You dont have javascript enabled! Please enable it!

রায় কার্যকারীকরণ দুই সপ্তাহ স্থগিত

গতকাল (মঙ্গলবার) ঢাকা হাইকোর্টের বিশেষ বেঞ্চ দৈনিক ইত্তেফাক’-এর ছাপাখানা দি নিউ নেশন প্রিন্টিং প্রেস বাজেয়াপ্তকরণকে অবৈধ ঘােষণা করিয়াছেন এবং পাকিস্তান দেশরক্ষা বিধির যে ধারাবলে উক্ত ছাপাখানা বাজেয়াপ্ত করা হয়, সেই ডি, পি, আর ৫২(২) রুলকে বিধি বহির্ভূত বলিয়া রায় প্রদান করিয়াছেন।

ইত্তেফাক সম্পাদকসহ শেখ মুজিব, তাজুদ্দিন ও
মােশতাকের আটকাদেশ বৈধ ঘােষণা

(আদালত বার্তা পরিবেশক) ঢাকা হাইকোর্টের বিশেষ বেঞ্চ গতকাল (মঙ্গলবার) পাকিস্তান দেশরক্ষা বিধিবলে জনাব শেখ মুজিবর রহমান, জনাব তফাজ্জল হােসেন, খােন্দকার মােশতাক আহমদ ও জনাব তাজুদ্দিন আহমদের আটকাদেশ বৈধ ঘােষণা করিয়াছেন।
বেঞ্চের অন্যতম সদস্য মাননীয় বিচারপতি জনাব আবদুল্লাহ বেঞ্চের রায়ের সহিত একমত হন নাই।
বেঞ্চ অবশ্য সর্বসম্মতভাবে জনাব নুরুল ইসলাম চৌধুরীর গ্রেফতারকে অবৈধ ঘােষণা করিয়াছেন।
প্রসঙ্গক্রমে উল্লেখযােগ্য যে, গতকাল জনাব নুরুল ইসলামের নামে নূতন একটি আটকাদেশ জারী করা হয়। বিচারপতি জনাব বি. এ. সিদ্দিকী বিচারপতি জনাব এম. আর. খান, বিচারপতি জনাব সালাহউদ্দিন, বিচারপতি জনাব সায়েম ও বিচারপতি জনাব আবদুল্লাহ সমবায়ে বিশেষ বেঞ্চ গঠিত হয়।
জনাব নুরুল ইসলামের আটকাদেশ অবৈধ ঘােষণা করিয়া মাননীয় আদালত মত প্রকাশ করেন যে, সরকার কর্তৃক পেশকৃত আটকের কারণসমূহ অস্পষ্ট ও অনির্দিষ্ট। দেশরক্ষা বিধিবলে জনাব তফাজ্জল হােসেনের আটকাদেশ সম্পর্কে মাননীয় হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রীম কোর্টে আপীল পেশের অনুমতি প্রদান করা হইয়াছে।

ভিন্নমত
বেঞ্চের রায়ের সহিত (৫ জনের মধ্যে ৪ জনের) ভিন্নমত পােষণ করিয়া বিচারপতি জনাব আবদুল্লাহ বলেন যে, সংশ্লিষ্ট বন্দীদের মােকাবিলা করার জন্য নিরাপত্তা আইনের মত স্বাভাবিক আইনসমূহই যথেষ্ট ছিল।
দেশরক্ষা বিধিসমূহ হইতেছে বিশেষ ব্যবস্থা। দেশরক্ষা ব্যবস্থার হানিকর কার্যকলাপের ক্ষেত্রেই শুধুমাত্র এই বিধিসমূহ প্রয়ােগ করা উচিত।
তিনি বলেন যে, বন্দীদের সম্পর্কে ডেপুটি কমিশনার কর্তৃক পেশকৃত নথিপত্র প্রমাণ করে না যে, তাহারা উক্ত রূপ কাৰ্য্যকলাপে লিপ্ত ছিলেন।
প্রসঙ্গতঃ উল্লেখযােগ্য, দেশরক্ষা বিধিবলে আরও কতিপয় রাজবন্দীর আটকাদেশ মাননীয় আদালতের বিচারাধীন রহিয়াছে।
জনাব নুরুল ইসলামের বিরুদ্ধে আনীত অভিযােগে বলা হইয়াছিল যে, তিনি বিভিন্ন সভা-সমিতিতে বক্তৃতাকালে সরকার ও সরকারের নীতির সমালােচনা করিয়াছেন।
মাননীয় আদালতের মতে সরকারের সমালােচনা দেশরক্ষা বিধির আওতায় পড়ে না।

Reference: সংবাদ, ১০ আগষ্ট ১৯৬৬

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!