You dont have javascript enabled! Please enable it!

সোভিয়েত ইউনিয়নের ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকীতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী

সোভিয়েত ইউনিয়নের ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে রুশ নেতৃবৃন্দের নিকট প্রেরিত পৃথক পৃথক বাণীতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এই মর্মে আশা ব্যক্ত করেন যে, বাংলাদেশ ও সোভিয়েত ইউনিয়নের মধ্যকার বর্তমান মৈত্রীর সম্পর্ক ভবিষ্যতে সুদৃঢ় হবে। বুধবার সোভিয়েত প্রধানমন্ত্রী মি. আলেক্সি কোসিগিনের নিকট প্রেরিত এক বাণীতে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেন যে, বাংলাদেশ ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে বর্তমানে যে ঘনিষ্ঠ মৈত্রী ও গভীর সমোঝতার সম্পর্ক বিদ্যমান আগামি বছর গুলোতে তা আরো জোরদার হবে। বাণীতে প্রধানমন্ত্রী সোভিয়েত জনগণের উত্তরোত্তর শ্রীবৃদ্ধি কামনা করেন।
রাষ্ট্রপতির বাণী : এই উপলক্ষে রাষ্ট্রপতি বিচারপতি জনাব আবু সাঈদ চৌধুরী সোভিয়েত প্রেসিডেন্ট মি. পদগোর্নির নিকট প্রেরিত বাণীতে দুই দেশের মধ্যকার সম্পর্ক ক্রমশঃই জোরদার হবে বলে আশা ব্যক্ত করেন। পররাষ্ট্রমন্ত্রী জনাব আব্দুস সামাদ আজাদও সোভিয়েত পররাষ্ট্রমন্ত্রী মি. আঁদ্রে গ্রোমিকোর নিকট প্রেরিত বাণীতে একই আশা ব্যক্ত করেছেন।
বঙ্গবন্ধুর বাণী : বাংলা একাডেমী প্রাঙ্গণে বাংলাদেশ আন্তর্জাতিক গ্রন্থ বর্ষ উৎসব কমিটির উদ্যোগে সপ্তাহব্যাপী আন্তর্জাতিক গ্রন্থ মেলার সাফল্য কামনা করে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক বাণী প্রেরণ করেন। বাণীতে তিনি বলেন, আমার দেশের যুদ্ধ বিধ্বস্ত সাড়ে ৭ কোটি মানুষও এই আন্ত র্জাতিক গ্রন্থ উৎসব পালনে সাড়া দিয়ে পৃথিবীর শান্তিকামী ও জ্ঞান পিপাসু মানুষের সাথে একাত্ম হতে চেষ্টা করছে যেনে আমি অত্যন্ত আনন্দ লাভ করছি। সপ্তাহব্যাপী বিভিন্ন রাষ্ট্রের গ্রন্থ-পিপাসু জনের অংশগ্রহণের মধ্য দিয়ে যে গ্রন্থ উৎসব পালিত হচ্ছে বাংলাদেশের মাটিতে, আমি তার পূর্ণাঙ্গ সাফল্য কামনা করি।৭৯

রেফারেন্স: ২০ ডিসেম্বর ১৯৭২, দৈনিক ইত্তেফাক
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭২, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!