You dont have javascript enabled! Please enable it!

শেখ মুজিবরের হয়রানি বন্ধের দাবিতে বিক্ষোভ ও পথসভা

শেখ মুজিবর রহমানের হয়রানির দরুন ঢাকা ও চট্টগ্রামসহ প্রদেশের বিভিন্ন স্থানে ইতিমধ্যেই প্রতিবাদের ঝড় উঠিয়াছে এবং অবিলম্বে এই হয়রানির অবসানের দাবীতে সর্বস্তরের নাগরিকদের স্বতঃস্ফূর্ত বিক্ষোভ মিছিল ও পথসভার সংবাদ পাওয়া যাইতেছে। শেখ মুজিবের প্রতি এই হয়রানি যতদিন পর্যন্ত বন্ধ করা না হয় এবং তাঁহাকে প্রদেশের সর্বত্র অবাধে চলাফেরা করিতে সুযােগ না দেওয়া হয়, ততদিন পর্যন্ত নিয়মিতভাবে প্রত্যহ চট্টগ্রামে বিক্ষোভ মিছিল বাহির করা হইবে বলিয়া সিদ্ধান্ত গ্রহণ করা হইয়াছে।
শেখ মুজিবর রহমানের হয়রানির প্রতিবাদে গতকাল (শনিবার) ঢাকার সদরঘাট, জিন্নাহ এভিনিউ, বাহাদুর শাহ পার্ক, জেল গেট, নিউ মার্কেট (বলাকার নিকটে) এবং ঝিকাতলায় স্বতঃস্ফুর্ত জনসমাবেশ হয়। শ্রমিক, কর্মী ও যুবকসহ সকল পর্যায়ের নাগরিক এই প্রতিবাদ সভায় যােগদান করেন। এই সকল পথসভায় ছােটখাটো বক্তৃতার মাধ্যমে সরকারের এই কার্যের তীব্র সমালােচনা এবং সরকারের অনুসৃত নীতির তীব্র প্রতিবাদ জানানাে হয়। পথসভায় শেখ মুজিবের বিরুদ্ধে অহেতুক হয়রানির আশু অবসান দাবী করা হয়।
আওয়ামী লীগের সভাপতি শেখ মুজিবর রহমানের বিরুদ্ধে নানাবিধ হয়রানিমূলক ব্যবস্থা গ্রহণের প্রতিবাদে পূর্বদিনের মত আজও চট্টগ্রামের কৃষক, শ্রমিক, যুবক ও ব্যবসায়ীরা শহরে প্রচন্ড বিক্ষোভ প্রদর্শন করেন।
অপরাহ্ন ৫টায় লালদীঘি ময়দান হইতে হাজার হাজার জনতা মিছিল সহকারে শেখ মুজিবর রহমান জিন্দাবাদ, শেখ মুজিবকে হয়রানি করা চলবে না, ৬-দফা দাবী মানতে হবে, রাজনীতিতে তপ্নীগিরি চলবে না প্রভৃতি শ্লোগান দিতে দিতে শহরের বিভিন্ন রাজপথ প্রদক্ষিণ করে। মিছিল শহরে প্রবেশ করিলে পথচারী জনতাও ক্রমে ক্রমে মিছিলে শামিল হইতে থাকে। মিছিল করিয়া তাহারা লালদীঘি ময়দান হইতে শুরু করিয়া আন্দরকিল্লা, কাটাপাহাড়, রিয়াজউদ্দিন বাজার, ষ্টেশন-রােড, মমিন রােড, পাথরঘাটা প্রভৃতি সড়ক প্রদক্ষিণ করেন।

প্রত্যহ মিছিল
চট্টগ্রাম শহর আওয়ামী লীগের সভাপতি জনাব জহুর আহমদ চৌধুরী ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব এম. এ. আজিজ জানাইয়াছেন যে, যতদিন পর্যন্ত শেখ মুজিবর রহমানের হয়রানির অবসান না হয় এবং তাহাকে নির্বিবাদে পূর্ব পাকিস্তানের সর্বত্র চলাফিরা করিতে দেওয়া না হয়, ততদিন প্রত্যহ চট্টগ্রামে বিক্ষোভ মিছিল বাহির করা হইবে। তাহারা জানান যে, প্রত্যহ অপরাহ্ন ৫টায় লালদীঘি ময়দান হইতে মিছিল শুরু হইবে। সকল শ্রেণীর জনসাধারণকে তাঁহারা এই মিছিলে যােগদানের আহ্বান জানাইয়াছেন।

আখাউড়া
আখাউড়ার আওয়ামী লীগ কর্মী জনাব মােহাম্মদ শহীদুল্লাহ গতকাল (শনিবার) রাত্রে টেলিফোনে জানাইয়াছেন যে, পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সভাপতি শেখ। মুজিবর রহমানকে গতকাল সিলেটে জামিনে মুক্তিদানের পর অপর একটি অভিযােগে তাঁহাকে পুনরায় গ্রেফতার করিয়া ট্রেনযােগে ময়মনসিংহ লইয়া যাওয়ার খবর পাওয়ার সঙ্গে সঙ্গে আখাউড়ার দুই সহস্রাধিক লােক রেলষ্টেশনে জমায়েত হয়। জনতা ৬-দফার সমর্থনে এবং শেখ মুজিবকে হয়রানির প্রতিবাদে বিভিন্ন ধ্বনি দেয়। এই উপলক্ষে এক শােভাযাত্রাও অনুষ্ঠিত হয়।

Reference: দৈনিক ইত্তেফাক, ২৪ এপ্রিল ১৯৬৬

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!