You dont have javascript enabled! Please enable it!

আওয়ামী লীগের নেতারা কারাগারে

গত রবিবার দিনগত রাত দুইটা হইতে চারটার মধ্যে ঢাকা শহরে প্রকৃত প্রস্তাবে ৬ জন এবং চট্টগ্রামে একজন আওয়ামী লীগ নেতাকে গ্রেফতার করিয়া দেশরক্ষা আইনের ৩২(১) ক-ধারার বিধানবলে কারাগারে আটক করা হয়। শেখ সাহেবসহ ঢাকায় গ্রেফতারকৃত নেতৃবৃন্দকে ঐরাতেই সরাসরি ঢাকা সেন্ট্রাল জেলে লইয়া যাওয়া হয়।
প্রসঙ্গতঃ উল্লেখযােগ্য যে, দেশরক্ষা আইনের এই ধারাটিতে পাকিস্তানের জননিরাপত্তা, স্বার্থ বা দেশরক্ষা, জনশৃঙ্খলা, অন্য কোন শক্তির সহিত পাকিস্তানের সম্পর্ক পাকিস্তানের সর্বত্র শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার এবং প্রয়ােজনীয় সরবরাহ ও কাজকর্ম অব্যাহত রাখার বা যথাযােগ্যভাবে যুদ্ধ পরিচালনার ব্যাপারে কেন্দ্রীয় সরকার যদি কোনও ব্যক্তির আচার-আচরণ আপত্তিকর বলিয়া নিঃসন্দিহান হন, তবে তাহাকে আটকের নির্দেশ দিতে পারিবেন বলিয়া বিধান। রাখা হইয়াছে।
প্রসঙ্গতঃ উল্লেখযােগ্য যে, রবিবার রাত দুইটায় শেখ মুজিবর রহমানের ধানমন্ডিস্থ বাসভবন ঘেরাও করা হয় এবং জনৈক পুলিস অফিসার তাঁহাকে ঘুম হইতে জাগাইয়া গ্রেফতারী পরােয়ানাটি তাহার হাতে দেন। অল্পসময়ের মধ্যে শেখ সাহেব প্রস্তুত হন। রাত্রি তিনটায় তাঁহার সহােদর এবং জ্যেষ্ঠ পুত্র শেখ সাহেবকে ঢাকা সেন্ট্রাল জেল গেটে পৌছাইয়া দেন। একই সময়ে পুলিস আওয়ামী লীগ নেতা খােন্দকার মােশতাক আহমদ এবং পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব তাজুদ্দিন আহমদের বাসভবনে হানা দেয়। তাহাদিগকে গ্রেফতার করিয়া সেন্ট্রাল জেলে লইয়া যাওয়া হয়। রাত প্রায় তিনটায় পুলিস পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের কোষাধ্যক্ষ জনাব নুরুল ইসলাম চৌধুরীর বাসভবনে হানা দেয় এবং তাঁহাকেও গ্রেফতার করিয়া সেন্ট্রাল জেলে লইয়া যায়।
ঐ রাতেই পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের শ্রম সম্পাদক জনাব জহুর আহমদ চৌধুরীকে নওয়াবপুর সেন্টাল হােটেল হইতে এবং পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সহ-সভাপতি জনাব মুজিবর রহমানকে (রাজশাহী) নওয়াবপুর ঢাকা হােটেল হইতে গ্রেফতার করা হয়।

উল্লেখযােগ্য যে, গত রবিবার শেখ মুজিবর রহমানের বাসভবনে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের ওয়ার্কিং কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকে যােগদানের জন্য জনাব জহুর আহমদ চৌধুরী চট্টগ্রাম হইতে এবং জনাব মুজিবর রহমান রাজশাহী হইতে ঢাকা আগমন করেন।
গতকাল চট্টগ্রাম হইতে প্রাপ্ত খবরে জানা যায় যে, তথায় রবিবার রাত্রে চট্টগ্রাম জেলা আওয়ামী লীগ সম্পাদক জনাব এম. এ. আজিজকে গ্রেফতার করিয়া দেশরক্ষা আইনবলে কারাগারে আটক করা হইয়াছে।
গতকাল (সােমবার) বেগম মােশতাক আহমদ এবং বেগম নুরুল ইসলাম চৌধুরী জনাব আহমদ ও জনাব চৌধুরীর সঙ্গে কারাগারে সাক্ষাৎ করার চেষ্টা। করেন। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাহাদের সাক্ষাতের অনুমতি দেন নাই। তাহাদের জন্য কিছু ফল প্রেরণের প্রস্তাব করিলে জেল কর্তৃপক্ষ তাহাতে অসম্মতি প্রকাশ করেন।

Reference: দৈনিক ইত্তেফাক, ১০ মে ১৯৬৬

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!