়ােজনীয় বাড়ি তৈরির ও অন্যান্য মালপত্র সরবরাহ সম্পর্কে নিশ্চয়তা দেবে।

সূত্র: দর্পণ
০৯.০৪.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!