You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশ সোভিয়েত মৈত্রী চির অম্লান থাকবে

বাংলাদেশ আওয়ামী লীগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জনাব কোরবান আলী দৃঢ় প্রত্যয়ের সঙ্গে ঘোষণা করেন যে, বাংলাদেশ ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে বন্ধুত্ব সুদৃঢ় ভিত্তির ওপর প্রতিষ্ঠিত এবং দুটি দেশের বন্ধুত্ব দিনে দিনে আরো অটুট হয়ে উঠবে। তিনি বলেন, আমাদের এ দুটি দেশের এ বন্ধুত্ব দিনে দিনে আরো অটুট হয়ে উঠবে। তিনি বলেন, আমাদের এ দুটি দেশের বন্ধুত্ব এক বিশেষ অনুভূতি, বিশেষ দৃষ্টিভঙ্গি এবং সহমর্মিতার গভীরতার ওপর সুপ্রতিষ্ঠিত। এ বন্ধুত্বে ভাঙ্গন ধরানোর সকল অপচেষ্টাকে বাংলাদেশের জনগণ নসাৎ করে দেবে। আমাদের বন্ধুত্বের মধ্যে ফাটল ধরানোর কোনো অপচেষ্টা বরদাস্ত করা হবে না বলে তিনি ঘোষণা করেন। তিনি বলেন, আমরা এ ধরনের সকল অপচেষ্টার বিরুদ্ধে রুখে দাঁড়াবো। তিনি বলেন, এ মৈত্রী চিরদিন অম্লান হয়ে থাকবে। শুক্রবার বাংলাদেশ আওয়ামী লীগের সদর দফতরে আয়োজিত সফররত সোভিয়েত বাংলাদেশ মৈত্রী সমিতির প্রতিনিধি দলের এক সম্বর্ধনা সভায় বক্তৃতাকালে জনাব কোরবান আলী বক্তৃতা করছিলেন বলে এনার খবরে উল্লেখ করা হয়। যারা সোভিয়েতের সঙ্গে বাংলাদেশের মৈত্রী ও বন্ধুত্বে ফাটল ধরাতে চায়। তাদের বিরুদ্ধে হুশিয়ার হয়ে থাকার জন্য জনগণের প্রতি তিনি আহ্বান জানান। তিনি বলেন, সোভিয়েতের সক্রিয় সাহায্য ও সমর্থনে আমরা দেশের স্বাধীনতাকে ত্বরান্বিত করেছি।
আব্দুর রাজ্জাক : অনুষ্ঠানে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জনাব আব্দুর রাজ্জাকও বক্তৃতা করেন। তিনি বলেন, সোভিয়েত ইউনিয়ন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু রাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়নের কাছে আমাদের বহু কিছু শিক্ষণীয় আছে। তিনি বলেন, সোভিয়েত ইউনিয়নের অকৃত্রিম বন্ধুত্ব সহযোগিতা ও সাহায্যে আমরা বঙ্গবন্ধুর নেতৃত্বে আরো স্বল্প সময়ের মধ্যে দেশকে সত্যিকারের সুখী সমৃদ্ধ সোনার বাংলা করে গড়ে তুলতে পারবো।
মুস্তফা সারওয়ার : বাংলাদেশ আওয়মী লীগের সমাজকল্যাণ ও সাংস্কৃতিক সম্পাদক জনাব মুস্ত ফা সারওয়ার অনুষ্ঠানে তার বক্তৃতায় উল্লেখ করেন, ৭১ সালের ২৫ মার্চের সেই ভয়াবহ রাত্রির মাত্র কয়েকদিন আগে সোভিয়েত রাষ্ট্রদূত মি. পোপভ বঙ্গবন্ধুর এক সাক্ষাৎকারে দৃঢ় আশ্বাস দিয়েছিলেন যে, সোভিয়েত ইউনিয়ন বাংলাদেশের ন্যায় সগ্রামকে অবশ্যই সমর্থন জানাবে। জনাব মুস্তফা সারওয়ার বলেন, সোভিয়েত ইউনিয়ন আমাদের সেই ভয়াবহ দুর্দিনে আমাদের প্রতি সহানুভূতি জানিয়েছে। আমাদের ন্যায় সগ্রামে সমর্থন দিয়েছে। এবং আমাদের সক্রিয়ভাবে সাহায্য করেছে। আমাদের সেই ভয়ংকর দুর্দিনে সোভিয়েত ইউনিয়ন আমাদের পাশে দাঁড়িয়েছে। বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এই সম্বর্ধনা অনুষ্ঠানে আরো যেসকল নেত্রীবর্গ উপস্থিত ছিলেন তারা হলেন আওয়ামী লীগের দফতর সম্পাদক জনাব আনোয়ার চৌধুরী, সরদার আমজাদ হোসেন এমসিএ, আওয়ামী লীগের প্রচার ও সাংস্কৃতিক বিভাগের অন্যতম সংগঠক ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে যিনি অন্যতম সংগঠক ও কর্মী ছিলেন জনাব ফজলুল হক ভুইয়া। আওয়ামী লীগ সাংস্কৃতিক সম্পাদক জনাব মুস্তফা সারওয়ার সোভিয়েত প্রতিনিধি দলের সদস্যদের বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্র ও কিছু বইপত্র ও পুস্তিকা উপহার দেন। সোভিয়েত প্রতিনিধি দলের নেতা জনাব কোরবান আলীকে লেলিনের একটি প্রতিমূর্তি ও সোভিয়েত ইউনিয়নের কিছু বইপত্র উপহার দেন।২

রেফারেন্স: ১ ডিসেম্বর ১৯৭২, দৈনিক বাংলা
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭২, অধ্যাপক আবু সাইয়িদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!